মানবাধিকার? না, না, তিনি দানবাধিকার কমিশনের চেয়ারম্যান! (রিপোষ্ট)

লিখেছেন লিখেছেন হককথা ২৭ এপ্রিল, ২০১৩, ১০:০২:১০ রাত

ক'দিন আগে জাতিয় মানবাধিকার চেয়ারম্যান (!) আমাদের দেশের অন্যতম সুশীল, জনাব মিজান সাহেব হেফাজত এ ইসলামিকে কটাক্ষ করে একটা মন্তব্য করেছিলেন্। যতদুর মনে করতে পারি, তিনি বলেছিলেন, ইসলামকে হেফাজত করতে হবে না। আমরা হেফাজতে ইসলাম নয়, হেফাজতে ইনসান চাই!

তার ঐ কথায় আমার মত অল্পবুদ্ধির একজন মানুষ খুবই পুলকিত হয়েছিল। ভেবেছিলাম, যাক এতদিনে প্রকৃত একজন মানবাতাবাদী পেলাম বটে! ধন্য আমাদের কপাল!

আজ তিনদিন হয়ে গেল সাভারের মর্মান্তিক হত্যাকান্ড ঘটে গেছে, কিন্তু আমাদের মিজান সাহেবের মুখ থেকে কোন পবিত্র অমৃতবচন এখনও শোনা গেল না! তিনি মুখে কুলুপ এঁটেছেন। এই যে শতিনেক ইনাস ইতিমধ্যেই তাদের জীবন হারিয়েছেন, তিনশতটি পরিবারের প্রায় দেড়হাজার সদস্য তাদের উপার্জনক্ষম ব্যকতি্ হারিয়ে পথে বসেছেন, আহত ও এখনও নিখোঁজ রয়ে যাওয়া হাজার দুয়েক লোকও যে ঐ একই পথে যাবেন, তা প্রায় নিশ্চিত এখন। এই হাজার হাজার ইনসান কে হেফাজত করার ব্যাপরে আমাদের মিজান সাহেবের মুখে কোন কথাই নেই! ব্যাপারটা কেমন যেন অবাক করার মতই মনে হয়।

না কি তিনি এই সব শ্রমিক শ্রেণীর লোকজনকে ইনসানই মনে করেন না? তিনি বোধ হয় ঐ গার্মেন্স মালিকদেরই মানুষের কাতারেই গণ্য করতে প্রস্তুত নন!

আমাদের দেশের এইসব গার্মেন্টস মালিকরা অধিকাংশই এক একটা রক্তচোষা, লুটপাট করে অর্থনৈতিক দানবে যেন। ব্যংক লোন থেকে শুরু করে সরকারের ট্যাক্স আর শ্রমিকের মজুরী, তাদের ন্যায্য পাওনা, সব মেরে তারা এক একজন সর্বভূক দানবে পরিণত হয়েছে।

মিজান সাহেব জাতীয় মানবাধিকার কমিশনের নামে, এর দায়িত্বশীল সেজে আসলে এইসব রাক্ষুসে দানবদের রক্ষায় যতটা মরীয়া, তার কণাভাগও প্রচেষ্টা নেই নয়তলা ভবনের নীচে চাপা পড়ে থাকা এইসব হতভাগ্যদের রক্ষায়। ক'দিন আগে আগ বাড়িয়ে অযথাই তিনি হেফাজতে ইসলামের সমালোচনা করতে গিয়ে বড় মানবতাবাদী, একেবারে যেন ‌'ইনসানে ক্বামেল' সাজার মেকি চেষ্টা করেছিলেন, আল্লাহ আজ তার অন্তরের সেই কপটতা প্রকাশ করে দিয়ে তাকে ন্যংটো করে ছাড়লেন!

সাভারে মুটে-মজুর-রিক্সাওয়ালারা যার যার শেষ সম্বলটুকু নিয়ে উদ্ধার কাজে নেমে পড়লেও মিজান সাহেবের টিকিটিও দেখা যাচ্ছে না আশে পাশে!

কপট, ভন্ড মিজান সাহেবকে আজ থেকে মানবাধিকার কমিশনের নয়, বরং জাতিয় দানবাধিকার কমিশনের চেয়ারম্যান ঘোষণা করা হোক।

বিষয়: বিবিধ

১১৯১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File