মানুষের উপর প্রভাব সৃষ্টির কৌশল- ১

লিখেছেন লিখেছেন তারকা ০১ মার্চ, ২০১৪, ০১:৫০:৫৪ দুপুর

যেকোন ভাল কাজ পরিচালনার জন্য সুষ্ঠু ব্যবস্থাপনা অনেক বেশী গুরুত্বপূর্ন। আর সে ব্যবস্থাপনার একটি অন্যতম বিষয় হচ্ছে কর্মীদেরকে যথাযথভাবে কাজে লাগানো। কিভাবে কর্মীদেরকে সুষ্ঠুভাবে কাজে লাগাতে পারা যায় তা নিয়েই আমার এ লেখা। বাস্তব অভিজ্ঞতা ও নিজস্ব চিন্তাই মূল রিসোর্স এ লিখার। পাঠকদের পরামর্শ হয়ত এ লেখাকে আরো সমৃদ্ধ করতে পারবে।

মূল আলোচনায় যাওয়ার আগে ছোট্ট একটি ঘটনা বলে নিই। ২০০৯ সালের কথা। ভার্সিটিতে আমাদের ডিপার্টমেন্টের একটা প্রোগ্রাম বাস্তবায়নের দায়িত্ব পড়ল আমাদের ব্যাচের উপর। সব ব্যাচই কাজ করল তবে মূল দায়িত্ব আমাদের উপর। সেখানে প্রোগ্রাম বাস্তবায়ন কমিটির একটা বড় দায়িত্ব আমার উপরও ছিল। তার মধ্যে একটি ছোট্ট কাজ ছিল ভার্সিটির অডিটোরিয়াম বুকিং দেয়া। বুকিং এর জন্য অফিসিয়াল সব কাজ করে ফেলেছি। কিন্তু ওডিটোরিয়াম প্রেমিসেস এর জন্য সম্ভবত আবেদনে উল্লেখ ছিলনা। তাই, তিন দিনব্যাপী সে প্রোগ্রাম শুরুর পরে এক পর্যায় মেইন গেইট থেকে সিকিউরিটি ম্যান এসে প্রেমিসিস ব্যবহারের ব্যাপারে আপত্তি করলেন। আমাদের এক জুনিয়র তার সাথে কথা বলতে গিয়ে একটু রেগেই গেল। আমি দূরে ছিলাম। বিষয়টি বুঝতে পেরে কাছে গেলাম। সিকিউরিটি ম্যানকে সালাম দিলাম। সমস্যাটা আবার জিজ্ঞাসা করলাম শান্ত ভঙ্গিতে। ভালভাবে শুনে তারপর আমার কথা আমি বলা শেষ করলাম। তখন উনি মেনে নিয়ে চলে গেলেন। পাশে থাকা জুনিয়র ছেলেটি তাজ্জব হয়ে আমার দিকে হা করে তাকিয়ে রইল। আমাকে পর মূহুর্তে দেখি বস বলে সম্বোধন করে জিজ্ঞাসা করল- ক্যামনে এতো সহজে ম্যানেজ করলেন! যাহোক, সেটা ছিল ম্যানেজমেন্টের একটা পার্ট।

পয়েন্টভিত্তিক আলোচনা করার চেষ্টা করব।

১। যে কাজ অন্যকে দিচ্ছি, সে কাজের আউটলাইনের ব্যাপারে নিজের কাছে স্বচ্ছ ধারনা থাকাঃ

অন্য কাউকে কাজ দেয়ার পূর্বে টেবিল ওয়ার্ক বা চিন্তা করে নিলে ভাল হয়। কাজের পুঙ্খানুপুঙ্খ বিষয়গুলো হয়ত আমি জানব না বা পারনা। কিন্তু কাজের একটা স্পষ্ট আউটলাইন আমার জানা আবশ্যক। এমনভাবে জানা আবশ্যক যেন ঐ কাজটি করতে গেলে আমি খুব সহজেই আয়ত্ব করে ফেলতে পারি। আমাদের এক ম্যাডাম ছিলেন। যার থিওরি ক্লাস আমার কাছে খুব বেশী ভাল লাগত না। কিন্তু তিনি সেশনাল তথা প্র্যাকটিক্যাল যে ক্লাসগুলো নিতেন তা খুব ভাল লাগত। মূল কারন ছিল- তিনি কাজের একটা সুন্দর আউটলাইন ঠিক করে তারপর কাজ দিতেন।

২। কাজের স্টেপগুলির ধারাবাহিকতা ঠিক করাঃ

কাজটি সুন্দরভাবে সমাধা করতে গেলে যে যে স্টেপ অতিক্রম করতে হতে পারে তা আগেই ডিফাইন করে ফেলতে পারলে সুবিধা হয়। সেজন্য চাই টেবিল ওয়ার্ক। কাজ দেয়ার সাথে সাথে ধারাবাহিকতা বলে দিলে কাজ প্রাপ্ত ব্যক্তি কাজটিকে প্রথমেই কিছুটা সহজ মনে করতে পারে। ফলে সে খুশি মনে কাজ গ্রহন করতে পারে।

৩। একসাথে বেশী কাজ না দেয়াঃ

কাউকে একসাথে অনেক বেশী কাজ না দিলেই ভাল। বরং যদি অনেক বড় ক্রোনলজির কাজ হয়, তবে আংশিক আংশিক কাজ দিলেই ভাল। প্রথমে ঐ অংশ শেষ করে আসবে, তারপর আবার কাজ দেয়া হবে। তাইলে দেখা যাবে কাজ প্রাপ্ত ব্যাক্তি প্রথমেই ভয় পেয়ে যাবেনা। স্বল্প কাজ হওয়ায় ঐ অংশটুকু সুন্দরভাবে মনোযোগের সাথে করার চেষ্টা করবে। তবে পরের অংশগুলোর উপর একেবারে ধারনা না দিলে আবার পরে হিতে বিপরীত হতে পারে। তাই কাজের একটা ফুল স্কেস তার সামনে প্রথমেই তুলে ধরা যেতে পারে। তবে কাজ এসাইন করতে হবে আংশিক আংশিক।

চলবে...

বিষয়: বিবিধ

১৩২২ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

184931
০১ মার্চ ২০১৪ দুপুর ০২:১৩
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : সুন্দর পোষ্ট শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ । ভাল লাগল ।
184934
০১ মার্চ ২০১৪ দুপুর ০২:১৪
তারকা লিখেছেন : আপনাকেও ধন্যবাদ.। আসলে এরকম গম্ভীর লেখা অনেকেই পছন্দ করেন না। তা জানা সত্তেও লিখলাম। কিছু মানুষ আগ্রহী আছেন, তারা কমপক্ষে পড়বেন।
184935
০১ মার্চ ২০১৪ দুপুর ০২:১৭
সন্ধাতারা লিখেছেন : ভালো লাগলো
০১ মার্চ ২০১৪ দুপুর ০২:১৯
136844
তারকা লিখেছেন : ধন্যবাদ। আরে, আপনার নামটা তো দেখি আমারই মত। তবে আপনাকে শুধু সন্ধ্যায়ই দেখা যায়। ক্ষনিকের হওয়ায় সবাই একটু বেশী পছন্দ করে।Happy
185030
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০১
প্রবাসী মজুমদার লিখেছেন : পড়ে ভাল লাগলো গো ভাই। ধন্যবাদ।
০২ মার্চ ২০১৪ রাত ১২:১০
137153
তারকা লিখেছেন : আপনাকেও ধন্যবাদ গো.।
185089
০১ মার্চ ২০১৪ রাত ০৮:১১
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, জাজাকাল্লাহুল খাইরান, শিক্ষনীয় পোস্ট
০২ মার্চ ২০১৪ রাত ১২:১১
137156
তারকা লিখেছেন : ওয়ালাইকুমুসসালাম। ধন্যবাদ।
185233
০১ মার্চ ২০১৪ রাত ১১:৫১
সজল আহমেদ লিখেছেন : ভাল লাগল খুউব।
০২ মার্চ ২০১৪ রাত ১২:১১
137157
তারকা লিখেছেন : ধন্যবাদ.।.।.।।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File