সিলেটের ঘটনা এবং মিডিয়ার সংবাদ উপস্থাপন

লিখেছেন লিখেছেন আলোক যাত্রী ০৪ অক্টোবর, ২০১৬, ০৩:৩১:২৪ দুপুর

সিলেটের নৃশংস ঘটনায় কিছু ইন্টারেস্টিং বিষয় উঠে এসেছে । সর্বপ্রথম হচ্ছে, এই একই খবর নিয়ে দুই পত্রিকায় দুই রকমের বয়ান এসেছে । বিডি নিউজ ২৪ এ পুলিশের উদ্বৃতি তুলে ধরে বলা হয়েছে নার্গিসের সাথে শাহজালালের ছাত্র বদরুলের প্রেমের সম্পর্ক ছিল পরে বনিবনা না হওয়ায় বদরুল এই কাজ করেছে । অপরদিকে, সমকাল পরত্রিকায় ছাপানো রিপোর্টে বলা হয়েছে, নার্গিসদের বাসার লজিং থাকত বদরুল । সে নার্গিসকে বারবার প্রেম নিবেদন করার পর নার্গিস বারবার তাকে প্রত্যাখ্যান করেছে , তাতেই বদরুল নার্গিসের উপর হামলা করেছে । সমকালের রিপোর্টে বলা হয়েছে কোপানোর এক পর্যায়ে এলাকাবাসি ও অন্যান্য ছাত্ররা গণপিটুনি দেয় । এর একপর্যায়ে পুলিশ এসে তাকে গণপিটুনি থেকে রক্ষা(!?) করে । সর্বশেষ যে ব্যাপারটা আনতে চাই সেটা হচ্ছে, বিডি নিউজে রিপোর্টে মাঝামাঝির দিকে উল্লেখ করা হয়েছে যে সে ছাত্রলীগের নেতা । যেভাবে উল্লেখ করা হয়েছে সেটাও অনেক গুরুত্ববহন করে ।

সংবাদ কিভাবে উপস্থাপন করা হয় তার উপর পাঠকের সেই সংবাদের ব্যাপারে দৃষ্টিভঙ্গি পোষণ করা নির্ভর করে। সংবাদ পরিবেশনের মাধ্যমে একটা ঘটনারই বিভিন্ন রকমের বয়ান তৈরী হয় এবং তার পক্ষে বিপক্ষে জনমত তৈরী হয় সেটা রীতিমত বিভ্রান্তি কর একইসাথে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের নীতিবিরুদ্ধ । উপরের দুইটা খবরের রিপোর্ট দুটো তার যোগ্য উদাহারণ । বিডি নিউজ বদরুল যে ছাত্রলীগ নেতা সেই ব্যাপারটা খুব ছোট পরিসরে উপস্থাপন করতে চেয়েছে as if it was not a big deal । অগুরুত্বপুর্নভাবে রিপোর্টের মাঝখানের প্যারে এক কোনায় উপস্থাপন না করে খবরের শিরোনামে বা প্রথম দিকে ব্যাপারটা হাইলাইট করা হলে ছাত্রলীগের বিভিন্ন অনৈতিক কর্মকান্ডের লিস্টে আরেকটা ঘটনা যুক্ত হবে এবং তাদের ব্যাপারে নেতিবাচক জনমত আরো প্রবল হবে । এই ব্যাপারটাকে আরো হালকা করার জন্য উদ্বৃতি তুলে দিয়েছে যে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল এবং বনিবনা হচ্ছিল না । স্বাভাবিকভাবেই প্রেমের জের ধরে এই ঘটনার চেয়ে উত্যক্ত করে এই ঘটনার ঘটানোর দুই ধরনের প্রভাব আছে এবং পরের ঘটনা ঘটে থাকলে পুরো ব্যাপারটা বেশি নৃশংস হবে। প্রেমের ব্যাপারটাকে তুলে ধরলে কিন্তু মোটিভটা ব্যাক্তিগত বলেই মনে হবে । কিন্তু উত্যক্ত করে পরবর্তীতে কোপানোর ব্যাপারটাকে মানুষজন দেখবে এভাবে - আরে এই ধরনের সংগঠনের নেতারা তো আগেও এমন করত এখনো এমনই করে ; আগে ধর্ষকের সেঞ্চুরিয়ান বের হয়েছে এখন সম্ভোগ করতে না দেয়ায় চাপাতির কোপ দিয়ে বেড়াচ্ছে । তাই রিপোর্টকে সুস্পশটভাবে ঘুরিয়ে লেখাটা নিতান্তই উদ্দেশ্যমূলক । আরেকটা ব্যাপার খুবই লক্ষনীয় ছিল পুলিশ এবং ছাত্রলীগ দু পক্ষই বলেছে মামলা হলে যথাযত ব্যাবস্থা নেয়া হবে (বিডি নিউজ)। তার মানে চোখের সামনে ঘটে যাওয়া কোন নৃশংস ঘটনা ঘটলেও মামলা না হলে কোনো আইনি ব্যাবস্থা নেয়া হবে না !

যাই হোক মেইনস্ট্রিম মিডিয়া কিভাবে মানুষের অনুভূতি নিয়ন্ত্রণের জন্য সংবাদকে নিজেদের স্বার্থ অনুযায়ী পরিবেশন করে সেটা উপরের দুই রিপোর্টেই পরিষ্কার । অতীতেও মিডিয়া ফায়ারিং স্কোয়াড দিয়ে মানুষ খুনকে কে বন্দুকযুদ্ধ বানিয়েছে , এতে মারা যাওয়া মানুষজনকে প্রমাণ ছাড়াই জঙ্গি বানিয়েছে । এখন বস্তুনিষ্ঠ সংবাদ রূপকথার গল্প ।

[কমেন্ট বক্সে দুটো খবরের লিংক দেয়া হলো]

বিষয়: বিবিধ

৯৭৭ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

378269
০৪ অক্টোবর ২০১৬ দুপুর ০৩:৩২
378285
০৪ অক্টোবর ২০১৬ রাত ০৮:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভাশুরের নাম মুখে নিতে তাদের যে লজ্জা করে!
০৫ অক্টোবর ২০১৬ দুপুর ০২:১৯
313506
আলোক যাত্রী লিখেছেন : সেটাই ... Don't Tell Anyone

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File