ফেরা আপন নীড়ে, আপন মানুষগুলোর হৃদয়ে।

লিখেছেন লিখেছেন ঘুম ভাঙাতে চাই ৩০ মার্চ, ২০১৬, ১০:৩৯:২৯ রাত



গত কদিন ধরে গুগলে ''টুডে ব্লগ'' লিখে Enter Button টা চাপি হাজিরও হয় চোখের সামনে ''বাধাহীন লেখার অঙ্গিকার টুডে ব্লগ'', কিন্তু তাতে ক্লিক করলেও লাভ হয়না। ব্লগটা মাঝে মাঝেই বাংলাদেশে বন্ধ হয়ে যায় তাতে অবশ্য আমি থেমে যাইনা, নানান উপায়, উপকরণ বের করে ঠিকই প্রবেশ করি। তখন ঠোটে ফুটে ওঠে প্রাপ্তির হাসি, তা আমি একাই অনুভব করি। কিন্তু এবার কোন বিকল্প পদ্ধতিও কাজ করছিল না। মাথায় একরাশ চিন্তা এসে নিজেকে ঘীরে ধরে। ব্লগটা কি চিরতরে বন্ধ হয়ে গেল? খুব পরিচিত মানুষগুলোকে হারিয়ে ফেললাম চিরদিনের মত? টুডে ব্লগের মানুষগুলোকে আমি কখনো দেখিনি, তাদের চোখে চোখ রাখিনি, হাত দিয়ে স্পর্শ করিনি কিন্তু মানুষগুলোকে আমি খুব ভালভাবে চিনি, জানি। আমার মন আমাকে বলে, এরা প্রত্যেকে অসাধারণ। শারিরিক আবরণের মাঝে যেই হৃদয়ের বসবাস, আমি সেসব হৃদয়গুলোকে অনুভব করি, মানুষগুলো হয়ে ওঠে আমার কাছে জীবন্ত-বাস্তব। তাদের কাছে আসা যায়, হৃদয় দিয়ে স্পর্শ করা যায় অথচ এসব মানুষগুলোকে আমি হারিয়ে ফেলব!! ভাবলেই হটাৎ চোখ ঝাপসা হয়ে ওঠে, হৃদস্পন্দন বেড়ে যায়।

আমাকে নিয়ে সবার অনেক কৌতুহল।

*আপনি মেয়ে, নাকি ছেলে?

*আপনি কেন পরিচয় গোপন রাখেন?

*আসলে আপনার দীর্ঘমেয়াদী কোন অসৎ উদ্দেশ্য আছে, তাই ভাল এর আবরণে কোন খারাপ উদ্দেশ্য বাস্তবায়ন চান, এজন্যই কি এই গোপনীয়তা??

*আপনি ভীতু, ফেক।

*সব ব্লগাররা কত মনখোলা, নিজেদের ব্যক্তি জীবনের কত কিছু অন্যদের সাথে শেয়ার করে, সবাই এক পরিবারের অবিচ্ছেদ্য অংশ, কিন্তু আপনি এমন কেন?

*এত বছর ব্লগিং করেন অথচ এই কয়টা লেখা? বুঝাই যায় কোন মানের ব্লগার!!


আমার দিকে এমন হাজারো প্রশ্ন ও তীর্যক মন্তব্য সবসময়ই ধেয়ে আসে আর নিয়মিত সামালও দেই আমি। মাঝে মাঝে মন খারাপও হয় আমার। মনে আছে সেই ২০১১ তে ব্লগিং শুরু, আমার একটা পাবলিক ফেসবুক আইডিও ছিল। আমি তখন বেশ কয়েকটা ব্লগে নিয়মিত লিখতাম, ফেসবুকেও আমার ছিল বিপুল পরিমাণ ফ্রেন্ডস, ফলোয়ার, শত্রু-মিত্র সবই। ইনবক্স খুললেই কুপ্রস্তাব, বিয়ের প্রস্তাব, গালাগালি, হুমকি-ধামকি কোন কিছুই বাদ থাকতোনা। ঘন্টার পর ঘন্টা ব্যয় হত তর্ক-বিতর্কে- যতক্ষণনা তারা থামে। ইনবক্স আমি জাস্ট এড়িয়ে চলতাম, একান্ত প্রয়োজন না হলে কারো কথার উত্তর দেয়া থেকেও বিরত থাকতাম।অধিকাংশ কর্পোরেট প্রতিষ্ঠানগুলির ফেসবুইক পেজে আমি ছিলাম নিষিদ্ধ, ব্লগ আইডি বাতিল ছিল আমার নিয়তি। আসলে ভার্চুয়াল জগতে অনেক ছেলেমেয়েই আসে ''ইসলামের আলো জ্বালাবে মানুষের মনে'' এমন আশায়, কিন্তু নিজেরাই উল্টো জ্বলে-পুড়ে ধ্বংশ হয় ফেৎনায়। হাজার হাজার ফ্রেন্ডস-ফলোয়ার, ইসলাম বিদ্বেশীদের চোখ রাঙ্গানী_ এসব বিষয়বস্তু তাকে নিজের ব্যাপারে একটা সময় অহংকারী করে তোলে বা আক্রমণাত্নক হতে অনুপ্রাণিত করে। ইনবক্সে অনেকেই পার্সোনালী নানান জিনিস জানাচ্ছে, তার প্রতি নিজের আকর্ষণের কথা বলছে- এসব তাকে আসল উদ্দেশ্য থেকে বিচ্যুত করে। আর মেয়ে হলে তো কথাই নেই!! ছেলেরা যখন দেখে পড়াশুনা জানা কোন মেয়ে ইসলাম নিয়ে সুন্দর সুন্দর যুক্তি দিচ্ছে_ তখন তাদের মাথাতে কাজ করে: মেয়ে শিক্ষিত, ইসলামের ব্যাপারে ভালই জানে কাজেই দেখতেও নিশ্চয়ই সুন্দরী হবে!!! ওহ গড! এমন মেয়ে যদি কপালে জোটানো যায়!!

শুরু হয় তাদের মিশন। প্রতিদিন গন্ডাখানিক ছেলের ফ্রেন্ড রিকোয়েস্ট, ইনবক্সে প্রেম প্রস্তাব, বিয়ের প্রস্তাব, কুপ্রস্তাব এমনকি কিছু মেয়েদের থেকেও সমকামীতার প্রস্তাব!! সাথে তো আবার ইসলাম বিদ্বেশী মাতাল পুরুষদের জঘন্য গালাগালি, নোংরা ম্যাসেজ ইত্যাদি আছেই। এসব ছেলেমেয়েদের অনেকেই তাই মাঝপথে হোচট খায়। ইসলামের বদলে হৃদয়ে জায়গা করে নেয় ভার্চুয়াল প্রেমালাপ, তারা বিচরণ করে ড্রিমল্যান্ডে। এবার ইসলামের প্রচারণা বাদ দিয়ে নিজেকে প্রচার করে,প্রকাশ করে আরো বেশি করে_ অতঃপর একদিন সে মিলিয়ে যায়।

আরেকশ্রেণীর বিবরণ খুব ছোট আকারে দিতে চাই। এরা খুব বেশি আক্রমণাত্নক ভঙ্গিতে সামনে এগোতে চায়। নিজের আসল পরিচয়, মন, মানষিকতা সব কিছু দিয়ে এরা লড়তে চায় কিন্তু তাদের মিলিয়ে দেয়া হয়, নিরাপত্তা বলে কিছুই থাকেনা এদের, স্মৃতি হয়ে যায় এরা।

বিগত কয়েকবছরে অনেক বিচিত্র অভিজ্ঞতা হয়েছে আমার। আমি কোন দলেই নাম লেখাতে চাইনি, তাই আমি অদৃশ্য। জীবনে এই প্রথম নিজেকে নিয়ে কোন ব্লগ লিখছি সবটুকু আবেগ-অনুভূতি দিয়ে। গতকাল রাতে অবশেষে ব্লগে ঢুকতে পেরেছি।স্বস্হির নিশ্বাস ফেলে লগইন করতেই দেখলাম ১৬৯ টা ব্লগীয় পোস্ট পড়ার নিমন্ত্রণ। চিরচেনা মানুষগুলোর নাম ভেসে উঠছে কম্পিউটারের পর্দায়। মাঝে অনেকগুলো দিন চলে গেল আর ফীরলাম অবশেষে যেন আপন নীড়ে। ভাল থাকুক টুডে ব্লগ, ভালো থাকুক আমার আপন মানুষগুলো।

বিষয়: বিবিধ

১৬১৯ বার পঠিত, ৩৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

364204
৩০ মার্চ ২০১৬ রাত ১০:৫৯
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, সত্যিই আপু আমাদের সমাজটা সত্যিই পঁচে গেছে, স্বার্থের কাছে প্রায় সকলেরই পরাজয় ঘটে।

ভার্চুয়াল জগত সে তো একটি রেকর্ড, হয়তো কেউ মনে করতে পারে এটি আমার একান্ত গোপনীয় আলাপ আলোচনা। অন্যকেউ হয়তো জানবে না। কিন্তু প্রতিটি বিষয়ই যে রেকর্ড করা হচ্ছে তা হয়তো অনুমান করা যাচ্ছে না।

যদি দুনিয়ার সিস্টেম এমনই হয়, আখিরাতে আমাদের আমলনামা দেখে নিজের চেহারা আয়নায় দেখার মত পরিস্কার ভাবে ফুটে উঠবে, তখন তো অস্বীকার করার মত কিছুই থাকবে না।

আপনার অনূভূতিগুলো সত্যিই চমৎকার। পঁচা সমাজ ব্যবস্থা থেকে নিজেকে আড়াল করে রাখাই নিরাপদ। অনেক অনেক ধন্যবাদ, জাযাকিল্লাহ খাইর।

৩১ মার্চ ২০১৬ সকাল ১১:১৮
302105
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম। আপনাকে দেখলেই আমার চোখে ভেসে ওঠে একজন খুব সাধারণ, সহজ, সরল মনের অসাধারণ মানুষের প্রতিচ্ছবি। মানুষকে খুব আপন করে নিতে পারেন আপনি। হিংসা-বিদ্বেশ বা ঈর্ষা ব্যাপারটা আপনার সাথে যায়না। খুব সহজ-সরলভাবে ভাবতে পারেন আপনি। আপনার লেখাগুলো পড়েছি। জান্নাত এর ব্যাপারে অনেক কিছু জানলাম। সত্যিই জান্নাত অনেক সৌভাগ্যবতী আর জান্নাতের বাবাও। আল্লাহর কাছে দোয়া করি এই মানুষটা এমনই থাকুক, কখনো যেন তার হৃদয় পরিবর্তন না হয়। Good Luck
364209
৩১ মার্চ ২০১৬ রাত ০১:১২
শেখের পোলা লিখেছেন : আমার বিবেচনায় আমি ফেসবুক এড়িয়ে চলি৷ যে যা ভাবে ভাবুক, আমি ঐ প্লাট ফরমটাকে ভাল চোখে দেখিনা৷ আর ব্লগ? আমার শুরু সদালাপে, আঁড়ে ধরেছিলাম৷ সেখানে উচ্চশিক্ষীতদের ভিড়ে নিজেকে অসহায় মনে হত৷ এলাম সোনার বাংলায়৷ সেখানে সব রকমের মানুষের হৃদয়ের সাথে মিশে গেলাম৷ কিন্তু সবার ভালবাসাকে ভেঙ্গে দিয়ে তা হারিয়ে গেল৷ পেলাম খোলা মেলা এই বাগানখানা৷ এখানে সময় পেলেই বেড়াতে আসি৷ কাউকে কিছু দিতে না পারলেও নিতে কসুর করিনা৷ ইসলাম বিদ্বেষীদের অপছন্দ করলেও সাধ্যমত ইসলামের দাওয়াত দেই৷ মনে করি, এ বাগানে যারাই আসে তারা আমার কতই না আপন৷ স্নেহ বিলাই শ্রদ্ধা পাই,সহযোগীতা পাই, হয়তোবা মনের ভাব,ইচ্ছা প্রকাশ (অবশ্যই তা ইসলামের দাওয়াত ও অন্যকে সচেতন মূলক) করার কৌশল দিন দিন বৃদ্ধি পাচ্ছে৷ এ জন্য কৃতজ্ঞতা জানাই সংশ্লিষ্ট সকলককে৷ অতি পরিচিত, যাদের লেখায় প্রেরণা পাই কয়েকদিন তদের না দেখলে(ব্লগে অস্তিত্ব টের না পেলে) খারপ ফিল করি, দুঃশ্চিন্তাও হয়৷ মাঝে মাঝে যখন ব্লগে ঢুকতে পারিনা মনে হয় হয়তোবা সবাইকে হারালাম৷ কেননা বিকল্প টেকনিক আমার জানা নেই৷ আবার যখন ফিরে পাই মনে হয় হারিয়ে যাওয়া মানিব্যাগটা অক্ষত অবস্থায় ফিরে পেলাম৷ তোমার উপস্থিতিতে শুভেচ্ছ রইল৷ ভাল থাক৷
৩১ মার্চ ২০১৬ সকাল ১১:২৪
302106
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : চাচাজান, আপনি এত সুন্দর করে কথা বলেন আমি শুধু মুগ্ধ হয়ে পড়ি। বুঝতে পারি একজন বয়ষ্ক মানুষ যখন ধার্মিক হয়, তখন তার মধ্যে স্হিরতা, নেতৃত্ব দেয়ার যোগ্যতা, অন্যের পাশে দাড়ানোর যোগ্যতা প্রত্যেকটি গুণের সমাবেশ ঘটে। তরুণরা জ্ঞানী হলেও তাদের মাঝে এসবের সমাবেশ ঘটেনা, স্হিরতা থাকেনা। তারা এত ঠান্ডা মস্তিষ্কের হয়না। আপনাকে দেখে আসলেই সাহস হয়।আপনার প্রত্যেকটা মন্তব্য আমাকে অনুপ্রেরণা জোগায়। অসম্ভব গুণী মানুষ আপনি। অনেক ধন্যবাদ চাচাজান। Good Luck
364210
৩১ মার্চ ২০১৬ রাত ০১:১৪
গাজী সালাউদ্দিন লিখেছেন : তা আমি কোন ক্যাটাগরিতে পড়ি? সোজাসাপটা জবাব চাই, ঘুম পাচ্ছে ঘুমাই।
৩১ মার্চ ২০১৬ সকাল ১১:১৩
302104
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : কাল রাতে এমন প্রশ্ন দেখে আমি ভয়ে আর ব্লগেই লগইন করিনি। আপনি আমার ভাল ঘুম না হবার জন্য দায়ী। আপনাকে যেমন দেখেছি তা হল, খুব সাধারণ পরিবার থেকে এসেছিলেন। চিন্তাভাবনাগুলোও ছিল খুব সাদাসিধে। কিন্তু অনেক ঘাত প্রতিঘাতে আপনি হয়ে উঠেছেন অসাধারণ। নানান তিক্ত অভিজ্ঞতাগুলি আপনাকে চারপাশ সম্পর্কে করে তুলেছে সোজা কথায় আরো তিক্ত-বিরক্ত। আপনি দেখেন মেয়েরা নিজেরা নিজেদের ইচ্ছামত চলতে চায় তারপর বিপদে পরে তখন তারা আবার সেটার জন্য পুরো পুরুষ জাত নিয়ে প্রশ্ন তোলে, আবেগ দিয়ে নিজেদের সব কিছু বৈধ বানাতে চায় আপনি বিব্রত হন কিন্তু আপনি যখন তা মোকাবেলার জন্য এগোতে চান, আপনি দেখেন পুরুষরা হীন মানষিকতা নিয়ে মেয়েদেরই দোষারোপ করে, ছোট করে- আপনি আবার ভাবেন পুরুষেও সমস্যা আছে। আপনি বুঝতে পারেন, আসলে এই সমাজের নারী বা পুরুষ সবার মাঝেই ব্যাপক ঘাপলা আছে। চারপাশটা কেমন জানি অপরিচিত মনে হয়। চারপাশের অনিয়মগুলো আপনাকে স্পর্শ করে কিন্তু আপনি কিছুই করতে পারেননা তাই আরো রাগ হয়। আসলে সবাই সবার মত চলতে চায় তাই আপনি হয়ত ভাবেন, আমিও আমার মতই চলতে চাই কিন্তু হয়ত একাকিত্ব অনুভব করেন আশা করেন, কেউ জীবনে আসুক যে হবে আপনারই মত। অন্তত দুজন মিলে একাকিত্ব ঘুঁচবে। একটা মানুষকে তো আমি বোঝাতে পারব তুমি আমি দুয়ে মিলে আমরা আমাদের পথচলা। তুমি আমি আর আমাদের পথ, আমরা যেন আল্লাহর পথে জীবনটা পার করতে পারি। কিন্তু আপনি হতাশ হন যখন দেখেন মুখে ইসলামের কথা বললেও, এই মেয়েরাই আবার বস্তুবাদে, ভোগবাদে আসক্ত। নারী আবেগে তারাও অন্ধ। এরা ধার্মিক জীবনসঙ্গী চায় কিন্তু আবার অনেক অনেক যোগ্যতা, টাকাপয়সা না হলেও যে তাদের চলেনা। আপনি আসলে ক্লান্ত এই সমাজটার ব্যাপারে। তবুও জীবন থেমে থাকেনা। পড়াশুনা শেষ করেছেন, চাকরিও পেয়েছেন প্রতিদিন ঘর থেকে বের হলে নানান অনিয়ম দেখেন সন্ধাবেলায় হয়ত আপনাকেও একরাশ হতাশা ঘীরে ধরে কিন্তু পরেরদিনটার কর্মব্যস্ততার জন্য ঘুমাতে হয়। ভাইয়া এর বেশি কিছু জানিনা। আল্লাহই জানেন কি বললাম, না বললাম। Rolling Eyes
364217
৩১ মার্চ ২০১৬ রাত ০১:৩৪
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

৩১ মার্চ ২০১৬ সকাল ১১:২৮
302107
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম। আবু সাইফ ভাইয়া অনেক বেশিই ভাল। আমি তো ফাঁকিবাজি করি কিন্তু আবু সাইফ ভাইয়া ঠিকই আমার খবর রাখেন। অনুপ্রেরণা হয়ে থাকেন সবসময়। ভাইয়া আপনার বেশ কয়েকটা লেখা পড়লাম কিন্তু কম্পিউটার ছিলনা তাই কমেন্ট করা হয়নি। ভাইয়া আল্লাহ আপনাকে অনেক ভাল রাখুন।
৩১ মার্চ ২০১৬ রাত ০৮:৩০
302125
আবু সাইফ লিখেছেন : উফ্‌, অনেক কথা বলে ফেলেছেন!
একটা হাদিয়া না দিলে তো হয়না-




Praying Praying Praying
364219
৩১ মার্চ ২০১৬ রাত ০২:২৮
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
৩১ মার্চ ২০১৬ সকাল ১১:৩০
302108
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাইয়া আপনার নামটা জানতে চেয়েছিলাম, বলেননি কেন, হুম?? এত আবেগ দিয়ে লিখেছি আপনাদের ভালবাসি বলেই তো। আপনি অনেক গুণী একজন মানুষ আপনার উপস্হিতি সত্যিই অনেক প্রেরণাদায়ক। অনেক ধন্যবাদ প্রিয় ভাইয়া। Good Luck Good Luck
364233
৩১ মার্চ ২০১৬ দুপুর ১২:০৭
দ্য স্লেভ লিখেছেন : ব্লগে যেসব মানুষের লেখা অত্যন্ত ধারালো,আপনি তাদের একজন। অত্যন্ত যুক্তিনিষ্ঠ এবং সহি সুন্নাহর আলোকে আপনি লেখেন। আপনার লেখা বরাবরই ব্যতিক্রম এবং অনন্য। আপনি ছেলে নাকি মেয়ে তাতে কিছু এসে যায় না। আপনার লেখায় অবশ্য এরকম বিষয় থাকেনা। আর আপনি রসিক টাইপ মানুষও নন। আপনি ভালো এবং সিরিয়াস টাইপ মানুষ বলেই মনে হয়েছে। ইসলাম আপনি চিন্তায় ও ব্যবহারিক জীবনে গ্রহন করেছেন বলেই বিশ্বাস। আপনি কোনো লেখা পড়লে অনেক মানুষ তা পড়ে। এটা লেখার মানের কারনেই। আপনার জন্যে অন্তর থেকে দোয়া রইলো। আপনি নিয়মিত হলে আমরা ভালো কিছু পাব আশাকরি।
০৪ এপ্রিল ২০১৬ রাত ১০:৪২
302476
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাইয়া আপনি কি মাইন্ড রিডার? বাবাহ ! কি সুন্দর বর্ণনা দিলেন আমার ব্যাপারে! ভাইয়া আপনি অনেক সুন্দর মনের মানুষ তাই এত সুন্দর করে ভাবতে পারেন। আর আপনার লেখাগুলো অনবদ্য অনেক সুন্দর লিখেন আপনি। আপনি মাঝে বেশ কিছুদিন আমার লেখায় আসতেননা, আমি তো ভেবেছিলাম আপনি রাগ করেছেন আসলে ইচ্ছা থাকলেও সবার লেখায় কমেন্ট করা সম্ভব হয়না কারণ আমার সীমাবদ্ধতা অনেক। তবে সবার লেখা পড়ি কারণ কে কি ভাবছে ? জেনে বুঝেই লিখতে হয়। অনেক ধন্যবাদ ভাইয়া।
০৫ এপ্রিল ২০১৬ রাত ০২:২৮
302496
দ্য স্লেভ লিখেছেন : না আমি মাইন্ড রিডার নই কিন্তু কমন সেন্স আছে। আমি যা আপনার ক্ষেত্রে সত্য বলে মনে করেছি তাই বলেছি। আপনি অত্যন্ত উত্তম একজন রাইটার। আপনার জন্যে দোয়া রইলো
364291
৩১ মার্চ ২০১৬ রাত ১১:২৬
বিবর্ন সন্ধা লিখেছেন : আসসালামু আলাইকুম,
আপুনিটা
লিখাটা দেখে ও চলে যেতে হয়েছিল, কারন গত কয়েক দিন ধরে কিছু লিখার এনার্জি ছিল না, এখন কিছুটা ভালো লাগছে, আলহামদুলিল্লাহ।

তুমি ছেলে হও বা মেয়ে কি এসে যায়??
ভালোবাসি নিজের ছোট ভাই বোনের মত ই,
ভালো লাগে যখন তোমাদের কাছ ও অনুরুপ প্রতিদান পাই।
আমার অবশ্য ফেইস বুক id আছে, আছে সেখানে বেশ কিছু গুণী ও ভালো মনের মানুষ। আর ব্যাতিক্রম তো থাকবে ই, তাদের কে এড়িয়ে ই চলতে হবে।
প্রথম দিকে আমি ও নিজেকে ছেলে সাজিয়ে রাখতাম, এখন অবশ্য স্বামী, সন্তান দের পরিচয় দেই, এতে কাজ হয় ভালো ই।
মাঝে মাঝে অবাক হই, কিছু কিছু এত এত নিজের ছবি দিয়ে কিভাবে টিকে থাকে!!!
০২ এপ্রিল ২০১৬ দুপুর ০৩:৩৫
302250
বিবর্ন সন্ধা লিখেছেন : কিছু কিছু মেয়ে নিজেদের এত এত ছবি
০৪ এপ্রিল ২০১৬ রাত ১০:৫২
302481
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম,। অপি আপনাকে দেখলেই মন ভাল হয়ে যায়। অনেক মজা করে কথা বলতে পারেন আপনি। কে শিখিয়েছে হুম?? ☺
অপি ছেলেদের ফ্রেন্ড লিস্টে রাখবেন না। ছেলেদের বলবেন ফলো দিয়ে রাখতে ফ্রেন্ড রিকোয়েস্ট যেন না দেয়। কিছু জানার ইচ্ছা হলে কমেন্ট অপশনে কমেন্ট করব সবাই দেখবে ইনবক্স মানেই তাদের বাড়তি সুযোগ দেয়া। যাইহোক অপি অনেক অনেক অনেক ধন্যবাদ এই পিচ্চিটাকে মনে রাখার জন্য়
০৫ এপ্রিল ২০১৬ সকাল ১০:৫৪
302504
বিবর্ন সন্ধা লিখেছেন : হি হি
মজার ব্যাপার হলো
আমার আইডি সব সময় ই
আমার উনার মোবাইলে
লগিং করা থাকে,
আর বিষয়টা আমার লিস্টের পরিচিত রা সবাই ই জানে
তারপর ও কেউ যদি
উলটা পালটা পথে এগোতে চায়
নিজের জালে নিজেই নাজেহাল হয়
364294
০১ এপ্রিল ২০১৬ রাত ১২:৩২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ওয়া বারাকাতুহু! অনেকদিন পর আপনার লেখা পড়লাম ভালো লাগছে! আপনার লেখায় বাস্তবতা আছে! আল্লাহ আপনাকে জাযায়ে খায়ের দান করুন।
০৪ এপ্রিল ২০১৬ রাত ১০:৫৮
302482
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম,।.অপি সবাই আমাকে তুমি বলেই ডাকে আপনিও তাই ই করবেন,। আমি তো ভেবেছিলাম আপনি আমার উপর রাগ করেছেন তাই আর আমার লেখায় মন্তব্য করেননা। আপনার লেখাগুলো পড়ি অপু কিন্তু সীমাবদ্ধতার জন্য় কমেন্ট করা হয়না।অনেক বড় মনের মানুষ আপনি আপনার উপস্হিতি বিরাট প্রাপ্তি আপু।, জাঝাক আল্লাহ
364383
০২ এপ্রিল ২০১৬ দুপুর ১২:৪৯
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আমার দৃষ্টিতে যে ক'জন শক্তিশালী, সমীহ জাগানো ব্লগার আছেন-আর মধ্যে আপনি অন্যতম। যাদের লেখার মন্তব্য সাহস পাই না!
অতএব মন্তব্য নিষ্প্রয়োজন।।ধন্যবাদ।
০৪ এপ্রিল ২০১৬ রাত ১১:০১
302483
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসলে ভাইয়া আপনি গুণী মানুষ তো এজন্যই এমন মনে হচ্ছে। আপনি যে উচ্চতায় নিজেকে নিয়ে গিয়েছেন বা আল্লাহ আপনাকে যে উচ্চতায় আসীন করেছেন তা আমার মত মানুষের স্বপ্ন হয়ে থাকে। অনেক দোয়া রইল আপনার প্রতি। আল্লাহ আপনাকে আরো উচ্চতায় নিয়ে যাক। ☺
১০
364836
০৬ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:১৩
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আপা আপনার লেখা পড়ে আবারও ইচ্ছা হচ্ছিল পড়ি কিন্তু সময় না থাকাতে পারলাম না
আপা আপনি খুবই চমতকার লিখেছেন যেমন ভাবে দ্য স্লেইভ ভাই মন্তব্য করেছেন আমি ঠিক তেমন না তার থেকেও আমার কাছে একটু বেশী জ্ঞানী বলে মনে হলো
আরো লিখেন এবং আমাদেরকে সন্দুর সুন্দর লেখা উপহার দিবেন
ধন্যবাদ
১০ এপ্রিল ২০১৬ রাত ১০:৩০
303059
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : নিছক লেখার জন্যেই তো লিখিনা ভাইয়া যদি আমার আপনার মানুষিকতাতে একটু পরিবর্তন আসে যদি আমরা একটু ভিন্ন ভাবে ভাবতে শিখি ও অনাগত ভবিষ্যতের জন্য় প্রস্তুত হই, তবেই হয়ত আমার লেখা সার্থক হবে। অনেক ধন্যবাদ শ্রদ্ধেয় ভাইয়া।
১১
364865
০৭ এপ্রিল ২০১৬ রাত ১২:০৬
সন্ধাতারা লিখেছেন : Salam apumoni. Very practical realisation mashallah. Jajakallahu khair.
১০ এপ্রিল ২০১৬ রাত ১০:৪২
303060
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম আপি। তোমাদের মায়া ছাড়তে পারিনা বলেই তো ব্লগটা ছাড়া হয়না। যে কোন কারনেই হোক অনেকদিন আগে থেকেই কিছু আচরনের জন্য় বুঝতে পেরেছি এই ব্লগটার মডারেশন আমার উপর মোটেও খুশিনা, কেন জানি তারা আমাকে একটু নেগেটিভ চোখে দেখে অনেকেই মাঝে মাঝে অবাক হয় আমার কোন লেখা কোনদিন স্টিকি হয়না কেন?যেখানে অনেক নিম্নমানের লেখাও স্টিকি হয়? বলেছি," আপনারা দাবি করেও মনে হয়না কাজ হবে" আসলেও তাই। আমি কখনো এক ব্লগ কেন্দিক ছিলাম না তবে নানা কারনে অন্য় গুলো বাদ দিয়েছি এখানে আসি তবুও কেমন জানি পরগাছার মতই রাখা হয় আমাকে । ব্লগ লিখতে দেয় এটাই বিশাল দয়া হাহা। আসলে তোমাদের ভাল লাগে তাই থাকা। কয়েকজন আমাকে জ্ঞানী বলছে দেখেই এত হাসি পাচ্ছে ।আপি ভাল থেকো
১২
365190
১০ এপ্রিল ২০১৬ দুপুর ১২:৩৩
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : বৃক্ষ তোমার নাম কি? ফলে পরিচয়।
কে কি বললো দেখার দরকার নাই, আপনি আপনার মতই চালিয়ে যান।
১০ এপ্রিল ২০১৬ রাত ১০:৪৭
303061
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাইয়া আপনি আমার দেখা ব্লগারদের মাঝে অনেক উদার মনের মানুষ। অনেকদিন ব্লগিং করলে সাধারণত ব্লগাররা কেমন জানি প্রফেশনাল মানষিকতার হয়ে যায়, স্বাভাবিক মানবিক গুণাবলী, আবেগ ইত্যাদি জিনিসগুলো আর তাদের হৃদয় ছুয়ে যায়না কিন্তু আপনি বাস্তবে যেমন ব্লগেও তেমন এটা বিরাট গুণ। পাচ বছর হয়ে গেছে ব্লগিং তাই আর এখন আগের মত আবেগগুলো কাজ করেনা।
১১ এপ্রিল ২০১৬ রাত ০২:৩২
303082
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : প্রিয় ভাই, আপনার মন্তব্য পড়ে কেমন জানি মনে হচ্ছে আপনি খুব পরিচিত। ছদ্মনামের কারনে যেন চিনতে পারতেছিনা!!! একটু বলবেন কি??
১২ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:৩২
303233
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাইয়া সম্ভবত ''আপনি বাস্তবে যেমন ব্লগেও তেমন'' এই মন্তব্যের জন্য ভুল বুঝেছেন। আমাকে এই ব্লগের কেউ চিনেনা। ব্যক্তিজীবনে কারো সাথেই আমার সামনাসামনি পরিচয় নেই। প্রায় পাচ বছর হল ব্লগিং করি তাই মানুষের কথা বলা, তাদের ব্লগিং ইত্যাদি জিনিসগুলো দেখলে বুঝতে পারি তারা বাস্তব জীবনে কেমন? আমি সেটাই বলেছি। অনেক ধন্যবাদ ভাইয়া।Good Luck Good Luck
১৩
366676
২১ এপ্রিল ২০১৬ রাত ০৯:৪১
আওণ রাহ'বার লিখেছেন : আপনার লেখার মুগ্ধ পাঠক হিসেবে আমার অনুভূতির প্রকাশ:
আপনার লেখাগুলোর মাঝে কেমন যেন গন্ধ পাই। আপনার লেখায় প্রতিবাদের প্রকাশ এককথায় অসাধারণ।
- - -
আমরা আশাকরি ভবিষ্যতে আমরা একজন কলম সৈনিক পেতে যাচ্ছি।
আমার প্রিয় একটি পঙ্ক্তিই উল্লেখ করছি আপনার জন্য।
''এ কথা ভেবো না তুমি অত্যাচারী জালিমের ভয়ে
থেমে যাবে মানুষের মনুষ্যত্ব। জুলুম-শাহীর
ত্রাসনে হয়নি শেষ কোন দিন ধর্ম-নীতি; শুধু
মিটে গেছে জালিমের নাম ও নিশানা।
- ফররুখ আহমদ''
আপনার লেখায় এমন প্রতিবাদ পাই বলে আমার মনে হয়।
তবে আপনার লেখার অনেক দিক আছে উন্নতি করার। মূলত লেখাকে পরিচর্যা করতে হবে।
এগিয়ে যান কলম হাতে সত্যের পথে- অন্যায়ের বিরুদ্ধে।
জাযাকিল্লাহ।


২১ এপ্রিল ২০১৬ রাত ০৯:৪৪
304219
আওণ রাহ'বার লিখেছেন : *কেমন যেন গন্ধ = আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের লেখার মত লেখা।
২৯ জুলাই ২০১৬ রাত ০৩:০৯
311330
আসমানি লিখেছেন : জ্বী, আমার কাছে ও এমনি মনে হয়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File