সামাজিক যোগাযোগ মাধ্যমের বিপ্লব! অস্বস্তিতে মূল ধারার সংবাদ মাধ্যমগুলো!

লিখেছেন লিখেছেন ইবনে বেলাল ১১ মে, ২০১৩, ০৮:৩৩:৫১ রাত

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর রীতিমত বিপ্লবে অস্বস্তিতে আছে মূলধারার দাবি করার সংবাদ মাধ্যমগুলো। কেবল ধূর্ত মতি ভাই (ফটম আলু) ছাড়া আর সবগুলো সংবাদ মাধ্যমই তাদের পেটের ঝড়-ঝাপ্টার কথা অজ্ঞাতসারেই প্রকাশ করে দিয়েছে।

নষ্ট রাজনীতিকদের সঙ্গে কথিত মিডিয়াগুলোর এ ধরনের চুলকানি সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারকারীদের যথেষ্ট আশান্বিত না করে পারছে না।

রাজনীতিকরা হয়তো তাদের বাকশালী ও অগণতান্ত্রিক মানসিকতার প্রকাশে এ ধরনের বমি করছেন, কিন্তু মুক্তমত প্রকাশের বুলি আওড়ানো সংবাদ মাধ্যমগুলো কোন চুলকানিতে এ ধরনের অস্বস্তিতে ভুগছেন।

কারণ, স্বঘোষিত মূলধারার সংবাদমাধ্যমগুলোকে গোনার টাইম নাই এখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর। মনে আছে, চিফ হুইফ ফারুককে পুলিশ কর্তৃক বেধড়ক লাঠিপেটা করার পর চোরা মতি তাকে পিকেটার ও তার হাতের মোবাইলকে ঢিল বানাতে চেয়েছিল, কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো চোখে আঙ্গুল দিয়ে মতির চুরি বাটপারি প্রকাশ করে দিয়েছে।

সেই ধারা অব্যাহত রেখেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ব্যবহারকারীরা। সাভারের রানা প্লাজার ধস ও সরকারের দায়- উদ্ধার তৎপরতার অসঙ্গতি থেকে শুরু করে মতিঝিলের গণহত্যার ঘটনাকে এক্কেবারে ভিডিও আকারে (যেটা কখনোই অস্বীকার করা যায় না) প্রকাশ করে দিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারকারীরা। ধুতি খুলে দিচ্ছে দালাল মিডিয়াগুলোর। মূল ধারার সংবাদ মাধ্যমগুলো দালালিতে ব্যস্ত থাকলেও এ ধরনের চুরি-বাটপারি প্রকাশে আরও যেন বেপরোয়া হয়ে উঠছেন অনলাইন অ্যাক্টিভিস্ট ও ব্লগাররা। ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্টদের এ বেপরোয়া ভাব সত্য, দেশ ও জনগণের জন্য কল্যাণকর হলেও দালালদের জন্য অবশ্যই নয়।

এই চুলকানি থেকে বাংলাদেশের শীর্ষ জনপ্রিয় ফেসবুক পেজ বাঁশেরকেল্লা (বেশ কয়েকবার বন্ধ হয়েছিল) , সোনার বাংলা ব্লগ (বর্তমানে বন্ধ), মিডিয়া ওয়াচ বাংলাদেশ (একবার বন্ধ হয়েছিল), বখতিয়ারের ঘোড়াসহ সামহোয়ারইনব্লগ ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর বিরুদ্ধে সরকারি মুখপত্রের ন্যায় বিদ্বেষ ছড়াতে থাকে বামপন্থি সর্বহারাদের অভয়াশ্রম সংবাদ মাধ্যমগুলো।

এর মধ্যে কয়েকটি উদাহরণ দেওয়া যায়, সম্প্রতি বাঁশেরকেল্লা, মিডিয়া ওয়াচ বাংলাদেশ ও বখতিয়ারের ঘোড়াকে নিয়ে বিশেষ প্রতিবেদন করে কমিউনিস্ট মঞ্জুরুল আহসান বুলবুলের বৈশাখী টিভি। তারও কয়েকদিন আগে সিরিজ নিউজ করে বর্তমান বিনোদনসম্রাজ্ঞী মুন্নি সাহার এটিএন নিউজ, জই বামুনের এটিএন বাংলা, রাস্তা থেকে পত্রিকা অফিসে জাযগা পাওয়া ইমদাদুল হক মিলনের বালেরকণ্ঠসহ বাম ও আওয়ামী ঘরানার প্রায় সবগুলো সংবাদ মাধ্যম।

আর বাঁশেরকেল্লা, সোনার বাংলাদেশ ব্লগ ও সামহোয়ারইনব্লগের চিন্তায়তো সরকারের খাস দালাল বাংলানিউজের ঘুমই আসে না। অনলাইন অ্যাক্টিভিস্ট ও ব্লগারদের বিরুদ্ধে সংবাদ নামের গল্প রচনা প্রতি মাসে অন্তত ১৫/২০ টি হলেও করে ব্লগার সর্বস্ব ভূমিদস্যুদের এই সংবাদ প্রতিষ্ঠানটি।

কথা বাড়াবো না। কেন যেন মনে হচ্ছে, বাংলাদেশে গণতন্ত্র ও মুক্তমতের বিকাশে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর এ বিপ্লবকে প্রত্যন্ত অঞ্চলেও পৌঁছে দেওয়া দরকার। তাহলে হয়তো আমাদের স্বাধীনতা সংরক্ষিত থাকবে। চির উন্নত থাকবে সত্যের চিরন্তন শিখা।

কৃতজ্ঞতায়- Click this link

বিষয়: বিবিধ

২০৩৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File