মহাভারত উপাখ্যান – “প্রসঙ্গ বাংলাদেশ” (৩)

লিখেছেন লিখেছেন আইমান হামিদ ০২ নভেম্বর, ২০১৪, ১১:০৪:০২ সকাল

খুব সম্ভবত একটি কথা আমরা বার বার ভুলে যাই তা হলো একাত্তর পরবর্তী বাংলাদেশ অনেকটাই সাতচল্লিশ পরবর্তী ভারত দ্বারা প্রভাবিত এবং নিয়ন্ত্রিত। ব্রিটিশ উত্তর বাংলাদেশ ভূ-রাজনৈতিকভাবে বেশ বিশ্রী জায়গায় অবস্থিত। অন্যদিকে সংখ্যারদিক থেকে পৃথিবীর শতকরা ৯.২ ভাগ মুসলিম বাংলাদেশে বসবাস করে। অথচ এটি পৃথিবীর একমাত্র মুসলিম দেশ যার সীমানায় বা আশেপাশে প্রতিবেশী কোন মুসলিম রাষ্ট্র নেই! অন্যদিকে অতীত ৫০০-৬০০ বছরের ইতিহাসও শুধু শোষিত হবার ইতিহাস।

একটি দেশের বা জাতির সামগ্রিক অর্থনৈতিক এবং সামাজিক অগ্রগতির জন্য সময়োপযোগী রাজনৈতিক সিদ্ধান্ত বেশ গুরুত্বপূর্ণ। আমার মনে হয়না বাঙালী বিশেষ করে বাংলাদেশীরা কখনো নিজ ক্ষমতা বলে সেটি নিতে পেরেছেন। এক্ষেত্রে পশ্চিম বঙ্গের মানুষের তুলনায় বাংলাদেশের অবস্থান অনেক পেছনে !

বেশ কিছুদিন আগে একটি রিপোর্ট দেখে অনেকেই হায়-হুতাশ করেছিলেন। "বাংলাদেশ" ভারতের চতুর্থ /পঞ্চম রেমিটেন্স প্রেরণকারী দেশ এবং বাংলাদেশ থেকে অধিকাংশ টাকা হুন্ডির মাধ্যেমে ভারতে যায়। বাংলাদেশের তৈরি পোশাক খাত, আবাসন খাত সহ বিভিন্ন সেবা খাতে অনেক ভারতীয় বৈধ এবং অবৈধভাবে কর্মরত। আমাদের সরকারের জ্ঞাতসারে ভারতীয়রা বেশ দাপটের সাথে কাজগুলো করে যাচ্ছে। এটা ভাবার কোন কারণ নেই যে ভারতীয়রা আমাদের দেশের শিক্ষিত যুব সমাজের তুলনায় অধিকতর যোগ্য। বরং শিল্প উদ্যোগক্তাদের হিনমন্যতা এবং সরকারী চাপের কারেন তারা এসব করতে সক্ষম হচ্ছে।

যাহোক অন্যভাবে বললে বাংলাদেশের অবস্থা এখন অনেকটা এমন "ভারত থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায়, বীর বাঙ্গালী ভারতীয় সিরিয়াল দেখতে পারছেন না"

ভারতীয় সিরিয়ালের কথাই যখন এসেছে আপনাদের সাথে একটি তথ্য শেয়ার করি আমার ভারতীয় সহকর্মীদের অনেকেই বিশেষ করে মেয়ে সহকর্মীরা বেশ ভালো করেই জানে আমি ভারতীয় সিরিয়াল বিরোধী। তারা অবশ্য বিষয়টি এমনি এমনি মেনে নেয় নি। তাদের অতি উৎসাহের কারণে ব্যাখ্যা করতে বাধ্য হলাম।



একজনকে অনেকটা ইশারার করে বললাম। তোমদের মধ্যে কজন নিয়মিত সিরিয়াল দেখো। অধিকাংশই ব্যাক্তিগত এবং পারিবারিক কাজের অজুহাতে দেখতে পারে না বলে জানালো। তারপর বললাম, সিরিয়াল তৈরি করা হয়েছে উপমহাদেশের মধ্যবিত্ত শিক্ষিত-স্বল্প শিক্ষিত গৃহিণীদের সময় ক্ষেপনের একটি উপায় হিসেবে। কারণ তারাই সমাজের মূল ভোক্তাশ্রেণী। এখানে তোমাদের মতো কর্মজীবী নারীদের নিয়মিত অমর্যাদা করা হচ্ছে। একদিকে মানুষের আবেগ, অনুভূতি এবং আকাঙ্ক্ষার অতিরঞ্জিতন অন্যদিকে নতুন নতুন কুপ্রথার সংযোজন। আচ্ছা দুইজন শিক্ষিতা আধুনিক শাশুড়ি-বউ কেন দুনিয়ার সবকিছু বাদ দিয়ে সারাদিন ঝগড়া কররেন?!!! শত দুঃখ, কষ্ট, অভাব অনটনের মাঝেও এতো সব দামি দামি ফার্নিচার, শাড়ি চুড়ি গহনার উদয় হয় কিভাবে !!!

এবারে একটু অন্য প্রসঙ্গে আসি। বাংলাদেশে বর্তমানে প্রচলিত জনপ্রিয় ভারতীয় চ্যনেলগুলোর একটি হচ্ছে স্টার জলসা। আর এই চ্যানেলের স্বাধিকারী ভারতের স্টার টিভি। তবে আরেকটু খোঁজ নিলে দেখতে পারবেন এর আসল মালিক শয়তানের মুখপাত্র বলে খ্যাত 21st Century Fox. স্টার জলসাস্টার জলসা ফক্স নিউজের নাম খুব একটা না শুনলেও আপনারা অ্যামেরিকান আইডলের নাম নিশ্চই শুনেছেন! এরা মুলত আমেরিকান আইডলের মতো আকর্ষণীয় অনুষ্ঠান প্রচারের আড়ালে সাধারণ অ্যামেরিকানদের কাছে মুসলমানদেরকে ভুল ভাবে উপস্থান করে। এবং বর্তমানে অ্যামেরিকা তথা পশ্চিমা মিডিয়াতে যে ইসলাম বিদ্বেষ চলছে তার অন্যতম রুপকার এই ফক্স মিডিয়া !!!!



প্রচার মাধ্যম কিভাবে একটি দেশের বাজার দখলের মাধ্যমে অর্থনীতিকে গ্রাস করে তার অন্যতম উদাহরন হচ্ছে ভারতীয় মিডিয়া। বিগত ঈদে আমরা শুধু মাত্র পাখি ড্রেসের কারনে আত্নহনন, ডিভোর্সের মতো ঘটনা দেখেছি! বিয়ের সবকিছু ঠিকঠাক হয়ে যাওয়ার পরও শুধুমাত্র পছন্দমাফিক গয়না, গায়ে-হলুদ ইত্যাদির অজুহাতে বিয়ে ভেঙ্গে যাচ্ছে। আর এসব কিছুর পেছনে প্রত্যক্ষ ভূমিকা পালন করছে ভারতীয় চ্যানেল। বাংলাদেশের অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে ধারণা পেতে বিশ্ব বিখ্যাত ফোবস ম্যাগাজিনের আর্টিকেল টি পড়ে দেখতে পারেন। Bangladesh: Capitalist Haven

ভারত আপনার দেশে এয়ার স্ট্রাইক বা স্থলপথে এসে জায়গা জমি দখল করার দরকার নেই তো! --- আপনার দেশের ফরেন পলিসি পরিচালিত হয় ভারতীয় হাইকমিশন থেকে, আপনার দেশে থেকে ভারত কথিত জঙ্গি ধরে নিয়ে যায়, আপনার নদী দুখণ্ড করে ভারত তার মালাবাল বহন করে বিনামাশুলে। মাঝে মাঝে আসা যাওয়ার পথে সর্দারজীরা এইচআইভি উপহার দিয়ে যায়। আপনার দেশে বিনা শুল্কে ব্যাবসা করছে এয়ার টেল ! আপনার নদীর উজানে বাঁধ দিয়ে- বিদ্যুৎ প্রকল্প করে, সেচ প্রকল্প করে -- সেই বিদ্যুৎ আপনি কিনেন, কিনে তাদের সিরিয়াল দেখেন। ঈদ পার্বণে তাদের পোশাক না হলে আপনি আত্নহত্যা করেন, ডিভোর্স দেন! আপনাদের দেশে অবৈধ ভাবে কলার উঁচু করে প্রবেশ করে লাখ টাকার বেতন কামায় তারা, আপনি আপনার দেশের সেরা প্রতিষ্ঠান থেকে বড় ডিগ্রি নিয়ে নিজ দেশেই আপনার হাঁটু সমান জ্ঞানের অধিকারী ভারতীয় বসের ফরমায়েস খাটেন! আপনার সীমান্তে উনারা আপনার দেশের মানুষ মারে কিন্তু আপনার মন্ত্রী এসব হত্যাকাণ্ড নিয়ে চিন্তিত নন। আপনার মন্ত্রী ভারত-বাংলাদেশ কে একই দেশ মনে করেন! আপনার দেশের টিভি চ্যানেল ভারতে নিষিদ্ধ, আর আপনি বলেন "জীবন মানেই জি বাংলা" চিন্তা করেন কত বড় খতরনাক সমাজের মানুষ আপনি!!!

বিষয়: বিবিধ

১৩৭২ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

280484
০২ নভেম্বর ২০১৪ সকাল ১১:১২
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
280522
০২ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৪৪

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7238

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> রায়হান রহমান লিখেছেন : ফক্স টিভি যদি শয়তানের মুখপাত্র হয় তা হলে পিস টিভি কি? পিস টিভির কাজই হছ্ছে সারা পৃথিবীতে ইসলামী মাকরশার জাল বিস্তার করা।

আর, ১৬ কোটি মানুষের মুসলিম বাঙালের দেশ চোর ছেচর, দাড়ি টুপি, ভেজাল ফরমালিম, নামাজ আজান ছাড়া ভাল কিছু আছে কি?
০২ নভেম্বর ২০১৪ দুপুর ০২:২৫
224127
আলইগ ইবনে লেণদুপ দোরজি বিন মিরজাফর লিখেছেন : তুমার রিপোর্ট পড়ে গা জলে ঊঠলো কেন?
দাড়ি,টুপি,নামাজ,আজান তুমার গায়ে জালা ধরায় কেন?
নাম দিছ মুছলমান আসলে তুমি বাংলাদেশে ভারতের হিন্দু গুপ্টচর।তুমরাই বাংলাদেশের সরকারের মাথা খাচ্ছ।
280551
০২ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:০২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভাল লাগলো সুন্দর যুক্তিপূর্ন পোষ্টটি।
আমাদের রাজনৈতিক অন্ধতা অর্থনৈতিক সত্যকেও ভুলিয়ে দেয়।
280562
০২ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:২৫
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : আমরা মুর্খ, আমরা অজ্ঞ, আমরা অন্ধ তাই আমরা কিছুই বুঝি না। যা করার তা করছি না যা করার নয় তাই করছি। সুন্দর লেখার জন্য +
280650
০২ নভেম্বর ২০১৪ রাত ১১:০৩
রেহনুমা বিনত আনিস লিখেছেন : A very apt description of the current situation. Wars are not always won by weapons, intellectual aggression can be a more potent yet invisible means of invasion. Good analysis and great writing.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File