হিন্দু রাজাদের হাতে ভারতের মন্দির ধ্বংসের অজানা ইতিহাস।

লিখেছেন লিখেছেন বিভীষিকা ২৪ এপ্রিল, ২০১৬, ১১:৪০:৪৫ রাত

(PINAKI BHATTACHARYA)

ভারতের মন্দির ধ্বংসের বিষয়ে প্রচলিত মিথ হচ্ছে মুসলমান শাসকেরা এই মন্দিরসমুহ ভেঙ্গেছেন। বিখ্যাত ইতিহাসবিদ রিচার্ড এম ইটন জানাচ্ছেন; ১২ শতক থেকে ১৮ শতক পর্যন্ত, পুরো মুসলিম শাসনে দক্ষিন এশিয়ায় মুসলমান শাসকদের হাতে মোট ৮০ টি মন্দির ভাঙা হয়েছিল। রিচার্ড ইটন কেন ভাঙা হয়েছিল সেটার কারণ ও অনুসন্ধান করেছেন। তিনি জানাচ্ছেন, যেই সমস্ত রাজা শাসকের বিরুদ্ধে বিদ্রোহ করেছিল এবং সেই বিদ্রোহে যদি কোন মন্দির বিদ্রোহী রাজার সাথে পলিটিক্যালি যুক্ত থাকতো সেই মন্দির মুসলমান শাসকেরা ধ্বংস করেছে। কারণটা পুরোপুরি রাজনৈতিক; ধর্মীয় বিদ্বেষ নয়।

সম্রাট আওরঙ্গজেব সম্পর্কেও মন্দির ধংসের অপবাদ শোনা যায়। এখানেও বিস্ময়কর ভাবে কারণটা রাজনৈতিক। আওরঙ্গজেব রাজপুতদের মন্দির ভেঙ্গেছিলেন, যেই রাজপুত মোঘলদের অনুগত ছিল কিন্তু আওরঙ্গজেবের আনুগত্য মানতে অস্বীকার করে বিদ্রোহ করে। সেই বিদ্রোহ দমনের পরে মন্দির গুলো ভাঙা হয়।

সবচেয়ে কৌতূহল উদ্দীপক তথ্য দিচ্ছেন ইটন বাংলা সম্পর্কে। তিনি জানাচ্ছেন বাঙলায় সম্রাট আওরঙ্গজেব যে কোন মোঘল শাসকদের চেয়ে বেশী মন্দির নির্মাণ করে দিয়েছিলেন।

আওরঙ্গজেবের অনেক দোষ থাকতে পারে, কিন্তু হিন্দু বিদ্বেষের দোষটা আরোপিত যেটা তাঁর প্রাপ্য নয়।

কিছু হিন্দু রাজার বিরুদ্ধেও বৌদ্ধ ও জৈনদের উৎপীড়ন এবং তাঁদের ধর্মস্থান ধ্বংস করার অভিযোগ রয়েছে।

সুলতান মহমুদ এবং মোহাম্মদ ঘোরির মধ্যবর্তী সময়ের মানুষ কাশ্মীররাজ হর্ষ । ১০৮৯ থেকে ১১০১ তাঁর রাজত্বকাল । শুধু যে সুদর্শন ও শৌখিন মানুষ ছিলেন তা-ই নয়, তাঁর আর অনেক গুণ ছিল । সঙ্গীত ও শিল্পরসিক, স্বয়ং কবি ও বহুভাষাবিদ। শুরুতে তিনি কৃতিত্বের সঙ্গেই রাজত্ব চালিয়েছেন । কিন্তু তারপর নানা বিতর্ক,ভুলভ্রান্তি এবং কুকর্মের সঙ্গে জড়িয়ে পড়েন । তাঁর পরিণতিও খুব করুণ ।

লন্ডনের দ্য গার্ডিয়ান পত্রিকায় একটি বইয়ের আলোচনা প্রসঙ্গে হর্ষ সম্পর্কে উইলিয়াম ডালরিমপল-এর মন্তব্য, ‘শুধু এই কাশ্মীরি রাজা একাই অন্তত চার হাজার বৌদ্ধ পুণ্যস্থান ধবংস করার জন্য দম্ভ করতেন।’

কাশ্মীরের ইতিহাসকার কলহনের পিতা চম্পক ছিলেন হর্ষের মন্ত্রী । কলহন তাঁর ভারত ইতিহাসের অমূল্য উপাদানসমৃদ্ধ বই রাজতরঙ্গিনী- তে হর্ষ সম্পর্কে লিখেছেন, শুধু বৌদ্ধ ধর্মীয় ইমারতই নয় , কোনো গ্রাম নগর বা শহরে এমন একটা মন্দির অবশিষ্ট ছিল না যার বিগ্রহ ক্ষতিগ্রস্ত হয়নি তুরস্ক রাজা হর্ষ দ্বারা । মন্দির আক্রমণকারী বলেই হয়তো কলহন তাঁকে তুরস্ক আখ্যা দিয়েছিলেন।

তবে টাকার জন্যই যে তিনি মন্দির আক্রমন করতেন তা নয়, বিগ্রহও উঠিয়ে নিয়ে যেতেন । এই ধ্বংসাত্মক কাজ পরিচালনার জন্য বিশেষ কর্মচারীও ছিল তাঁর। পদটার নাম দিয়েছিলেন দেবোৎপাটননায়ক। তাঁরা বিগ্রহ নিয়ে যেসব জঘন্য কান্ড করতেন তা কোন মুসলমান শাসক বা রাজকর্মচারীরাও ভাবতে পারেননি। কলহনই লিখে গিয়েছেন এসব।

হর্ষ একা নন, ধর্মস্থান লুট এবং ধ্বংস করার জন্য হিন্দু রাজাদের মধ্যে দায়ী আরও কেউ কেউ। রাজপুত পারমার বংশের শাসক সুভাতবর্মন গুজরাট আক্রমনকালে দাভোই এবং ক্যাম্বে-র বহু জৈন মন্দির লুট করেছেন। শৈবদের হাতেও বহু বৌদ্ধ ও জৈন মন্দিরের ক্ষতি হয় বা সেগুলি পরে শিব মন্দিরে রূপান্তরিত হয়েছে। ১০ ও ১১ শতকের চোল বংশের শৈব সম্রাট প্রথম রাজারাজা চোল এবং তাঁর পৌত্র রাজাধিরাজ চোল-এর বিরুদ্ধেও ইতিহাসে অভিযোগ চালুক্য রাজ্যের জৈন মন্দির লুণ্ঠন ও ধ্বংসের। ৬ শতকের আর-এক শৈব শাসক মিহিরকুল বৌদ্ধ বিহার ও স্তুপ ধ্বংস এবং বৌদ্ধ ভিক্ষুদের হত্যা করার প্রতিজ্ঞা করেছিলেন।

তথ্য সুত্রঃ

Vinay lal in Religion und Gewalt: Conflicte, Rituale, Deutungen (English version) Ed. Kaspar von Greyerz und Kim Siebenhuner, Vandenhoeck & Ruprecht, Germany, 2006, p 70-71

Abraham Eraly, The First Srping: The Golden Age of India, Penguin Books India, New Delhi, 2011, p. 735

বাঙলায় মুসলমানদের ইতিহাস আদিযুগ, জাহিরুল ইসলাম, পুর্বা প্রকাশনী ২০১৫, পৃষ্ঠা ১২৮-১২৯

বিষয়: বিবিধ

১৪৩০ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

367011
২৫ এপ্রিল ২০১৬ সকাল ০৫:৩৬
তট রেখা লিখেছেন : ধন্যবাদ। ভালো লাগলো ।
367024
২৫ এপ্রিল ২০১৬ দুপুর ১২:২৬
শফিউর রহমান লিখেছেন : "আওরঙ্গজেবের অনেক দোষ থাকতে পারে, ...।" কোনটা সেটা বলতে পারেন কি? আসলে তিনি সবচাইতে সৎ এবং ধর্মভীরু শাসক ছিলেন। তাই তার বিরুদ্ধে কুৎসা রচনা হয়েছে সবচাইতে বেশী। কারণ ইতিহাস লিখেছে তারাই, যারা তার কার্যকলাপ পছন্দ করতো না। আর আমরা (মুসলমানরা) তোতা পাখির মতো সেগুলোই আওড়াতে থাকি।
367084
২৫ এপ্রিল ২০১৬ রাত ০৮:৪৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
হিন্দু রাজারা প্রতিপক্ষের যে পরিমান মন্দির ধ্বংস করেছিলেন মুসলিম আমলে তার শতাংশ ও হয়নি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File