Good Luckআমার চিটাগাং ট্যুর!

লিখেছেন লিখেছেন ইক্লিপ্স ০৪ এপ্রিল, ২০১৪, ১২:০৫:৫৯ রাত

টানা কয়েকমাস পরীক্ষা এবং শহুরে যান্ত্রিকতায় হাপিয়ে উঠেছিলাম। তাই একটু প্রশান্তির আশায় দূরে কোথাও বেরাতে যাবার কথা ভাবছিলাম। এদিকে আমার ভাইয়ারও ছুটি। আব্বুরও তেমন কোন কাজ নেই। সব মিলিয়ে সোনায় সোহাগা। পুরোপরিবার মিলে বেরিয়ে পড়লাম চিটাগাং এর উদ্দেশ্যে সমুদ্র দর্শনে।



অনেক বছর পর আবার চিটাগাং এলাম। এখানকার পাহাড়ি নৈসর্গিক দৃশ্য যে কাউকেই মুগ্ধ করবে। সেই সাথে এই বাস্তবতাও শেখাবে জীবনের সাথে কত যুদ্ধ করে কত কষ্টে পাহাড়ি অঞ্চলে মানুষ জীবন ধারণ করে!

চিটাগাং এসে পরের দিন সকালে গেলাম ইতিহাস বিখ্যাত ব্যক্তিত্ব বাইজিদ বস্তামির মাজার দর্শনে। ওখানে গিয়ে মর্মাহত হলাম। এতবড় পরহেজগার একজন মানুষের কবরকে ঘিরে তারা তৈরী করেছে শিরক আর বেদআতের আড্ডাখানা! ঢুকতেই হাতের বাম পাশে বড় পুকুর আর তাতে বিশাল বিশাল কচ্ছপ।



একজন আমাকে জানালেন ওগুলোকে ''কচ্ছপ'' বলে ডাকতে নেই। পীরেরা মারা গিয়ে এখন কচ্ছপের বেশে এসেছেন! তার সাথে আর কথা বাড়ালাম না। চুপচাপ পাউরুটি খাওয়াতে লাগলাম মোটা মোটা কচ্ছপগুলোকে। পাশে বেশ কয়েকজন মানত পুরণের আশায় পুকুরের নোংরা পানি মুখে মাখচ্ছিলেন। কেউ আবার গভীর শ্রদ্ধাভরে কচ্ছপগুলোকে হাত ভুলিয়ে আদর করছিলেন। কুসংস্কারের দেশ বাংলাদেশ!

তারপর গেলাম চিটাগাং এর চিড়িয়াখানায়।



মুলত আমার আব্বাজানের জন্য এখানে যাওয়া। সারাদিন টিভিতে ডিসকভারী ও অন্যান্য এনিমেল চ্যানেলগুলো দেখে ওনার জন্তুদের প্রতি বিশাল আগ্রহ। যেয়ে আমাদেরও ভালো লাগল। আমি ছিলাম বেবুনের আশায়। কারণ দুই দিন আগে টিভিতে বেবুন দ্বারা এক মহিলার বাচ্চা অপহরণের কাহিনী শুনেছি। যদিও বেবুনের দেখা পাইনি তবে পেয়েছি এক বাদর ফ্যামিলির দেখা। ওনারা একজন আরেকজনের মাথার উকুন বাছায় ব্যস্ত ছিলেন।





নিচের ছবিতে এই মহারানী হলেন ময়ূর। তার রুপের ঝলকানি দেখার আশায় ছিলাম। কিন্তু তিনি পেখম মেলেন নি।



রয়েল বেগঙ্গল টাইগারের দেখা পাইনি। তবে পেয়েছি ইন্ডিয়ান সিংহের। এনি বেশ মোটা তাজা।



নিচের ছবিতে ছোট খাট কালো প্রাণীটার নাম ভাল্লুক।



ইনি হরিণ



ইনি বাগডাস,



ওখানে আরো অনেক বিখ্যাত প্রানী ব্যক্তিবর্গ ছিলেন। কিন্তু পোষ্ট বড় হওয়াতে সবার ছবি দিলাম না।

তারপর গেলাম ফয়েজ লেকে।



এটা কিছুটা ঢাকার ফ্যান্টাসী কিংডম এবং নন্দন পার্কের মত। তবে ফ্যান্টাসী এবং নন্দন থেকে এটাকে আমার বেশি ভালো লেগেছে লেকটার জন্য।



সত্যি খুব সুন্দর একটা পার্ক। এই পার্কের মেইন আনন্দ হল বোট ভ্রমণ। বোটে করে পার্কের ''সী ওয়ার্ল্ডে'' যাওয়া।



যারা শহুরে ব্যস্ততা ছেড়ে কিছু সময়ের জন্য প্রাকৃতিক সৌন্দর্যে হারিয়ে যেতে চান তারা নির্দ্বিধায় এখানে যেতে পারেন। লেকের অপর সাইডে পাহাড়ে কোল ঘেসে আছে মনোরম রিসোর্ট।



পাহাড়্গুলোও ভ্রমণ পিপাসুদের জন্য বেশ রোমাঞ্চকর। তবে আমরা দুই ভাই বোন এত উচু দেখে উঠতে সাহস করিনি। কিন্তু আমার আব্বাজান এক মাথা থেকে উঠে আরেক মাথা থেকে নেমেছেন এবং আমাদের দুই ভাই বোনকে বলেছেন ''দেখো তোমরা জুয়ান বয়োসে পাহাড়ে উঠতে পারো না, আর আমি বুড়ো বয়েসে উঠে এসেছি।''



এবার চিটাগাং এর প্রধান সৌন্দর্য অবলোকনের পালা। যার জন্য এত পথ পাড়ি দিয়ে আসা। বঙ্গোপসাগর!



যতবার এটাকে দেখি দেখার সাধ মেটে না। নদী, সাগর এগুলোর অন্য রকম আকর্ষণ। অন্য কোন মায়ায় মানুষকে টানে। তাই আমার মত যারা সাঁতার জানে না তারাও এর সান্নিধ্য পেতে পাগল।



সব থেকে বেশি আনন্দ মুলত এখানেই। স্পীড বোটে উঠা, বীচের ছোট ছোট বাইকের চড়ে সারা বীচের চক্কর, খোলা হাওয়ায় ফুচকা খাওয়া আর পানিতে পা ডুবিয়ে কিছু সময়ের জন্য স্বপ্নের ভুবনে হারিয়ে যাওয়া। সব মিলিয়ে অসাধারণ অনুভুতি।

তারপর এক ঝোলা আনন্দদায়ক স্মৃতি নিয়ে সমুদ্রকে ছেড়ে নিজের বাড়িতে ফিরে আসা।

বিষয়: বিবিধ

৪৫৫৮ বার পঠিত, ১২৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

202312
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:১৮
ভিশু লিখেছেন : ভাল্লো লাগ্লো! খুব সুন্দর ছবি এবং বর্ণনাও! তবে এটাই কি এভাবে চিটাগাং-এ শেষ যাওয়া কিন্না কে জান্নে...Chatterbox অ্যানিওয়ে...Waiting কিপ গোয়িং...Praying Good Luck বীরচট্রলার পক্ষ থেকে বিপ্লবী অভিনন্দন ও সংগ্রামী শুভেচ্ছা আপনার আব্বু-আম্মু-ভাই-বোন->ডটডট>সহ আপনাকে...Rose
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৩
151910
সুমাইয়া হাবীবা লিখেছেন : ব্রাদার!Surprised আপনি চট্টলার প্রোডাকশন??Worried
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৮
151914
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা ধন্যবাদ ভিশু। আমি ছবিগুলো নিয়ে টেনশন্ড ছিলাম। কারণ এগুলো আমার আইফোন৫ এবং ১২মেগাপিক্সেলের নরমাল ক্যামেরায় তোলা। ওখানে গিয়ে বুঝেছি ডি এস এল আর না নিয়ে কি ভুলটাই না করেছি।Worried Worried

আর সুমাইয়া আপুর মত আমারও প্রশ্ন-আপনি চট্রলার প্রডাকশন?Smug Smug
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৯
151917
ভিশু লিখেছেন : জ্বি না আপুজ্বি! তবে ছিলাম ওখানে বেশ কিছুদিন...Happy @সিটিজি'র বউ!
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৫১
151926
সুমাইয়া হাবীবা লিখেছেন : :Thinking :Thinking হুমম..বুঝলাম! Smug Smug
202313
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:১৯
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : চট্টগ্রামের কথা শুনলেই কেমন নস্টালজিক হয়ে যাই । চট্টগ্রাম ছেড়ে যেদিন আসবেন সেদিন নিশ্চয়ই কিছুটা খারাপ লেগেছে ! ট্যুরের ছবি দেখে বোঝা যাচ্ছে ভালোই এনজয় করেছেন Rose
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৯
151916
ইক্লিপ্স লিখেছেন : শুভেচ্ছা মুজতাহিদ বাপ্পী,

সত্যি অনেক মজা করেছি। বহুদিন পর পুরো ফ্যামিলি এক সাথে দূরে কোথাও গেলাম। সত্যি অসাম।
202314
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:১৯
মাটিরলাঠি লিখেছেন : অসাধারণ পোস্ট!!!
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৪০
151918
ইক্লিপ্স লিখেছেন : হাহা শুভেচ্ছা মাটির লাঠি,

সুন্দর থাকুন।
202321
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৬
সুমাইয়া হাবীবা লিখেছেন : বিডি টুডে ব্লগে দেখা যাচ্ছে চট্টলাবাসির জয়জয়কার! Thinking Thinking আর আপনাকে আমিও অভিনন্দন জানাচ্ছি সিটিজির বউ হিসেবে। Love Struck Love Struck Rose
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৪২
151919
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা তাই নাকি!!!!!!!! আপনি ঐ ভাইয়া স্ত্রী!!!!! দেখুন কি কান্ড! আমি জানতাম না!

অনেক ভালো লাগল আপনার সাথে পরিচিত হতে পেরে।
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৪৯
151925
সুমাইয়া হাবীবা লিখেছেন : আপা আপনি বোধহয় ভুল কিছু ইন্ডিকেট করছেন। Happy আমি সিটিজির বউ ঠিক কিন্তু তিনি এই ব্লগে নেই।Happy Happy আমি একলাই!Worried
০৪ এপ্রিল ২০১৪ সকাল ০৬:৫৬
151945
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সুমাইয়াপু "চট্টগ্রামের বউ" বুঝিয়েছেন (সিটিজি নিকধারী কারও নয়), কনফিউজ্নটা হয়তো দূর হয়েছে এখন Straight Face
০৪ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৪৬
151951
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা এবার বুঝেছি। অজস্র শুভেচ্ছা।
202324
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৯
তারাচাঁদ লিখেছেন : ইদানিং ব্লগে তেমন একটা আসা হয় না । আর তাই, প্রিয় মানুষদের লেখা বেশ মিস করি । আপনার চট্রলা-দর্শনের সচিত্র বর্ণনা পড়ে পাঠকদেরও চিটাগাং যেতে ইচ্ছা করবে । সুন্দর ঝরঝরে বরণনার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।
০৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৪৪
151921
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা আপনার থেকে লেখা সার্টিফাইড হওয়াতে আমিও স্বস্তি পেলাম। কনফিউশনে ছিলাম লেখাটা নিয়ে। ব্লগে আমিও হয়ত আগের চেয়ে কম আসি। তবে আসলে অবশ্যই আপনাদের খুঁজি।
202334
০৪ এপ্রিল ২০১৪ রাত ০১:০৪
সালাম আজাদী লিখেছেন : জীবনের সবচেয়ে স্বর্ণালী সময় ওখানে কেটেছে, আনন্দ বেদনার সাথে মিলে আছে কী মিস্টি স্মৃতি গুলো। সবচেয়ে ভালো মানুষ আর সবচেয়ে আন্তরিক মানুষ গুলো্ও ছিলো চিটাগাং এর। যে সব স্থানের নাম বলেছো ও গুলোর জন্য 'পেট পড়ে' (চিটাগাং এর ভাষায় মন কাঁদে)।
আহ মরণের আগে কি আর ওখানে যেতে পারবো? মনে হয় না!!
খুব ভালো লিখে মন টাকে সহিব করে দিলে এই জন্য অনেক দুআ ও মুবারকবাদ দিচ্ছি। খুব ভালো লাগলো, ক্ষণিকের জন্য হারিয়ে গেছিলা ফয়ে'স লেইকে, মক্কার সেই খুনী অথচ আত্ম গোপন করা নৌকার মাঝিটা কি আছে ওখানে। গেলেই বলতো 'শাইখ, আমার নৌকায় ওঠেন, এবং ঘুরাবার পর টাক নিতে যেয়ে লজ্জায় মরে যেত। বলতাম এই রকম মনের মানুষ, আবার মানুষ খুন করে কী করে? বলতো: শায়খ ফয়ে'স লেইকেও মাঝে মাঝে এসে লাশ ভাসতে দেখি। এত ভালো যায়গায় একজন আরেকজনকে মারে কী করে। তাকিয়ে থাকতাম ও কালো পোড়া মুখটার দিকে।
০৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১৬
151953
ইক্লিপ্স লিখেছেন : শুভেচ্ছা ভাইয়া,

কেন যেতে পারবেন না? অবশ্যই যাবেন আবার আপনার প্রাণের শহরে। ফয়ে'স লেকটা আসলে খুব নিরিবিলি! বিশেষ করে নদীর ওপাড়ের রিসোর্টগুলো। ওখানে এমন কিছু হলেও হতে পারি! আর মাঝিটির কথা আগে জানলে খুঁজে দেখতে পারতাম।

আমার ওখানে খুব পাহাড়ি ঝর্ণা দেখার ইচ্ছে ছিল। কিন্তু ওটা সম্ভবত শুধুমাত্র বর্ষার সময় দেখা যায়। সত্যি খুব সুন্দর জায়গা। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:০০
152009
আহমদ মুসা লিখেছেন : স্যার, বাংলাদেশে আসার কি কোন চিন্তা ভাবনা নেই?
যদি বাংলাদেশে আসেন তবে অবশ্যই চট্টগ্রামে আসার জন্য আপনাকে স্বগতম জানাচ্ছি।
202337
০৪ এপ্রিল ২০১৪ রাত ০১:২৩
বুঝিনা লিখেছেন : বীরচট্রলার পক্ষ থেকে বিপ্লবী অভিনন্দন ও সংগ্রামী শুভেচ্ছা আপনার আব্বু-আম্মু-ভাই-বোন-সহ আপনাকে... Rose Rose Rose
০৫ এপ্রিল ২০১৪ রাত ১২:৫৩
152091
ইক্লিপ্স লিখেছেন : আপনার অভিনন্দনের জন্য ধন্যবাদ। Happy Happy Happy আপনার জন্য Good Luck Good Luck Good Luck Good Luck
202342
০৪ এপ্রিল ২০১৪ রাত ০১:৪১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমি আগেই জেনেছি আপনার ভ্রমন সম্পর্কে আর তা ফেসবুক থেকে
০৫ এপ্রিল ২০১৪ রাত ১২:৫৬
152092
ইক্লিপ্স লিখেছেন : আমার পোষ্ট ভ্রমণের জন্য ধন্যবাদ।
202345
০৪ এপ্রিল ২০১৪ রাত ০২:৪০
গেরিলা লিখেছেন : হাফ ছবি হবে না আপু, ফুল ছবি চাই Love Struck Love Struck Love Struck
০৫ এপ্রিল ২০১৪ রাত ১২:৫৬
152093
ইক্লিপ্স লিখেছেন : Surprised Surprised Surprised Frustrated Frustrated Frustrated Frustrated
১০
202348
০৪ এপ্রিল ২০১৪ রাত ০৩:০৪
ভিশু লিখেছেন : স্টিকি পোস্টে অভিনন্দন...ইক্লি...Rose Happy Good Luck
০৫ এপ্রিল ২০১৪ রাত ১২:৫৭
152095
ইক্লিপ্স লিখেছেন : আপনাকেও অভিনন্দন। সাদা গুলাবের জন্য অসংখ্য ধন্যবাদ। রিপ্লাইতে গুলাব নাই, তাই আপনাকে পাতা Good Luck Good Luck Good Luck Good Luck দিলাম।
১১
202384
০৪ এপ্রিল ২০১৪ সকাল ০৬:৪৯
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি ১১নং এ মন্তব্য করিলুম Sad
০৫ এপ্রিল ২০১৪ রাত ১২:৫৮
152097
ইক্লিপ্স লিখেছেন : ১১ নং জবাব দিলুম।
১২
202392
০৪ এপ্রিল ২০১৪ সকাল ০৭:২৫
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনার কল্যাণে বহুদিন পর প্রিয় জন্মভূমির দেখা পেলাম যার প্রতিটি বালুকণার সাথে মিশে আছে অনেক স্মৃতি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং অভিনন্দন পোস্টটি শেয়ার করার জন্য। Rose Rose Rose Rose Rose Rose Rose
ময়ূরটা আসলে মহারাজা আপু, পাখীদের মাঝে পুরুষরাই সৌন্দর্য প্রদর্শন করে নারীদের দৃষ্টি আকর্ষনের চেষ্টা করে, আমাদের উলটো Winking
খাঁচাটা হয়ত বাঘডাঁশের ছিল আপু, কিন্তু প্রানীটা আসলে হরিণ Happy
সমুদ্র খুব মিস করি, ছবি দেখে চলে আসতে ইচ্ছে হচ্ছে Day Dreaming
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:০১
152099
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা অসংখ্য ধন্যবাদ আপু। বোঝা গেলো আপনি অনেক মনোযোগী পাঠক। আপু ময়ুরটা তো পেখম মেলেনি তবুও ঐ টা ছেলে? আমার প্রানী সম্পর্কে আইডিয়া কম।Don't Tell Anyone বাগডাসের ছবি আবার আপলোড দিয়েছি। দেখেন তো এবার ঠিক আছে কিনা। শুনেছি এটা নাকি দুর্লভ! :Thinking
০৫ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫২
152193
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনি ময়ূরী হলে পেখম মেলত Tongue ওরা শুধু সাথীকে আকর্ষন করার উদ্দেশ্যেই ডিসপ্লে দেয়, মানুষের মত সর্বসমক্ষে নিজের সৌন্দর্য বিকিয়ে দেয়না, এ' থেকেও আল্লাহ আমাদের শিক্ষার উপাদান রেখেছেন, সুবহানাল্লাহ! তবু আমরা শিখিনা Yawn Yawn (ওহ, ময়ূরীর পেখম থাকেনা, পাখা থাকে শুধু Happy আমার আবার প্রানীজগত নিয়ে আগ্রহের অন্ত নেই Don't Tell Anyone )
স্থানীয় লোকজন নিজেদের হাঁসমুরগী রক্ষা করতে গিয়ে বাঘডাঁশ প্রায় বিলুপ্ত করে ফেলেছে, বিপন্ন প্রানী হয়ে পড়েছে বেচারারা। হুমম, এবার ঠিক আছে আপু Love Struck
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:৪৬
152573
ইক্লিপ্স লিখেছেন : আপু এইটা ''বাগডাস'' নাকি ''বাঘডাশ''? আমি অবশ্য জানি না। গুগলেও দেখলাম ''বাগডাস'' আর চিরিয়াখানাতেও ''বাগডাস'' ই লেখা। সম্ভবত শিয়াল জাতীয় প্রাণী। ঢাকার চিরিয়াখানাতে পেখম মেলা ময়ুর দেখেছি। বাট ঢাকার ময়ুর অতটা সুন্দর না। Love Struck Love Struck Love Struck
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:২২
152590
রেহনুমা বিনত আনিস লিখেছেন : বানান বলতে পারবনা আপু, আমি তো চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় শুনেছি, তখন মনে হয়েছে বানানটা হয়ত এমন হতে পারে। সঠিক বানানটা জানানোর জন্য ধন্যবাদ আপু Happy
১৩
202396
০৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১১
টোকাই বাবু লিখেছেন : Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:০১
152100
ইক্লিপ্স লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
১৪
202398
০৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:২৫
মোহাম্মদ লোকমান লিখেছেন : বর্ণনা সহ ছবি খুব ভালো লেগেছে।
আমার হাতের কাছেই, অথচ এভাবে লিখতে পারিনি।
এটারও বোধ হয় কারণ আছে।
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:০২
152101
ইক্লিপ্স লিখেছেন : অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনি আমার চেয়েও ভালো লিখবেন।
১৫
202404
০৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৫০
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : ছবির চেয়ে লেখা সুন্দর
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:০৪
152102
ইক্লিপ্স লিখেছেন : শুভেচ্ছা মিজান ভাইয়া,

ডি এস এল আর এর সাইজ বড় তাই অলসতা করে নেই নি। এখন বুঝতে পারছি নেয়া উচিত ছিল। Worried Worried
১৬
202417
০৪ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩৪
শিশির ভেজা ভোর লিখেছেন : আমি গিয়েছিলাম তবে এত প্লেসে যেতে পারিনি। পড়ে ও দেখে অনেক ভালো লাগলো।
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:১৪
152104
ইক্লিপ্স লিখেছেন : হুম। কিছু জায়গা আসলেই সুন্দর। তবে সমুদ্রটাই মেইন।
১৭
202426
০৪ এপ্রিল ২০১৪ সকাল ১১:২৭
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : অনেক সুন্দর হয়েছে ... অপূর্ব, চমৎকার
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:২১
152106
ইক্লিপ্স লিখেছেন : অসংখ্য ধন্যবাদ। ভালো থাকুন।
১৮
202430
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০২
ইমরান ভাই লিখেছেন : এদের সাথে কি দেখা হয়েছিল জঙ্গলে?
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:২১
152107
ইক্লিপ্স লিখেছেন : হয়েছিল Crying Crying Crying Crying পাজি মশা Frustrated Frustrated Frustrated Frustrated
০৫ এপ্রিল ২০১৪ সকাল ০৬:০৫
152129
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৯
202446
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:২২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আশৈশব চট্টগ্রামে থেকেও নিজের শহরটা কত সুন্দর তা অনেক সময় মনে থাকেনা। অনেক ধন্যবাদ সুন্দর পোষ্ট ও ছবিগুলির জন্য।
কিন্তু চট্টগ্রামে আসলেন আর এতগুলা ব্লগার কে একটা খবর দিলেননা। শুটকি আর মেজবাইন্না গোস্ত খাওয়াইতাম।
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:২৬
152108
ইক্লিপ্স লিখেছেন : শুভেচ্ছা সবুজ,

খবর দিলে তো শুটকি খাওয়াতেন। জানেন না আমি শুটকি খাই না। শুটকি আগে দেখলে গন্ধেই চিটাগাং ছেড়ে পালিয়ে আসতাম। তখন কি হত?Worried Worried

দাওয়াতের জন্য অসংখ্য ধন্যবাদ। এত ব্লগার ভাই বোন ওখানে আছেন আমার জানা ছিল না। আমরা তো আগ্রাবাদের অর্কিড হোটেলে ছিলাম। ওটা বীচ থেকে কিছুটা দূর। আপনাদের সাথে আগে আলোচনা হলে হয়ত কাছে হোটেল সম্পর্কে জানতে পারতাম। যাক এবারের মত মিস হল। নেক্সট টাইম আর করব না। Talk to the hand Talk to the hand
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:০৭
152244
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অর্কিড হোটেল আমাদের বাড়ি থেকে ১৫ মিনিট এর পথ। আমি প্রায় প্রতিদিনই এর সামনে দিয়ে আসা যাওয়া করি। এত কাছে ছিলেন তবুও খবর পাইলাম না!!
সমুদ্রের কাছে কোন ভাল হোটেল নাই। আগ্রাবাদের হোটেল গুলি মোটামুটি ভাল মানের এবং ফ্যামিলি নিয়া থাকা যায়। এছাড়া আগ্রাবাদ থেকে যেকোন জায়গায় সহজে যাতায়ত করা যায়।
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:৪৭
152574
ইক্লিপ্স লিখেছেন : হুম আগ্রাবাদ ভালো জায়গা। কিন্তু ইপিজেডের ঐখানে এত জ্যাম বীচে যেতে লেট হয়ে যায়।
২০
202447
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ছবিটা সিংহ না সিংহি।
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:২৭
152109
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা জানি না। Worried Worried Worried Don't Tell Anyone Don't Tell Anyone Don't Tell Anyone
২১
202458
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৫৩
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : অনেক সুন্দর করে বর্ণনা দিলে ভ্রমন কাহিনির মনে হচিছল যেন আমি তোমাদের পেছন পেছনই হেটেছি শুধু পরিচয় হয়নি....,খুব সম্ভব মালয়শিয়া সিংগাপুর মালদ্বীপ খুবই রিসেন্টলি যাবো চায়না কিছুদিন পূর্বে ঘুরে এসেছি গুয়ানজু থেকে...কিন্তু অলস হওয়ার কারনে তোমাকে বলা হয়নি....আমি ঘুরতে বেশ ভালোবাসি পুরুপৃথিবীটাই ঘুরার ইচ্ছা....দেখি আল্লাহ সহায়তা করেন কিনা,অনেক ধন্যবাদ কবি টুম্পাকে,সালাম রইল তোমার আব্বু আম্মুর প্রতি।
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:৪৯
152576
ইক্লিপ্স লিখেছেন : শুভেচ্ছা মুন্সী ভাইয়া, আপনিও লিখে ফেলুন। আমি তো ছুটি পাই না। এখন ছুটি পেয়ে একটু এদিক সেদিক যাচ্ছি আর তাই ক্যামেরা বন্দী আর ব্লগে এসে ব্লগ বন্দী করছি Angel Angel Angel
১০ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৩৪
154585
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : গদ্য মানে লম্বা লেখা আমার অত দৈর্য্য নাইগো ভাইয়া দশবিশ লাইন লিখেই তিনগ্লাস পানি খাই পাছে ভয় কে আবার ভেংগায় কবিতানা ছাঁই...তবে চেষ্টা করবো পিককরে আনতে....সরি তাতেও সমস্যা ক্যামেরার সামনে দাড়ালে আমার পেছনে কিছুই দেখতে পাবেনা.......Crying ডাক্তার জিম্ করে বহু টাকা দিছি কামের কাম কিছুই হয় নাই...ভাগ্য ভালো বউটা এখনো বিষণ ভক্ত তাই বেচে আছি.....Happy
১০ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৫
154696
ইক্লিপ্স লিখেছেন : Happy Happy Happy Happy Talk to the hand Talk to the hand Talk to the hand Talk to the hand Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
২২
202460
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ০১:০১
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:০৪
152578
ইক্লিপ্স লিখেছেন : আপনাকেও ধন্যবাদ সুশীল Good Luck Good Luck Good Luck
২৩
202461
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২২
পবিত্র লিখেছেন : আমাদের বাসার পাশে এসে চলে গেলেন আমাদের জানালেন না। phbbbbt
আমারও খুবি প্রিয় ফয়েজ লেক। কারণটা একই, লেকটি!
ছবি ও বর্ণনা খুব সুন্দর ও ভালো লেগেছে। MOney Eyes
স্টিকি পোস্টের জন্য অভিনন্দন আপু Rose Rose



০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:০৫
152579
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা অনেক ব্লগারের বাসাই দেখছি ওখানে! ফয়েজ লেক সুন্দর কিন্তু সমুদ্রটার ধারের কাছে কিছুই নেই। ভালো হত ঢাকাতেও যদি একটা সমুদ্র থাকতো। Worried Worried
২৪
202464
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ০২:১১
মুহাম্মদ আব্দুল হালিম লিখেছেন : ওদিকে এখনও যাওয়ার সুযোগ পাইনি। তবে ইচ্ছে আছে......
কোন এক অবসরে...
ভ্রমনের যাবো ফয়েস লেক, আর সেন্টমার্টিনে
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:০৬
152580
ইক্লিপ্স লিখেছেন : ধন্যবাদ হালিম ভাইয়া, আমারও সেন্টমারটিন যাওয়ার ইচ্ছে আছে। ওটা শুনেছি আরো সুন্দর।
২৫
202472
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৮
আহমদ মুসা লিখেছেন : আমার জন্ম, পড়ালেখা এবং কর্মস্থল সব চট্টগ্রামেই। মফস্বল থেকে প্রতিদিন শহরে এসেই কর্মস্থলে ব্যস্থ সময় কাটাই। আপনারা স্বপরিবারে যে চট্টগ্রাম এসেছেন তা যদি জানতে পারতাম তবে শেষ্ঠা করতাম আপনাদেরকে স্বাগতম জানানোর জন্য স্বসরীরে হাজির হওয়ার।
আপনাকে ধন্যবাদ চট্টগ্রাম শহরের কিছু বিষয়ের স্বচিত্র বর্ণনা দেয়ার জন্য।
আসলে প্রতিদিন চট্টগ্রাম শহরেই কর্মব্যস্থ সময় কাটায়। অথচ এখনো পর্যন্ত চট্টগ্রামের অনেক গুরুত্বপূর্ণ স্থানগুলো স্বশরীরে গিয়ে দেখার সুযোগ হয়নি। তম্মধ্যে একটি হচ্ছে বাইজিদ বোস্তামির মাজার সংলগ্ন অনেক দিনের পুরনো কচ্ছপের পুকুর দর্শনের।
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:০৯
152581
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা অসংখ্য ধন্যবাদ মুসা ভাইয়া। জানেনই তো মক্কা লোক হজ্জ্ব পায় না। বাইজিদ বোস্তামির মাজার মুলত আমরা কাছিমের জন্য গিয়েছি। শুনেছি বাইজিদ বোস্তামি (রাঃ) এর কবর নাকি সেখানে না। সেখানে শুধু তার বৈঠকখানা ছিল। সেটাই তারা ব্যবসার জন্য মাজার বলে চালিয়ে দিচ্ছে। আল্লাহ পাক জানেন সত্য কি!
২৬
202473
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:০০
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : প্রিয় ছোট বোনটি কখন এসে চলে গেল বুঝতেই পারলাম না । Good Luck
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:১১
152583
ইক্লিপ্স লিখেছেন : ধন্যবাদ বাহার ভাইয়া
আমরা আসলে মাত্র তিন দিন ছিলাম। ঢাকার বাহিরে বেশি দিন থাকার সুযোগ কই! Good Luck Good Luck Good Luck
২৭
202474
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১৪
এ কিউ এম ইব্রাহীম লিখেছেন : খুবই সুন্দর ভ্রমন করলেন........ঈর্ষা লাগলো...। যাওয়ার ঐকান্তিক ইচ্ছা সত্ত্বেও সময় সুযোগ হয়না...।
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:১১
152584
ইক্লিপ্স লিখেছেন : সময় করে একদিন চলে যান। ভালো লাগবে। খুব সুন্দর জায়গা।
২৮
202477
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৪৪
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : আইআইইউসিতে পড়াবার সুবাদে চিটাগাং এ ছিলাম আড়াই বছর। সত্যি, এটাকে মিস করি।
ডাক্তারের বর্ণনায় আবার ফিরে গেলাম সেখানে ভরাক্রান্ত মন নিয়ে।
ভালো লিখেছ। অনেক ধন্যবাদ।
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৩
152585
ইক্লিপ্স লিখেছেন : অনেক ধন্যবাদ আজাদ ভাইয়া,

সমুদ্র সত্যি খুব সুন্দর। কিন্তু ইপিজেডের জায়গায় অনেক জ্যাম হয়। এটা না হলে বেরানোটা আরো আনন্দদায়ক হত। আমরাও আরো কয়েকটা দিন বেশি স্টে করতাম।
২৯
202480
০৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:১৮
নীলীমা লিখেছেন : অনোরে স্বাগতম.... তই আঁরে হইলি ভালা অইিতো, চিটাগাং আঁইরে আঁরারে ন হইরে গেইগো ইয়েন কিন্তু ভালা হাজ ন গরন! Winking)
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৫
152586
ইক্লিপ্স লিখেছেন : অনোরে শুভেচ্ছা D'oh D'oh D'oh D'oh D'oh D'oh
৩০
202484
০৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৪
লোকমান লিখেছেন : ছবিগুলো ভালো লাগলো ধন্যবাদ
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৮
152588
ইক্লিপ্স লিখেছেন : যাক ছবি ভালো লাগল জেনে আমারও ভালো লাগল। শুভেচ্ছা জানবেন।
৩১
202492
০৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৩০
জীবনের গল্প লিখেছেন : ভালো লাগলো । অনেক সুন্দর হয়েছে ।
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৯
152589
ইক্লিপ্স লিখেছেন : অনেক ধন্যবাদ জীবনের গল্প। সুন্দর থাকুন।
৩২
202497
০৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:০০
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ।
বন্ধু আঁর দুয়ারদি যোঁ আঁরলয় কঁথাকে নঁ ক ?

এটা চাঁটগাঁর আঞ্চলিক গান । আপনি এখানে এসেছেন আমাদের কাউকে বলেন নি কাজটা কি ঠিক করেছেন ? আমাদের চাঁটগাঁইয়াদের মেহমানদারীটা একটু চেখে যেতেন।
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৬
152599
ইক্লিপ্স লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম।

মেহমানদারী যে করতে চেয়েছেন এতেই খুশি হয়েছি। অনেক সময় ''খাওয়াবো'' বললেই খাওয়ানো হয়ে যায়। ব্লগে এত্ত এত্ত দাওয়াত পেয়ে বুঝলাম চট্রগ্রামের মানুষ অতিথী পরায়ন।
৩৩
202500
০৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৯
বৃত্তের বাইরে লিখেছেন : খুব ভালো লাগলো ছবিগুলো দেখে। দেখার সুযোগ হয়নি। দেশে গেলে প্রতিবার প্ল্যান করি, সময়ের অভাবে যাওয়া হয়না।

স্টিকি পোস্টে অভিনন্দন ইকি'পুকে Love Struck Rose Good Luck

০৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৩
152800
ইক্লিপ্স লিখেছেন : অসংখ্য ধন্যবাদ বৃত্তের বাইরে,

ইনশাআল্লাহ এবার আসলে হবে। শুভকামনা।
৩৪
202504
০৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:৩০
তরিকুল হাসান লিখেছেন : অনেক ভালো লাগল ।
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫১
152803
ইক্লিপ্স লিখেছেন : অসংখ্য ধন্যবাদGood Luck Good Luck
৩৫
202547
০৪ এপ্রিল ২০১৪ রাত ১০:৪৮
শেখের পোলা লিখেছেন : আজও চিটাগাং স্বপ্নেই রয়ে গেছে৷ ছবী আর কাহিনী বেশ ভালই লাগল৷ধন্যবাদ৷
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫২
152804
ইক্লিপ্স লিখেছেন : একদিন সময় করে গিয়ে ঘুরে আসুন। অনেক ভালো লাগবে। শুভকামনা।
৩৬
202577
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:০৩
বিদ্রোহী নজরুল লিখেছেন : আপনার সাথে আমি অনেক রাগ করেছি আপু।
I Don't Want To See I Don't Want To See
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৬
152805
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা কেন ভাই???? আপনি আমাকে যেদিন জানিয়েছেন সেদিন আমাদের চট্রগ্রামে লাস্ট দিন ছিল। মানে আমরা চলে আসছিলাম। Angel Angel Angel
৩৭
202589
০৫ এপ্রিল ২০১৪ রাত ০২:০৭
আবু জারীর লিখেছেন : ঐ কাছিম গুলারে ২৫ বছর পূর্বে আমিও পাউরুটি খাইয়ে ছিলাম। আমার পাশে বসে এক আপাকে দেখেছিলাম ঐ গুলোকে আদর করতে ইভেন পিঠের উপর থেকে পানি নিয়ে পান করতে। তার উদ্দেশ্য অবশ্য তখন বুঝিনি। বুঝলে এবং ইম্মেচিউরড না হলে সাহস করে কিছু একটা বলে ফেলতাম। I Don't Want To See
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৭
152806
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা বললেও লাভ হত না। চট্রগ্রামে যদি শিয়ালও মরে তবে ওরা তার সাথে ''শাহ'' লাগিয়ে বানিয়ে দেয় ''শিয়াল শাহ''র মাজার Tongue Tongue Tongue
৩৮
202594
০৫ এপ্রিল ২০১৪ রাত ০২:২৪
সন্ধাতারা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৮
152807
ইক্লিপ্স লিখেছেন : আপনাকেও ধন্যবাদ সন্ধাতারা Good Luck Good Luck Good Luck
৩৯
202661
০৫ এপ্রিল ২০১৪ সকাল ১০:৫২
সিটিজি৪বিডি লিখেছেন : আঁর বাড়ি চিটাগাংয়ে.......আপনি আমাদের চট্টগ্রাম শহর ঘুরে বেড়িয়েছেন..আমাদের বাসায় ও যেতে পারতেন..জারিফার অনেক হাড়ি-পাতিল আছে..সে আপনাকে অনেক কিছু রান্না করে থাওয়াত। আবার আসলে কোন চুদুরবুদুর চলবে না..আমার বাসায় বাহার ভাইয়ের বাসায় বাকপ্রবাসের বাসায় যেতে হবে।
০৬ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০০
152693
লোকমান লিখেছেন : আমাকে তো একদিনও বাসায় যাওয়ার দাওয়াত দিলেন না Smug Smug
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৯
152808
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা আসলেই মিস হয়ে গেল। নেক্সট টাইম গেলে জারিফার সাথে হাড়িপাতিল খেলব। Clown Clown Clown
৪০
202673
০৫ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৫
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : চট্টগ্রাম আমারও অনেক প্রিয় শহর। সাবলীল বর্ণনায় নষ্টালজিয়ায় পড়ে গেলাম। ধন্যবাদ।
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:০০
152809
ইক্লিপ্স লিখেছেন : আমারও অনেক ভালো লেগেছে। আরো ভালো লাগলো আপনাদের নস্টালজিক করতে পেরে,।
৪১
202675
০৫ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫৩
বিন হারুন লিখেছেন : বায়েজিদ বোস্তাম: আমরা যখন হাটহাজারী থেকে বাসে করে চট্টগাম আসি তখন বাসের অ্যাসিসটেন্ট চিত্কার দিয়ে বলে "বাজে মাস্তান, বাজে মাস্তান" তাদের বেশির ভাগ আবার সেই কচ্ছপ গুলোর ভক্ত.
চটগ্রাম চিডিয়া খানা: যে দুটি প্রাণি দিয়ে ফটক তৈরি করা হল অর্থাত হাতী আর জীরাফ সে দুটি প্রাণির অস্তিত্ব এই চিড়িয়া খানায় নাই. ভেতরে যে দুটি রয়েল বেঙ্গল টাইগার আছে সেগুলো এমন শুকিয়ে গেছে যেন শীত কালে রশিতে কম্বল শুকুতে দেওয়া হয়েছে.
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:০২
152811
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা আসলেই হাতী আর জিরাফ নাই। তাই নকল বানিয়েছে। পাহাড়ের কোল ঘেসে ছোট চিড়িয়াখানা। কিন্তু এটাই ভালো। ঢাকাটায় যেতে বিরক্ত লাগে।
৪২
202714
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৫
জেদ্দাবাসী লিখেছেন : মাশাল্লাহ! কি সুন্দর করে লিখেছেন ইনি হরিণ, ইনি বাগডাস । অনেক ভালো লাগলো । কচ্ছপ গুলোকে স্হানিয়রা গদারি-মদারি নামে ডাকে ।




আপনার পুরোপরিবারের সবাইকে সব সময় আল্লাহ ভাল রাখুন জাযাকাল্লাহ খায়ের
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:১০
152815
ইক্লিপ্স লিখেছেন : অসংখ্য ধন্যবাদ জেদ্দাবাসী ভাইয়া,

দোয়া করবেন বেশি বেশি।
৪৩
202730
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১৫
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : আমি যদি জানতাম আপনারা আমার বাড়ীতে আসতেছেন তাহলে অবশ্যই অবশ্যই আপনাদের সময় দিতে বাধ্য থাকতাম,
কারন সী বীচের পাশেই আমার বাড়ী,
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:১২
152816
ইক্লিপ্স লিখেছেন : তাই নাকি! তাহলে তো খুব সুন্দর জায়গায় আপনার বাসা। আপনি লাকি মানুষ।
৪৪
202798
০৫ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫১
চক্রবাক লিখেছেন : চিটাগাং আসলেই চরম !!
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:২৫
152829
ইক্লিপ্স লিখেছেন : জ্বী চরম। ধন্যবাদ। Good Luck Good Luck Good Luck
৪৫
203034
০৫ এপ্রিল ২০১৪ রাত ১১:১১
সবুজেরসিড়ি লিখেছেন : হু কুসংসকারের দেশ বাংলাদেশ . . .
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:২৬
152831
ইক্লিপ্স লিখেছেন : হু ঠিক। এ জন্যই চিটাগাং এ মাজার পুজারীর অভাব নাই।
৪৬
203188
০৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৩
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : লুকিয়ে আসবেন, চুপি চুপি চলে যাবেন। ভালোই!
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:২৯
152834
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা আপনার বাসাও বুঝি ওখানে! ভালো তো! সবাই সুন্দর জায়গায় থাকেন।
০৬ এপ্রিল ২০১৪ রাত ১০:০৪
152850
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : আমি তো পতেঙ্গা সীবীচের এক্কেবারে পাশেই! প্রায় বিকেলে সীবীচ/নেভালে হাঁটতে যায়...
০৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:২৯
153010
ইক্লিপ্স লিখেছেন : তাই! প্রতিদিন গেলে আমাকে অবশ্যই দেখার কথা। Don't Tell Anyone Don't Tell Anyone
০৯ এপ্রিল ২০১৪ সকাল ১১:২১
153911
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : দেখা হলে তো আপনাকে নিয়ে নিশ্চয় একটা কবিতা লিখে ফেলতাম(হাহাহা) হয়তো হয়েছিল শত অচেনার ভিড়ে কোন এক.....। কে জানে কোনটা?
০৯ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৪
153914
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা তাহলে বোধয় দেখা হয় নি। আমি যে সব দিন বীচে গিয়েছি সে সব দিন বীচে গেলে আমাকে অবশ্যই দেখতেন। হাজার মানুষের ভীড়েওClown Clown Clown Don't Tell Anyone Don't Tell Anyone Don't Tell Anyone Don't Tell Anyone
০৯ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০৫
153923
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : হাজার মানুষের ভিড়েও আপনাকে দেখতাম(!?) কেমনে সেটা সম্ভব? দেখা হয়নি ভালোই হয়ছে...
৪৭
203350
০৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১৪
ইবনে আহমাদ লিখেছেন : বাহ- জমছে তো ভাল। কচ্ছপগুলোর বর্তমান অবস্থা দেখে খুবই আনন্দিত হলাম। কারন - একসময় প্রায় যাওয়া হত।
অবশ্য মাজার পূজার জন্য নয়। বরং নিজের পকেট খরছ ঠিক রাখার জন্য।
আত্মীয় স্বজনরা মাজারের জন্য পয়সা দিত। আমি সেটা আমার পেট মাজারে দিতে যেতে হত কচ্ছপ মাজারে।
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:৩৪
152840
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা তাই নাকি! ভালো তো! আমার ইচ্ছা করছিল একটা কচ্ছপের গলায় দড়ি বেঁধে টানতে টানতে ঢাকা নিয়ে আসি। কিন্তু আনা হল না। Crying Crying Crying
৪৮
203401
০৬ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
আবু ফারিহা লিখেছেন : চট্রগ্রামে কখনো যাওয়া হয়নি। অাপনার কল্যানে তা দেখলাম। মহারানীর রাগের কারণটি জানতে পারেননি? ধন্যবাদ অাপনাকে।
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:৩৯
152842
ইক্লিপ্স লিখেছেন : হাহাহা না ভাইয়া জানি না। আপনাদেরও আমাদের সাথে সাথে ঘোরাতে পেরে অনেক ভালো লেগেছে। সতত শুভকামনা।
৪৯
203559
০৬ এপ্রিল ২০১৪ রাত ১১:১৬
দ্য স্লেভ লিখেছেন : ফয়েস লেক আমার খুব প্রিয় জায়গা। তবে পতেঙ্গার বীচের পানি ঘোলা হওয়াতে ভাল লাগেনা। চিড়িয়াখানার অবস্থা ভালনা। তবে পরিবারসহ মজা করেছেন এটাই আসল
০৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩২
153011
ইক্লিপ্স লিখেছেন : পানি ঘোলা হোক বা পরিস্কার হোক আমার সব টাই পছন্দ। জানেনই তো নাই মামার চেয়ে কানা মামা ভালো। কক্সেস বাজার পর্যন্ত আমাদের যাওয়ার ইচ্ছে ছিল। কিন্তু আমার আম্মাজানের জন্য যাওয়া হয়নি। তিনি ইজিলি টায়ার্ড হয়ে যান। এটা ঠিক পরিবারসহ বেড়ানোর আনন্দটাই অন্যরকম। দীর্ঘ ৫ বছর পর পরিবার সহ বেড়ালাম।
৫০
213129
২৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৩৬
জোনাকি লিখেছেন : আমারো বেড়ানো হলো সোফায় বসে। ধন্যবাদ দিলে কম মনে হচ্ছে মাথা চুল্কে ভাবছি আর কি দিবো? ভালো থাকুন চিরকাল।
২০ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:১৩
210419
ইক্লিপ্স লিখেছেন : অসংখ্য ধন্যবাদ জোনাক পাখী। আর সাথে দুঃখিত দেরিতে জবাব দেবার জন্য। কি করে যে মিস হয়ে গেল বুঝলাম না।
৫১
214331
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৫৮
মাহমুদ১২১৩ লিখেছেন : ছোট বেলায় কয়েকবার গিয়েছিলাম ওই মাজার । আদতে ওখানে বায়েজিদ বোস্তামীর মাজার নেই। মাজার তো দূরের কথা তিনি কখনো এ অঞ্চলে এসেছেন তারও কোন ঐতিহাসিক ভিত্তি নেই । ওখানে যেটা হয় তা হলো পাউরুটি,কলা আর মোমবাতির ব্যবসা। ওই মাজার শিরক আর ভন্ডামীর জন্য পারফেক্ট প্লেস।
সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ । Applause Applause
২০ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:১৪
210421
ইক্লিপ্স লিখেছেন : অসংখ্য ধন্যবাদ মাহমুদ পাঠের জন্য।

শুভরাত্রি।
৫২
215417
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৪১
উদাস পথিক লিখেছেন : পীর মইরা কচ্ছপ হইছে!!!!!! Surprised
২০ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:১৫
210422
ইক্লিপ্স লিখেছেন : শুভচ্ছা উদাস পথিক,

এগুলো আসলে মানুষের আজীব ভাবনা!
৫৩
266318
১৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৫
সত্যপিয়াসী লিখেছেন : স্বাগতম টু চিটাগাং।
২০ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:১৫
210423
ইক্লিপ্স লিখেছেন : অসংখ্য ধন্যবাদ সত্যপিয়াসী।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File