এরশাদের মামলার আবার যুক্তিতর্ক শুনানি হলে সাইদীর মামলার হবে না কেন ? Worried

লিখেছেন লিখেছেন চেয়ারম্যান ১৩ ফেব্রুয়ারি, ২০১৪, ১২:২০:৩০ রাত



গত ১০ ফেব্রুয়ারী এরশাদের বিরুদ্বে মঞ্জুর হত্যা মামলার রায় দেওয়ার কথা ছিলো। কিন্তু অদৃশ্য কারণে ২২ বারের মত বিচারপতি পদত্যাগ করেন। এই বিচারপতি পদত্যাগের পর এরশাদের মামলার কি হবে এই নিয়ে প্রশ্ন দেখা দেয়।

এই নিয়ে প্রথম আলো রিপোর্ট করে..রিপোর্টের কিছু অংশ দেখুন : .......

সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের বিরুদ্ধে চলমান এ মামলার গতকাল রায় ঘোষণার দিন ধার্য ছিল। কিন্তু রায়ের তারিখ ঘোষণার পর বিচারক পরিবর্তন করা হয়। নতুন বিচারক খন্দকার হাসান মাহমুদ ফিরোজ গতকাল নতুন করে যুক্তিতর্ক শুনানি এবং একজন আসামির আত্মপক্ষ সমর্থনের জন্য ২৭ ফেব্রুয়ারি দিন ধার্য করেন।

সূত্র : প্রথম আলো

এ বিষয়ে জানতে চাইলে সরকারপক্ষের কৌঁসুলি আসাদুজ্জামান খান প্রথম আলোকে বলেন, গত ২৯ জানুয়ারি এই আদালতের বিচারক রদবদল হয়। গতকালের আদেশ অনুযায়ী, বর্তমান বিচারকের সামনে এ মামলার এজাহার, অভিযোগপত্র ও সাক্ষীদের জবানবন্দি নতুন করে উপস্থাপন করতে হবে। আসামিপক্ষকে রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক খণ্ডন করে তাঁদের বক্তব্য উপস্থাপন করতে হবে। তা শেষ হওয়ার পর আদালত রায়ের তারিখ ধার্য করবেন।


তার মানে হলো বিচারক যদি বদল হয় তাহলে আবার পুরো বিচারের শুনানি হবে।



ঠিক একইভাবে স্কাইপে কেলেংকারীর পর,ট্রাইবুনাল ১ এর বিচারপতি নিজামুল হক নাসিমের পদত্যাগের পর আইন অনুযায়ী গোলাম আযম,নিজামী,সাঈদী ও কামারুজ্জামানের মামলার শুনানি আবার নতুন করে শুরু করার কথা। পরে এই আইন অনুযায়ী পুনরায় শুনানির জন্য তাদের আইনজীবিরা ট্রাইবুনালে আবেদন করে

বিচারপতি নাসিম পদত্যাগের পর, গোলাম আযম নিজামী সাঈদী ও কামারুজ্জামানের মামলা আবার শুনানির জন্য ইন্ডিপেন্ডেন্ট টিভির টকশোতে, একই মতামত দেন বিশিস্ট আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক। তিনি ও বলেন এই মামলা আবার শুনানি হবে।




কিন্তু ট্রাইবুনাল আইনের তোয়াক্কা না করে, গোলাম আযম নিজামী সাঈদী ও কামারুজ্জামানের পক্ষের সেই আবেদন খারিজ করে দেয়

এখন কথা হলো এক দেশে ২ আইন কেন ? এরশাদের মামলায় যদি বিচারক পরিবর্তনের কারণে পুনরায় শুনানি শুরু হয় তাহলে নিজামুল হক নাসিমের পদত্যাগের কারণে বিচারক পরিবর্তন হলে , গোলাম আযম নিজামী সাঈদী ও কামারুজ্জামানের মামলার শুনানি হবে না কেন ? পুনরায় শুনানি না হওয়ার আগেই চূড়ান্ত রায় দিয়ে ট্রাইবুনাল আইন লঙ্গন করেছে। কেউ যদি আইন লঙ্গন করে তাহলে তার জন্য আইন আদালত আছে। কিন্তু যদি খোদ আদালত ও তার বিচারপতি আইন লঙ্গন করে তাহলে মানুষ বিচার পাবে কোথায় ??

বিষয়: বিবিধ

১৬৫৪ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

176460
১৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:২৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : দেশে দুই আইন নয় দেশে এক আইন চলতেছে আর সেই আইন হলো আওয়ামীলীগের জুলুমবাজ আইন। আইনের দাড়ায় যা আছে তা হচ্ছে। আইনের দাড়ায় বিরোধী মতের লোককে বিনা অপরাধী ফাসি আর আওয়ামীলীগের পক্ষের ও ভারতের পা ছাতা গোলামদের মুক্তি।
১৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৩৬
129642
চেয়ারম্যান লিখেছেন : আপনার কথায় যুক্তি আছে। কিন্তু আমাদের এই দাবিগুলো নিয়ে যে যেখানে পারে সেখানে উত্থাপন করতে হবে। বুঝতে হবে আওয়ামী বিচারপতিরা অন্ধ হলে ও দেশের মানুষ সব অন্ধ না
176464
১৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৪৯
ভিশু লিখেছেন : অত্যন্ত যৌক্তিক দাবী! আল্লামা সাঈদী সাহেবের নিঃশর্ত মুক্তি দাবী - একটি ডু অর ডাই ইস্যু! গোটা মুসলিম উম্মাহর এব্যাপারে সম্মিলিতভাবে সোচ্চার হওয়া উচিত! না হয়, কোনো আপাত-নিরাপদ সুবিধাবাদী মুসলিমও খুব একটা সুবিধায় থাকতে পারবেন বলে মনে হয় না!
176476
১৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:৩৪
শেখের পোলা লিখেছেন : দুটি আসামীর মধ্যে যে তফাৎ রয়েছে! এরশাদ চাচা তো ইসলাম কায়েম চায়না বা জামাত করেনা৷ তার আইন আলাদা৷ আর যারা ইসলাম নিয়ে কথা বলে এদের জন্য একটাই আইন ফাঁসী৷ নয়ত বন্দুক যুদ্ধে নিহত৷ ধৈর্য ধরুন৷ ফির সুবাহ হোগী৷
176491
১৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:১৪
গেরিলা লিখেছেন : Yawn Yawn Yawn
176515
১৩ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৫:০৫
শিকারিমন লিখেছেন : সাইদীর আবার শুনানি কেন ? বিচার চাই না ফাসি চাই। কি বুজলেন ???????
176537
১৩ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৮:৫৭
Anwarulhaque67 লিখেছেন : যে দেশে বন্ধুকের নলের দ্বারা জোর করে ক্ষমতায় টিকে থাকে জালিম আওয়ামী সরকার সেই দেশে কোন নিরপেক্ষ সুষ্ঠ বিচার আশাই করা যায় না। এমুহুর্তে দরকার জালিমের বিরুদ্ধে তীব্র আন্দোলন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File