পথ চলতে # মুক্তিযোদ্ধাদের মুক্তিযুদ্ধ (১)

লিখেছেন লিখেছেন চোরাবালি ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ০২:২৮:১২ দুপুর

গতকাল ফিরছিলাম ঢাকা থেকে। ট্রেনের মধ্যে সুলভ শ্রেণী এমনিতেই একটু জাকজমক পূর্ণ তার পর কিছু ক্ষণ পর পর ভিক্ষুক আর হকার তো লেগেই সাথে। মাঝে মাঝে বেশ বিনোদনও পাওয়া যায় এসব থেকে। এই বাদেন, অন্ধের হাতে দান করবেন, কমলা নিবেন ভাই কমলা, বুট পালিশ, হিজড়া এসে ১০টাকা দে--------------------------------------- । যদি কেও বিরক্তভাবে নেন আপনার জার্নির ১২টা বেজে ১৩টা পার হয় যাবে। তাই আমি সব সময়ই বিনোদন হিসেবে নিয়ে থাকি। গতকাল বিনোদনের সাথে যোগ হল আরো বিনোদন। হঠাৎ পেছনে উচ্চবাচ্য শুনে মাথা তুলতেই দেখি একজন লোক ধমকাচ্ছে টিটি কে। লম্বা দাড়ি রংকরা বাহারী। টিটিকে ধমকানো দেখে পুলিশও এগিয়ে এল তাকেও তিনি তুমি করে বলা শুরু করলেন ধমকের সুরে। ধমকমের মাঝে যা বুঝলাম, টিটি এসে তার কাছে টিকিট চেয়েছেন তিনি বেছেন পরে দিবেন। আশে পাশের সবার কাছে টিকিট দেখা শেষ হওয়ার পর উনার কাছে আসলেই রেগে গেছেন, কেন তাকে বার বার বিরক্ত করা হচ্ছে। তার টিকেট লাগে না; তিনি মুক্তিযোদ্ধ। ইত্যাদি ইত্যা-------------------------।

যা হউক বিনোদনটি ছিল বেশ চমৎকার কিন্তু তার থেকেও বিনোদিত হইলাম বুট পালিশওয়ালার কথায়। সুন্দর করে বলে দিল- চাচা আপনি বয়ষ্ক লোক, হাতে নাই গান-বন্দুক, আর জোড়ও তো নাই আগের মত, তাতেই যে ব্যবহার আপনার, না জানি গান হাতে ছিল যখন তখন মানুষের সাথে কি ব্যবহার করেছেন আপনি মানুষের সাথে।

বিষয়: বিবিধ

১০৪৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382011
২৫ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ০২:৪২
হতভাগা লিখেছেন :
''...... না জানি গান হাতে ছিল যখন তখন মানুষের সাথে কি ব্যবহার করেছেন আপনি মানুষের সাথে। ''


০ আপনার উচিৎ ছিল বুট পালিশওয়ালার গাল পালিশ করে দেওয়া ।

যাদেরকে সে মানুষ বলেছে আসলেই কি তারা মানুষের পর্যায়ের ছিল?
২৬ ফেব্রুয়ারি ২০১৭ সকাল ০৯:৩৭
315799
চোরাবালি লিখেছেন : এখানে মানুষ বলতে কি আপনার ইঙ্গিত দেয়া মানুষ বোঝানো হয়েছে???
২৬ ফেব্রুয়ারি ২০১৭ রাত ০৯:২৫
315801
হতভাগা লিখেছেন : তারা কাদের বিরুদ্ধে গান হাতে নিয়েছিল ? কোন সময়ে নিয়েছিল ?

যাদের বিরুদ্ধে তারা গান হাতে নিয়েছিল, তাদের সাথে তারা যে ব্যবহার করেছিল সেটাই সঠিক ব্যবহার ছিল একজন বাংলাদেশীর কাছে। ঐ সময় উনারা গান হাতে না নিলে আজ আমি , আপনি কেউ স্বাধীন দেশ পেতাম না ।

বুট পালিশওয়ালার কথায় বিনোদিত হওয়াতে আপনি প্রমাণ করে দিলেন যে আপনি ঐ মুক্তিযোদ্ধার অপমানে খুশিই হয়েছিলেন । পরাজিত ধিকৃত পাকিস্তানী মনোভাব সম্পন্ন হওয়ার কারণে মনে মনে দুধের স্বাদ ঘোলে মেটানোর মত বিকৃত সুখই অনুভব করেছেন ।

একজন সাধারণ বাংলাদেশী হিসেবে জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের সন্মান দিতে না পারি তাদের যেন অপমান না করি , তাদের অপমানে যেন খুশি না হই - এটাই তো হওয়া উচিত ছিল ঐ সময়ে , ঐ ট্রেনে।
২৭ ফেব্রুয়ারি ২০১৭ সকাল ০৯:৩৯
315802
চোরাবালি লিখেছেন : ভাই যারা সত্যিকারের জয়ের জন্য গান হাতে নিয়েছিল তারা কি এ ধরনের বেয়াদব ছিল??? হকার বিষয়টিও ঠিক সেটাই। যারা বর্তমানে নিজের স্বার্থ বিসর্জন তো দুরের কথা অন্যের হক মেরে চলে তারা কি ধরনের মুক্তিযোদ্ধা ছিল তা সহজেই অনুমান করা যায়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File