প্রবীণদের উচিৎ নবীনদের সুযোগ দেয়া ===================

লিখেছেন লিখেছেন নকীব কম্পিউটার ২৮ নভেম্বর, ২০১৪, ০৬:২৭:৪৩ সন্ধ্যা



পুরাতনের মেয়াদ যখন শেষ হবে- নতুন এসে সেই স্থান পূরণ করবে এটাই নিয়ম। এমনটা সবক্ষেত্রেই পরিলক্ষিত হয়। অনেক নতুন লেখক আছেন, যারা পরিচিতি পেতে চান, তারা চান- বিখ্যাত ব্যক্তিদের লেখা যেথায় ছাপা হয় সেথায় আমি ছোট্ট লেখকের লেখাটাও যদি স্থান পেত! বিখ্যাতদের একটু সহযোগিতা, উপদেশ নতুন লেখকদের অনুপ্রেরণা যোগায়। মানুষ তার চেষ্ঠার কখনও ত্রুটি করে না। বিখ্যাত হওয়ার বাসনা কারো মনে নেই এটা বলা মুশকিল। আধুনিক যুগে প্রতিনিয়ত আমাদের চোখে পড়ে বিখ্যাত হওয়ার প্রতিযোগিতা। বিশেষ নামী লোকদের সাথে একটু সান্নিধ্য পেতে সবাই চায়। এটা সকল স্তরেই খুঁজলে পাওয়া যাবে। গুরুজন না থাকলে সঠিক জ্ঞান আহরণ হয় না। সঠিক দিক নির্দেশনা মানুষকে সঠিক পথে পরিচালিত করে। তাই বিখ্যাতদের কাছে অনুরোধ থাকবে নবীনদের সুযোগ দেয়ার জন্য। এক সময় হয়তো আপনিও বিখ্যাত হওয়ার প্রতিযোগিতা, চেষ্ঠা করেছেন। আজ আমি কিছু উদাহরণ দেব; কাউকে ছোট করার জন্য নয়। তাই প্রথমেই ক্ষমা চেয়ে নিলাম। ভুল হলে মাফ করবেন। আমি অতি সম্প্রতি যা যা দেখলাম এবং যেগুলি স্মরণে আছে সেগুলির কিছু লেখচিত্রই এটি।

বিগত নির্বাচনের আগে দলের নমিনেশন পাওয়ার জন্য ‘খেলোয়াড়’ সাহেব নিজ এলাকায় কিছু পোস্টার, ব্যানার লাগালেন, তাতে দেখা যায়- প্রধানমন্ত্রীর হাত থেকে পুরষ্কার নিচ্ছেন খেলোয়াড় সাহেব। তিনি এমন ছবি লাগালেন এজন্য যে তাঁর সাথে আমার সুসম্পর্ক রয়েছে। আমার ফেসবুক বন্ধুদের মধ্যে অনেকেই বিখ্যাত ব্যক্তিদের সাথে ছবি তুলে ফেসবুকে দেন। এতে আমরা বুঝে নেই তার সাথে ভাল সম্পর্ক রয়েছে বা কোথাও সাক্ষাত হয়েছে।

(ছবি তোলার ব্যাপারে জায়েয-নাজায়েয এর চিন্তা বাদ দিলে)

এ ব্যাপারে সচেতন আমার ফেসবুক বন্ধু তালিকায় আছেন অনেক ভাই, নেত্রকোণার কেন্দুয়ার জিয়াউর রহমান জীবন সাংবাদিক ভাই, বুয়েটের ছাত্র আমিন বিন খলিল ভাই, ...ভাই,

শফিক রেহমান স্যারের জন্মদিনে উপস্থিত হওয়াটা কারো জন্য বড়ই ভাগ্যের ব্যাপার। গোলাম মওলা রনি এমপি আমার কাঁধে হাত রেখে ছবি তুলছেন, নায়ক রিয়াজ এর সাথে ব্যক্তিগত আলোচনা হওয়া। সবই বিখ্যাত হওয়ার লক্ষন। আমরা আশা করি আপনি মর্যাদায় আরো উপরে উঠবেন।

যেমন: এক ভাই আহমদ শফি সাহেবের সাথে সাক্ষাত করেছেন; সেই ছবি ফেসবুকে দিলেন। আমরা বুঝে নিলাম তিনি শফি সাহেবের সাথে সাক্ষাত করেছেন, ভাল সম্পর্ক রয়েছে তাঁর সাথে। কোন একজন কবি, সাহিত্যিক, লেখক, বুদ্ধিজীবী, রাজনীতিবিদ এর সাথে সাক্ষাত হলে আমরা ছবি তুলি। স্মৃতি করে রাখার জন্য। নিজস্বজনকে দেখানোর জন্য।

নেত্রকোণার সাংবাদিক জিয়াউর রহমান জীবন ভাই, সম্প্রতি বাংলাদেশ টেলিভিশন ভবনে গিয়েছিলেন- সেখানে আজিজুল হাকিম এর সাথে ছবি তুলে ফেসবুকে দিলেন। আরও কিছুদিন আগে শাওন এসেছিলেন নেত্রকোণার কুতুবপুরে হুমায়ুন আহমেদের বাড়ীতে। সেখানে জীবন ভাই শাওনের সাথে ছবি তোলার অনুমতি চাইলেন এবং তুললেন। নেত্রকোণার কবি নির্মলেন্দু গুণ এর বাড়ী বারহাট্টাতে গেলেন সেখানেও তার সাথে ছবি তুলে ফেসবুকে দিলেন।

আমার ফেসবুক বন্ধু ও আত্মীয় আমিন বিন খলিল। তার অনেক ছবি আমার ফেসবুক একাউন্টে ট্যাগ করা আছে। তিনি ছবি তুলেছেন- দীপু মণি, সাবের হোসেন চৌধুরী, ড. মুহাম্মাদ ইউনুস, জাফর ইকবাল সহ চলচ্চিত্রের বিভিন্ন অভিনেত্রীর সাথে। তার এক বন্ধু তো মন্তব্য করে বসলেন- দোস্ত পরবর্তী টার্গেট কি বারাক ওবামা!

এই যে নিজেকে প্রকাশ করার প্রতিযোগিতা চলছে আমাদের মধ্যে এটা কিন্তু বিখ্যাত হওয়ার জন্যই। অনেকেই বিখ্যাতদের সাথে সাক্ষাত হলে ডাইরীতে অটোগ্রাফ নেন। উদ্দেশ্য একটাই প্রিয়জনদের দেখানো আমার সাথে কার কার সাক্ষাত হয়েছে বা সম্পর্ক রয়েছে।

আর লেখালেখির জগতেও এমনটা পাওয়া যায়। বিভিন্ন সাময়িকীতে বড় লেখকদের পাশে ছোট লেখকদের লেখা ছাপানোর আকাঙখা।

আমি বলব, নবীণদের বরণ করে নেয়ার মানসিকতা প্রবীণদের থাকা উচিত। আপনি চিরকাল থাকবেন না, তাই বলে এই স্থান কি শূন্য থাকবে? অবশ্যই একজন এখানে স্থান করে নিবে, আর সে যদি হয় আপনার হাতে গড়া, অনুগত, অনুসারী, তবে কতইনা উত্তম হয়। তাই আমাদের উচিত নবীনদের সুযোগ দেয়া।

বিষয়: বিবিধ

১৫৩৩ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

289243
২৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
ভিশু লিখেছেন : ভালো বলেছেন।
ধন্যবাদ।
Good Luck Good Luck Good Luck
Rose Rose Rose
৩০ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৫
233716
নকীব কম্পিউটার লিখেছেন : ভিশু ভাই আসলেই একটা মহৎ মানুষ। কেমন আছেন ভাই? আমার ব্লগ বাড়ীতে বেড়ানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
৩০ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৯
233720
ভিশু লিখেছেন : আলহামদুলিল্লাহ, ভালো...Angel
অসংখ্য শুকরিয়া জানবেন ভাইয়া...Happy Good Luck Praying Rose
289244
২৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
ইশতিয়াক আহমেদ লিখেছেন : খুব সুন্দর লিখেছেন ,পড়ে ভালো লাগলো। অামি অাপনার সাথে সহমত। ধন্যবাদ
৩০ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৪
233715
নকীব কম্পিউটার লিখেছেন : আমার ছোট্ট কুটিরে আপনাকে স্বাগতম।
289275
২৮ নভেম্বর ২০১৪ রাত ০৮:৩৮
হতভাগা লিখেছেন : প্রবীনরা চাকরির বয়স বাড়িয়ে নিচ্ছেন , ৫৭ থেকে ৬০ , ৬০ থেকে ৬২ , ৬২ থেকে ৬৫ । ফলে নবীনদের সুযোগ বছরকে বছর কমে যাচ্ছে।
৩০ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৪
233714
নকীব কম্পিউটার লিখেছেন : এই ভাই আমার কেমন আছেন আপনি? নাকি সারা জীবন হতভাগাদের কাতারেই রয়ে গেলেন?
289320
২৮ নভেম্বর ২০১৪ রাত ১১:১৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
আসলে নবিনরাই স্থান করে নিবে এটাই স্বাভাবিক। যারা নবিনকে গ্রহন করতে পারবেনা তারাই ধ্বংস হবে।
৩০ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৩
233713
নকীব কম্পিউটার লিখেছেন : আপনাদের ছাড়া দীর্ঘদিন ধরে ফেসবুকে পড়ে আছি। ধন্যবাদ আপনাকে।
289332
২৯ নভেম্বর ২০১৪ রাত ১২:২৫
আব্দুল গাফফার লিখেছেন : ভালো লাগলো পড়ে অনেক ধন্যবাদ
৩০ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৩
233712
নকীব কম্পিউটার লিখেছেন : শুভ কামনা রইল আপনার প্রতি। মাঝে মাঝে বেড়াবেন।
289368
২৯ নভেম্বর ২০১৪ সকাল ০৬:০৪
কাহাফ লিখেছেন :

নবীনদের আগমন! শুভেচ্ছা স্বাগতম!! Give Up Give Up
সুন্দর যুক্তিময় আলোচনার সাথে স হমত পোষণ করে প্রবীণদের বোধুদয় প্রত্যাশ ও নবীনদের শুভ কামনা জানাই! I Don't Want To See I Don't Want To See
৩০ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৫২
233711
নকীব কম্পিউটার লিখেছেন : ধন্যবাদ আপনাকে। আমার ব্লগ কুটিরে একটু সময় দেয়ার জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File