বন্ধ আমার দেশ, খবরের তৃষ্ণা বনাম ঘৃণা

লিখেছেন লিখেছেন ইবনে বেলাল ১৩ মে, ২০১৩, ১১:১১:১৭ রাত

আমার দেশকে আমি বিবেচনা করি সীমান্তের পাহাড়াদার হিসেবে।রহস্যজনকভাবে দেশের সবকটি মিডিয়া বর্তমানে তাবেদারের ভূমিকা গ্র্রহণ করেছে। ব্যতিক্রম ছিল শুধু আমার দেশ। তারা সাহস করে অনেক সত্য কথা বলেছে। যা বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য প্রয়োজন ছিল। আবার এ একটি মাত্র পত্রিকা ছিল আওয়ামী বিরোধী। তাই পত্রিকাটি বন্ধ হয়ে যাওয়ায় দেশের মানুষ প্রকৃত খবর পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে।

একটি উদাহরণ দেই - ট্রানজিট নিয়ে প্রথম আলো ও ডেইলি স্টার যখন ট্রানজিট দিলে বাংলাদেশ লাভবান হবে বলে প্রচারণা চালাচ্ছিল আর তাদের সাথে সব মিডিয়া কুহু কুহু দিচ্ছিল তখন একমাত্র আমার দেশ রুখে দাঁড়িয়েছিল। সীমান্তে নিরীহ বাংলাদেশীদের হত্যা নিয়ে সব মিডিয়া নিরবতা পালন করলেও সরব ছিল আমার দেশ ।

এর সর্বশেষ উদাহরণ কথিত শাহবাগ আন্দোলনের প্রজনন চত্বর। যাহা এখন যাদুঘরে রাখা একটি নোংরা ইতিহাস মাত্র। এটা কিন্তু আমার দেশেরই কল্যাণেই সম্ভব হয়েছে।

এ পত্রিকাটি বন্ধ করে দেওয়ার পর দেশের বহু মানুষ পত্রিকা পড়া ছেড়ে দিয়েছেন। যেমন দিগন্ত টিভি বন্ধ হয়ে যাওয়ার পর থেকে আজ পর্যন্ত আমি খবর দেখতে কোন টিভির সামনে বসিনি। কেন দেখব বলেন, সব টিভিইতো এখন বিটিভি হয়ে গেছে।

আওয়ামী সরকারের অন্ধ দালালি করার কারণে মিডিয়ার প্রতি মানুষের বিতৃষ্ণা বাড়ছে। ধীরে ধীরে প্রকাশ্যে সাংবাদিকতা করাটা ও এখন ঝুকিপূর্ণ হয়ে উঠেছে। মিথ্যুক সাংবাদিকরা জনগণের হামলার শিকার হচ্ছে। ১৯৫২ সালে ক্ষুব্দ জনতা দৈনিক সংবাদ অফিস পুড়িয়ে দিয়েছিল। অদুর ভবিষ্যতে হয়তো আমরা শুনবো - অমুক টিভি চ্যানেল অফিস বা পত্রিকা অফিসে আগুন দিয়েছে বিক্ষুব্দ জনতা ।

মিডিয়া আসলে বর্তমানে দালালের ভূমিকা নিয়েছে। তাই মানুষ বিকল্প উপায়ে খবর পাওয়ার জন্য হন্যে হয়ে ঘুরছে। মিডিয়ায় প্রচারিত সংবাদ এখন আর কেউ বিশ্বাস করে না। বাংলাদেশে সাংবাদিকরা বোধহয় সবেচেয়ে ঘৃণিত প্রাণী।

বিষয়: বিবিধ

১২৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File