সৃষ্টি

লিখেছেন লিখেছেন অয়ন খান ০৩ জুন, ২০১৪, ১২:৩৬:৩২ দুপুর

এটি একজন কবি, একটি খাতা এবং একটি কবিতার গল্প।

কবি ভদ্রলোকের একটি খাতা ছিল, যাতে তিনি কবিতা লিখতে ভালোবাসতেন।একদিন কিঞ্চিত ভাবোদয়ের পর তিনি একটি কবিতা লিখে ফেললেন, সেই খাতাটিতে। তারপর বসার ঘরে চলে গেলেন, যেখানে তার বন্ধুরা অপেক্ষা করছিল জমাট আড্ডা দেবার আশায়।

সমস্যাটি শুরু হল কবি খাতাটা খোলা রেখে চলে যাবার পর। কবিতাটি খাতার অন্য কবিতাগুলোর সাথে তর্ক জুড়ে দিল। সে বলছিল - আমি কবির মন থেকে বের হয়েছি, সুতরাং আমি কবির অংশ।

কয়েকটি পুরনো কবিতা তাকে বোঝানোর চেষ্টা করল - কবির শরীর রক্ত-মাংসে গড়া, অন্য কথায় কবি নামের লোকটি একটি বাস্তব স্বত্ত্বা । সেই লোকটির তুলনায় এ খাতার যেকোন কবিতা নিছক বিমূর্ত ধারণা মাত্র। মূর্তিমানের সাথে কি বিমূর্তের কোন তুলনা হয়?

শুধু আধুনিক ধাঁচে লেখা একটি কবিতা নিজের মূল্যবান মত প্রকাশ করল যে - কবি বলে কেউ নেই, কবিতার সৃষ্টি হয়েছে খাতা থেকে আপনা-আপনি, দৈবচয়ন পদ্ধতিতে।

এদিকে ড্রয়িংরুমে কবির বন্ধুরা তখন মেতে উঠেছে চরম বিতর্কে। আজকের বিষয় বস্তু ঈশ্বর । একদল বলছে, ঈশ্বর সৃষ্টির মাঝেই বিরাজ করেন। আরেকদল বলছে, আধুনিক পৃথিবীতে ঈশ্বর আসলে মৃত।

তুমুল জমে উঠেছে ড্রয়িংরুমের আড্ডাটা।

বিষয়: সাহিত্য

১২৫২ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

229925
০৩ জুন ২০১৪ দুপুর ১২:৫৮
সুশীল লিখেছেন : ওনেক দিন পর আপনার লেখা পেলাম। ভালো লাগলো।
নিয়মিত চাই
229928
০৩ জুন ২০১৪ দুপুর ০১:১৫
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : মূল কথাটা কি??? তাইতো বুঝলাম না!
234501
১৩ জুন ২০১৪ দুপুর ০২:২৬
আহ জীবন লিখেছেন : কাব্যিক বিতর্ক সৃষ্টিকর্তার অস্তিত্তের।
258156
২৫ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
মামুন লিখেছেন : সৃষ্টি নিজের চেতন মনে যতই স্রষ্টার অস্তিত্বের বিরোধিতা করুক, অবচেতন মনে কিন্তু সে স্রষ্টার দিকেই ঝুঁকে থাকে। তাবত বড় বড় নাস্তিকবাদী এবং খোদায়ী দাবীদার ক্ষমতাশালীরা কিন্তু তাদের মনে মনে সৃষ্টিকর্তায় বিশ্বাসী ছিলেন। ফেরাউন নীল নদের পানিকে তার কথায় প্রবাহিত করার ক্ষমতা ও কিন্তু আল্লাহ পাকের কাছ থেকে চেয়ে নিয়েছে। এখন তার যদি অস্তিত্বই না থাকবে, তবে কেন তার কাছে প্রার্থনা? ভীষণ অসুস্থ অবস্থায় কিন্তু নাস্তিকবাদীরা স্রষ্টার কাছেই মাথা নত করে। আপনার লেখাটি খুব সুন্দর লাগলো। রুপকের সাহায্যে আপনি বর্তমানে চলে আসা সৃষ্টিকর্তাকে নিয়ে প্রচলিত কয়েকটি মতবাদকে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে, শুভেচ্ছা রইলো। Rose Good Luck
২৫ আগস্ট ২০১৪ রাত ০৯:৫৬
201868
অয়ন খান লিখেছেন : আপনি একজন সমঝদার পাঠক। ধন্যবাদ, মামুন ভাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File