মিলন মেলাঃ আমরা যে নিয়ম মেনে চলি

লিখেছেন লিখেছেন মিলন মেলা ২২ আগস্ট, ২০১৩, ০২:২৯:০৮ রাত



টুডে ব্লগের একঝাঁক রুচিশীল আর জ্ঞান পিপাসু ব্লগারদের সাপ্তাহিক জমজমাট আড্ডার আসর “মিলন মেলা”

মিলন মেলার আসরে সবাইকে সুস্বাগতম জানাচ্ছি প্রতি শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় টুডে ব্লগে।

সকলের সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, মিলন মেলাতে আমরা যারা উপস্থিত হই তথা পোষ্ট দেই, মন্তব্য করি, মন্তব্যের জবাব দেই-তারা সবাই কিছু নিয়ম মেনে চলি। যারা নতুন আসেন, তারা প্রায়ই প্রশ্ন করেন যে, মিলন মেলার নিয়ম কি? তাদের প্রশ্নের উত্তর আর সকলের সদয় অবগতির জন্য কিছু নিয়ম উপস্থাপন করছি-যা আমরা মেনে চলি।

মিলন মেলার লক্ষ্যঃ

১. ব্লগারদের মাঝে পারস্পরিক যোগাযোগ সৃষ্টি।

২. একটি বিষয়ের উপর সকলের মতামত নিয়ে জ্ঞানের চর্চা ও সমৃদ্ধি।

৩. পরমত সহিষ্ঞু হয়ে যুক্তির মাধ্যমে অন্যের যুক্তি খন্ডনের চর্চা।

৪. ব্লগের পরিবেশকে জ্ঞানময় করে গড়ে তোলা।

৫. সুস্থ সংস্কৃতির চর্চা, অপসংস্কৃতির মোকাবেলা করে সত্য আর সুন্দরের বিস্তার।

মিলন মেলার নিয়মঃ

ক. মিলন মেলা সকলের জন্য উম্মুক্ত, তবে নাস্তিকদের না বলে।

খ. মিলন মেলার আসর বসে রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি, ধর্ম, ব্যবসা, বিনোদন ইত্যাদি নানাবিধ বিষয়ে।

গ. মিলন মেলামন্তব্য আসে রুচিশীল ও জ্ঞানগর্ব উপস্থাপনায়। জবাব মিলে সরাসরি, জটপট।

ঘ. মিলন মেলাতে অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্যকারকদের মন্তব্য তাৎক্ষনিক মুছে দেয়া হয়।

ঙ. মিলন মেলাকে সুন্দর আর প্রাণবন্ত রাখতে রয়েছে একটি ৫সদস্য বিশিষ্ট একটি উপদেষ্টা প্যানেল। যারা বিভিন্ন সময়ে উপদেশ প্রদান করে মিলন মেলাকে এগিয়ে নিতে সহযোগিতা করছেন।

চ. মিলন মেলার পোষ্ট প্রদানের জন্য ব্লগে নাম আহবান করা হয়। যিনি যে তারিখে পোষ্ট দিতে চান, তিনি সে তারিখ নির্বাচন করেন।

ছ. যিনি যে তারিখে পোষ্ট দেন, সেই শনিবারের পূর্ববর্তী বুধবার সন্ধ্যা ৭টার মধ্যে তার পোষ্ট লিখে মিলন মেলার ই-মেইলে পাঠান। মিলন মেলার পক্ষ থেকে শনিবারের আগে ঐ লিখা সম্পাদনা করে পোষ্ট দাতার কাছে ফেরত দেয়া হয়। এবং তিনি শনিবারের নির্ধারিত সময়ে সেই পোষ্ট প্রদান করেন।

জ. মিলন মেলার পোষ্ট প্রদানের ক্ষেত্রে সময়কে বিশেষ গুরুত্ব দেয়া হয়। বিধায় ৭টা থেকে পরবর্তী ১৫ মিনিট পর্যন্ত ব্লগের পাতায় পোষ্ট প্রকাশিত না হলে মিলন মেলার পক্ষ থেকেই পোষ্ট প্রদান করে মিলন মেলার ধারাবাহিকতা রক্ষা করা হয়।

ঝ. যিনি পোষ্ট দেন তিনি পোষ্ট প্রদানের পর ২ঘন্টা সরাসরি মন্তব্যের জবাব প্রদান করেন তাৎক্ষনিক ভাবে।এর পর যারা পোষ্ট পড়েন, তাদের জবাব পরবর্তী যে কোন সময়ে প্রদান করা হয়।

ঞ. মিলন মেলার পোষ্টের প্রতিটি মন্তব্য হতে হয় পোষ্টে বর্ণিত বিষয়ের আলোকে। যারা সালাম, শুভেচ্ছা, ধন্যবাদ ইত্যাদি বিনিময় করবেন-তারা তাদের মন্তব্যের শুরু বা শেষে তা সংযোজন করতে উৎসাহিত করা হয়। কিন্তু আলাদা মন্তব্যের মাধ্যমে সালাম, কেমন আছেন, শুভেচ্ছা, ধন্যবাদ ইত্যাদি প্রদান না করা জন্য বলা হয় এবং একাধিক বার সালাম ও শুভেচ্ছা বিনিময় না করার জন্য তাগিদ করা হয়।

ট. মন্তব্য করার সময় প্রত্যেক ব্লগারকে এই কথা স্মরণ রাখতে হয় যে, অন্যান্য ব্লগাররা আমার চেয়ে বেশী জানেন এবং তিনি আমার চেয়ে শ্রদ্ধেয়। বিধায় ভাষা প্রয়োগের ক্ষেত্রে শ্রদ্ধা, ভালবাসা প্রদর্শন করতে হয়।

ঠ. যে কোন মন্তব্যের প্রতি মন্তব্য করার ক্ষেত্রে বিশেষ সতর্ক থাকতে হয়, যাতে ব্লগের পরিবেশ সুন্দর থাকে এবং অহেতুক বিতর্কের অবতারণা না হয়।

ড. মিলন মেলার পোষ্ট যে ব্লগ থেকে প্রদান করা হয়, সেদিন পোষ্ট প্রদানের আগে পরে ১২ এবং ১২ ঘন্টা ঐ ব্লগ থেকে কোন পোষ্ট না দেয়ার জন্য অনুরোধ করা হয়। একই ভাবে মিলন মেলার নিয়মিত সদস্যদেরকে মিলন মেলার পোষ্ট প্রকাশের পর ঐ দিন রাত ১০টা পর্যন্ত কোন পোষ্ট না দিতে উৎসাহিত করা হয়। এতে করে মিলন মেলার পোষ্ট দীর্ঘ সময় প্রথম পাতায় অবস্থান করে।

সকলের অংশ গ্রহণে মিলন মেলা হোক দূর্নিবার, প্রাণবন্ত আর জ্ঞানের জলসা। সবার জন্য শুভ কামনা।

যোগাযোগঃ

ই-মেইল

বিষয়: বিবিধ

১৮০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File