হে মুর্খ 'জাতি' তথা দল

লিখেছেন লিখেছেন মনিরুল এম জেড টি ইসলাম ২২ মার্চ, ২০১৪, ০৭:৪৬:৩৭ সন্ধ্যা

হে মুর্খ জাতি তোমরা কি কখনোই বুঝবে না যে তোমাদেরও নিজস্ব একটা সত্তা আছে। তোমারা কি কখনোই উপলব্ধি করবে না যে তোমাদের জাতিরও সকল প্রকার নিয়মনীতি বিদ্যমান। তবে কেন আজ আমরা অন্যের ধার করা নিয়ম নীতি নিয়ে এত ব্যাস্ত কেন আমরা আজ এত অনুকরন প্রিয় হয়ে উঠছি দিনে দিনে? আমরা কি কখনোই ভেবে দেখব না যে আমাদের জাতি সত্তার অস্তিত্ব কোথায়? আমার ধারনা আমরা এখনো বুঝেই উঠতে পারি না আসলে আমরা কোন জাতি, আমাদের অস্তিত্বই বা কোন জাতি ধারন করে। যে মানুষগুলো সামান্য একটা ভাষার মাপকাঠিতে নিজেদেরকে আলাদা একটা জাতি অনুভব করে, ভুলে যায় নিজেদের গৌরবময় ইতিকথা। তারা কিভাবে একটা সমৃদ্ধ জাতি হিসেবে নিজেদের দাবি করে? আমাদের মত অনুকরনপ্রিয় দলের কিভাবে একটা আলাদা জাতিসত্তা থাকতে পারে আমার বোধগম্য হয় না কারন আমাদের নিজস্বতা বলতে তো আমি কিছুই খুজে পায়নি সবই কারো কাছ থেকে ধার করা, ধার তো কেউ দিতে চাই না, না বলে চেয়ে নেয়া আর কি।। আমরা প্রিথিবীতে একদিন মাথা উচু করে দাড়াব ইনশাল্লাহ তবে যোগ্য জাতি হিসেবে নয় যোগ্য গোলাম হিসেবে।।

বিষয়: বিবিধ

১৩৪৬ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

196321
২২ মার্চ ২০১৪ রাত ০৮:২২
196332
২২ মার্চ ২০১৪ রাত ০৯:০২
হতভাগা লিখেছেন : বাংলাদেশীরা কি কোন ইউনিক জাতি ?

এরা শংকর জাতি । শত শত বছর ধরে এদেশ বিভিন্ন ঔপনিবেশিক শক্তির শাসনে ছিল ছিল ।

ফলে বাঙ্গালী সহ সব বাইরের দেশের গুনও বাংলাদেশীরা পেয়েছে , তবে সব খারাপ গুন গুলোই এই শংকর জাতি অর্জন করেছে ।
২৩ মার্চ ২০১৪ সকাল ১১:৫৬
146642
মনিরুল এম জেড টি ইসলাম লিখেছেন : আমাদের কিন্তু মুসলিম জাতি হিসেবে অনেক গৌরবের ইতিহাস বিদ্যমান। তবুও যে কেন আমরা বিভিন্ন জাতির সংমিশ্রনে নিজেদের সাজাতে চাই বোধে আসে না।।এটা আমাদের বেশি বোঝার দোষ নাকি কম বোঝার দোষ বুঝতে পারি না।
২৩ মার্চ ২০১৪ দুপুর ০৩:০৫
146672
হতভাগা লিখেছেন : মুসলমানদের এদেশে আসার আগে আমরা বাঙ্গালীরা ছিলাম হিন্দু/বৌদ্ধ ।

গৌরবের যে কথা বলছেন তা কি বাঙ্গালী মুসলমানদের একেবারেই সুনির্দিষ্ট ভাবে ?

বাঙ্গালী মুসলমানের গৌরব গাঁথা কিছু যদি থাকতো তাহলে বৃটিশরা ১৯০ বছর টিকতে পারতো না ।
২৫ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৫
147660
মনিরুল এম জেড টি ইসলাম লিখেছেন : আরে ভাই আপনি আবার বাংগালী জাতিয়তাবাদের কথা কেন আনছেন? আমি তো ভাই মুসলিম জাতির গৌরবের কথা বলছি।।আমাদের মুসলিম জাতি হিসেবে অনেক গৌরবের ইতিহাস বিদ্যমান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File