ভয়ংকর বিপদে পড়েছিলাম আফ্রিকার জঙ্গলে!

লিখেছেন লিখেছেন নেহায়েৎ ২৯ মার্চ, ২০১৬, ১০:৪৩:১৯ সকাল



এতদিন শুধু আফ্রিকার জঙ্গলের গল্প শুনেছি। নেটে দেখেছি। কিন্তু এ জঙ্গল যে এতোটা ভয়ংকর সেটা গভীরভাবে উপলব্ধি করলাম! চারদিকে গহীণ অরণ্য, বিচিত্র কিছু প্রাণীর অপরিচিত আওয়াজ ব্যাতিত নিরব-নিস্তবদ্ধ এক পৃথিবী! আমি একা চলছি অন্যরকম এক অনুভূতি নিয়ে। কোন লোকজন বা গাইড আমার সাথে নাই। আজ বোঝা যাচ্ছে একা জঙ্গলে যাওয়ার মজা! সেটা যেন-তেন জঙ্গল নয়। আফ্রিকার অন্ধকার গহীন বন!



আফ্রিকার জঙ্গলে একা বেড়ানোর অনুভূতি কাউকে বুঝানোর মতো নয়। এটা শুধু যে যায় সেই উপলব্ধি করতে পারে! কোন দিকে উত্তর আর কোন দিকে দক্ষিণ সেটা বোঝার কোন উপায় নাই। বিশাল বিশাল উঁচু উঁচু সব বৃক্ষ আকাশটাকে ঢেকে রেখেছে। রোদ না পড়ায় কেমন স্যাঁত সেঁতে একটা পরিবেশ। চলছি তো চলছি অজানা একটা শংকাযুক্ত ভয় নিয়ে!



কতক্ষণ এভাবে চলেছি জানি না। সামনে একটা ফাঁকা মতো জায়গা নানা জাতের শ্যওলায় মাটি ঢাকা। পানির ঝিরঝিরি শব্দ, দেখলাম পাহাড়ের উপর থেকে পড়ছে ছোট একটা ঝরণা।ঝরণার পানি আর খোলা জায়গা পেয়ে কিছুটা স্বস্তি পেলাম। অনেক সময় পর অন্ধকার মতো জঙ্গল হতে বের হতে পেরেছি এটাই অনেক! চারদিক একটু আলোকিত পরিবেশ, মন্দ না।



ঝরণার দিকে এগুতে গিয়ে অপর পাড়ে চোখে পড়ল একটা পোড়োবাড়ী! অনেক পুরান দালান। দেয়ালগুলোতে শ্যাওলা ধরা। কৌতুহল-শংকা-ভয় মিশ্রিত একটা অনুভূতি নিয়ে বাড়ীটার দিকে এগুতো থাকলাম। ছোট ছোট জঙ্গলে ভরা রাস্তা পেরিয়ে মূল ফটকের কাছে এগিয়ে গেলাম। ভাঙ্গা ধসে পড়া দরজা পেরিয়ে ভেতরে ঢুকলাম। বোঝা যাচ্ছে অনেকদিন কোন মানুষ বা প্রানীর পা পড়েনি। আস্তে আস্তে উঠোন পার হয়ে দালানের ভিতরে ঢুকলাম। সিড়ি পেরিয়ে দোতলায় গেলাম।



দোতলায় উঠে পিছনের দিকে একটা বড় সড় বারান্দার মতো খোলা জায়গা। তিনদিকে দেয়াল ঘেরা। সেখানে দাড়িয়ে জঙ্গলের দিকে তাকিয়ে আছি। ইতিমধ্যে সন্ধ্যা নেমেছে প্রায়। দেয়ালে হেলান দিয়ে দেখছি আর ভাবছি এ আমি কোথায় এলাম আর কেনই বা এলাম। কিভাবে বের হব এখান থেকে!



হঠাত কিছুর একটা শব্দে আমার শরীর ঝাঁকুনি দিয়ে উঠল। আমার বাম পাশের দরজার উল্টাদিকে দেয়ালটা আস্তে আস্তে নেমে আসছে! দেখলাম ফেরিতে গাড়ী উঠার পর যেভাবে পাটাতন উঠে যায় ফেরি ছেড়ে দেয়। গাড়ী নামার সময় আবার নেমে যায়। সেভাবে দেয়ালটা নেমে গেল। সেটা বারান্দা বরাবর একটা ফ্লোর হয়ে গেল।ভয়ংকর দর্শন কিছুটা মনুষ্য আকৃতির অদ্ভুত একটা জন্তু বারান্দায় এসে দাড়াল! ভয়ে আতঙ্কে আমার হাত-পা অসাড় হয়ে গেল! যেন নড়ার শক্তি হারিয়ে ফেলেছি!



জন্তুটা যদি ঘাড় ঘুরিয়ে আমার দিকে তাকায় যেন তৎক্ষনাৎ আমি জ্ঞান হারাব! কিন্তু সে তাকিয়ে আছে সোজা সামনের দিকে, আর কোন এক রাগে-আক্রোশে সে মুখে অদ্ভুত শব্দ করছে! জন্তুটি যেদিকে তাকিয়ে আছে সেদিক থেকে ঢোলের মতো এক ধরণের বাদ্য-বাজনার আওয়াজ আসছে।সন্ধ্যার অন্ধকার হয়ে ঘনিয়ে আসায় একটু দূরে তেমন কিছু দেখা যাচ্ছে না।



জন্তুটা আক্রোশে কিছু সময় ফোঁস ফোঁস করে দালানের ভিতরে ঢুকে গেল।দেয়ালটা আবার উঠে গেল। আমি যেন আবার নতুন করে প্রাণ ফিরে পেলাম! ভাবছি আজ রাতটা এখানে কাটাব নাকি পুণরায় জঙ্গলের মাঝে ফিরে গিয়ে রাতটা কোন রকমে কাটিয়ে সকাল হলেই আবার রাস্তা খোঁজা শুরু করব। বসে বসে এসব চিন্তু করছি আর দেখছি খুব দ্রুত যেন চারদিক অন্ধকার হয়ে আসছে। এমন সময় দেখলাম আমার বাম পাশের দেয়াল টপকিয়ে এক জঙ্গলী মহিলা আবার কাছে আসার চেষ্টা করছে! লজ্জার ব্যাপার, তার শরীরে কোন পোশাক নাই! আমি বসা থেকে দাড়াবার চেষ্টা করতেই ঘুমটা ভেঙ্গে গেল!



উঠে ওয়াসরুমে থেকে ফ্রেশ হয়ে আবার শুয়ে পড়লাম। শুয়ে শুয়ে ভাবছি কি দেখলাম! কিছু সময় পর ফজরের আজান দিল। অজু করে মসজিদের দিকে রওয়ানা করলাম।

(ঘুমের ঘোরে স্বপ্ন আমি খুব কমই দেখি। সেদিন এরকম একটা স্বপ্ন দেখলাম। সকালে বউকে বললাম। পুরো স্বপ্নের কথাটা কতটুকু এদিক-ওদিক হয়েছে আল্লাহ ভাল জানেন। তিনি ক্ষমাশীল)

আর ছবি গুলো নিয়েছি গুগল থেকে।

বিষয়: বিবিধ

৭৫৪২ বার পঠিত, ৫৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

363966
২৯ মার্চ ২০১৬ সকাল ১১:০০
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : আমিতো প্রথমে ভাবছিলাম কবে আবার আফ্রিকা গেলেন?
২৯ মার্চ ২০১৬ সকাল ১১:১০
301894
নেহায়েৎ লিখেছেন : আফ্রিকাতো দূরের কথা ভাই। জীবনে কখনও দেশের বাহিরে যাই নাই। কিন্তু স্বপ্নে বেড়ানো তো হল! মন্দ কি?
363968
২৯ মার্চ ২০১৬ সকাল ১১:০৫
হতভাগা লিখেছেন : কয়েকদিন পর মহাশূন্যে বা মহাসাগরের তলদেশেও ঘুরে আসবেন।
২৯ মার্চ ২০১৬ সকাল ১১:১০
301895
নেহায়েৎ লিখেছেন : এরকম স্বপ্ন আমি হঠাৎ দেখলাম। দেশের বাহিরে কখনও যাওয়া হয়নি।
২৯ মার্চ ২০১৬ সকাল ১১:৫১
301898
হতভাগা লিখেছেন : স্বপ্ন নিজ ঘরে থেকেই দেখা হয়
363970
২৯ মার্চ ২০১৬ সকাল ১১:৪৯
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৯ মার্চ ২০১৬ দুপুর ১২:৩০
301904
নেহায়েৎ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
363978
২৯ মার্চ ২০১৬ দুপুর ১২:২০
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : সুন্দর স্বপ্ন, বিনে পয়সায় এডভেঞ্চার হলে মন্দ কি। স্টিকি পোস্টে অভিনন্দন। Thumbs Up Thumbs Up Thumbs Up Rose Rose Rose
২৯ মার্চ ২০১৬ দুপুর ১২:৩২
301905
নেহায়েৎ লিখেছেন : ভাই এরকম স্বপ্ন প্রথম দেখলাম। তবে আমার বেড়াতে ভাল লাগে। কিন্তু দেশের বাহিরে কখনও বেড়ানো হয় নি। এই প্রথম আমার পোষ্ট ষ্টিকি হল। Love Struck
363989
২৯ মার্চ ২০১৬ দুপুর ০১:৫৯
আবু জান্নাত লিখেছেন : প্রথমে ভেবেছিলাম সত্যিই কখনো বেড়িয়ে এসেছেন। কিন্তু একা একা জঙ্গলে গেলেন এত সাহস দেখে খটকা লাগলো। বাঘের ভয়কে কিভাবে জয় করলেন।

তবে ভালো লেগেছে, এভাবে মাঝে মাঝে চন্দ্র ও মঙ্গল ভ্রমন করে আসলে আমরা অন্তত কিছুটা জানতে পারবো। ধন্যবাদ

২৯ মার্চ ২০১৬ দুপুর ০২:৫৩
301925
নেহায়েৎ লিখেছেন : ঘুমের ঘোরে স্বপ্ন আমি কমই দেখি। স্বপ্নে অনেক কিছুই সম্ভব কিন্তু বাস্তবে আমার পক্ষে আফ্রিকার জঙ্গলে একা যাওয়া সম্ভব নয়। যাই হোক স্বপ্নে আফ্রিকার জঙ্গল দেখা হল এটাই বা কম কি!
364002
২৯ মার্চ ২০১৬ দুপুর ০২:৪০
বাকপ্রবাস লিখেছেন : আমারে সংগে নিলে পারতেন Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up
২৯ মার্চ ২০১৬ দুপুর ০২:৫৪
301926
নেহায়েৎ লিখেছেন : ভাইরে ভিসা-টিকেট কিছুই লাগে নাই। ফাও বেড়ানো। সুযোগ পেয়ে হুট করে চলে গেলাম। কাউকে বলার সময় কোথায়!
২৯ মার্চ ২০১৬ দুপুর ০৩:৫৪
301931
বাকপ্রবাস লিখেছেন : বিভুতির মনে হয়, একটা উপন্যাস আছে আফ্রিকার জঙ্গল এর উপর
364005
২৯ মার্চ ২০১৬ দুপুর ০২:৪৪
কুয়েত থেকে লিখেছেন : ভালোইতো স্বপ্ন এই গহিন জংগল থেকে বের হতে পারাটাই বড় কথা। স্বপ্নের লেখা ভালোই লাগলো স্টিকি হওয়ার জন্য মোবারক বাদ।
২৯ মার্চ ২০১৬ দুপুর ০২:৫৫
301927
নেহায়েৎ লিখেছেন : খারাপ এডভেঞ্চার হয় নি ভাই। ফাও ফাও আফ্রিকা বেড়ানো! অনেক ধন্যবাদ।
364025
২৯ মার্চ ২০১৬ বিকাল ০৪:৪৬
আবু তাহের মিয়াজী লিখেছেন : খুব ভালো স্বপ্নজাল বোনালেন। ভাবীকে শুনানো হলে উনি কি বলিলেন। সেই কথাত লিখলেন না। I Don't Want To See
পড়ে খুব ভালো লাগলো।
৩০ মার্চ ২০১৬ সকাল ০৯:২৯
302006
নেহায়েৎ লিখেছেন : ভ্রমণ আমার খুব ভাল লাগে। তবে স্বপ্নে মনে হয় এটাই প্রথম ভ্রমণ। উনাকে বলার পর বললেন। পাসপোর্ট করতে দিবেন। দেশের বাইরে কোথাও ঘুরতে যাবেন ইনশা আল্লাহ। তার ছোট বোন কয়েকদিন আগে থাইল্যান্ড থেকে বেড়িয়ে এলেন।
364029
২৯ মার্চ ২০১৬ বিকাল ০৫:৩৯
হতভাগা লিখেছেন : আপনার এই পোস্ট যে স্টিকি হবে সেই স্বপ্ন কি দেখছিলেন ?
৩০ মার্চ ২০১৬ সকাল ০৯:২৯
302007
নেহায়েৎ লিখেছেন : এটা আমি কখনও কল্পনা করি নাই। এই প্রথম আমার কোন পোষ্ট ষ্টিকি হল।
১০
364042
২৯ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:২২
শেখের পোলা লিখেছেন : আপনিতো রীতিমত আশংকায় ফেলেদিয়েছিলেন৷ ভাবছিলাম কবেইবা গেলেন৷ আবার ভাবছি ভ্রমন পিপাসু মানুষ হতেও পারে৷ তখনই আসলটা জেনে আশ্বস্থ হলাম৷ ধন্যবাদ৷৷
৩০ মার্চ ২০১৬ সকাল ০৯:৩০
302008
নেহায়েৎ লিখেছেন : এবারতো ভাই স্বপ্নে বেড়ালাম। আল্লাহ চাইলে কখনও হতেও পারে বাস্তবে বেড়ানো। দোয়া করবেন।
১১
364046
২৯ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:৩৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আফ্রিকা ভ্রমন করলেন!! আগামি বার আমাদেরও সাথে নিয়ে যাবেন। তবে ছবিগুলি মনে হয় আফ্রিকার না। আমাজনের!!
৩০ মার্চ ২০১৬ সকাল ০৯:৩৮
302009
নেহায়েৎ লিখেছেন : ভাই দেশের বাহিরে কখনও যাওয়া হয়নি। আলহামদুলিল্লাহ, দেশে অনেক ঘুরে বেড়াই আমি। সময় পেলেই বেড়িয়ে পড়ি। তবে স্বপ্ন হলেও আফ্রিকাটা এবার দেখা হয়ে গেল। যেতে চাইলে যোগাযোগ রাখতে পারেন।
৩০ মার্চ ২০১৬ সকাল ০৯:৪১
302011
নেহায়েৎ লিখেছেন : জি ছবিগুলো নেট থেকে নেয় দেশেরও কিছু ছবি আছে। জঙ্গলের ছবি বলে কথা।
১২
364061
২৯ মার্চ ২০১৬ রাত ০৮:২৬
মোহাম্মদ লোকমান লিখেছেন : ভালইতো! বিনে পয়সায় ভ্রমন।
৩০ মার্চ ২০১৬ সকাল ০৯:৩৯
302010
নেহায়েৎ লিখেছেন : টাকা-পয়সা ভিসা-পাসপোর্ট কিচ্ছু লাগে নাই ভাই। কেমনে শুয়ে শুয়ে ভ্রমণ করলাম!
১৩
364084
২৯ মার্চ ২০১৬ রাত ০৯:৫৫
আফরা লিখেছেন : সকালেই লিখটা পড়েছিলাম কিন্তু কমেন্ট করতে পারি নাই .-------ভাল তো আপনি তো দেখি দ্য স্লেভ ভাইয়ার চেয়ে বড় স্বপ্ন দেখেছেন আবার কত সুন্দর মনে আছে ।
ভাল লাগল ধন্যবাদ ।
৩০ মার্চ ২০১৬ সকাল ০৯:৪৪
302012
নেহায়েৎ লিখেছেন : আমি স্বপ্নবাজ মানুষ না। কিন্তু বেড়াতে খুব ভাল লাগে। কিন্তু একেবারে আফ্রিকায় চলে যাব এটা ভাবিনি! ভালই হয়েছে বিনা পয়সায় কে আফ্রিকা ভ্রমণ করাবে আমাকে! জি দ্যা স্লেভ ভাই মাঝে মাঝে ঘুরে বেড়ানোর স্বপ্ন দেখে সুন্দর পোষ্ট দেয় আমিও পড়ি। তাতে এলাকাটা দেখা হয়ে যায়।
১৪
364085
২৯ মার্চ ২০১৬ রাত ০৯:৫৯
দ্য স্লেভ লিখেছেন : এতদিন জানতাম আমি স্বপ্ন একাই দেখী...হাহাহাহা আমি শুরুতেই অনুমান করছিলাম এটা স্বপ্ন Happy স্বপ্নের স্টিকি পোস্ট এটাই প্রথম। জাজাকাল্লাহ দারুন স্বপ্ন একেবারে ছবিসহHappy
৩০ মার্চ ২০১৬ সকাল ০৯:৪৫
302013
নেহায়েৎ লিখেছেন : আপনি স্বপ্ন দেখা বাদ দিছেন আর সেটা আমার কাছে চলে এল! ভালই হল মাঝখান থেকে আমার আফ্রিকা দেখা হয়ে গেল!Happy
১৫
364086
২৯ মার্চ ২০১৬ রাত ০৯:৫৯
আওণ রাহ'বার লিখেছেন : লেখাটা বেশ মনযোগ দিয়ে পড়লাম।
বেশ ভালো লাগলো। তবে স্বপ্নের ব্যাখ্যাটা জানতে পারলে আরো ভালো লাগতো।
-
একটি পরামর্শ: মানুষগুলো প্রায় বিবস্ত্র!! ওই ছবিটা এডিট করা জরুরি। জাযাকাল্লাহ খাইর।
৩০ মার্চ ২০১৬ সকাল ০৯:৪৭
302014
নেহায়েৎ লিখেছেন : একটা সোলেমানি খোয়াবনামা কিনে দেখতে হবে! জি ছবিটা ডিলেট করে লাউয়াছড়ার একটা ছবি দিলাম। জাঝাকাল্লাহু খাইরান।
১৬
364118
৩০ মার্চ ২০১৬ রাত ০৩:২২
অবাক মুসাফীর লিখেছেন : দ্বিতীয় ছবিটা দেখেই বুঝছিলাম ঘাপলা আছে...! অ্যাডমিনদের অভিনন্দন তারা পোস্ট স্টিকি করছেন বলে...
৩০ মার্চ ২০১৬ সকাল ০৯:৪৮
302015
নেহায়েৎ লিখেছেন : কোন ঘাপলা নাই। আফ্রিকার জঙ্গলে বেড়ানো চাট্টিখানি কথা না! হোক না স্বপ্নে তাতে কি হইছে? এই পোষ্ট কেন ষ্টিকি হল বুঝলাম না!
১৭
364142
৩০ মার্চ ২০১৬ সকাল ১১:৩২
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : এই ব্লগে সবার অদ্ভুত স্বপ্ন দেখার হার বেড়ে গেছে। সবাই স্বপ্নীল জগতে পা রাখছে। রহস্যজনক ব্যাপার।
০২ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৫৪
302221
নেহায়েৎ লিখেছেন : আমি ভাই সাধারণত এ ধরণের স্বপ্ন দেখি না। কিভাবে যেন স্বপ্নে আফ্রিকা দেখা হয়ে গেল! ব্যাপারটা রহস্য হোক যাই হোক। একটা অচেনা দেশ দেখেছি।
১৮
364145
৩০ মার্চ ২০১৬ দুপুর ১২:০৪
হাফেজ আহমেদ লিখেছেন : চমৎকার পোষ্ট। ধন্যবাদ।
০২ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৫৫
302222
নেহায়েৎ লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে।
১৯
364246
৩১ মার্চ ২০১৬ বিকাল ০৫:২১
শফিউর রহমান লিখেছেন : ভয় আর শংকা একই জিনিস নয় কি?
স্টিকি করার মতোই লেখা - সুন্দর।
০২ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৫৫
302223
নেহায়েৎ লিখেছেন : কাছাকাছি একটু পার্থক্য আছে। ভয় আর শংকার মধ্যে। অনেক ধন্যবাদ।
২০
364270
৩১ মার্চ ২০১৬ রাত ০৮:২২
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

ঐ আপনার স্বপ্নটা খুব ভালো!

জন্তুটা আক্রোশে কিছু সময় ফোঁস ফোঁস করে দালানের ভিতরে ঢুকে গেল।দেয়ালটা আবার উঠে গেল।

ঐ জন্তুটার বাইরে থাকা খুবই দরকার, কিন্তু ওটা বারবার দালানের ভেতরে ঢুকে যায়! আর দেয়ালটাও উঠে যায়!

ভাবছি আজ রাতটা এখানে কাটাব নাকি পুণরায় জঙ্গলের মাঝে ফিরে গিয়ে রাতটা কোন রকমে কাটিয়ে সকাল হলেই আবার রাস্তা খোঁজা শুরু করব।

কয়েক কোটি মানুষ এখন এমনটাই ভাবছে!

বসে বসে এসব চিন্তু করছি আর দেখছি খুব দ্রুত যেন চারদিক অন্ধকার হয়ে আসছে।

সত্যিই চারদিক অন্ধকার হয়ে আসছে!
এমন সময় দেখলাম আমার বাম পাশের দেয়াল টপকিয়ে এক জঙ্গলী মহিলা আবার কাছে আসার চেষ্টা করছে! লজ্জার ব্যাপার, তার শরীরে কোন পোশাক নাই!

ঐ জঙ্গলী উলঙ্গ মহিলা কাছে আসার চেষ্টা করেই যাচ্ছে! আপনার মত জাতির ঘুমটাও যদি ভেঙ্গে যেতো!!

না্য়ুজু বিল্লাহি মিন কুল্লি শাররিন..
০১ এপ্রিল ২০১৬ রাত ১২:৫৫
302147
ধ্রুব নীল লিখেছেন : চমৎকার বিশ্লেষণ।।
০২ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৫৭
302224
নেহায়েৎ লিখেছেন : ওয়াআলাইকুম সালাম ওয়ারহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। জাঝাকাল্লাহু খাইরান। অনেক সুন্দর বিশ্লেষণ। অসাধারণ!
২১
364282
৩১ মার্চ ২০১৬ রাত ০৯:৪৯
ঈগল লিখেছেন : কোন সন্দেহ নেই প্রথমে সবাই অবাক হয়ে গিয়েছিল। একা একা জঙ্গলে!!
০২ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৫৭
302225
নেহায়েৎ লিখেছেন : আসলেই অবাক হওয়ার মতোই ব্যাপার ভাই। বিস্ময়কর। একা আফ্রিকা দেখে এলাম।
২২
364300
০১ এপ্রিল ২০১৬ রাত ১২:৫৮
ধ্রুব নীল লিখেছেন : আস সালামু আলাইকুম।কেমন আছেন ভাইয়া?
ভাবি স্বপ্নের কথা শুনে কি বললেন, তা তো জানালেন না।
০২ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৫৮
302226
নেহায়েৎ লিখেছেন : ওয়াআলাইকুম সালাম। আলহামদুলিল্লাহ ভাল আছি। তুমি কেমন? অনেকদিন পর! উনি পাসপোর্ট করতে দিবেন এখন দেশের বাহিরে কোথাও ঘুরতে যাবেন।
২৩
364334
০১ এপ্রিল ২০১৬ বিকাল ০৪:৪১
প্যারিস থেকে আমি লিখেছেন : স্বপ্নেতো অনেকে তাবিজ তুবিজ পায়, জংগলে জড়ি পায়, আপনি পান নি।
ভালো লেগেছে।
০২ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৫৯
302227
নেহায়েৎ লিখেছেন : কিচ্ছু না শুধু বেড়াইলাম। তবে ভয় পেয়েছিলাম। আপনাকে অনেক ধন্যবাদ ভাই।
২৪
364399
০২ এপ্রিল ২০১৬ দুপুর ০২:২৬
ছালসাবিল লিখেছেন : Surprised Surprised Surprised Big Grin Big Grin Big Grin Big Grin Sad Sad Sad Smug Smug Tongue Love Struck
০২ এপ্রিল ২০১৬ দুপুর ০৩:২৩
302249
নেহায়েৎ লিখেছেন : Happy Love Struck Tongue Surprised Good Luck
২৫
364467
০২ এপ্রিল ২০১৬ রাত ০৮:৪৩
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : খুব ভালো লাগলো পড়ে। আমিও মাঝে মাঝে দেখি কিন্তু এরকম ভয়ানক নয়।
০৩ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৫৫
302355
নেহায়েৎ লিখেছেন : আমি খুব কম ভয়ের স্বপ্ন দেখি। তবে ভয় পেলেও আফ্রিকা বেড়ানো হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File