ঘুর্নিঝড় ফণীতে আমাদের করণীয় এবং বর্জনীয়ঃ -আবদুল্লাহিল হাদী মু, ইউসুফ

লিখেছেন লিখেছেন আবু লাবীব ইউসুফ সরকার ০২ মে, ২০১৯, ০৬:০৬:৪০ সন্ধ্যা

ঘুর্নিঝড় প্রাকৃতিক কোন দুর্যোগ নয় বরং তাহল মহান আল্লাহর নির্দেশনাবলীসমূহের মধ্যে একটি নির্দেশনা,যারা মাঝে মানুষের জন্য কল্যাণ এবং অকল্যাণ দুটিই থাকতে পারে, আর এটি মানুষের জন্য আল্লাহর পক্ষ থেকে একটি সতর্ক বার্তা, অতএব এমতাবস্থায় মানুষের উচিত আল্লাহর নির্দেশিত পন্থা অবলম্বন করে নিজের ঈমান ও আকীদাকে রক্ষা করা, এমন কোন উক্তি করা থেকে বিরত থাকা যার ফলে স্বীয় ঈমান এবং আকীদা নষ্ট হয়ে যেতে পারে।

এমতাবস্থায় আমাদের করণীয়ঃ

১. আল্লাহর স্মরণাপন্ন হওয়াঃতিনিই মানুষকে সর্বপ্রকার বিপদাপদ থেকে রক্ষা করতে পারেন, রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) যখন কোন দুসংবাদ বা খারাপ কিছু ঘটত তখন তিনি নামাযে দাঁড়িয়ে যেতেন।

হুযাইফা (রাযিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, তিনি বলেনঃ রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কোন সমস্যার সম্মুখীন হলে দ্রুত নামাযে দাঁড়িয়ে যেতেন। (আবুদাউদ-১৩১৯) আলবানী রাহিমাহুল্লাহ হাদীসটিকে হাসান বলেছেন।

(বিঃদ্রঃ এই নামায সালাতুল হাযাত নামাক কোন নামায নয় বরং তা নফল নামায,কারণ সালাতুল হাযাত সহীহ হাদীস দ্বারা প্রমাণিত নয়।)

২. ধৈর্য ধারণ করাঃ একজন মোমেন ব্যক্তি বিপদাপদে মহান আল্লাহর নিকট ধৈর্য ধারণ করবে,কারণ তিনি “ধৈর্যশীলদেরকে অফুরান্ত প্রতিদান দিবেন।” (সূরা যুমার-১০)

৩. আল্লাহর নিকট দোয়া করাঃ ঝড়-বাতাশের সময় রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)দোয়া করতেন:আয়শা (রাযিয়াল্লাহু আনহা) বলেনঃ যখন ঝড় হওয়া বইত তখন রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই দোয়া পড়তেনঃ

اللَّهمَّ إِنِّي أسْألُكَ خَيْرَهَا، وَخَيْرَ مَا فِيهَا، وَخَيْرَ مَا أرْسِلَتْ بِهِ، وَأعُوذُ بِكَ مِنْ شَرِّهَا، وَشَرِّ مَا فِيهَا، وَشَرِّ مَا أرْسِلَتْ بِهِ

অর্থঃ“ হে আল্লাহ আমি তোমার নিকট এর মধ্যে নিহিত যে কল্যাণ রয়েছে এবং যে কল্যাণ নিয়ে তা প্রেরিত হয়েছে তা কমনা করছি এবং তার অকল্যাণ,যে অকল্যাণ নিয়ে তা প্রেরিত হয়েছে তা থেকে আমি তোমার নিকট আশ্রয় চাচ্ছি।

(বোখারী-৩২০৬,মুসলিম-৮৯৯)

বর্জণীয়ঃ

১. প্রাকৃতিক দুর্যোগ বলা থেকে বিরত থাকা, কারণ প্রকৃতির নিজস্ব কোন শক্তি নেই বরং তা আল্লাহর পরিচালনায় পরিচালিত।

২. ঝড়কে গালি-গালাজ বা দোষারোপ করা থেকে বিরত থাকা।

৩.ঝড়ের সময় কোন দেব-দেবীকে স্মরণ করা থেকে বিরত থাকা।

৪.ঝড়ের সময় আযান দেয়া একটি কুসংস্কার।

উপসংহারঃ পরি শেষে মহান আল্লাহর নিকট দোয়া করি যেন তিনি আমাদেরকে এবং আমাদের দেশকে,দেশের সমস্ত মানুষকে এই ঝড়ের সার্বিক অপকারিতা থেকে রক্ষা করুন। আমীন।

বিষয়: বিবিধ

৫০৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File