(স্বাধীনতার) চেতনার ধজ ভঙ্গরা

লিখেছেন লিখেছেন ড: মনজুর আশরাফ ০৯ অক্টোবর, ২০১৩, ০৫:০৩:১৩ বিকাল

-এক-

হায়না আর্মির সাথে ব্রাশ ফায়ারে অংশ গ্রহনরত এক দল পশু নিরিহ প্রতিবাদীদের হত্যা করে ক্ষান্ত হয়নি; একজন শহীদের মগজ হাতে করে উল্লাস করছিল। ছবি তুলছিল।

অথচ ৫০ বছরের অধিক সময় ধরে ওই শহীদদের দলই কায়রোর বস্তি, পতিতালয়, কিংবা সারা মিশরের ছিন্নমূল মানুষদের ফ্রি চিকিত্সা থেকে শুরু করে যত রকম মানবসেবা কল্পনায় আসে, সব ই করেছে নিজেদের অতি কষ্টের টাকায়। অন্যদিকে একই সময়ে খাদক মোবারক সরকার দেশের টাকা আর ত্রানের বিলিয়ন বিলিয়ন ডলার একাউন্ট এ জমাচ্ছিল।

২৮ শে অক্টোবর লাঠি বৈঠা দিয়ে মানুষ মেরে শহীদের উপর নৃত্য করেছিল নর্দমার একই প্রজাতির কিট। ঠিক একই ধারা। কি সুখ এই চেতনার ধজ ভংগ দের! শাসকের চেয়ারে বসে নরকের কিট ওই ধজ ভঙ্গদের খাদ্য যোগান দিচ্ছে ৪২ বছর ধরে। দেশ-চোষা মীরজাফর-ঘসেটি বেগমদের প্রেতাত্মা ভড় করেছে চেতনার ধজ ভঙ্গ বাঙালদের।

হে বিবেক। নিপীড়িত মানুষ। সত্যপন্থী। প্রতিবাদী। তুমি কি ভয় পাও চেতনার ধজ ভঙ্গ দের? আর কতকাল পুতুল নাচিয়েদের খেলা গিলবে গোগ্রাসে?

-দুই-

কোন সুস্থ ভদ্র মানুষ 'আওয়ামী লিগ' করতে পারে তা আমি বিশ্বাস করি না।

মমতা পশ্চিম বঙ্গে অনুমতি ই দিলনা; আর শ্রীমতি হাসিনা নাচতে নাচতে রামপালের পরিবেশ দূষণকারী প্লান্টের উদ্বোধন করল তার প্রভু ভারতের কথায়।

বিশ্বাস ঘাতক কিভাবে ঘুরে ঘুরে আসে! ধর্মহীন 'লিগ' ৪২ বছরান্তে হিংস্র দানবে পরিনত হয়েছে। আর চুপ চাপ নিজের স্বার্থে বুদ হওয়া নপুংশক লোকেরা 'জাল' কি 'বাল' যেই চোরই ক্ষমতায় আসুক না কেন - তাদের দৈনিক গরুর মত জাবর কাটার কোন ব্যতয় ঘটে না।

হে মজলুম প্রতিবাদীরা! স্বার্থপর গরুদের মতিগতি লক্ষ্য করে (গণতন্ত্র!) হেকমতের স্বার্থে হায়না বালের সাথে ভদ্রচিত আচরণের কোন যুক্তি ই নাই। এক গালে থাপ্পর খেয়ে আরেক গাল আবাল ছাড়া কে পেতে দেয়? মাত্র ৪০ জন সমর্থক থাকার পরই কাফেরদের দেখে নেয়ার মানসকতার সাহাবীরা ৩০০ এ উপনীত হয়েই বদরে দেখিয়ে দিয়েছিল। আর এরাই দুই পরাশক্তির বিরুদ্ধে একই সময়ে যুদ্ধ চালিয়েছে।

ইতিহাস ভুলে গিয়ে -- তাদের উত্তর সুরি হিসেবে সব জায়গায় হেকমত খোজা কিংবা আপন ভাইয়ের হত্যাকারীদের প্রতি গীবত না করার বীর্য-হীন উপদেশ প্রদান -- এসব কি আদৌ মানানসই?

বিষয়: বিবিধ

১৮৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File