পৃথিবী (৫)ঃ একটি আদর্শবাদী দলের পতনের কারণ!

লিখেছেন লিখেছেন ড: মনজুর আশরাফ ২৬ সেপ্টেম্বর, ২০১৪, ০৬:৪৬:০৩ সন্ধ্যা

শফিক লোকটির দিকে তাকিয়ে আছে। বুঝার চেষ্টা করছে।

মাঝারি গড়নের - কোকড়া চুল, চোখে চশমা।

'এত দল আর মত - আমি যে কোনদিকে যাই? দলের মারামারি নিয়ে একেবারে আধ্যাত্মিক মানুষ আবার ফ্রন্ট লাইনে যুদ্ধরত স্কলাররা উভয়েই বলেছে - একটি দল করতে হবে ঠিক ই কিন্তু দলের পূজা করা যাবে না। দলাদলি করা যাবে না। অন্য দলের প্রতি হিংসা করা তো দুরের কথা - তাদের ব্যথায় ব্যথিত হবার মানসিকতা অর্জন করতে হবে।'

শফিক: অথচ এই দুই দলকেই - আমরা যারা কোনটাতেই নাই - 'এক্সট্রিম' বলছি।

লোক: এটা আমাদের dignity না থাকার লক্ষন। তাই না?

শফিক: আল্লাহ ই ভাল জানেন।

লোক: অন্ধ দলপ্রীতির সমস্যা হল: এটা মানুষকে কূপমুণ্ডক বানিয়ে দেয় - অন্য দলের লেখা পড়ার ইচ্ছা জাগে না। অন্য দলের ভাল চোখে পড়েনা।

শফিক: ঠিক বলেছেন।

লোক: আলী (রা) এর একটা উক্তি দারুন। 'আলেমরা কখন ও কোরআন থেকে পরিতৃপ্ত হবে না'। এর মানে কি বলেন তো?

শফিক (হেসে): আপনি ই বলুন। আমি শুনি। দারুন লাগছে।

লোক: কোরানের তাফসির, বাখ্যা, পুস্তক - নিত্য নতুন সে পড়ার চেষ্টা করবে। মানুষের মনকে জানার চেষ্টা করবে। আল্লাহ কাকে কি রকম মেধা দিয়েছেন সেটা বিভিন্ন লোকের পুস্তক না পড়লে জানার উপায় আর কি থাকল?

যেমন ধর: উইকি পিডিয়া। সে ইচ্ছে করবে সেখানে সার্চ করে যত তাফসির অনলাইনে অথবা পুস্তকাকারে পাওয়া যায় - তা ডাউন লোড করে বা বই কিনে বা সংগ্রহ করে তা জানার প্রানান্ত চালাবে। কোরানের জ্ঞানগর্ভ আয়াতের বহুমাত্রিক বাখ্যা জানার মজা পেলে না আর অন্যান্য পড়াশুনা বা কাজকর্মের মজা পেতে থাকলে আর দুনিয়া অর্জন করতে করতে ই ঠুস করে মরে গেলে - আল্লাহর সামনে তাহলে সে কিভাবে দাড়াবে?

শফিক: অনেকে কোরানের linguistic ছন্দ জানার জন্য চেষ্টা চালায় - সেটা ও তো একই রকম ভাবে কাজ করে যা আপনি বললেন!

লোক: অবশ্যই।

শফিক: আচ্ছা একটি আদশবাদী দলের পতনের কারন কি?

লোক: সাধারনভাবে সবাই যা বলে তা হল: অযোগ্য নেতৃত্ব। অযোগ্যতা তৈরী হয় লোভ-লালসা থেকে যাতে সে পদকে কামড়ে থাকে। লোভ-লালসা তৈরী হয় অজ্ঞতা থেকে। এটা একটি সাধারন ফ্যাক্ট।

কিন্তু এই সাধারন ফ্যাক্ট এর মূলে কি কারন আছে জানেন?

শফিক: কি?

লোক: আধ্যাত্মিকতার অভাব! পৃথিবীর আকর্ষন এদের আধ্যাত্মিকতা থেকে দুরে সরিয়ে দেয়। যে প্রকৃত ই আল্লাহর দাস বা আবেদ (আধ্যাত্মিকতার অধিকারী বা উপাসনাকারী) আল্লাহতায়ালা তাকে (ক) জ্ঞান (প্রগ্গা) দান করেন। এটা কোরানের আয়াত। আর যার প্রগ্গা থাকবে - যার উপর রহমত থাকবে - সেখানে অযোগ্য নেতৃত্বের অবস্থা কিভাবে তৈরী হবে? প্রশ্নই আসেনা!

সেই সাথে আরেকটি জিনিস (খ) পরিপূরক হিসেবে থাকবে - তা হল পার্থিব জ্ঞান বা তার কর্মের অবস্থান - যা তাকে মূলত দক্ষ, বুদ্ধিপ্রদীপ্ত, আর গ্রহণযোগ্য করে তুলবে অন্য মানুষদের কাছে। সকল ধর্মাবলম্বীদের কাছে। (ক) আধ্যাত্মিকতা আর ইসলামিক জ্ঞান ও (খ) পার্থিব জ্ঞান ও অভিগ্গতা - এই দুই পয়েন্টের কম্বিনেশন ছাড়া কান্ডারী কোন আদর্শবাদী দলকে যে কোথায় নিয়ে যাবে - তা আর বলার অপেক্ষা রাখে না। আর সময়ের প্রবাহে তার নিজের অবস্থার আধ্যাত্মিক ও পার্থিব (পার্থিব যোগ্যতা বৃদ্ধি অনেক মানুষের মাঝে দাওয়াত পৌঁছে দেয়ার মত) combined অগ্রগতি তো বাদ ই দিলাম। তখন পশ্চাদ পসারন ছাড়া আর কিছুই পাবেন না তাদের মাঝে!

শফিক: কিন্তু superior complexity জাতীয় অবস্থাও তো খারাপ। এতে দলে সমস্যা তৈরী হয়!

লোক (হেসে): Inferior complexity জাতীয় সমস্যা কি ভাল?

আমি একটি গল্প বলি।

আবু হুরায়রা (রা) তখন দামেস্ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। একজন ছাত্র বললেন: আমি অনেক আয়াত বা হাদিস শিখব না! এতে আমার মাঝে superior complexity তৈরী হতে পারে। আবু হুরায়রা (রা) বললেন: " এ টা না শিখলে আল্লাহতায়ালা আর ও বেশি ক্রুদ্ধ হবেন যদি তুমি সে সুযোগের সদ্ব্যবহার না করে থাকো।

** ** ** ** **

প্রফেসর তারিক রামাদান বক্তব্য রাখছেন। যুক্তির মোড়কে ছন্দময় গীতিকাব্য যেন!

হটাত একটি বাক্য অনেককে চমকে দিল।

'Sufism is the heart of Sharia'

যুগান্তরের জ্ঞানহীন কর্মদক্ষতায় দল চালনার পটুদের কাছে sufism বিষতুল্য! কারন তারা তো দলের বাইরে কারো লেখা মন থেকে পড়েনি। মন থেকে শুনেনি। চিন্তা করেনি। তারা আজন্ম হেদায়েতপ্রাপ্ত হিসেবে কি নিজকে ধরে নিয়েছে?

আচ্ছা হেদায়েত কিভাবে আসে?

মনে এর (হেদায়েতের) পরিবর্তন কিভাবে আসে?

এটা কি ব্যপক জানার সাথে সাথে পরিবর্তিত হতে সক্ষম নয়?

** ** ** **

শফিক: এর জন্যই অনেক জানতে হবে।

লোক: হুম! বিভিন্ন ইসলামিক স্কলারদের লেখা পড়েই কেবল তাদের চিন্তার মূলনীতির সাথে পরিচিত হতে হবে। লোকে কি বলল তাতে না লাফিয়ে কেবল ইসলামিক বই পড়ার মাধ্যমে আর বিভিন্ন তাফসির অধ্যয়নের মাধ্যমে -- আর সেই সাথে সাথে আল্লাহর কাছে হেদায়েতের সুতীব্র বাসনায় দোয়া করতে হবে। না পড়ে শুধু দোয়া করলে যেমন লাভ নাই - তেমনি অনেক পড়ে অহংকারী হয়ে আল্লাহর কাছে সাহায্য না চাইলেও কোন লাভ নাই! দুটির কম্বিনেশন দরকার!

** ** ** ** ** **

আধ্যাত্মিক-বিমুখতা আর জ্ঞান-বিহীন কর্মদক্ষতা একটি আদর্শবাদী দলের পতনের কারণ!

বিষয়: বিবিধ

১৬০৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

268940
২৬ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
এক্টিভিষ্ট লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
268947
২৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:০৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File