গত ২৩ বছরে বাংলাদেশের প্রায় সবগুলো বড় রাজনৈতিক সংকট ও অচলাবস্হা আওয়ামী লীগ ও এর বলয়ভূক্ত সুশীল সমাজের কারণে সৃষ্ট।

লিখেছেন লিখেছেন শিশিরবাবু ০৯ ডিসেম্বর, ২০১৩, ১০:০৮:৩০ রাত

১৯৯০ সালে এরশাদ স্বৈরাচারীতার অবসানের পর গত ২৩ বছরে বাংলাদেশের প্রায় সবগুলো বড় রাজনৈতিক সংকট ও অচলাবস্হা আওয়ামী লীগ ও এর বলয়ভূক্ত সুশীল সমাজের কারণে সৃষ্ট। উদাহরণঃ

১। বিচারপতি শাহবুদ্দিনের নিরপেক্ষ তত্ত্বাবধানে অনুষ্ঠিত ’৯০ এর ঐতিহাসিক সুষ্ঠ ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচনের পর পরই আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সূক্ষ কারচুপির অভিযোগ তোলেন এবং সংসদ বয়কটের সংষ্কৃতি চালু করেন।

২। তৎকালীন প্রেসিডেন্ট পদ্ধতির সরকারকে অগণতান্ত্রিক বলে চিহ্নিত করে সংসদীয় গণতন্ত্রের জন্য মেঠো আন্দোলনের চাপ তৈরী করেন। ভাবখানা এমন যেন প্রেসিডেন্ট পদ্ধতিতে গণতন্ত্র হয় না।সংসদীয় পদ্ধতি সকল রাজনৈতিক সমস্যার সমাধানের মহৌষধ। সময়ে প্রমাণিত হয়েছে সুস্হ রাজনৈতিক চরিত্র না থাকলে কোন ব্যবস্হাই ফলপ্রসূ হয় না।

৩।’৯৪-’৯৬ সালে নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের জন্য রক্তক্ষয়ী, ধ্বংসাত্মক আন্দোলন। এই অনির্বাচিত কেয়ার টেকার পদ্ধতি চালু করার সম্ভাব্য সমস্যা নিয়ে কথাবার্তার জন্যও রাজী ছিলেন না। অথচ আজ তারাই তথাকথিত চিরায়ত গণতন্ত্রের বুলি আওরাচ্ছেন।

৪। ’৯৬-’০১ আওয়ামী শাসনকালে উদীচি, বৈশাখী বটমূল, সিপিবির সমাবেশে গ্রেনেড/বোমাবাজীর মধ্য দিয়ে আমাদের জনপদে প্রথমবারের মত জঙ্গীবাদের উথ্থান ঘটে।

৫। যুদ্ধাপরাধ বা ১৯৭১ সালের মানবতা বিরোধী অপরাধের মত স্পর্শকাতর বিষয়কে রাজনৈতিক রং দিয়েছে এবং অপরাধ বিচার ব্যবস্হাকে দলীয়করণ করেছে।

৬। ২০০৬, কে এম হাসানের বিরুদ্ধাচরণ করার মাধ্যমে আওয়ামী লীগই তাদের নেতৃত্বে রক্তক্ষয়ী আন্দোলনে অর্জিত নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারকে বিতর্কিত ও অকার্যকর করে। বলা বাহুল্য বিচারপতি হাসানকে নিয়ে বি এন পির যে মতলবই থাকুক না কেন ব্যক্তি কে এম হাসানকে তার উর্ধ্বে রাখা যেত। যেমন লতিফুর রহমান-শাহাবুদ্দিনকে নিয়ে আওয়ামী লীগের পরিকল্পনা থাকলেও তাদের ব্যক্তিত্ত্ব ছিল অনেক উপরে।

৭। ২০০৮, পঞ্চদশ সংশোধনীর মধ্য দিয়ে আওয়ামী লীগই আবার বড় রাজনৈতিক সংকট ও অচলাবস্হা সৃষ্টি করেছে।

উপরোল্লিখিত কোন সংকটেই আওয়ামী লীগ কোন ছাড় দেয় নাই, সবক্ষেত্রেই ছিল অনড় অবস্হানে। প্রতিটি সংকটেই বি এন পি ও তার মিত্ররা আপোষের মাধ্যমে সংকট থেকে জাতিকে পরিত্রাণ দিয়েছেন।এবারো বিরোধী দল একের পর এক ছাড় দিয়েই যাচ্ছে।

আওয়ামী লীগ ও এর মিত্রদের অনড় অবস্হানের ভিত্তি হল, প্রথমত স্বাধীনতা পরবর্তী গত ৪২ বছরে দূর্ণীতি ও অবৈধ/বৈধ পথে অর্জিত বিশাল কালো বিত্ত। দ্বিতীয়ত, তাদের আওত্ত্বাধীন সামন্ততন্ত্রের অবশেষ লাঠিয়াল বাহিনী এবং ষাট/সত্তর দশকে গড়ে উঠা শ্রমিক সংগঠনের নেটওয়ার্ক।

বিষয়: বিবিধ

১৪৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File