মনের মত পাত্রী

লিখেছেন লিখেছেন রেহনুমা বিনত আনিস ১২ মে, ২০১৪, ১০:৫৭:৩৩ রাত



রায়হানের খুশি যেন উথলে উঠে উপচে পড়ছে। গত রাতের কথা মনে করে আজ পড়ন্ত বিকালে, ক্লান্ত শরীরে, জনাকীর্ণ স্টেশনে দাঁড়িয়েও সে আনমনে মুচকি মুচকি হেসে চলেছে। তিন বছর যাবত সাধ্য সাধনার পর বাবামা ওকে বিয়ে করাতে রাজী হয়েছেন।

শুরু করেছিল মাকে তৈলমর্দন করে। বাবাকে একদিন বুঝাতে গেলে বাবা লেকচার ঝেড়ে দিলেন, ‘রাডইয়ার্ড কিপ্লিং পড়েছ? তাহলে আর পড়েছ কি? পড়লেও পড়েছ ‘জাঙ্গল বুক’। লেখা নেই, পড়া নেই, নেই জ্ঞানার্জনের প্রতি আগ্রহ; দায়িত্বশীলতা শেখনি, অথচ বিয়ে বিয়ে কর! টারজান টারজান খেলায় মেতে থেকে তো আর বিয়ের যোগ্যতা হয়না!’ তারপর থেকে মাকে বুঝানোর দায়িত্ব রায়হানের, বাবাকে বুঝানোর দায়িত্ব মায়ের।

অবশেষে ওরা যখন রাজী হলেন তখন রায়হানের অবস্থা হয়ে গেল বসতে দিলে শুতে চায় টাইপের। সে মা’কে বোঝালো, ‘আমার এখন তেইশ বছর বয়স, যথেষ্ট ম্যাচিউর হয়েছি আমি। সুতরাং, আমি চাই নিজে মেয়ে খুঁজতে, নিজের মনের মত বৌ সংগ্রহ করতে। ভয় পেয়োনা, আমার ভুল করার বয়স আর নেই। আমি যাকে পছন্দ করব তাকে তোমাদের পছন্দ হবে’। মা বাবাকে বোঝাতে গেলে তিনি আবার লেকচার ঝাড়লেন, ‘মা ছেলের আদিখ্যেতা দেখে আর বাঁচিনা! রাডইয়ার্ড কিপ্লিং কি বলেছেন জানো? তেইশ বছর বয়সে একজন যুবকের সবকিছু সুন্দর লাগে। এই বয়সের একটা ছেলে কোন ঘোড়া ভাল আর কোন ঘোড়া খোঁড়া তাই তো বোঝেনা, আর সে কি’না করবে বৌ পছন্দ! তোমাদের দু’জনেরই মাথা খারাপ!’

বাবার অবস্থা দেখে মা এসে চুপি চুপি বললেন, ‘শোন বাবা, আমরা আগের দিনের মানুষ। বাপমা যেখানে বলেছে সেখানে বসে পড়েছি। কিন্তু তাই বলে তোমরা তো আর তা করবেনা! আমি সেটা আশাও করিনা। ভেবেছিলাম আমরা কয়েকটা পাত্রী দেখে সেখান থেকে তোমাকে নির্বাচন করতে বলব। কিন্তু তুমি নিজেই মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছ। তা যাও, তুমি দেখেশুনে আমাকে জানাও। তোমার বাপকে নাহয় আমি বুঝাব’।

ট্রেন এসে পড়েছে। ট্রেনে উঠে পড়ে রায়হান। বসার জায়গা নেই। কম্পার্টমেন্টের দেয়ালে হেলান দিয়ে দাঁড়ায়। এখান থেকে পুরো বগিটাই এক নজরে দেখা যায়। ট্রেনে কতরকম মানুষ! তার অর্ধেক অন্তত নারী প্রজাতির। আচ্ছা, এখানে কি এমন কেউ থাকতে পারেনা যাকে ওর পছন্দ হবে? চোখ বুলায় রায়হান। কেউ আধুনিকা, শরীর ঢাকার মত পোশাকের ঘাটতি সে কথা জানান দিচ্ছে সবাইকে। কথা বলছে উচ্চস্বরে, হাসছে ততোধিক জোরে, হাসিটা কেমন যেন জবরদস্তি মার্কা, কেমন যেন ভুখানাঙ্গা টাইপের। কিছু মেয়ে সচেতন, নিজের শরীর নিজের সম্পদের মত আগলে রেখেছে পোশাক এবং আচরন দিয়ে। মাঝে মাঝে ইতিউতি চাইছে, কিন্তু কারো সাথে চোখাচোখি করছেনা। একটা মেয়ের দিকে তাকিয়ে চোখ আটকে যায় রায়হানের। শুকনা পাতলা, নম্রভদ্র চেহারা, সুন্দরী নয় তবে মায়াবতী, পোশাকে শালীনতা- পুরো ট্রেনে এই একজনই নারী এক টুকরো কাগজ নিয়ে কি যেন লেখালেখি করছে, কোনদিকে তাকিয়ে সময় নষ্ট করছেনা, গল্প করছেনা কারো সাথে। রায়হান ভাবে, ‘এই মেয়েই আমার চাই! বাবা সবসময় বলেন আমি নাকি অকম্মার ঢেঁকি, এই মেয়ে তো ট্রেনে ভ্রমনের সময়টুকুও লেখাপড়া করছে। এমন মেয়ে আমি পছন্দ করেছি দেখলে বাবার তাক লেগে যাবে। মা একজন সঙ্গী পাবেন যার সাথে কথা বলে আরাম পাওয়া যায়। আর আমি পাব একজন জ্ঞানী বৌ’।

এসব ভাবতে ভাবতে দেখে মেয়েটি উঠে দাঁড়িয়েছে, ওর স্টেশন এসে পড়েছে। এখন কি করা উচিত? সাতপাঁচ ভেবে মেয়েটির স্টেশনেই নেমে পড়ল সে। মেয়েটির পিছু পিছু প্ল্যাটফর্ম থেকে সিঁড়ি বেয়ে উঠল, স্টেশন থেকে বের হয়ে গেল। দেখল মেয়েটি একটি গাড়ীর দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু ভিড় ঠেলে ওখানটায় পৌঁছতে পৌঁছতে মেয়েটার গাড়ী চলে গেল।

প্রচন্ড মন খারাপ নিয়ে সারারাত ভাবল রায়হান। ভোরের দিকে মাথায় এলো, মেয়েটি যেহেতু ট্রেনে বসে পড়াশোনা করছিল হয়ত সে কোন প্রতিষ্ঠানের ছাত্রী। সাধারনত অফিস আর শিক্ষাপ্রতিষ্ঠান একই সময় ছুটি হয়। তাই তো ওরা একই সময় ট্রেনে ছিল। যারা ট্রেনে যাতায়াত করে তারা সাধারনত প্রতিদিন একই কম্পার্টমেন্টে ওঠে। সুতরাং, ওদের আবার দেখা হবে নিশ্চিত। হয়ত আগেও দেখেছে বহুবার কিন্তু এই দৃষ্টি নিয়ে দেখেনি তাই চোখেই পড়েনি। এখন তো সে এটাও জানে মেয়েটা কোন স্টেশনে নামে। সুতরাং, খুঁজে তাঁকে পাওয়া যাবে নিশ্চয়ই। আশান্বিত হয়ে নব উদ্যমে প্রস্তুত হয় রায়হান।

কাজের ভিড়ে সারাটা দিন কেটে যায় কল্পনার সোনালী পাখায় ভর করে। কাজ শেষে আর তর সয়না তার। ছুটতে ছুটতে ট্রেন স্টেশনে পৌঁছয় সে। ট্রেন আসতেই লাফিয়ে উঠে পড়ে। কম্পার্টমেন্টের দেয়ালে ওর অবজারভেশন পোস্ট থেকে দ্রুত রেকি করে নেয়। নাহ, মেয়েটিকে পাওয়া যাচ্ছেনা। লোকজন ঠেলে পুরো বগি ঘুরে আসে সে। নাহ, নেই। সারারাত ভাবে, ভুলটা কোথায় হোল। ভোরের দিকে টের পায়, অতিরিক্ত অস্থিরতায় সে সম্ভবত গত দিন যে ট্রেনে উঠেছিল তার আগের ট্রেনে উঠে পড়েছে। নাহ, এত অস্থির হলে কি চলে? আজ সুস্থির হয়ে কার্যসিদ্ধি করতে হবে। আবার আশায় বুক বাঁধে রায়হান।

আজ আর ভুল হোলনা। অফিসে ভালভাবে কাজ শেষ করে, সব গুছিয়ে, ধীরেসুস্থে হেঁটে স্টেশনে আসে রায়হান। সঠিক ট্রেনে ওঠে। মেয়েটিকেও খুঁজে পায়। এমনকি বসার জায়গাও পেয়ে যায়। এবার কেবল অপেক্ষা। কখন মেয়েটির স্টেশন আসে। ওর ঠিকানা জোগাড় করতে পারলেই বাবামাকে বলবে ওর অভিভাবকদের সাথে কথা বলতে। মেয়েটি আজও কি যেন লেখালেখি করছে। কিন্তু একজন অপরিচিত পুরুষ ওর দিকে বার বার তাকালে ব্যাপারটা হয়ত ওর চোখে পড়ে যেতে পারে। বাইরে দেখতেও ভাল লাগছেনা। যে পথ প্রতিদিন দু’বার যেতে আসতে হয় তাতে আর দেখার কি আছে? রায়হান আপাতত চুপচাপ চোখ বুজে আসন্ন বিবাহের সুখ কল্পনায় ডুবে যায়। হঠাৎ চোখ খুলে বুঝতে পারে তন্দ্রামত এসে গেছিল। ট্রেনে মেয়েটি নেই। বাইরে তাকিয়ে বুঝতে পারে ওর স্টেশন চলে গিয়েছে আরো কিছুক্ষণ আগে। নিজের ওপর প্রচন্ড রাগ হয় রায়হানের। কিন্তু পর পর দুই রাত না ঘুমালে তন্দ্রা আসাটাই স্বাভাবিক, শরীরের আর কি দোষ! নাহ, আজ ভালমত ঘুমিয়ে চাঙ্গা হয়ে তবেই কাজে নামতে হবে।

ঘুম ভালোই হোল। ভোরের দিকে নামাজ পড়তে উঠে মনে হোল, আচ্ছা, একটা কাজ করলে কেমন হয়? সে তো জানেই মেয়েটি কোন স্টেশনে নামে, ক’টা বাজে নামে। তাহলে আগেভাগে ওখানে গিয়ে দাঁড়িয়ে থাকলে সব সমস্যার সমাধান হয়ে যায়। তাই আজ আগের ট্রেন ধরে মেয়েটির স্টেশনে গিয়ে দাঁড়িয়ে রইল রায়হান। ঐতো মেয়েটির গাড়ীও এসেছে। ভালই হোল, গাড়ীর নাম্বার দিয়ে সার্চ দিলে ঠিকানা জানা যাবে। প্রচন্ড গরমে দরদর ঘামছে সে। গাড়ীর ভেতর লোকজনও সম্ভবত এ’কারণেই গাড়ী থেকে নেমে দাঁড়িয়েছে। একটা লোক দেখা যাচ্ছে, সম্ভবত ড্রাইভার। সাথে দু’টো ছেলেমেয়ে, মেয়েটির বয়স পনেরো ষোল হবে, ছেলেটির নয় দশ। এরা হয়ত মেয়েটির ছোট ভাইবোন হবে। লোকটি ওদের দু’টো আইসক্রিম কিনে দিল, আরেকটি নিজের হাতে রাখল কিন্তু খেলোনা। কিছুক্ষণের মধ্যেই মেয়েটি এসে পৌঁছলো। ছেলেমেয়ে দু’টি উৎফুল্ল হয়ে মেয়েটিকে জড়িয়ে ধরল। লোকটি এগিয়ে এসে হাতের আইসক্রীমটি মেয়েটির দিকে এগিয়ে দিলো। কিন্তু ওরা যেভাবে একে অপরের দিকে তাকাল তাতে রায়হানের খটকা লাগল। মেয়েটি গিয়ে ড্রাইভারের পাশের সীটে বসে পড়ল। সে কৌতুহলী হয়ে গাড়ীর দিকে এগিয়ে গেল। এ কি! মেয়েটি আর লোকটি আইসক্রীম শেয়ার করে খাচ্ছে! লোকটি গাড়ীতে স্টার্ট দিল। পেছনে থেকে পনেরো ষোল বছর বয়সী মেয়েটি বলতে শুরু করল, ‘আম্মু, জানো আজকে আবরার স্কুলে কি করেছে? ...’ ওর কথা কাটা পড়ল পাশে বসা নয় দশ বছর বয়সী ছেলেটির চিৎকারে, ‘নাআআআ, আম্মুকে বলা যাবেনাআআআ’। গাড়ীটা দূরে চলে গেল। রায়হান হতভম্ব হয়ে ওখানেই দাঁড়িয়ে রইল কিছুক্ষণ। হায়রে, মেয়েদের বয়স বোঝার বয়সই যার হয়নি সে কি’না খুঁজবে মনের মত পাত্রী!

মোবাইল বের করে মাকে ফোন করে রায়হান, ‘মা’।

ওদিক থেকে মা বলেন, ‘বল বাবা’।

‘আমার মনে হয় কি, তোমরা কয়েকটা মেয়ে দেখে একটা শর্টলিস্ট কর। তারপর আমি ওখান থেকে একজনকে পছন্দ করে নেই। তাহলে তোমাদেরও শখ পূরণ হোল, আমিও তোমাদের পছন্দের গন্ডির মধ্যেই আমার রুচি অনুযায়ী পছন্দ করার সুযোগ পেলাম। কি বল?’

‘ঠিক আছে, তুই যা ভাল মনে করিস’।

ফোন রেখে বাবাকে ঘটনাটা বলতেই বাবা অবাক হয়ে বলেন, ‘তুমি কিভাবে বুঝেছিলে রায়হান ঘুরেফিরে এই পয়েন্টেই আসবে?’

মা বলেন, ‘তুমি সারাজীবন আমাদের খোঁচালে, ‘রাডইয়ার্ড কিপ্লিং পড়েছ? তাহলে আর পড়েছ কি?’ আর তুমি জিজ্ঞেস করছ এই কথা? তিনি কি বলেছেন? বলেছেন, ‘A woman's guess is much more accurate than a man's certainty’- তোমরা যখন নিশ্চিত হও, তখনও নারীদের আন্দাজের ধারেকাছেও পৌঁছতে পারোনা। তোমার রাডইয়ার্ড কিপ্লিং আমাদের সম্মান করলেন, অথচ তোমার কাছে আমি কোনদিন আমার মেধার মর্যাদা পেলাম না’।

বাবা আরাম কেদারা ছেড়ে উঠে দাঁড়িয়ে স্ত্রীকে জড়িয়ে ধরলেন, ‘কে বলে মর্যাদা দিলাম না? এই যে ত্রিশটি বছর তোমার কথায় ওঠাবসা করছি, সুখে দুঃখে তোমার হাতটি ধরে আছি, আমাদের উদ্ভট সন্তানদের শেয়ার করছি, সেকি সাধে? তোমায় দেখে হয়ত আমার বাবামা এনেছিলেন, কিন্তু পছন্দ আমি করেছি, ভাল আমি বেসেছি, মর্যাদা সেও তো আমিই দিয়েছি তা সে মুখে আমি যাই বলিনা কেন’।

মুখের হাসিটা লুকানোর জন্য পরম নির্ভরতায় স্বামীর কাঁধে মাথা গুঁজে দেন রায়হানের আম্মা।

বিষয়: বিবিধ

৩৪৬৮ বার পঠিত, ১৫৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

220829
১২ মে ২০১৪ রাত ১১:০৭
ছিঁচকে চোর লিখেছেন : শিরোনাম দেখে মনে হলো বিয়ে শাদি নিয়ে লেখা। বিয়ের নামটা মনের ভিতর উঠলেই খুশীতে নাচতে ইচ্ছে করে। Love Struck
১৩ মে ২০১৪ রাত ১২:৫৮
168384
রেহনুমা বিনত আনিস লিখেছেন : হা হা হা
প্রথম মন্তব্যের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ Good Luck Good Luck
220832
১২ মে ২০১৪ রাত ১১:২৩
মনটা আমার বাঁধনহারা লিখেছেন : ইশশ...কি সুইট একটা গল্প। অনেক ভালো তো লেগেছেই সাথে মজাও পেয়েছি রায়হানের কান্ড পড়ে। এত্তোগুলা ভালোবাসা আপুকে সুন্দর গল্পটির জন্য। Rose Rose Love Struck Love Struck Rose Rose
১২ মে ২০১৪ রাত ১১:২৫
168374
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এখন স্কাইপে আছি, ফ্রি থাকলে এসো Love Struck
১৩ মে ২০১৪ রাত ১২:২৪
168377
লোকমান লিখেছেন : পোস্ট দিয়ে স্কাইপিতে চলে গেলে মন্তব্যের জবাব দিবে কে??
১৩ মে ২০১৪ রাত ১২:৫৯
168385
রেহনুমা বিনত আনিস লিখেছেন : @ লোকমান ভাই - আপনিই দিয়ে দিন না Tongue
220839
১৩ মে ২০১৪ রাত ১২:২৪
লোকমান লিখেছেন : মনের মত পাত্রী পাওয়া অনেক বড় ভাগ্যের ব্যাপার Worried Worried
১৩ মে ২০১৪ রাত ১২:৫৯
168386
রেহনুমা বিনত আনিস লিখেছেন : খুঁজলে তো পাবেন, না খুঁজলে মিলবে কোত্থেকে?
১৪ মে ২০১৪ দুপুর ০৩:৪০
168896
মু নূরনবী লিখেছেন : ওরে হেতে কিয়া কয়!

মিয়া অগে দেখা শুরু করো....

হেতে দেহি প্লেনে না চইরা সৌদি আরব যাইতে চায়!
১৭ মে ২০১৪ রাত ০২:৪৪
169799
আবু তাহের মিয়াজী লিখেছেন : অবিবাহিতরা একটু খেয়াল রাখলেই হফেফফফফফ।Tongue Love Struck
220847
১৩ মে ২০১৪ রাত ০১:০৬
দুষ্টু পোলা লিখেছেন : আমার একটা পাত্রী দরকার আপু। একটু দেখপেন প্লিজ Crying Crying Crying
১৩ মে ২০১৪ রাত ০১:২৭
168391
রেহনুমা বিনত আনিস লিখেছেন : বায়ো পাঠান Happy
১৪ মে ২০১৪ রাত ০৮:২০
169016
টোকাই বাবু লিখেছেন : ভালো তো ভালো না, ঘটকালিও চলছে। Smug Smug Smug Smug Smug Smug Smug Smug Smug Smug Smug Smug
১৬ মে ২০১৪ সকাল ০৭:৫৭
169585
রেহনুমা বিনত আনিস লিখেছেন : বড় বোনদের কাজই হোল দুষ্ট ভাইগুলোকে ধরে বিয়ে দিয়ে দেয়া Happy @ টোকাই বাবু
220856
১৩ মে ২০১৪ রাত ০১:৪৫
উমাইর চৌধুরী লিখেছেন : Rose Rose Rose Rose গল্পই পড়ে গেলাম শুধু আর দীর্ঘশ্বাস !
১৩ মে ২০১৪ সকাল ০৭:০৫
168406
রেহনুমা বিনত আনিস লিখেছেন : বুঝলাম, বিবাহ করা বাকী :Thinking
220864
১৩ মে ২০১৪ রাত ০২:৪১
পবিত্র লিখেছেন : চমৎকার মজার গল্প!!! বেশ ভালো লাগলো!!!! Applause Applause Rose Rose Rose
১৩ মে ২০১৪ সকাল ০৭:০৫
168407
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকে ধন্যবাদ HappyGood Luck Good Luck
220875
১৩ মে ২০১৪ রাত ০৪:৪২
পাহারা লিখেছেন : সুন্দর শিক্কনিয় গল্প unmarride ভাইদের জন্য ।
১৩ মে ২০১৪ সকাল ০৭:০৬
168408
রেহনুমা বিনত আনিস লিখেছেন : চমৎকার মজার গল্প! (মন্তব্য ৬) ম্যারিড ভাইদের জন্য Tongue
220876
১৩ মে ২০১৪ রাত ০৪:৪৩
বৃত্তের বাইরে লিখেছেন : আপু আপনার গল্পের নায়ক দেখি গুড বয় Tongue মায়ের কথা শোনে HappyLove Struck বাস্তবে এমন হলে ভাল হত Happy Rose Rose
১৪ মে ২০১৪ সকাল ০৮:২৯
168767
রেহনুমা বিনত আনিস লিখেছেন : নিজে কিছু করতে গিয়ে ধরা না খেলে শুরুতেই মায়ের কথা শোনে এমন গুডবয় আপনি ক'পিস দেখেছেন? Tongue
220893
১৩ মে ২০১৪ সকাল ০৫:৫৪
ইবনে হাসেম লিখেছেন : য়্যারলী ম্যারিজ ক্যাম্পেইন এর প্রজম্মের ছেলে মনে হচ্ছে রায়হানকে, মাত্র তেইশ বছরে বিয়ে করতে উদগ্রীব, আর দেখুন কেমন সহজে বাবা মা-কেও নিজের বিয়ের আগ্রহের কথা জানাতে পারলো। এখনকার মেয়েরাও দেখা যায় ডিগ্রী, মাস্টার্স এর আগে বিয়ের কথা ভাবেনা। আমরা তো কল্পনা্ও করতে পারিনি। আরো কতো বছর পর যে এমন একটি পরিবেশের সৃষ্টি হবে আল্লাহ মা'বুদই জানেন।
মজা পেলুম বেশ। জাযাকাল্লাহ। অনেকদিন পর ঢুঁ মারতে এলাম দেখি আপুর বেশ কিছু লিখা জমা। স্যরি আপু, পড়ে নেব খন।
১৩ মে ২০১৪ রাত ০৮:২৭
168631
পাহারা লিখেছেন : ভাই বেশ লেইট হবেনা। য়্যারলী ম্যারিজ করলে ছেলেদের মাথা ভাল তাকে।
১৫ মে ২০১৪ সকাল ১০:৩৬
169149
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সরি কিসের জন্য? Surprised আমার সব লেখা পড়তেই হবে এমন কোন কথা আছে ভাই? ব্লগে কত বড় বড় ভাল ভাল লেখক লেখিকা আছেন, তাঁদের হকও তো আদায় করতে হবে Happy
আমাদের ছেলেমেয়েরা সময়মত বিয়ে করছেনা বলেই তো একদিকে প্রেমঘটিত সব সমস্যা, আরেকদিকে যতদিনে বিয়ে করে ততদিনে বৌয়ের চেয়ে সম্পদের প্রতি আকর্ষন হয়ে যায় অনেক বেশি ফলে অর্থঘটিত সমস্যা। নিয়ম না মানলে পস্তাতে তো হবেই Worried
১০
220937
১৩ মে ২০১৪ সকাল ১০:৪২
সত্য নির্বাক কেন লিখেছেন : চমৎকার । ভাল লেগেছে। কিন্তু..... এই যে ত্রিশটি বছর তোমার কথায় ওঠাবসা করছি, Cook Cook
১৪ মে ২০১৪ সকাল ০৮:৩১
168768
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এটা মিউচুয়াল কথা শোনা, স্ত্রী যেমন স্বামীর কথা শোনে স্বামীরও তো স্ত্রীর কথার মূল্যায়ন করা উচিত Happy
১১
220970
১৩ মে ২০১৪ দুপুর ১২:০৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এত দেখি পুরাই ডজ খাওয়া!!!
তবে যাই বলুন মেয়েরা বিয়ের আগে দেখায় এক রুপ বিয়ের পর অন্যরুপ। সেটা বিয়ে যেভাবেই হোক।
১৪ মে ২০১৪ সকাল ০৮:৪৭
168782
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এটা এমন বিচিত্র কিছু নয়। একই ব্যাক্তি এক জীবনের বিভিন্ন ভূমিকায় বিভিন্ন আচরন করে থাকে। একজন পুরুষ সন্তান, ভাই, বন্ধু, স্বামী, বাবা এবং দাদা হিসেবে নিশ্চয়ই একই আচরন করেন না। মেয়েদের মেয়ে হিসেবে না দেখে মানুষ হিসেবে দেখাটাই তোমাদের মত শিক্ষিত ছেলেদের কাছে বাঞ্ছনীয়। এটা ইসলামের শিক্ষাও বটে।
১২
220990
১৩ মে ২০১৪ দুপুর ১২:৫৮
শুকনোপাতা লিখেছেন : হাহাহাহাহা....!! হাঁসি থামাতে পারছিনা! Happy) Happy)
চমৎকার লিখেছেন আপু।
১৪ মে ২০১৪ সকাল ০৮:৪৭
168784
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Happy Love Struck
আবার যেন লেখালেখি বন্ধ হয়ে না যায় আপু Happy>-
১৩
221149
১৩ মে ২০১৪ রাত ০৯:৫৮
ডাঃ নোমান লিখেছেন : অনেক ভালো লেগেছে আপু।
১৫ মে ২০১৪ সকাল ১০:৩৭
169150
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনার ভাল লাগায় আনন্দিত হলাম Happy অনেক ধন্যবাদ ভাই Good Luck
১৪
221225
১৪ মে ২০১৪ রাত ০২:০৯
আমিন ইউসুফ লিখেছেন : রবিন্দ্রনাথের কথা, সহজ কথা যায় না বলা সহজে। আর যারা সহজ কথা সহজ করে বলতে পারে তারাই সুবক্তা আর যারা তা আরও সহজ করে লিখতে পারে তারাই সুলেখক। হুমায়ূন আহমেদের লেখা এই জন্যই এত জনপ্রিয়।
আপনার লেখাটা পড়ে একটা সুলেখা পড়ার অনুভূতি পেলাম। অনেক ধন্যবাদ।
১৫ মে ২০১৪ সকাল ১০:৩৯
169152
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনার উৎসাহব্যাঞ্জক মন্তব্যের জন্য ধন্যবাদ। Good Luck Good Luck
কিন্তু ভাবছি, আমি কি তবে হুমায়ূন আহমেদের মত অন্তঃসারশূন্য লেখালেখি শুরু করলাম? :Thinking :Thinking
১৬ মে ২০১৪ রাত ১২:৫৩
169555
আমিন ইউসুফ লিখেছেন : ব্যস্ততার কারনেই হয়তোবা সামান্য ভুল করেছেন। আপনি আমার মন্তব্যটা মনোযোগ দিয়ে পড়েননি। আমি আপনার লেখার মধ্যে হুমায়ূনকে টেনে এনেছি ভাব, বিষয়বস্তুর সামঞ্জস্যের কারনে নয়, সহজভাবে গল্প লিখে যাওয়ার দক্ষতার জন্য। সুতরাং অন্তঃসারশুন্য কিনা সে বিষয়টা এখানে অনুল্লেখ্য।
তবে হুমায়ূনের সব লেখাই কি অন্তঃসারশূন্য? কে জানে!
ধন্যবাদ। Good Luck
১৬ মে ২০১৪ সকাল ০৭:৫৯
169586
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনি কিছুদিন আমার ব্লগে ঘুরাঘুরি করলে বুঝতে পারবেন আমার সব কথা সিরিয়াসলি নেয়ার প্রয়োজন নেই। আমি মন্তব্যে প্রচুর দুষ্টুমী করি। তবু সিরিয়াসলি জবাব দেয়ার জন্য ধন্যবাদ Happy
১৫
221249
১৪ মে ২০১৪ রাত ০৩:৪৭
প্রবাসী মজুমদার লিখেছেন : তবে, আমি আমার আব্বার পছন্দমত বিয়ে করবোনা।
- কেন?
- কারণ আমার আব্বা যে মেয়েটিকে বিয়ে করেছিল, এটি কি একটি পছন্দ হল? যার নিজের জন্য এ ধরনের মেে পছন্দ সে আমার জনৗ আর কি পছন্দ করবে। অবশেষে গোল খাব মনে হয়।.......
ধন্যবাদ। ভাল গেলেছে।
১৫ মে ২০১৪ সকাল ১০:৪১
169153
রেহনুমা বিনত আনিস লিখেছেন : বাবামায়ের কথামত বিয়ে করতে ইসলাম বলেনি, তবে তাঁদের অভিজ্ঞতার ঝুলি থেকে সাহায্য নিতে অসুবিধা নেই- সেজন্যই মা'কে মেয়ে পছন্দ করার দায়িত্ব না দিয়ে শর্টলিস্ট করার দায়িত্ব দেয়া Happy
১৬
221318
১৪ মে ২০১৪ সকাল ১০:১০
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : রায়হান নিশ্চয় মোটা গ্লাসওয়ালা চশমা পড়তো Winking Big Grin Broken Heart যাইহোক... ঝুলন্ত পোস্টের জন্য ধন্যাপাতা Good Luck Good Luck Applause Applause
১৫ মে ২০১৪ সকাল ১০:৪২
169154
রেহনুমা বিনত আনিস লিখেছেন : নাহ, অনেক মহিলার বয়স বোঝা যায়না। প্রবাসী ভাইয়ের পরের মন্তব্যটি পড়ুন Happy
১৫ মে ২০১৪ দুপুর ১২:১৬
169197
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : "জীবন থেকে নেয়া বাস্তব গল্প"...Love Struck জ্বী আমিও ওরকম মনে করছিলাম। তবে কেন জানি ওটা বলা হলো না আর!Broken Heart @রেহনুমাপু
১৭
221320
১৪ মে ২০১৪ সকাল ১০:১৮
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৫ মে ২০১৪ সকাল ১০:৪৩
169155
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকেও Good Luck
১৮
221328
১৪ মে ২০১৪ সকাল ১০:৪৮
প্রবাসী মজুমদার লিখেছেন : রাতে অর্ধেক পড়ে চলে গিয়েছিলাম। সকালে ফজরের পরে আবার। ভাল লাগল। জীবন থেকে নেয়া বাস্তব গল্প। কিছু মেয়ে আছে বয়স বুঝা কস্টের। জেদ্দায় একটি বিদেশী কোম্পানীতে রেন্ট কন্ট্রোলার হিসেবে কাজ করার সময় একটি ছেলে এসে বসল আমার সামনে। মাথায় কেপ। বয়স আনুমানিক ২২-২৩। বললাম Do u stay with your father? What,s your villa no.... কিছুক্ষণ পর বুঝতে পারলাম ও ছেলে নয়। বিবাহিত ৩৫ বছরের একটি মেয়ে জামা্ই নিয়ে থাকে।

ধন্যবাদ। ভাল লাগল পড়ে।
১৫ মে ২০১৪ সকাল ১০:৪৬
169157
রেহনুমা বিনত আনিস লিখেছেন : যাক, আমি এখন বলতে পারব আমার মেধাবী ভাইজানের আমার গল্পটি এতই পছন্দ হয়েছে যে তিনি এটি দিনেরাতে পড়ছেন Tongue Rolling on the Floor
আপনি একদম সঠিক ব্যাপারটি ধরতে পেরেছেন। অনেকেই মনে হয় এই ব্যাপারটি বুঝতে পারেনি Happy
১৯
221340
১৪ মে ২০১৪ সকাল ১১:১৮
আমি আমার লিখেছেন : ভালো লাগলো আপু। সাথে কিছুটা বোকাও হইলাম। সাথে একটা শিক্ষাও নিলাম যে, কোন কিছু পুরো না জেনে বা পড়ে ধারনা করা ঠিক না। Good Luck Good Luck Good Luck
১৫ মে ২০১৪ সকাল ১০:৪৭
169158
রেহনুমা বিনত আনিস লিখেছেন : অনেকের চেহারায় বয়সের ছাপ পড়েনা, তাঁরা নিজের অজান্তেই লোকজনকে বোকা বানান Happy
২০
221345
১৪ মে ২০১৪ সকাল ১১:৫৬
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। সুন্দর একটি পোষ্ট যার মাঝে অকালপক্ক এক তরুনের জীবনের আলোকে চরম সত্যটাকে ফুটিয়ে তুলেছেন।
জাজাকাল্লাহু খায়রান।
১৫ মে ২০১৪ সকাল ১০:৪৮
169159
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু Happy
আপনাকেও পড়ার জন্য ধন্যবাদ Good Luck Good Luck
২১
221350
১৪ মে ২০১৪ দুপুর ১২:২৭
লোকমান বিন ইউসুপ লিখেছেন : সব পেরেন্টস মনে হয় রায়হানের আম্মা!!!!
১৫ মে ২০১৪ সকাল ১০:৪৯
169160
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Happy Good Luck
২২
221356
১৪ মে ২০১৪ দুপুর ১২:৩৬
প্রগতিশীল লিখেছেন : আপু যে কি লিখে যায়
জীবনের সাথে হুবহু মিলে যায়
এই নাহলে রেনু আপু
লিখতে পারে দারুন বুঝে নে বাপু।...

আমাকে নিয়ে লেখার তীব্র প্রতিবাদ জানাই...

একই সঙ্গে আমার নিজের একটা গল্প পোস্ট করছি...
১৫ মে ২০১৪ সকাল ১০:৫০
169161
রেহনুমা বিনত আনিস লিখেছেন : রেণু আমার খালাত বোন, আমার নাম বিকৃত করতে গিয়ে আমাকে আমারই খালাত বোন বানিয়ে দেয়ার তীব্র প্রতিবাদ জানাই। তারপর আপনার সমস্যা খতিয়ে দেখা হচ্ছে Tongue
২৩
221357
১৪ মে ২০১৪ দুপুর ১২:৩৭
দ্য স্লেভ লিখেছেন : ধৈর্য কম তারপরও গল্পটা শেষ করলাম আর বলছি,মানে বাধ্য হচ্ছি যে, অতি অসাধারণ গল্প। আমার সাংঘাতিক ভাল লেগেছে। দারুন গুছিয়ে বলেছেন
১৪ মে ২০১৪ রাত ০৮:২৫
169017
টোকাই বাবু লিখেছেন : এইটুকুন. . .
নিজে যে পাহার পর্বত সমান লিখে তার কোনো খবর নেই।
দ্য স্লেভ কিন্তু ভালো লিখেন, এতে কোনো সন্দেহ নেই। একজন ফাস্ট ক্লাস লেখকে
১৫ মে ২০১৪ সকাল ১০:৫১
169162
রেহনুমা বিনত আনিস লিখেছেন : @ স্লেভ ভাইঃ আপনাকে ফর্মালিটি মানায় না Angel
১৫ মে ২০১৪ দুপুর ০১:০৯
169208
দ্য স্লেভ লিখেছেন : তাইলে কি কষে গালাগালি দেব Tongue Tongue Tongue Smug Smug Smug Smug Worried Worried Worried
১৬ মে ২০১৪ রাত ০১:০৭
169556
আহমদ মুসা লিখেছেন : দ্য স্লেভ ভাইজান একাই একশত নয় বরং লাখে একজন।
১৬ মে ২০১৪ রাত ০১:০৭
169557
আহমদ মুসা লিখেছেন : দ্য স্লেভ ভাইজান একাই একশত নয় বরং লাখে একজন।
১৬ মে ২০১৪ সকাল ০৭:১০
169570
দ্য স্লেভ লিখেছেন : মুসা ভাই....বড় বেশী হয়ে গেল...Tongue Tongue Tongue Tongue হযম হবে না...
১৬ মে ২০১৪ সকাল ০৮:০১
169587
রেহনুমা বিনত আনিস লিখেছেন : গালাগাল করা ভাল নয়, ঠিক যেমন অতি প্রশংসা করা ভাল নয়। এটা একটা মাঝারী মানের লেখা। সে হিসেবে ভাল কথা একটু বেশি হয়ে গিয়েছে, সেটা বলছিলাম। @ স্লেভ ভাই
১৬ মে ২০১৪ রাত ০৯:৩৫
169723
দ্য স্লেভ লিখেছেন : মান যাই হোক লেখাটা ভাল লেগেছে এটাই আসল। মান খুব কম লোকই বুঝে। জাজাকাল্লাহHappy
২৪
221365
১৪ মে ২০১৪ দুপুর ১২:৫৬
১৫ মে ২০১৪ সকাল ১০:৫১
169163
রেহনুমা বিনত আনিস লিখেছেন : পড়লাম :Thinking
২৫
221395
১৪ মে ২০১৪ দুপুর ০২:০৩
বিন হারুন লিখেছেন : ঠিক আছে প্যারেন্টস ফেভারিট শর্ট লিস্ট থেকে পছন্দ করতে হবে. এটিই সহজ.
১৫ মে ২০১৪ সকাল ১০:৫২
169164
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Happy Good Luck
২৬
221396
১৪ মে ২০১৪ দুপুর ০২:২৫
আজব মানুষ লিখেছেন : ধূর! আমি মনে কর্ছিলাম আমার পাত্রির কতা কৈতেছে Winking
১৪ মে ২০১৪ দুপুর ০২:৩০
168871
বিন হারুন লিখেছেন : আপনার হাতে পাত্রী থাকলে আমার জন্য দেখতে পারেন
১৪ মে ২০১৪ দুপুর ০২:৩৭
168873
আজব মানুষ লিখেছেন : পছন্দ হৈলে কৈয়েন

১৪ মে ২০১৪ দুপুর ০৩:৪২
168898
মু নূরনবী লিখেছেন : ভাইরে তো অনের কাছে সব সময় আন কমন পাত্রীর বায়ো ডাটা থাহে যে!
১৫ মে ২০১৪ সকাল ১০:৫২
169165
রেহনুমা বিনত আনিস লিখেছেন : পাত্রী দেখে ভয় পেয়েছি, আমি এখানে আর নাই! Worried
১৫ মে ২০১৪ সকাল ১০:৫৭
169172
বিন হারুন লিখেছেন : না, না আপতত লাগবো না. ওটা আপনার জন্য. তবে আমি কিন্তু বিয়েতে দাওয়াত খেতেও আসতে পারব না.
২৭
221408
১৪ মে ২০১৪ দুপুর ০৩:০৩
আতিক খান লিখেছেন : চমৎকার গোছানো গল্প,অনেক মেসেজ ও দিয়েছেন। দেখে শিখলে হয়, কিন্তু সবাই ওই ঠেকেই শিখে। সমাপ্তিও দারুণ। ভালো লাগলো। পিলাচ
১৫ মে ২০১৪ সকাল ১০:৫৩
169166
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমার ব্লগে বেরিয়ে যাবার জন্য আপনাকে ধন্যবাদ Happy Good Luck
১৫ মে ২০১৪ দুপুর ০১:০৬
169207
আতিক খান লিখেছেন : আমি ফেসবুকে লিখলেও ব্লগিং এ একদম নতুন। ধীরে ধীরে রাস্তা চেনার চেষ্টা করছি। আপনি বেশ ভালো লিখেন। ভবিষ্যতে অন্য লেখাগুলো ও পড়ার ইচ্ছা রইল।
২৮
221418
১৪ মে ২০১৪ দুপুর ০৩:৩৯
মু নূরনবী লিখেছেন : আপু...শেষ হইয়াও হইলো না শেষ!

গল্পটা পড়ে তাই ই মনে হল।

আমাদের দেশের অধিকাংশ পরিবারে এই ধারণা যে ছেলে বিয়ে করলে খাওয়াবে কি?..ছেলের কি এখনো বিয়ের বয়স হয়েছে!

বিয়েটাই কঠিন করে ফেলা হয়েছে।

...উপরে দেখলাম একজনকে সিভি পাঠাতে বলেছেন!

ওরে বাবা!

এইডা কঠিন জিনিস!

গত শনিবার এমন একটা সিভি তৈরি করতে গিয়ে ঘাম ছুটে গ্যাছে! At Wits' End
১৫ মে ২০১৪ সকাল ১০:৫৫
169167
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ভাইরে, আমাদের দেশে তো অনেক কিছুই চলছে যা ইসলাম কেন মানবতার দৃষ্টিতেও ঠিক নয়। যেটা আমাদের পূর্বসূরীরা আমাদের জন্য কঠিন করেছেন সেটাই আমাদের উত্তরসূরীদের জন্য আমাদের সহজ করে দিতে হবে Happy
১৭ মে ২০১৪ রাত ০২:৪৪
169800
আবু তাহের মিয়াজী লিখেছেন : অবিবাহিতরা একটু খেয়াল রাখলেই হফেফফফফফLove Struck Tongue
২৯
221443
১৪ মে ২০১৪ বিকাল ০৪:৩৬
সালাম আজাদী লিখেছেন : ও আল্লারে, রায়হানের কী হলো? ওর বাবা মার তো বিয়ে হয়ে গিয়েছে, তা নিয়ে নাড়া নাড়ি করে লাভ আছে। প্লীজ রায়হানের জন্য ভালো একটা মেয়ে দেখুন, বিয়ে করিয়ে দিন। ছেলেটার জন্য খারাপ লাগছে।
১৫ মে ২০১৪ সকাল ১০:৫৬
169168
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমার ভাইজান থাকতে রায়হানের আর বিয়ে নিয়ে চিন্তা আছে? Happy
১৫ মে ২০১৪ দুপুর ০১:৪৩
169217
সালাম আজাদী লিখেছেন : ও, শেষ পর্যন্ত ঘটক পাখী ভাই!!!
৩০
221451
১৪ মে ২০১৪ বিকাল ০৫:০২
মোহাম্মদ লোকমান লিখেছেন : ব্লগ এবং ফেবুতেও আজকাল অনেকে পাত্রী খুঁজতে গিয়ে রায়হানের দশায় পতিত হয়।। রায়হান অবশ্য ভালো নিয়্যাতে পাত্রী খুঁজছিল।
১৫ মে ২০১৪ সকাল ১০:৫৬
169169
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Happy Good Luck
৩১
221460
১৪ মে ২০১৪ বিকাল ০৫:২২
নাউন৯৯ লিখেছেন : বিয়ে কথাটা শুনলেই গায়ে জ্বর এসে যায়
১৫ মে ২০১৪ সকাল ১০:৫৬
169170
রেহনুমা বিনত আনিস লিখেছেন : কেন? Worried Worried
৩২
221470
১৪ মে ২০১৪ বিকাল ০৫:৩০
অনেক পথ বাকি লিখেছেন : অনেক সুন্দর হয়েছে ... আপনার কাছ থেকে এমন পোষ্ট বেশী বেশী আশা করি ।
১৫ মে ২০১৪ সকাল ১০:৫৭
169171
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ধন্যবাদ আপনাকে HappyGood Luck
৩৩
221471
১৪ মে ২০১৪ বিকাল ০৫:৩১
প্রবাসী আশরাফ লিখেছেন : সত্যিই তাই মুরব্বীরা যে চোখে পাত্রী খুঁজে বের করবেন সে চোখ সব পাত্রের থাকেনা। তাই পাত্রী খোঁজার ক্ষেত্রে পিতা-মাতা/পরিবারের মুরব্বীদে প্রাধান্য দেওয়া উচিত।
১৫ মে ২০১৪ সকাল ১০:৫৮
169173
রেহনুমা বিনত আনিস লিখেছেন : তাঁদের কথামত বিয়ে করতে হবে এমনটা ইসলাম বলেনা, কিন্তু তাঁদের অভিজ্ঞতার ঝুলি থেকে ধার করতে অসুবিধা নেই Happy
৩৪
221490
১৪ মে ২০১৪ বিকাল ০৫:৫৫
আঁধার কালো লিখেছেন : জাজাকাল্লা খাইরান.. অনেক ভালো লাগলো পড়ে ।
১৫ মে ২০১৪ সকাল ১০:৫৯
169174
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ পড়ার জন্য Happy Good Luck
৩৫
221491
১৪ মে ২০১৪ বিকাল ০৫:৫৬
নীল জোছনা লিখেছেন : রায়হানের জন্য কষ্ট হচ্ছে সেকিনা একটা বিবাহিতা মেয়েকে পছন্দ করেছে। হাহাহাহাহা। তবে আবেগ দিয়ে বিয়ে করা উচিত নয়। আগে ছেলে মেয়ে দেখে তারপর বাবামায়ের পছন্দ মত বিয়ে করা উচিত নইলে কপালে শনির দশা আছে।
১৫ মে ২০১৪ সকাল ১০:৫৯
169175
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ঠিক।
অনেকের বয়স বোঝা যায়না, তাঁরা নিজের অজান্তেই অন্যকে বোকা বানান Happy
৩৬
221504
১৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০৭
মেঘ ভাঙা রোদ লিখেছেন : টাকা পয়সা রোজগার না থাকলে বিয়ের কথা বলেও কোনো লাভ নাই ভাইজানেরা। আজ পর্যন্ত ৫টা মেয়ে দেখলাম কিন্তু ভালো চাকরি না থাকতে সব ছুটে যেতে বসেছে। Broken Heart Broken Heart Broken Heart Broken Heart
১৬ মে ২০১৪ সকাল ০৮:০৪
169588
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ভালই তো, যারা আপনার উপযুক্ত নয় তারা ছুটে যাক। যে আপনাকে যথাযথ মূল্যায়ন করবে সেই এই অবস্থায় আপনাকে বিয়ে করবে। এটাই উত্তম Happy
৩৭
221517
১৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : শেষ হয়েও যেন হইল না শেষ:
রায়হানের মত ছেলেরা দাম্পত্য জীবনে সুখী হয় ।
আপনার গল্পটি আগামীর যেকোন গল্পের বইতে ছাপানো হউক-এটাই আজকের দাবী । Good Luck
১৬ মে ২০১৪ সকাল ০৮:০৫
169589
রেহনুমা বিনত আনিস লিখেছেন : দু'আ করবেন ভাই Happy Praying Praying
৩৮
221554
১৪ মে ২০১৪ রাত ০৮:২৮
টোকাই বাবু লিখেছেন : ট্রেনে কতরকম মানুষ! তার অর্ধেক অন্তত নারী প্রজাতির।

ভালো লাগলো। আমি এতো বড়ো বড়ো লেখাগুলান সবসময় পড়তে পারি না, ধৈর্য্য কম। তবে এটা কিন্তু সম্পূর্ণ শেষ করেছি।
‘A woman's guess is much more accurate than a man's certainty’- তোমরা যখন নিশ্চিত হও, তখনও নারীদের আন্দাজের ধারেকাছেও পৌঁছতে পারোনা।

আহারে!!! কি আফসোস I Don't Want To See I Don't Want To See I Don't Want To See I Don't Want To See I Don't Want To See I Don't Want To See I Don't Want To See I Don't Want To See I Don't Want To See I Don't Want To See
১৬ মে ২০১৪ সকাল ১০:২৫
169606
রেহনুমা বিনত আনিস লিখেছেন : কষ্ট করে পুরোটা পড়ার এবং সময় নিয়ে মন্তব্য করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ Good Luck Good Luck Good Luck
৩৯
221558
১৪ মে ২০১৪ রাত ০৯:০৮
মোহাম্মদ ওমর ফারুক লিখেছেন : Hi hi kobe je maner matoh bao pamuh
১৬ মে ২০১৪ সকাল ১০:২৫
169607
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এর জন্য ইবাদাত করতে হয় প্রচুর, এমনি এমনি মিলেনা Happy
৪০
221572
১৪ মে ২০১৪ রাত ০৯:২২
মোকাররম৭৬ লিখেছেন : ভালো লাগলো পিলাচ Happy
১৬ মে ২০১৪ সকাল ১০:২৬
169608
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনার ভাল লাগায় আনন্দিত হলাম Happy Good Luck
৪১
221585
১৪ মে ২০১৪ রাত ১০:০৩
রুবেল আহমদ জুবের লিখেছেন : কয়েকদিন পর ব্লগে এসেই আপনার অসাধারণ গল্প খুব ভালো লেগেছে বয়স তেইশ কি দারুন মিল।
দোআ করবেন বেশি করে আগামী বছরের শেষের দিকে ইনশা আল্লাহ যদি দেশে যাওয়া হয়।
১৬ মে ২০১৪ সকাল ১০:২৬
169609
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ইনশা আল্লাহ Happy Praying
৪২
221593
১৪ মে ২০১৪ রাত ১০:৩০
এহসান সাবরী লিখেছেন : ভালো লাগলো
১৬ মে ২০১৪ সকাল ১০:২৭
169610
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকে ধন্যবাদ Good Luck
৪৩
221594
১৪ মে ২০১৪ রাত ১০:৩৪
নিমু মাহবুব লিখেছেন : ভালো লাগল।
তবে আপুর কাছে আরো ভালো গল্প আশা করি।
Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose
১৬ মে ২০১৪ সকাল ১০:২৮
169612
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এই মন্তব্যটি মনে ধরল। সত্য বলার জন্য আপনাকে ধন্যবাদ Happy Good Luck Good Luck Good Luck Good Luck
৪৪
221623
১৫ মে ২০১৪ রাত ১২:০০
সত্যের সুবাতাস লিখেছেন : অনেক ভাল লাগল লেখাটা। শিক্ষা এবং বিনোদন মুলক লেখা। আপনাকে ধন্যবাদ।
১৬ মে ২০১৪ সকাল ১০:২৯
169614
রেহনুমা বিনত আনিস লিখেছেন : দু'টো উদ্দেশ্যই ধরতে পারায় আপনাকে অভিনন্দন Happy Good Luck Good Luck
৪৫
221697
১৫ মে ২০১৪ সকাল ০৯:৩২
দুষ্টু পোলা লিখেছেন : ষ্টিকী পোষ্টে ধন্যাপাতা আপু Smug Smug
১৬ মে ২০১৪ সকাল ১০:২৯
169615
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকেও Good Luck Good Luck
৪৬
221744
১৫ মে ২০১৪ সকাল ১১:৩৫
আহ জীবন লিখেছেন : বিয়ে জিনিস টাই জটিল বিষয় (বর্তমানে)।

আমাদের শিক্ষা,পরিবেশ,অর্থনীতি, সমাজনীতি, ধর্মনীতি এক পাতিলে শত বছর ধরে এমন ঘুঁটানি ঘুঁটাইছি যে বিয়ে আর বিয়ে নাই। কয়েক নাম পাইছে।

গল্পটার উপস্থাপন দারুন। বিশেষ করে নারীর মর্যাদা এবং বয়সের অভিজ্ঞতার সম্মান দেওয়া।
১৬ মে ২০১৪ সকাল ১০:৩০
169616
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এবার আমাদের সবকিছু ঝেড়ে ফেলে বিয়ের মূল ফরম্যাটে ফিরে যেতে হবে। তাহলেই পাওয়া যাবে শান্তি।
মন্তব্যের জন্য ধন্যবাদ Happy
৪৭
221797
১৫ মে ২০১৪ দুপুর ০১:৪১
ইয়াফি লিখেছেন : গল্পটা আমাকে দীর্ঘ সময় পর আবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনে চড়িয়েছে! স্মৃতিময় ষোলশহর স্টেশনেরও দেখা পেলাম!ধন্যবাদ গল্পকারকে।
১৬ মে ২০১৪ সকাল ১০:৩১
169618
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকেও ধন্যবাদ পড়ার জন্য Happy
৪৮
221824
১৫ মে ২০১৪ দুপুর ০২:৫১
ডক্টর সালেহ মতীন লিখেছেন : হিমসিম খাওয়া ব্যস্ততার কারণে স্টিকি হওয়া আপনার গুরুত্বপূর্ণ পোস্টটি পড়তে বিলম্ব হওয়ায় দুঃখিত। নতুন করে এ কথা বলার আছে বলে মনে করি না যে, লেখাটি/গল্পটি ভালো লেগেছে। মন্তব্যগুলোও দেখলাম। মনের মত পাত্রী স্বাভাবিকভাবে সকল ছেলেরই প্রত্যাশিত থাকে। তবে আমার অনুভুতিটা একটু ভিন্ন। আমি মনে করি ভালো পাত্রী শুধু পাত্রীর জন্য নয় বরং সমাজ, সভ্যতা ও বিশ্বকে কিছু দিতে পারার আকাঙ্ক্ষাকে বাস্তবায়ন করার জন্য অনেক বেশি দরকার। আপা, অাপনাকে অনেক ধন্যবাদ, দোয়া চাই।
১৬ মে ২০১৪ সকাল ১০:৩৫
169622
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ভাই, আমার কোন গুরুত্বপূর্ণ পোস্ট স্টিকি হয়নি আজ অবধি, যেগুলো স্টিকি হলে খুশি হতাম সেগুলোতে পাঠকই পাওয়া যায়না Crying Crying
আপনি মূল্যবান সত্যটি তুলে এনেছেন, একজন ভাল পাত্রী তাঁর স্বামী, পরিবার পরিজন, বন্ধুবান্ঃ), সমাজ থেকে শুরু করে পৃথিবীর জন্য উপকারী ভূমিকা পালন করেন Happy
সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যাবাদ Good Luck Good Luck
৪৯
221847
১৫ মে ২০১৪ দুপুর ০৩:১৯
প্রবাসী যাযাবর লিখেছেন : গল্পটি ভাল লেগেছে তবে বুড়াবুড়ির প্রেমও এখানে উঠে এসেছে যেগুলো কেমন জানি লেগেছে । I Don't Want To See
১৬ মে ২০১৪ সকাল ১০:৩৯
169626
রেহনুমা বিনত আনিস লিখেছেন : শুনুন, যুবা বয়সে মানুষ বিভিন্ন কাজ নিয়ে ব্যাস্ত থাকে, ম্যাচুরিটির অভাবে নিজেদের মাঝে ভুল বুঝাবুঝি ও ঝগড়া লেগেই থাকে, মন নানান দিকে ছোটে- বৃদ্ধ বয়সে এসব কিছুই থাকেনা, তখন ওরা হয়ে যায় দু'জনে দু'জনার, অফুরন্ত সময় থাকে পাশে বসে গল্প করার, মনের উদারতা সৃষ্টি হয় দু'জনে দু'জনকে বুঝার, অনেক স্মৃতি থাকে দু'জনে শেয়ার করার। আমি তো দাদা দাদীর প্রেমের আরো বেশি ভক্ত Love Struck
৫০
221903
১৫ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০১
অনেক পথ বাকি লিখেছেন : জাজাকাল্লা খাইরান.. অনেক ভালো লাগলো পড়ে ।
১৬ মে ২০১৪ সকাল ১০:৩৯
169628
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকেও Happy
পড়ার এবং মন্তব্য করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ Good Luck Good Luck
৫১
221923
১৫ মে ২০১৪ সন্ধ্যা ০৬:১৭
আঁধার কালো লিখেছেন : অনেক সুন্দর হয়েছে ... চালিয়ে যান।
১৬ মে ২০১৪ সকাল ১০:৪০
169629
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Happy Good Luck Good Luck
৫২
221996
১৫ মে ২০১৪ রাত ০৮:১১
দিগন্তে হাওয়া লিখেছেন : বুঝলাম পাত্রী দেখবার বয়স এখনও হয়নি Happy
১৬ মে ২০১৪ সকাল ১০:৪০
169630
রেহনুমা বিনত আনিস লিখেছেন : হা হা হা, তাই নাকি?
৫৩
222024
১৫ মে ২০১৪ রাত ০৮:৫৭
আবু জারীর লিখেছেন : মেয়ে মানুষের বয়স ধরতে পারা আর সুঁইয়ের ধাগা দিয়ে হাতি ঢুকানো সমান কথা।

আমার বৌ আজ বলল তার নাকি সরকারী চাকুরীর বয়স শেষ! কিন্তু একথাটা যদি আমি বলতাম তাহলে লঙ্কা কাণ্ড হয়ে যেত।

আমি যদি বলি তার বয়স ১৩ বছর তাতেও দোষ আর যদি বলি ৩৩ বছর তাতেও দোষ আবশ্য আমার বড় বাচ্চার বয়স ১২ বছর।
১৬ মে ২০১৪ সকাল ১০:৪১
169631
রেহনুমা বিনত আনিস লিখেছেন : হুমম, বুঝলাম। বড় সন্তানের বয়স ১২, ভাবীর বয়স ১৩ আর আপনার বয়স ১৪ Tongue
৫৪
222130
১৫ মে ২০১৪ রাত ১১:২২
মুহামমাদ সামি লিখেছেন : অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ। শিখার অনেক কিছু আছে।
তাইলে বুদ্ধিমানের মত মেয়ে দেখার দায়িত্বটা আগে ভাগেই মা'কে দিয়ে রাখি। পরে আবার রায়হানের মত অবস্থা যেন না হয়। Happy
১৬ মে ২০১৪ সকাল ১০:৪২
169632
রেহনুমা বিনত আনিস লিখেছেন : মা'কে বলবেন সাজেশন দিতে, সিদ্ধান্ত আপনি নেবেন যেহেতু সংসার আপনাকে করতে হবে Happy
৫৫
222174
১৬ মে ২০১৪ রাত ০১:২৯
আহমদ মুসা লিখেছেন : গল্পটি বেশ ভাল লাগলো। মেডামকে অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি গল্পের মাধ্যমে বিয়ে শাদীর ক্ষেত্রে আমাদের সমাজে যে অসংগতি ও মিস কনসেপ্ট রয়েছে তার প্রতি একটি সঠিক মেসেজ কার্যকরভাবেই ফুটে উঠেছে আপনার এই লেখাটিতে।
আমি এবং আমার স্ত্রীর মধ্যে বয়সের ব্যবধান প্রচলিত রেওয়াজের তুলনায় একটু বেশী। প্রায় ১৪ বছরের ছোট হবে আমার স্ত্রী। যখনই প্রসংগক্রমে নিজের বয়সের কথা আকপটে বলে ফেলি তখন আমার স্ত্রী তো বঠেই, মাঝে মধ্যে আমার শাশুড়ী পর্যন্ত অসন্তুষ্টি প্রকাশ করেন। মানতেই রাজি নন যে, আমার বর্তমান বয়সটা যথেষ্ট বেশী। এ থেকে আমি অনুমান করছি মেয়েরা সাধারণরত নিজের জীবন সংগীর অস্বাভাবিক/অযৌক্তিক বয়সের ব্যবধানকে মেনে নিতে চান না। তাদের দৃষ্টিতে আমার বর্তমান বয়স প্রকৃত বয়সের চেয়ে সাত/আট বছরের কম।
১৬ মে ২০১৪ সকাল ১০:৪৩
169633
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনার অবস্থাও তো গল্পের মেয়েটির মত, বয়স বোঝা যায়না। ভাবী যদি আপনার বয়স কমাতে চান তাহলে আপনি কোন দুঃখে বাড়াতে যান? Surprised
৫৬
222269
১৬ মে ২০১৪ দুপুর ০৩:২৭
বুঝিনা লিখেছেন : মনের মত পাত্রী পাই কই At Wits' End At Wits' End At Wits' End At Wits' End
১৮ মে ২০১৪ সকাল ০৮:৫৯
170214
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আছে আপনার আশেপাশেই, হয়ত দেখাও হয়েছে, কিন্তু চেনার সময় হয়নি Happy
৫৭
222278
১৬ মে ২০১৪ বিকাল ০৪:২৫
মাহফুয রহমান লিখেছেন : রেহনুমা আপু,
মনের মত (বাংলাদেশী জাতীয়তাবাদ ও ইসলামী আদর্শে বিশ্বাসী) মেয়ে গত ৫টি মাস ধরে খুজতেছি; কিন্তু পেলাম আর কই? বাবা - মা'র কথা, তোমার পছন্দ তুমি করে নাও; আমাদের'কে এর মাঝে টানবে না। কিন্তু এমন মেয়ে কি পাব? যে কিনা 'মোহরে ফাতেমী" কবুল করে আমায় গ্রহণ করবে?

আমার জন্য দোয়া করবেন, যেন আল্লাহ্‌ তা'আলা আমার জন্য নেককার ও পূর্ণবতী স্ত্রী'র ব্যাবস্থা করে দেয়।
২০ মে ২০১৪ দুপুর ১২:০৭
170994
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এই বিষয়ে একটি উপদেশমূলক ঘটনা আছে। মন্তব্যে লিখতে গিয়ে ভাবলাম প্রথমত, ঘটনাটি দীর্ঘ, দ্বিতীয়ত এটি পড়লে সবার উপকার হবে। তাই পোস্ট আকারেই দিচ্ছি। সময় পেলে দেখবেন প্লিজ। Happy
৫৮
222280
১৬ মে ২০১৪ বিকাল ০৪:৫৩
Mujahid Billah লিখেছেন : আসসালামু আলাইকুম! আমার এই ছোট্ট
ব্লগে আপনাকে স্বাগতম।
২৫ মে ২০১৪ রাত ১০:৩৭
173177
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ। আমি তো জানতাম এটা আমার ব্লগ Worried Worried Worried
৫৯
222345
১৬ মে ২০১৪ রাত ০৯:০২
নোমান২৯ লিখেছেন : যাক । আমার আরও অনেকদিন আছে । এখন টেনশন মুক্ত । এবং আমার জন্যে দেখার ভারটা আম্মুকেই দিতে হবে (এই গল্প থেকে বুঝলাম)। গল্পটা চম......... হয়ছে । ধন্যবাদ আপু । Rose Rose
২৫ মে ২০১৪ রাত ১০:৩৮
173178
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আম্মুকে দেখতে দেন, সিদ্ধান্তটা নিজে দেখে নেবেন Happy
৬০
222450
১৭ মে ২০১৪ রাত ০১:৩৬
সালমা লিখেছেন : সবার শেষে পরলাম মনে হয়! ফিলিপাইন দের ও বয়স বোঝা যায় না, বাবা মায়ের সাজেসন আর সিজের মতামত ও পছন্দ মত বিয়ে করা উচিত. আপনাকে ধন্যবাদ
২৫ মে ২০১৪ রাত ১০:৩৯
173179
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনার পরেও আছে Happy
আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু HappyGood Luck Good Luck
৬১
222453
১৭ মে ২০১৪ রাত ০২:৪৮
আবু তাহের মিয়াজী লিখেছেন : গল্পটি বেশ ভাল লাগলো।আপুজিকে অনেক মুবারক বাদ।
২৫ মে ২০১৪ রাত ১০:৩৯
173180
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকেও অনেকদিন পর আমার ব্লগে দেখে আনন্দিত হলাম Happy
পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক ধন্যবাদ ভাই Good Luck Good Luck
৬২
222455
১৭ মে ২০১৪ রাত ০৩:৫৬
ধ্রুব নীল লিখেছেন : আপাকে Rose
২৫ মে ২০১৪ রাত ১০:৪০
173181
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমার ভাইটিকে Good Luck Good Luck Good Luck যদিও ভাইটি এখন আর নিজের প্রতিভাদীপ্ত লেখাগুলো আমাদের সাথে শেয়ার করেন না Sad
৬৩
225769
২৫ মে ২০১৪ রাত ০১:৪১
আলোকিত প্রদীপ লিখেছেন : আহারে রায়হানের উপর দিয়ে কি ধাক্কাটাই না গেল। Give Up Give Up আসলে, বাহ্যিক দিক দেখে অনেক সময়ই আসল ব্যাপারটা কল্পনাই করা যায় না। Day Dreaming Day Dreaming তারপর আবার রায়হান একটা ছেলে, মেয়ে হলে হয়তোবা আন্দাজ করতে পারতো। Tongue রাডইয়ার্ড কিপ্লিং বলছেনা... Tongue Tongue
২৫ মে ২০১৪ রাত ১০:৪১
173182
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
৬৪
226168
২৫ মে ২০১৪ রাত ০৮:২৯
বইয়ের পাতায় রোদের আলো লিখেছেন : হাহাহা Big Grin Big Grin বেচারা! হিহিহি Tongue Tongue
(পরে কমেন্ট করবো, এখন একটু হাসি)
২৫ মে ২০১৪ রাত ১০:৪১
173183
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor
৬৫
227665
২৮ মে ২০১৪ রাত ০৯:৫৪
নাউন৯৯ লিখেছেন : গায়ে জ্বর আসে এজন্য যে আমার সিনিয়র ভাইয়েরা বলে, আমি বিয়ে করলে আমার ওয়াইফ নাকি আমাকে মারবে রেগুলার, অনেকটা পুরুষ নির্যাতন আর কি? Love Struck Tongue :-
৩০ মে ২০১৪ সকাল ১০:৩৯
175058
রেহনুমা বিনত আনিস লিখেছেন : মানুষ তেমন ব্যাবহারই পেয়ে থাকে যেমন ব্যাবহার সে করে থাকে, সুতরাং বিয়ের আগে নিজের ব্যাবহার ঠিক করে নিন Happy
৬৬
228421
৩০ মে ২০১৪ রাত ০৮:২৭
নাউন৯৯ লিখেছেন : অকে
৬৭
267790
২৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৩৯
অসহায় মুসাফির লিখেছেন : বিয়ের গল্প পড়লে ব্যচলার লাইফটা একটু নড়বড়ে হয়ে যায়। তাই ঐ জগতের গল্পগুলো খবরের কাগজের সংবাদ পড়ার মতো এক ডুকে গিলে ফেলি।
২৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:১৫
211810
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আহারে!
৬৮
268481
২৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:৫০
অসহায় মুসাফির লিখেছেন : জী আপু।
৬৯
329886
১৪ জুলাই ২০১৫ সকাল ০৫:০০
মহিউদ্দিন মাহী লিখেছেন : চ্যাটিং(খোশগল্প)না করে আসুন আমরা গল্পটি মূল্যায়ণ করি। একটি অসাধারণ ও শিক্ষণীয় গল্পের জন্য ধন্যবাদ @রেহনুমা বিনত আনিস আপু।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File