জুডিশিয়াল_কিলার‬ পরিচিতি - ১

লিখেছেন লিখেছেন মুক্তিযোদ্ধা সন্তান ৩১ জুলাই, ২০১৩, ১২:৩৩:১৩ দুপুর



বিচারপতি_শামসুদ্দিন‬ চৌধুরী মানিক

প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের যে বেঞ্চটি কাদের মোল্লার ফাঁসির রায় দেওয়ার প্রস্তুতি নিচ্ছে তার অন্যতম সদস্য হল কিশোরগঞ্জ ছাত্রলীগের সাবেক নেতা, দুনীর্তির বরপুত্র, জুডিশিয়াল কিলার এএইচএম শামসুদ্দিন।

আপিল বিভাগের বিতর্কিত যে দুজন বিচারপতিকে জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার মামলার বিচার কাজ থেকে বিরত থাকার আবেদন করা হয়েছিল তার অন্যতম হল বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক।

অবশ্যই পরবর্তীতে আবেদনটি প্রধান বিচারপতির নেতৃতাধীন বেঞ্চ ক্যামেরা ট্রায়ালের (গোপন শুনানি) মাধ্যমে খারিজ করে দেয় এবং দুই বিচারপতি প্রত্যাহার বিষয়ের সংবাদ মিডিয়াতে প্রকাশ না করার জন্য কঠোর নির্দেশ দেয়।

আবেদনে বলা হয়েছিল, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক ২০১০ ও ২০১১ সালে লন্ডনে আওয়ামী লীগ ও ঘাতক দালাল নির্মূল কমিটির নেতাদের সাথে বিভিন্ন পাবলিক সভা-সমাবেশে অংশ নিয়ে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল সম্পর্কে কথা বলেছেন। এ কারণে তার মধ্যে এই বিচারের ক্ষেত্রে নিরপেক্ষতার অভাব রয়েছে।

এছাড়া তার বিরুদ্ধে মানি লন্ডারিং (মুদ্রা পাচার), বৈদেশিক মুদ্রা বিনিময় আইন ভঙ্গ, মিথ্যা তথ্য দিয়ে সম্পদের হিসাব গোপন এবং শপথ ও আচরণবিধি ভঙ্গসহ ২৯টি সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে, অভিযোগগুলো অনষ্পিন্ন অবস্থায় বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক এই আপিলের শুনানি করতে পারেন না।

এ প্রসঙ্গে আইনজীবী তাজুল ইসলাম বলেন, ন্যায় বিচারের স্বার্থে আমরা এই আবেদন করেছিলাম, কিন্তু প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ ক্যামেরা ট্রায়ালের (গোপন শুনানি) মাধ্যমে আমাদের আবেদনটি খারিজ করে দেয়।

বিষয়: বিবিধ

১৩২৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File