ইসলামী ব্যাংকের উপর আঘাত করা মানে মধ্য প্রাচ্যের ৪০ লক্ষ(+) বাংলাদেশী প্রবাসীর পরিবারের উপর আঘাত করা

লিখেছেন লিখেছেন প্রবাসী যাযাবর ২৫ নভেম্বর, ২০১৫, ১১:৫৪:০৪ রাত

মধ্যপ্রাচ্যের ৫৬ টি আরবদেশ মিলে আইডিবি ব্যাংক প্রতিষ্ঠিত। আইডিবি ব্যাংক বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রজেক্ট’র জন্য বাংলাদেশ সরকারের কাছে ৪০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। এই আইডিবি ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ৭০% শেয়ারের মালিক।

যে কোন পক্ষ কর্তৃক ইসলামী ব্যাংকে যে কোন রকমের অাঘাতের ফলে ইসলামী ব্যাংক যদি লোকসানের শিকার হয় তাহলে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হবে ৭০% শেয়ারের মালিক আইডিবি।

বাংলাদেশ সরকার যদি ইসলামী ব্যাংকের শতভাগ নিরাপত্তা দিতে না পারে তাহলে আইডিবি নাখোশ হয়ে যদি ৪০ বিলিয়ন ডলার বাংলাদেশ সরকারের কাছ থেকে টান দেয় তাহলে আওয়ামীলীগ সরকারের পায়ের নীচে মাটি থাকবে না। ঠিক এজন্যই মাঝে সাজে সরকারের বিভিন্ন মন্ত্রীকে ইসলামী ব্যাংককে সমিহ করে কথা বলতে শুনা যায়।

উল্লেখ্য যে ইসলামী ব্যাংকে বাংলাদেশ সরকারের শেয়ার হচ্ছে ৫%, প্রতিষ্ঠানিক শেয়ার ১৫% ও জনগনের শেয়ার ১০%।

ইসলামী ব্যাংক মূলধনের ৪৫% শিল্পে বিনিয়োগ করে। বাংলাদেশের অর্থনীতিতে ইসলামী ব্যাংকের ভূমিকা অসিম ।

ইসলামী ব্যাংক কোন রাজনৈতিক দলের আর্থিক প্রতিষ্ঠান নয় এবং এই ব্যাংকের সকল গ্রাহক জামায়াতে ইসলামীর কর্মী বা সমর্থকও নয়। ইসলামী ব্যাংক বাংলাদেশের গণমানুষের ব্যাংক। এই ব্যাংকে শুধু মুসলমানেরা লেনদেন করে ভাবলে ভুল হবে। ইসলামী ব্যাংকে মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ বাংলাদেশের সকল ধর্ম ও জাতের লোকেরা আর্থিক লেনদেন করে। মুসলমানদের মধ্যে যারা রাজনীতি করে সেখান থেকে আওয়ামীলীগ থেকে শুরু করে অন্যান্য সকল রাজনৈতিক দলের সকলে না করলেও অনেকেই ইসলামী ব্যাংকে লেনদেন করেন। শুধু তা নয়, বাংলাদেশের সকল ইসলামী ব্যাংকের শাখাতেই অমুসলিমদের একাউন্ট আছে। এতেই প্রমানিত হয় যে ইসলামী ব্যাংক কোন গোষ্ঠীর একক সম্পত্তি নয়।

ইসলামী ব্যাংকের বিশেষ বৈশিষ্টসমূহ;

১/ এই ব্যাংকে আর্থিক লেনদেনে কোন দূর্নীতির অভিযোগ নেই।

২/ ঋন গ্রহিতার পক্ষ থেকে কোন ঘুষ গ্রহনের অভিযোগ নেই।

৩/ ইসলামী ব্যাংক ইনভেষ্টর গ্রাহকদের কাছ থেকে কোন রকম অতিরিক্ত চার্জ আদায় করে না।

৪/ এক বছরের জন্য ঋন নিয়ে এক মাস পর তা পরিশোধ করে দিলে ইসলামী ব্যাংক ঐ এক মাসের জন্য গ্রাহকের কাছ থেকে লভ্যাংশ গ্রহণ করে যা সাধারণত অন্যান্য ব্যাংক করেনা।

৫/ ইসলামী ব্যাংক বিভিন্ন সংস্থার মাধ্যমে ও নিজেদের উদ্যোগে দেশের অসহায় দুস্থ দরিদ্র লোকদের জন্য বিভিন্ন সময় আর্থিক অনুদান নিয়ে এগিয়ে আসে। তাছাড়া দূর্যোগ কালিন বা দূর্যোগ পরবর্তী কালীন ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ায়। এমনকি সরকারী ফান্ড বা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের ফান্ডেও কোটি কোটি টাকা অনুদান দিতে দেখা যায়। শিক্ষাখাতে ইসলামী ব্যাংকের অনন্য অবদান প্রশংসার দাবিদার। দরিদ্র শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি হিসেবে ২০১৩ সাল পর্যন্ত ৬১০১২০০০/-(ছয় কোটি দশ লক্ষ বার হাজার) টাকা বৃত্তি প্রদান করে।

ইসলামী ব্যাংক র‌্যাংকিং এর অবস্থানগত কারণে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করেছে। ২ বছর আগে ইসলামী ব্যাংক বিশ্বের শ্রেষ্ঠ ১০০০ ব্যাংকের অন্তর্ভূক্ত হওয়ার গৌরব অর্জন করেছিল। বর্তমানে আরো ৪৬টি ব্যাংককে টপকিয়ে ৯৫৪ তম অবস্থান দখল করে আছে। বাংলাদেশের জন্য এমন বিরল সম্মান একমাত্র ইসলামী ব্যাংকই এনে দিতে সক্ষম হয়েছে।

একঝাঁক নিবেদিত প্রাণ সৎ, কর্মঠ ও ত্যাগী কর্মচারির প্রচেষ্টা ও গ্রাহকদের ভালবাসা ইসলামী ব্যাংককে সাফল্যের দুয়ারে পৌছে দিয়েছে।

গ্রাহকসেবা ব্যবস্থাপনা উন্নতমানের হওয়ার কারণে ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে সর্বোচ্চ পরিমান রেমিটেন্স এসে থাকে।

ইসলামী ব্যাংক বাংলাদেশের গরিব দুখি মেহনতি মানুষের কল্যাণকামী ব্যাংক। সুতরাং এই ব্যাংকের প্রতি কোন শকুনের কূদৃষ্টি যাতে না পড়ে সেদিকে সকলের সজাগ দৃষ্টি রাখা উচিত।

বিষয়: বিবিধ

৩৬২১ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

351532
২৬ নভেম্বর ২০১৫ রাত ০৩:০৬
নুরুজ্জামান লিখেছেন : অনেক শুকুন এখানে ঢুঁ মারার পায়তারা করে যাচ্ছে।
351540
২৬ নভেম্বর ২০১৫ দুপুর ১২:৩০
তানভিরুল হাসান লিখেছেন : # আমার দুজন ঘনিষ্ট আত্মীয়র পরিবারকে জানি যাদের আয়ের একমাত্র মাধ্যম হচ্ছে মধ্যপ্রাচ্যে তাদের ছেলের পাঠানো রেমিটেন্স । যদি কোন কারণে তাদেরকে দেশে ফিরে আসতে হয় বা তাদের পাঠানো রেমিটেন্স বন্ধ হয়ে যায় তাহলে তাদের পরিবারগুলো একেবারে পথে বসবে ।
351543
২৬ নভেম্বর ২০১৫ দুপুর ১২:৩২
তানভিরুল হাসান লিখেছেন : মাঝে মাঝে প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগের মন্ত্রীদেরকে ইসলামী ব্যাংক থেকে অনুদানের চেক নিতে প্রত্রিকায় ছবিসহ দেখা যায় ।
আশা করি তারাই ইসলামী ব্যাংকের সম্পূর্ণ মান- মর‌্যাদা রক্ষার ব্যাপারে নজর দিবেন ।
351547
২৬ নভেম্বর ২০১৫ দুপুর ১২:৩৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইসলামি ব্যাংক এর আর্থিক সফলতাই এই ব্যাংক এর দিকে তাদের বদ নজর পড়ার কারন।
351551
২৬ নভেম্বর ২০১৫ দুপুর ০২:০১
ফখরুল লিখেছেন : বাংলায় একটা কথা আছে "অত চাল আধা শের না"
সরকার যদি মনে করে থাকে এটা এটা গ্রামীন ব্যাংকের মত একটা ব্যাংক তাহলে বলবো তারা বোকার রাজ্যে বাস করছে। ইসলামী ব্যাংক এখন জনগনের ব্যাংকে পরিনত হয়েছে। যত বড় শকুনই হোক না কেন? জনগন চোখ উপড়ে দিবে।
২৬ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:২৪
291901
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..
দুঃখিত, একমত হতে পারছিনা!
জনগণ কিছুই করবেনা বা করতে পারবেনা!

সরকারের শক্তি প্রসংগে আল্লাহতায়ালা বলেন-
"ফীহি বা'সুন শাদীদ"
তার আছে প্রচন্ড ক্ষমতা

শীর্ষপদ থেকে ক্রমে নিম্নগামী নির্বাহী পদে নিজেদের লোক সেট করবে বাংলাদেশ ব্যাংকের ক্ষমতা প্রয়োগ করে, অতঃপর চুষতে থাকবে.. ব্যাংক ঠিকই থাকবে, কিন্তু ভিতর ফাঁপা/ফাঁকা হয়ে যাবে! সরকার সে পথেই এগুচ্ছে মনে হয়!

প্রয়োজনে আইডিবির শেয়ার ইসলামী ব্যাংকের টাকা দিয়েই কিনে নেবে- বরং আইডিবি নিজেই হয়তো সরকারের সাথে হাত মেলাতে বাধ্য হবে!

তবে আল্লাহতায়ালার পরিকল্পনা-ই চূড়ান্ত,আমরা তাঁর উপরেই ভরসা করি!
351554
২৬ নভেম্বর ২০১৫ দুপুর ০২:১৪
সিটিজি৪বিডি লিখেছেন : আশাকরি সরকার এই ব্যাংকটি ঠিকিয়ে রাখবে। কারণ এই ব্যাংকে সকল ধর্মের মানুষ টাকা রাখে
351610
২৬ নভেম্বর ২০১৫ রাত ০৮:২২
প্রবাসী যাযাবর লিখেছেন : নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে শুধু সৌদি আরবেই ২২ লক্ষ বাংলাদেশী প্রবাসী আছে । তাই শিরোনামে প্রবাসীর সংখ্যায় সংশোধন আনা হয়েছে । সঠিক তথ্যের ভিত্তিতে প্রয়োজনে আরো এডিট করা হবে ।
351624
২৬ নভেম্বর ২০১৫ রাত ১০:৫৬
ফাতেমা চৌধুরী আমেরিকা লিখেছেন : পোষ্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমার ভাল লেগেছে । ইসলামী ব্যাংক কল্যাণ ধারার ব্যাংক, বাংলাদেশের গণমানুষের ব্যাংক । আমরা যারা প্রবাসে আছি আমরা ইসলামী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোকে অত্যন্ত নিরাপদের পাশাপাশি এখানে টাকা জমা রাখা ও সওয়াবেরও মনে করি ।
351758
২৮ নভেম্বর ২০১৫ রাত ১২:৩৮
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আমার সবচেয়ে ভাল লাগে ইসলামী ব্যাংক থেকে একটি লোন নিলে ওরা আমাকে টাকা না দিয়ে মাল কিনে দেয় এবং টাকাটা আমি যাদের কাছ থেকে মাল কিনি তাদেরকেই দেয় । আমি মাল বিক্রি করে যতদিন পর টাকা ফেরত দিই ওরা ঠিক তত দিনের লাভ নেয়, অতিরিক্ত নেয়না বা পুরো বছরের নেয়না । আর লাভের হারটাও তুলনামূলক ভাবে কমই থাকে । ইসলামী ব্যাংক বাংলাদেশের জন্য্ একটি মডেল বললে ভুল বলা হবে না ।
১০
351828
২৮ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫২
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ইসলামী ব্যাংকের স্টেকহোল্ডার এবং কতৃর্পক্ষকে এ ব্যাপারে আরো সচেতন হতে হবে। ব্যাংকটি অন্যান্য ব্যাংকের জন্য একটি মডেল।সময়োপযোগী পোস্টের জন্য ধন্যবাদ।
১১
351959
২৯ নভেম্বর ২০১৫ দুপুর ১২:০১
তানভিরুল হাসান লিখেছেন : ইসলামী ব্যাংকের প্রতিবছরের লাভের উপর থেকে যে ভ্যাট সরকার পায় অন্য দশটি ব্যাংকের কাছ থেকেও সে পরিমান পায় না ।
সরকারের স্বার্থেই ইসলামী ব্যাংকের নিরাপত্তা নিশ্চিত করা দরকার ।
১২
352312
০১ ডিসেম্বর ২০১৫ রাত ০৮:৪৭
মুসা বিন মোস্তফা লিখেছেন : ধন্যবাদ .

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File