** একজন সুরেন্দ্র এবং আমি ... **

লিখেছেন লিখেছেন বিডি রকার ০৫ নভেম্বর, ২০১৪, ০৭:৩৯:০৬ সন্ধ্যা

সুরেন্দ্রকে দেখলাম কাঁচ খাচ্ছে ! অদ্ভুত ব্যাপার ...

প্রথমত , সামনের লোকটিকে আমি আগে কখনও দেখিনি । কিন্তু আমি তার সবকিছু জানি । চেহারা দেখে মনে হচ্ছে অনেকদিনের চেনা । আর নাম সুরেন্দ্র কুমার এটাও বলতে পারি ।

দ্বিতীয়ত , কোনও লোক উলঙ্গ হয়ে কাঁচ খাবে কেন ? যদি কোনও পাগল হত তবে একটা কথা ছিল , কিন্তু সুরেন্দ্রকে দেখে মোটেও তা মনে হচ্ছে না ।

পুরো রুমে তেমন কিছু নেই । এক পাশে একটা ছোট বাঁশের সেলফ , তার পাশে একটা টিনের কালো রঙের গ্লাস আর থালা । তার উল্টো পাশে একটা ষ্টীলের বিছানা । মজার ব্যাপার হচ্ছে বিছানায় কোন চাদর কিংবা জাজিম কিছু নেই ।

-

বেশ কিছুক্ষণ কাছ থেকে দাঁড়িয়ে তাকে নিরীক্ষণ করলাম । আমি যে রুমে আছি তা যেন টেরই পায়নি ! আপন মনে ভাঙ্গা কাচের টুকরো চিবিয়ে খাচ্ছে । মুখ রক্তে ভেসে গিয়েছে , জিহ্বার অস্তিত্ত্ব মনে হয় নেই । তারপরেও দাঁত দিয়ে অবিশ্বাস্য রকম দ্রুত গতিতে কাচের টুকরো গুলো গিলে ফেলছে সে ।

তবে আসল ব্যাপার হল কাচের টুকরো বেশি নেই , অপরদিকে সুরেন্দ্রর খাই খাই মনোভাব বিন্দুমাত্র কমেনি বলে মনে হল আমার । রুমের চারিদিকে ভালমত আরেকবার নজর দিলাম । যা বুঝলাম – এই বুভুক্ষু ব্যক্তির ক্ষুধার কোন সীমা নাই । শেলফের বইগুলোর পরিত্যাক্ত মলাটগুলো সাক্ষী দিচ্ছে তার ভিতরের পাতাগুলো যে ওর পেটে গিয়েছে । টিনের থালা আর গ্লাসেও কামড়ের চিহ্ন স্পষ্ট বোঝা যাচ্ছে । আহ হা , বেচারা অনেক চেষ্টা করেও এই ধাতুগুলো পেটে ঢুকাতে পারলনা ।

একবার ভাবলাম কাচের টুকরোগুলো কোথা থেকে এল ... পরমুহূর্তেই মনে হল - কেউ হয়তো তার কষ্ট আঁচ করতে পেরে এগুলো দিয়ে গেছে । যেহেতু খাবার খেতে পারে না বেচারা , তাই এগুলোই সম্বল ।

অথচ এই শেষ বয়সে এহেন পরিণতি কে চায় ? প্রায়শ্চিত্য করা কি একেই বলে !

-

এই সেই ভাবতে ভাবতে যা চিন্তা করেছিলাম তাই হল । কাচের টুকরো শেষ , এতক্ষণে সুরেন্দ্র আমার দিকে নজর দিল । টকটকে লাল চোখ আর বীভৎস মুখ থেকে ভড়কে যাবে যে কেউ । আমিও কিছুটা হলাম ....

গড়গড় করে গলার ভিতর থেকে শব্দ আসছে তার । মনে হল আমাকে যেন কিছু বলতে চাচ্ছে , কিন্তু পারছে না । অনেকবার চেষ্টা করেও ব্যর্থ হলাম সে কি বুঝাতে চাচ্ছে ।

-

ইচ্ছে হল এই অদ্ভুত জায়গা থেকে বের হয়ে চলে যাই , অনেক হয়েছে... । কিন্তু সুরেন্দ্রের টলমলে চোখ দেখে কেমন জানি মায়া লাগল । বেচারা তীব্রভাবে আমাকে কিছু বলতে চাইছে কিন্তু পারছে না । যে ব্যক্তি সারা জীবন কেবল “ অর্ডার - অর্ডার ” করে এসেছেন আজ সে আমার পায়ে পড়ে মিনতি করছে ! কিন্তু আফসোস সে মিনতি টুকু বোঝার সাধ্য কারও নেই ।

- না এভাবে আর থাকা যায় না , বের হওয়ার জন্য উল্টো ঘুরলাম ; তখনই শুনলাম ডুকরে কেঁদে উঠার শব্দ । অনিচ্ছাসত্ত্বেও মাথাটা ধীরে ধীরে ঘুরিয়ে তাকালাম সুরেন্দ্রের দিকে। এবার সে আর অদ্ভুত শব্দ করছে না । বোবা মানুষের মত হাত দিয়ে ইশারায় কথা বলছে – স্পষ্ট বুঝতে পারলাম কি বুঝাতে চাচ্ছে সুরেন্দ্র ।

- সে আরও খাবে ... আরও .... নিজের হাত কামড়ে বুঝানোর চেষ্টা করল অনেক হয়েছে ধাতু খাওয়া - এবার সে প্রয়োজনে নিজের শরীরের মাংস খাবে । কেটে কেটে খাবে । তাই আমি যেন তাকে মাংস কাটার জন্য কিছু দেই ।

কিন্তু আমি কি দিব ? আমার কাছে তো ওরকম ধারালো কিছু নেই । সাথে সাথেই খেয়াল হল আমার সাথে তো সবসময়ই একটা ‘নেইল কাটার’ থাকে ; ওটা যদি তাকে দেই ...

প্যান্টের পকেটে হাত দিলাম । যথা জায়গাতেই আছে সেটা । তৎক্ষণাৎ বের করে হাত বাড়ালাম সুরেন্দ্র কুমার এর দিকে । নেইল কাটারটি দেখে মুহূর্তেই সিক্ত চোখে আনন্দের ঝিলিক দিয়ে উঠল তার । সে কি খুশি ! রক্ত মাখা জিহবাবিহীন মুখও যে হাসতে জানে সেটা এই প্রথম আবিস্কার করলাম ।

-

-

হোকনা এই সুরেন্দ্র কুমার সিনহা একজন কুখ্যাত বিচারপতি ; যে বিচারপতি তার চেয়ে সিনিয়র এবং যোগ্য অনেক বিচারপতিকে ডিঙিয়ে সরকারের আশীর্বাদে ‘যুদ্ধাপরাধী’ ট্রাইবুনালের আপিলেট ডিভিশনের প্রধান হয়েছিলেন ; ট্রাইব্যুনালের অজস্র কেলেংকারি থাকা সত্ত্বেও যে বিচারপতি কোনও এক অজানা কারণে রায় বহাল রেখে নিরপরাধ লোকদের ফাঁসিকাষ্ঠে ঝুলিয়েছিলেন ; যে বিচারপতি জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করেছিলেন কলমের এক খোঁচায় ।

হোকনা সে একজন বিবেকহীন দানব , তবুও তো তার প্রাণ আছে । তবুও তো সে একজন প্রাণী ...

..

আর আজকে আমি এক বিপদে পড়া প্রাণীর মুখে হাসি ফুটালাম । এর কৃতিত্বই বা কম কিসে ??

এক বুক ভরা তৃপ্তি নিয়ে রুম থেকে বের হয়ে আসলাম ....

*

*

বিষয়: বিবিধ

২২৩৮ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

281546
০৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
হুমায়ূন আহমেদ জুনিয়র লিখেছেন : কি বলব বুঝতে পারছি না ।
বিচারপতি এস কে সিনহার পরিণতির কথা আমার মাথাতেও ঘুরে ।

কি নির্লজ্জ !
০৬ নভেম্বর ২০১৪ রাত ১২:০৩
225169
বিডি রকার লিখেছেন : এদের শাস্তি ইনশাআল্লাহ হবেই ..
আজ কিংবা কাল
281605
০৬ নভেম্বর ২০১৪ রাত ১২:৪৫
হুমায়ূন আহমেদ জুনিয়র লিখেছেন : হোকনা এই সুরেন্দ্র কুমার সিনহা একজন কুখ্যাত বিচারপতি ; যে বিচারপতি তার চেয়ে সিনিয়র এবং যোগ্য অনেক বিচারপতিকে ডিঙিয়ে সরকারের আশীর্বাদে ‘যুদ্ধাপরাধী’ ট্রাইবুনালের আপিলেট ডিভিশনের প্রধান হয়েছিলেন ; ট্রাইব্যুনালের অজস্র কেলেংকারি থাকা সত্ত্বেও যে বিচারপতি কোনও এক অজানা কারণে রায় বহাল রেখে নিরপরাধ লোকদের ফাঁসিকাষ্ঠে ঝুলিয়েছিলেন ; যে বিচারপতি জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করেছিলেন কলমের এক খোঁচায় ।

Go to Hell SK sinha

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File