প্রগতিশীল হিজড়ারা-৪

লিখেছেন লিখেছেন আজাদ আব্দুল্লাহ ২৪ মার্চ, ২০১৩, ১১:২৭:০৭ সকাল

পুরো লেখা এখানে।

প্রগতিশীল হিজড়ারা-১

প্রগতিশীল হিজড়ারা-২

প্রগতিশীল হিজড়ারা-৩

আক্রমণাত্মকভাব ও অসহিষ্ণুতাঃ-

হিজড়াদের মধ্যে একধরণের don’t care ভাব ও অনেকটা আক্রমণাত্মক ও অসহিষ্ণু ভাব পরিলক্ষিত হয়। রাস্তাঘাটে বা দোকানদার কে নানা অশ্লীল অংগভঙ্গি, কথা ও হেনস্তা করে টাকা পয়সা ও বিভিন্ন সামগ্রী হাতিয়ে নিতে দেখা যায়। বামদের মধ্যেও সাধারণ মানুষের ধর্মবিশ্বাস, প্রথা, ধর্মাচরণ, ধর্মীয় প্রতিষ্ঠান ও ব্যক্তিদের গালাগাল, আক্রমণ করা ও চড়াও হতে দেখা যায়।

হিজড়াদের মধ্যে ভয় আছে, কিন্তু লাজ লজ্জা একেবারে নাই বল্লেই চলে। সাধারণ পথচারী ঐক্যবদ্ধ হয়ে যখন হিজড়াদের আক্রমণাত্মক ও অসহিষ্ণু আচরণ কে সংযত করতে এগিয়ে আসে তখন তারা একটু ভয় পেয়ে সংযত হয়। কিন্তু যেহেতু লজ্জা নেই তাই সুযোগ পেলেই আবারও একই রকম আচরণ করতে দেখা যায়।

বামপন্থীদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। বিশ্বাসী মানুষরা যখন এদের ধর্মদ্রোহী ও অনৈতিক কর্মকাণ্ড এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলে তখন তারা সংযত হতে চেষ্টা করে। বাইতুল মোকাররমের খতিবের হাত ধরে ক্ষমা চাইতেও দেখা যায়, কেউ কেউ জনরোষ থেকে বাঁচতে দেশও ছেড়ে চলে যায়। কিন্তু সময় ও সুযোগ পেলে আবারও সেই হিংসাত্মক ও আক্রমণাত্মক আচরণে ফিরে যেতে চেষ্টা করে।

পরিশেষে এ কথা বলে এই লেখা শেষ করতে চাই যে, শারীরিক অবয়বে প্রকাশ হওয়ার কারণে হিজড়াদের চিহ্নিত করা যায় এবং সচেতন হওয়া যায় এবং সময়মত ব্যবস্থাও নেয়া যায়।

কিন্তু মানসিক হিজড়ারূপী বামদের চিহ্নিত করার কাজটি কখনো করা হয়ে উঠেনি। ফলে তাদের ব্যপারে সবসময় সতর্ক হওয়াও সম্ভব হয়ে উঠে না।তাই আসুন হিজড়া ইউনিয়ন, হিজড়া মৈত্রী, জাতীয় সুবিধাবাদী দল হিজড়া লীগ, হিজড়া ফেডারেশন, হিজড়া ফ্রন্ট ইত্যাদিকে চিহ্নিত করি। আগে মানসিক হিজড়াদের দলে ছিল, এবং অভিন্ন মানসিকতা পোষণ করে এবং তা জনসাধারণের দৃষ্টির অগোচরে রেখে বর্তমানে বিভিন্ন mainstream দলগুলোতে অনুপ্রবেশ করে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের চিহ্নিত করি এবং তাদের কর্মকাণ্ড সম্পর্কে জনগণকে সতর্ক করি।

After all হিজড়ারাও মানুষ যেমন করে বামপন্থীরাও । সে হিসাবে মানবিক দৃষ্টিভঙ্গিতে তাদেরকে দেখে তাদেরকে চারিত্রিক ও মানসিক সংশোধন করার প্রয়াস এবং আয়োজন থাকা দরকার। সেই সাথে সতর্কতার প্রয়োজনীয়তাকেও অস্বীকার করা যায় না। পরিশেষে বলতে চাই,

জগতের সকল হিজড়ারা ভাল হোক,

নতুবা বন্যরা থাকুক বনে, শিশুরা মাতৃক্রোড়ে।nullপ্রগতিশীল হিজড়ারা-১

বিষয়: বিবিধ

১২১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File