ইংরেজ শাসনে তাও স্থাপনাগুলি ছিল অবশিষ্ট কিন্তু বর্তমান বৈদেশিক শাসনে থাকছে কি কিছু??????

লিখেছেন লিখেছেন চোরাবালি ১৫ এপ্রিল, ২০১৫, ০৯:১০:৫৬ সকাল

দীর্ঘদিন পর আবার ফিরলামম সহকর্মীর কথার রেশে। গার্মেন্টস ট্রেডে বানিজ্যিক বিভাগে কাজের সুবাদে উনার চোখে শুদু মুদ্রা অর্জনের ঘটনায় চোখে পড়ে আর সেই ধারনা থেকেই সে আমাকে বোঝাতে চাইল অামরা তো অবশ্যই একসময় উন্নত দেখে উন্নিত হব কেননা আমাদের বৈদেশিক মুদ্রা আসে নিয়মিত এবং ব্যপক হারে। আমরা রপ্তানী করি; আছে আমাদের জনশক্তি দেশের বাইরে এছাড়াও আছে চিংড়ি চা। কথাটি বলেছিল যে সময় সে সময় উদ্ধতন হিসেবে তাকে বোঝানোর মত সময় ছিল না আমার হাতে তাকে শুধু বললাম আপনি আরেকটি এ বিষয়ে পড়াশুনো করেন যেহেতু আপনি রপ্তানীটা দেখেন তাই যে আমদানী দেখে তার সাথেও একটু আলাপ করেন এ বিষয় নিয়ে আমি মনে করি আপনার আরো জানা উচিত। চেহারায় বুঝলাম সে মেনে নিতে পারলনা কারণ, তথাপিও আমি বলাতে সে বলল ঠিক আছে কিছু পড়াশুনা করি তা হলে আপনি যেহেতু বললেন।

অফিস শেষে বললাম চলেন শহরে যাই পাখির খাবার শেষ কিনতে হবে; পাখির বিষয়ে ওর বেশ আগ্রহ তাই পাখি সংক্রান্ত কোথাও গেল উনাকে সঙ্গে নিয়ে যাই। রিক্সায় উঠতেই পোষ্টার নজরে এল 'ভারতীয় হিন্দী ছবি ডন-২' । পোষ্টার দেখিয়ে বললাম আপনি দুপুরে একটি মন্তব্য করেছিলেন সে বিষয়ে কি পড়াশুনো করেছেন? উত্তর বলল আগামীকাল দেখব আজ আর সময় হয়নি। তাকে বললাম আপনার আর পড়াশুনা করা লাগবে না একটু ভাবলেই হবে। ভারতীয় ডন ছবি কি আমরা টাকায় কিনেছি না ডলারে, কিছুটা সময় ভেবে বলল আন্তর্জাতিক লেনদেন যেহেতু অবশ্যই ডলারে। আমদেশের ভাইদের কষ্টার্জিত মুদ্রাকিন্তু চলে যাচ্ছে এই ৩ঘন্টার বাঁকা কোমড় দেখে। সঙ্গে সঙ্গে বলে উঠল আরে তা হলে তো এসব বন্ধ করা উচিত। মুচকি হেসে বললাম শেষ কিন্তু এখানেই নয়।

আপনি কোন ফোন অপারেটরকে বেশী পচ্ছন্দ করেন; উত্তর দিল গ্রামীণ ছাড়া অন্যটা ব্যবহার করব চিন্তাও করা যায় না; কেননা যেখানেই যাই গ্রামীণ নেটওয়াক সর্বদা শক্তিশালী। প্রশ্ন ছুড়লাম কেন নয় টেলিটক, উত্তরে বলল- উত্তরার মত জায়গায় নেটওয়ার্ক থাকে না, লাইন হ্যাংগ সহ ড্রপ তো আছেই। বললাম কেন এমনটি কেন- সোজা কথায় উত্তর করল, সরকারী প্রতিষ্ঠান না!! সব তো চোর, আর ওরা যদি লাইন শক্তিশালী রাখে তা হলে তো কিছু লোক আপনার মত আছে যারা টেলিটক সাব সার্পোট হিসেবে হলেও রাখবে। গ্রামীন কেন শক্তিশালী বললে উত্তর করেল বলল তারা প্রথমে দেশের বড় বড় বাণিজ্যিক শহরগুলিতে রেলওয়ের ফাইবার ব্যবহার করে লাইন সেটাপ করেছে যাতে লাইন ড্রপ না হয় আর গ্রামীন তো রেলওয়ের ফাইবার ব্যবহার করে ফলে ড্রম কম।

বললাম গ্রামীণ তো বিদেশী হয়ে অফিস ভাড়া নিয়ে কার্যক্রম পরিচালনা করেও তারা সফল আর টেলিটক যার আছে প্রতিটি থানা পর্যায়ে নিজস্ব অফিস ও জনবল এমনকি এখন প্রতিটি থানাতেই তাদের নিজস্ব ফাইবার দিয়ে কানেক্ট করা তারপরও তারা ব্যর্থ। আর তারা রেলওয়ের ফাইবার ব্যবহার করলেই তো এই ফাইবার স্থাপনের খরচও কমত। ওর বাবা রেলওয়ের কর্মকর্তা ছিল, তাই সে বলল এই ফাইবার তো রেলওয়ে স্থাপন করিয়েছে বিদেশী কোম্পানী দিয়ে আর শর্ত সেই কোম্পানীর হাতেই রেলওয়ে ইচ্ছে করলেই ভাড়া দিতে পারবে না অন্যকে যদি না সেই কোম্পানী না দেয়।

প্রশ্নকরলাম ফেয়ার এন্ড লাভলী তো ব্যবহার করেন সম্ভবত ভারতীয় অথবা থাইল্যান্ড থেকে আমদানী করাটা। বলল না মাঝে মাঝে বাংলাদেশীটও ব্যবহার করি। আবারও প্রশ্ন করলাম ফেয়ার এন্ড লাভলী যেটিই ব্যবহার করেন এটি কি দেশী পণ্য। চিন্তা করে উত্তর করল চিন্তা করে বলল নাহ্ এটা তো্ ইউনিলিভারের আর ইউনিলিভার তো আমেরিকান কোম্পানী। বললাম দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমেরিকা তাদের পণ্য ব্যপক হারে দান খয়রাত করেছে আর পরবর্তীতে আমরা টাকা দিয়ে কেনার জন্য হুমড়ি খেয়ে পড়েছি সবাই।

বললাম কটা সেক্টর গেল- উত্তর করল সিনেমা, টেলিকম, প্রসাধনী। এবার সেই বলতে থাকল আরে আমরা যে কলমটি ব্যবহার করি সেটিও তো ভারতীয় অথবা থাইল্যান্ডের অথবা জার্মানী। আমাদের দেশীয় পণ্য বিআরবি ফ্যান কেনার কথা বলেছিলাম আগের অফিসের বসকে, সে উত্তর করেছিল সেটিটি ফকির ফাকরার জন্য। বার্জার, এশিয়ান সহ সব পেইন্টই তো বাহিরের, নারিকেল তেল সয়াবিন, গুরাদুধ, চশমা ঘরি, সবই তো বাইরের। তা হলে তো আমরা এসময় ফকির হয়ে যাব।

আস্বস্ত করলাম, এটা আন্তর্জাতিক চক্র ফকির হব না আমরা যদি আমাদের দেশে যেটি পাওয়া যায় সেটি ব্যবহার করি। বললাম মোবাইল আপনার বছর বছর কিন্তু পরিবর্তনের দরকার নাই ফ্যাশনের জন্য, বছর ঘুরতেই যে ল্যাপটপ পরিবর্তন করেন সেটিও কিন্তু দরকার না, কারণ এখানে আমাদের দেশের রক্তের ভালবাসা ত্যাগ করে যারা বাইরে ৪০ডিগ্রী তাপমাত্রায় কামলা খাটেন আর গার্মেন্টস ফ্লোরে যারা সারাদিন দাঁড়িয়ে কাজ করে তাদের শরীরের রক্ত এই পণ্যগুলি। আমরা চাইলেই দেশী উৎপাদিত পণ্য ব্যবহার করতে পারি। এই যে আপনি চাইনা শার্ট আর প্যান্ট কিনে ভাব দেখান তার থেকেও কিন্তু উন্নত মানের কাপড় আমাদের দেশে ফুটপাতে ভ্যানগাড়ীতে বিক্রি হয়। আমি যে শার্টগুলি পড়ি তা কিন্তু ১০০থেকে ৩০০টাকার মধ্যে দেখতে কিন্তু আপনারটা থেকে খুব বেশী খারাপ না। কারণ আপনি যেটি পড়লে ভাল লাগে সেটি পড়বেন বিদশেী পণ্যনয় আপনার সাথে যেটি ম্যাচ করবে সেটিই পড়বেন। বলল কথাতো ঠিকই। এভাবে যদি কিছুটা দেশনিয়েও ভাবি দেখবেন আমরা অবশ্যই উন্নত দেশে পরিণত হব।

রিক্সা পাখির দোকানে ততক্ষণে পৌচেছে, দোকানী সালাম দিল, ভাড়ামটিয়ে ঢুকলাম তার দোকানে।

বিষয়: বিবিধ

১২৬৯ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

315041
১৫ এপ্রিল ২০১৫ সকাল ১০:২৩
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : এই উপলব্ধি আজ খুব প্রয়োজন তরুণ প্রজন্মের। বেনিয়া কোম্পানীগুলো তাদের ব্যবসায়িক স্বার্থে তরুণদের দেশপ্রেম বলতে শিখাচ্ছে বিশেষ দিবসে তথাকথিত বায়বীয় চেতনা ধারণ করা।
১৫ এপ্রিল ২০১৫ সকাল ১১:২৬
256116
চোরাবালি লিখেছেন : দেশে ৩০০জন লোক দেশপ্রেমী হলে বাঁকীরাও হতে বাধ্য। আমরা আমাদের শাসনভার তুলে দেয় চোর বদমাশ খুনিদের হাতে আর পরে আল্লাহ আল্লহ করি বসে।
গল্পের অপর ব্যক্তিটি ৫ওয়াক্ত নামাজ না পড়লেও মিথ্যা কথা বলে না; কোন অন্যায় করে না, ঘুষ দিতে যায় না, কিন্তু ভোট দেয় এমন একজনকে (পরিবার তন্তের অন্তর্জালে পড়ে) যার খারাপের তুলানা মেলা ভার।
315090
১৫ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:২৫
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাইয়া আপনি বিশাল পাবলিক সো কি মন্তব্য করব বুঝতে পারছিনা। হুম! আমরা সবাই হুজুগে বাঙ্গালী।
১৫ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৪৯
256153
চোরাবালি লিখেছেন : হ্যাঁ, মোটামুটি ওজন ৯৫কেজি বর্তমানে আর উচ্চতায় ৫ফিট আট ইঞ্চি
১৫ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৫১
256172
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : হুম! আসলেই বড় মানুষ। আমি তো আপনার তুলনায় পিচ্চি। Rolling Eyes
315127
১৫ এপ্রিল ২০১৫ রাত ০৮:১০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
তবে টেলিকম সেক্টরে দির্ঘদিন কাজের অভিজ্ঞতায় এটাই বলব টেলিটক এর অব্যব্যস্থপনাই তার পতন এর জন্য দায়ি।
১৬ এপ্রিল ২০১৫ সকাল ০৮:০৯
256312
চোরাবালি লিখেছেন : অব্যবস্থাপনার মূলে কিন্তু ঐ আন্ডার সেটেলমেন্ট। যে দেশে ৫০০টাকায় সরকারী কর্মকর্তা কেনা যায় সে দেশে অব্যবস্থাপনা ছাড়া আর কিছু থাকে না। এ্যারোমেটিক একসময় বাংলাদেশে লাক্সের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল, আমাদের নীতি নির্ধারকেরা কি বলল ধর্মীয় অনুভূতি দিয়ে কোন পণ্য বিক্রি করা যাবে না। এ্যারোমেটিক জেল জরিমনা হয়ে মার্কেট ফল করল। কিন্তু চিন্তা করা উচিত ছিল যে এটি আমাদের দেশীয় পণ্য।
315132
১৫ এপ্রিল ২০১৫ রাত ০৮:৪৩
আবু জারীর লিখেছেন : আমাদের দেশের অনেক শিক্ষিতজনও বিষয় গুলো নিয়ে ভাবেনা।

কোন্ডড্রিংস সাস্থ্য অর্থ দোনটার জন্যই ক্ষতিকর কিন্তু তার পরেও অনেক দেশপ্রেমিকে পান করতে দেখি। অনেক সময় তাদের সামনে এর কুফল তুলে ধরারও চেষ্টা করেছি কিন্তু বিশেষ কোন ফল পাইনি। তবে আমি ছেড়েছি।
ধন্যবাদ।
১৬ এপ্রিল ২০১৫ সকাল ০৮:১১
256313
চোরাবালি লিখেছেন : আমাদের দেশের শিক্ষতের ধরণ হচ্ছে তার জামা লাগবে বিদেশী, প্যান্ট লাগবে ফরেন, জুতা লাগবে চাইনা, মোবাইল লাগবে নোকিয়া, তা না হলে তো স্মার্ট হওয়া যায় না এদেশের শিক্ষিতদের।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File