Love Struck“বন্ধু তোকে মিস করছি ভীষন” Love Struck

লিখেছেন লিখেছেন ওমর শরীফ ১২ নভেম্বর, ২০১৪, ০২:৩১:৩৭ দুপুর



যদি জিজ্ঞাস করো কেমন আছি তাহলে বলবো;তুমি যদি ভাল থাক তাহলে ভাল। আর না হলে একদম ভালো নেই। বন্ধু যদি ভাল না থাকে কি করে আমি ভাল থাকি? আমি তো আর বসন্তের কোকিল নই। শরতের নির্মেঘ আকাশে রুপালী চাঁদ উঠে আমার বন্ধুটি আমার পাশে থাকে। আবার আষাঢ়ের অঝোরে ঝরা বৃষ্টির মাঝেও বন্ধু আমার হাতটি ধরে রাখে। আমাকে ছেড়ে চলে যায় না।

আমায় যদি প্রশ্ন কর বন্ধু মানে কি ? তাহলে আমি বলব; বন্ধু মানে হচ্ছে; শেয়ারিং, বিশ্বাস, ভালবাসা, আর অনাবিল আনন্দ। একজন ভালো বন্ধু হচ্ছে আল্লাহর একটি সুন্দর দান; যা পৃখিবীর অনেক কিছু থেকেও শ্রেষ্ঠ। আমার সুখ-দুঃখে সমান ভাবে ভাগিদার হবে যে মানুষটি সেই হচ্ছে আমার বন্ধু। বসন্তের কোকিলের মত সে শুধু আমার সু-সময়েই থাকবেনা;আমার দুঃসময়েও ছায়ার মত সে আমার পাশে থাকবে। আমার আনন্দে সে হাঁসবে আমার কষ্টে সেও ব্যাথিত হবে।

বন্ধুকে নিয়ে পৃথিবীতে কতো ভাষায় না জানি কতো গান,কবিতা,উপন্যাশ,নাটক,ছবি,ইত্যাদি তৈরি হয়েছে। বন্ধুর জন্য ত্যাগের অনুপম দৃষ্টান্তও রেখে গেছেন কোন কোন বন্ধু। আবার কোন বন্ধু দিয়েছেন বিশ্বাস ঘাতকতার পরিচয়।আমি অবশ্য সেই বিশ্বাস ঘাতকদের বন্ধুর তালিকায় রাখতে চাই না।তারা কোনো কালেই বন্ধু ছিলনা।কোন ভাবেই তারা বন্ধু হতে পারেনা। এই পৃথিবীতে পরিচিত মানুষের সংখ্যা তো অনেক হতে পারে, কিন্তু বন্ধু কি সবাই হতে পারে ? বন্ধু সবাই হয়না।

আজকে সেই বন্ধুর কথাই বলছি,যাকে আমি খুব মিস করি। আমার প্রিয় একান্ত কাছের বন্ধু,সবচেয়ে ভাল বন্ধু,সেই বাল্য কালের বন্ধু,হাঁজারো সৃতীর যে সমান ভাগিদার।আজও মনে পড়ে বন্ধুর সাথে কাটানো সেই দিন গুলির কথা! স্কুলে যাওয়ার ইচ্ছে মাঝে মধ্যে হতোনা তবুও মায়ের ভয়ে যেতে হতো। মাঝে মাঝে যে স্কুল পালাতাম না সে কথা ঠিক নয়;আমি আর বন্ধুটি মিলে দু’জনে সারাদিন একসঙ্গে থাকতাম। আর দু’জনেই স্কুল পালাতাম। অবশেষে মায়ের হাতের মার ও খেতাম। গায়ের মেঠো পথ ধরে পাঠশালাতে যেতাম। পাঠশালাতে গিয়েও এদিক,সেদিক ছুটাছুটি,মাঠে বৌচি,কানামাছি খেলায় মেতে উঠতাম। মনে পড়ে বৃষ্টিতে মাঠের হাটু জলে ছুটাছুটি করা।পুকুর,দিঘিতে ঝাপ দিয়ে পড়ে সাঁতার কাটার কথা। আর এই সবকিছুতে ঐ বন্ধুটি সব সময় আমার পাশে থাকতো। ফেলে আসা সেই দিনগুলি এখনও মাঝে মাঝে মনের কোনে এসে দোলা দেয়। সত্যি, সে জীবন আর ফিরে আসবে না। সেই সব আনন্দ-আজ বেদনার সুর হয়ে বুকে বাজে। ইচ্ছে করে সেই দিন গুলোতে ফিরে যাই। সেই বন্ধুটির কাছে ছুটে যাই। যে পাশে থাকলে আকাশটা রঙ্গীন হয়ে যায়; সাগরে ঢেউয়ের মাতন উঠে; পাখিরা সব নীড় ছেড়ে বাহিরে বেরিয়ে আসে;যে পাশে থাকলে বুকের ভিতর এক অন্যরকম অনুভুতি খুঁজে পাই।সবকিছু রঙ্গীন মনে হয়। বাতাসে দোল খেতে ইচ্ছে করে। আকাশে উড়তে মন চায়।

সেই ‘বন্ধুকে’ছেড়ে যেদিন বিদেশের উদ্দেশ্যে পাখি হয়ে আকাশে ডানা মেলেছি; সেদিন বন্ধু আমার অনেক কেঁদেছিল । এখন মাঝে মাঝে সে সব স্মৃতীর মধ্যে ডুবে থাকি। সারাদিনের ক্লান্তি শেষে;রাতের একাকীত্বে যখন কিছুই করার থাকেনা।বন্ধুর কথা মনে পড়ে;আর তখন মনের অজান্তেই হয়তো চোখ দু’টো ভিজে আসে কিনা। হয়তো এই প্রবাসের মাটিতে ভালোই আছি। আজ বহুদিন পর খুব জানতে ইচ্ছে করে;বন্ধু,তুমি কেমন আছ ? হয়তো অনেক ভাল! দোয়া করি;তোমাকে যেন কখনো কোন দুঃখ স্পর্শ না করে।তোমাকে দেখতে খুব ইচ্ছে করে। সব সময় তোমাকে খুব মিস করি আমি।

আজও চাঁদটা তার সমস্ত যৌবন নিয়ে পৃথিবীতে আসে;তার জ্যোসনার আলো ছড়িয়ে পড়ে পৃথিবীর বুকে। চেয়ে থাকি অপলক কিন্তু তোকে ছাড়া কিছুই ভাল লাগেনা। হৃদয় থেকে অনুভব করি,ও বন্ধু তোকে মিস করছি ভীষন;সুখ-দুঃখে তোকে ছাড়া কিছুই আর জমে না এখন।

বিষয়: সাহিত্য

৫৭৮১ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

283591
১২ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৩২
সন্ধাতারা লিখেছেন :
একজন ভালো বন্ধু হচ্ছে আল্লাহর একটি সুন্দর দান; যা পৃখিবীর অনেক কিছু থেকেও শ্রেষ্ঠ। আমার সুখ-দুঃখে সমান ভাবে ভাগিদার হবে যে মানুষটি সেই হচ্ছে আমার বন্ধু। বসন্তের কোকিলের মত সে শুধু আমার সু-সময়েই থাকবেনা;আমার দুঃসময়েও ছায়ার মত সে আমার পাশে থাকবে। আমার আনন্দে সে হাঁসবে আমার কষ্টে সেও ব্যাথিত হবে।


অনেক ধন্যবাদ ভালো লাগলো লিখাটি ভাইয়া।
১২ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৯
226755
ওমর শরীফ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ
283597
১২ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৪
সুশীল লিখেছেন : বন্ধু তোকে মিস করছি ভীষন”
১২ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৯
226756
ওমর শরীফ লিখেছেন : Good Luck :Thinking :Thinking
283619
১২ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৫০
ফখরুল লিখেছেন : বন্ধু অনেক বড় একটি সম্পদ প্রভুর কাছে থেকে। ধন্যবাদ ওমর শরীফ ভাই। Rose
১২ নভেম্বর ২০১৪ রাত ০৮:২৬
226814
ওমর শরীফ লিখেছেন : ধন্যবাদ ফখরুল ভাই Rose Rose Rose
283626
১২ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:১৮
সত্যলিখন লিখেছেন : আসসালামুয়ালাইকুম ।নিজের মনের গহীন মনিকোঠোরে লুকিয়ে রাখা জীবনের পড়ন্ত বেলায় আল্লাহর বিশেষ নেয়ামত বন্ধুর জন্য শ্রাবনের এক ঝাপটা বৃষ্টি দু নয়ন থেকে ঝরে পড়ল ।
আপনার বন্ধুর সাথে আমার বন্ধুর অনেক মিল খুজে পেয়েছি । এই বার দেশে এসে বন্ধু যখন না দেখা করে প্রবাসে চলে গেল তখন কি কষ্ট পেয়েছি তা ভাষায় প্রকাশ করার ভাষা আজো খুজে পাইনি । তার পর যখন আস্তে আস্তে দূরে সরে গেল ।তখন বুঝলাম বন্ধুত্ব অর্জন করা সহজ রক্ষা করা পৃথিবির সব চেয়ে কঠিন কাজ । আল্লাহ আমি রোজা মুখে আমার বন্ধু দাদার জন্য ও এই লেখকের বন্ধুর জন্য তোমার কাছে দুনিয়া ও আখিরাতের সমস্ত কল্যান চাই । আমিন ।ইয়া রাহমানুর রাহিম ।
১২ নভেম্বর ২০১৪ রাত ০৮:২৮
226815
ওমর শরীফ লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ Rose Praying Praying Praying
283719
১৩ নভেম্বর ২০১৪ রাত ১২:০২
আফরা লিখেছেন : কেন ভাইয়া এখন তো যোগাযোগ ব্যাবস্থা কত ভাল আপনার বন্ধুর সাথে যোগাযোগ করেন না ।প্রতিদিন না হলেও সপ্তাহে একদিন কথা বলবেন ভাল লাগবে আপনার ও তার ও ।
১৩ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৫০
227007
ওমর শরীফ লিখেছেন : জ্বি আপু মোবাইলে কথা হয়। কিন্তু তারপরও মোবাইল কি সেই আনন্দ,অনুভুতি সেই আড্ডার দিনগুলি ফিরিয়ে দিতে পারে!!! আর মোবাইল এমন এক আবিস্কার যা আমাদের অনুভুতি গুলোকে দিন দিন চুষে নিয়ে যাচ্ছে। আর আমরা হয়ে যাচ্ছি অনুভূতি শূন্য। ধন্যবাদ Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File