কেউ কি জানেন?

লিখেছেন লিখেছেন ঈগল ১২ ডিসেম্বর, ২০১৪, ০৮:০২:৫৭ রাত

কে এই মোহাম্মদ ফখরুল ইসলাম???



নেট থেকে তিনি নাকি সালাফি, ওহাবী, আহলে হাদিস ও জামাতীদের বিরুদ্ধে তথ্য সংগ্রহ করে সত্য প্রচার করছেন!!!

এত্ত বড় গবেষক? তার সম্পর্কে জানাটা জরুরী নয় কি?

বিষয়: বিবিধ

২১৩৫ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

293718
১২ ডিসেম্বর ২০১৪ রাত ০৮:০৯
শেখের পোলা লিখেছেন : বৃক্ষের পরিচয় নাকি ফলেই পাওয়া যায়৷
293737
১২ ডিসেম্বর ২০১৪ রাত ০৮:৫৮
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : দেখুন, আমি কোন কাল্পনিক বা রহস্যময় লোক নই । অনেক দিন ধরে নেটে লেখালেখি করি । তার আগে আমি পত্রিকায়ও লিখতাম । আপনি যদি দৈনিক ইনকিলাবের নিয়মিত পাঠক হন তাহলে হয়ত আমার লেখা পড়ে থাকবেন । আমি এটাতে ২০০৪সাল পর্যন্ত লিখতাম । উপরন্তু আমার রাজনৈতিক দর্শন ও অতীতে কোন কোন রাজনৈতিক পথ ও মতের সাথে যুক্ত ছিলাম এবং কীভাবে ছিলাম তা আমি আমার বিভিন্ন লেখা ও ফেসবুক স্যাটাসে উল্লেখ করেছি ।

আমি জামায়াতের সমালোচনা করি । সালাফি, ওহাবী, আহলে হাদিস ........ ইত্যাদি সম্প্রদায় নিয়ে লিখি । কারণ এগুলো আমার চিন্তা ও গবেষণার অন্যতম ক্ষেত্র । আমি স্বাধীন । আমার চিন্তা ও ভাবনা আমি আমার মতোই করবো। আমি আমার ভাবনাগুলো শেয়ার করার জন্য লিখছি ।


আমি কারো মতাদর্শে আঘাত করিনা । আমি গঠণমূলক সমালোচনা করি মাত্র । তবে অনেক ক্ষেত্রে অনেকটা লবন লাগানোর মতো করি – এই যা । কারণ লবন ছাড়া ভাত খেলে ভাত খাওয়াটা অপূর্ণ ও স্বাদহীন থেকে যায় ।



আমি তথ্যবহুলভাবে গঠণমূলক সমালোচনা করি মাত্র যাতে লোকেরা তাদের ভুলগুলো বুঝতে পারে ও পরিশুদ্ধ হয় ।
মতাদর্শে ভুল বা ভ্রান্তি থাকলে লোকেরা সমালোচনা করবেই । আর অনেক সময় সেগুলো গঠণমূলক নাও হতে পারে । আর লোকেরা আঘাত দিয়ে কথা বলবেই । কারণ তাদের আবেগ ও অনুভতি আহত হয়েছে বলেই তারা ক্রদ্ধ ও বিক্ষুব্ধ ।


আমি বেশ কিছু বিষয়ের উপর বইয়ে লিখেছি এবং লিখছি । যেমন :







1.নারীদের কাছে সহজবোধ্য ভাষায় ইসলামের প্রাথমিক বিষয়গুলো পৌছে দেওয়ার জন্য একটা ব্যতিক্রমধর্মী বই লিখছি । এটা বাংলা ও ইংরেজীতে লিখছি ।

এই বইটাকে ব্যতিক্রমধর্মী বলার কারণ হলো :

১. এই বইয়ে মেয়েরা প্রতিটা কাজ কীভাবে করবে তা ছবি ও টিপস আকারে উপস্হাপন করছি । এই বইয়ে একটা মেয়ে কীভাবে পোষাক পড়বে তাও ছবির মাধ্যমে তুলে ধরেছি ।
একটা মেয়ে কীভাবে স্কুলে যাবে তাও টিপস আকারে তুলে ধরেছি ।

২. আর প্রতিটা অধ্যায় শেষে আছে সারাংশ ও প্রশ্নোত্তর ।

৩. এই বইয়ের জন্য আলাদা ওয়েব সাইটও থাকবে । যাতে যে কোন বয়সের নারীরা কুইজ প্রতিযোগীতায় অংশ নিতে পারবে । আর বইয়ের বিষয়গুলো আলোচনা করতে পারবে ।

৪. এই বইয়ে মেয়েদের জীবন ঘনিষ্ঠ অনেক সমস্যার সমাধান দেওয়া হয়েছে । যেমন : একটা মেয়ে ধর্ষিতা হলে তার কী করণীয় তা বিভিন্ন দেশের আইন অনুযায়ী তুলে ধরা হয়েছে ।

৫. মেয়েরা কীভাবে মেধা-যোগ্যতা-দক্ষতা-জ্ঞান-সাধনার ক্ষেত্রে অগ্রসরমান হতে পারে সে ব্যাপারে ইসলামের আলোকে সমাধান উপস্হাপন করা হয়েছে ।




2.আমার প্রিয় বিষয় জ্যোতির্বিজ্ঞান । স্কুল-কলেজের ছেলে-মেয়েদের জ্যোতির্বিজ্ঞানে আগ্রহী করার জন্য তাদের উপযোগী করে একটা বই লিখছি । বইটার কাজ প্রায় শেষ পর্যায়ে । পৃষ্ঠপোষক পেলে আগামী বই মেলায় বইটা বের করতে পারবো ।

সৌখিন জ্যোতির্বিজ্ঞানীদের জন্য প্রয়োজনী তথ্য আমি বইটাতে দিয়েছি । মোটামোটি আট ইঞ্চি ব্যাসের প্রতিফলক দুরবীন দিয়ে কীভাবে আকাশের প্রায় সব বস্তু নিখুতভাবে দেখা যাবে এবং এগুলোর ভিডিও তোলা যাবে তার বিবরণ আমি এই বইয়ে দিয়েছি ।

এই মহাবিশ্ব কীভাবে সৃষ্টি হলো এবং কীভাবে ধ্বংষ হবে আর মহাবিশ্বে মানুষের চেয়ে বুদ্ধিমান প্রাণী আছে কি না - এমন সব বিষয়ও এই বইয়ে স্হান দিয়েছি ।



3. “ সারা বিশ্বে একই বার ও তারিখে রোজা, ঈদ ও ইসলামী নববর্ষ পালন “ শিরোনামে একটা বই লিখেছিলাম ২০০২ সালে । এটাই ছিল আমার লেখা প্রথম বই ।

এই বইটার সব কপি শেষ হয়ে যায় অনেক আগেই । আবার নতুন করে এই বইটা ছাপবো । যারা সংগ্রহ করতে আগ্রহী তারা আমাকে বার্তা পাঠাতে পারেন ।
বইটাতে পৃষ্ঠা থাকবে ১২৮ পৃষ্ঠা । আগের সংস্করনে ৯৬ পৃষ্ঠা ছিল ।



4. বর্তমানে অনেক নতুন তথ্য যুক্ত করেছিইসরাইল সৃষ্টিতে সৌদি আরবের ভুমিকা ও সৌদী রাজতন্ত্রের ইতিহাস – শিরোনামে একটা বই লিখছি। এব্যাপারে সহযোগীতা চাচ্ছি । কারণ আমার এই ব্যাপারে অনেক তথ্য ও দলীল প্রয়োজন ।

আমি মনে করি , মুসলিমদের এগিয়ে যেতে হবে মেধা ও যোগ্যতার মাধ্যমে । ইউরোপ ও আমেরিকার মুসলিমদের এখন শুধু প্রয়োজন বেশী পড়াশোনা করা, যোগ্যতা অর্জন করা এবং সাংগঠনিক দক্ষতা অর্জন করা । কারণ আগামী ৫০ বছরের মধ্যে ইউরোপের অনেক দেশে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি বা প্রভাবশালী অবস্হানে চলে যাবে ।
অনেকেই আমার সাথে বিভিন্নভাবে যোগাযোগ করেছেন । আমার ফেসবুক আইডি : https://www.facebook.com/fakhrul78/

আপনি যদি আমার সাথে কথা বলতে চান তাহলে আমি আপনাকে প্রতি বৃহস্পতিবার রাত ১১ টায় ১৫ মিনিট সময় দিবো । আমি ভীষণ ব্যস্ত মানুষ । তাই সবার ক্ষেত্রে এভাবে সময় বরাদ্ধ করেছি । সুতরাং আমার পরিচিতি জানার জন্য পোস্ট দেওয়ার প্রয়োজন আছে বলে মনে করি না ।
১৩ ডিসেম্বর ২০১৪ রাত ০৪:৫১
237444
কাহাফ লিখেছেন :
আত্ম অহংকার ও মাথা মোটা যুক্তি-তর্ক শয়তান কে গোমরাহের চরম পর্যায়ে নিয়ে গেছে! অভিশপ্ত করেছে!
১৩ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:১৭
237468
বেআক্কেল লিখেছেন : জনাব ফখরুল সাহেব, আমনে যদি খুবই যুক্তিসঙ্গত লেখা লেখেন, তথ্য দেন, তাইলের আমারে ব্যান মারছেন ক্যান। আমিতো আমনেরে কুনদিন গালি দিই নাই। আমিও তথ্য দিয়া আমনের কথার প্রতিবাদ করি।

আমনে পুরানা ব্লগের পুরানা পোষ্ট থেইক্যা চুপিচুপি আমনের বিরুদ্ধে যায় এমন কমেন্ট মুইছা নিজের পোষ্টকে ঝড়ঝড়ে তকতকে কইরা ফেলান।

আমনের সাথে দ্বিমত করে এমন ব্লগারদের ব্যান মাইরা আমামীলীগের মত বাতাশে গদা ঘুরাইয়া দেখান, আমনে কত্ত বড় পন্ডিত। আমনে ভুইলা গেছেন, এই ব্লগে ব্যান মারার লাইগা আমনে 'ফাষ্ট ক্লাশ পাষ্ট' হইয়া পড়ছেন।

নিজের লোহার পোষাকে আবৃত কইরা জোক আর মশা থেইক্যা হয়ত বাচান যায়, গরম থেইক্যা বাচন যায়না। তাই আমনেরে কই, সৎসাহস থাকিলে আমনে আমারে আন ব্যান কইরা দেন, আমি আমনের পোষ্টে মন্তব্য কইরা আমনের জারি জুড়ি ফাঁস কইরা দেই। নচেত খালি স্থানে যত্র তত্র মন্তব্য কইরা পরিবেশ বরবাদ কইরেন না।
১৫ ডিসেম্বর ২০১৪ রাত ০১:৪৬
237944
মনসুর আহামেদ লিখেছেন : @মোহাম্মদ ফখরুল ইসলাম ভাই, আপনার সংযুক্ত
গান শুনলাম। এখানে কম বেশী সবাই ব্যাস্ত।
আপনার পরিচিতি আমরা জানি। এক সময়ে শিবির করতেন। এখন সুফিবাদে বিশ্বাসী।

293783
১২ ডিসেম্বর ২০১৪ রাত ১১:৪৬
মনসুর আহামেদ লিখেছেন : আপনি দেশের বাহিরে, বিশেষ করে আমেরিকায় এলে, ভাল করবেন। গবেষনায়
নিজকে ব্যাস্ত রাখতে পারবেন। চলে আসুন।
১৩ ডিসেম্বর ২০১৪ রাত ১২:৫৯
237420
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : মনসুর আহামেদ ভাই ! আমাকে আমেরিকার লোভ দেখাচ্ছেন ? মরে গেলেও লোভের তাড়নায় আমেরিকায় যাবো না । তবে এক বার এক স্বপ্নে দেখলাম , আমি আমেরিকায় যাচ্ছি বা যেতে বাধ্য হচ্ছি , তাও আবার কোন এক সংগীত শিল্পীকে হত্যা করার কারণ উদ্গাটন করার জন্য । এই স্বপ্ন যখন দেখি তখন আমি সংগীত (বাজনা বা বাদ্যযন্ত্রসহ গান বা গীত )পছন্দ করতাম না । বলা হয় : সত্য স্বপ্ন বাস্তবে ফলে আর হাদিসে বলা আছে যে স্বপ্ন নবুয়াতের ছেচল্লিশ ভাগের এক ভাগ ।


আজব হলেও সত্যি । এই এক মাস ধরে আমি হারমুনিয়াম হাতে নিয়েছি । সংগীত শিখছি । এক সময় এটা আমার কাছেই অবাক লাগতো । অথচ আজ আমি : হারমুনিয়াম নিয়ে "হেরা হতে হেলে দুলে " http://mp3jungles.com/Rashida+Khan+Banu.html গানটা অনুশীলন করছি ।

আমার ওস্তাদ বলেছেন আমাকে ছয় মাসের মধ্যেই স্টেজে লোকদের মাঝে উপস্হাপন করার মতো উপযোগী করবেন ।

আমি গানের দেশ-কবিতার দেশ বাংলাদেশ । অসম্ভব ভাল মানুষের দেশ বাংলাদেশকে ছেড়ে যাবো না । আমি আমার দেশকে ভালবাসি । আমি আমার দেশকে ভালবাসি বলেই আমি বাংলাদেশেই থাকবো । আমি প্রতি দিন না হোক সপ্তাহে এক বার হলেও আমি এই https://www.facebook.com/video.php?v=800341053350656&set=vb.790669470984481&type=2&theater; (
আমি করি চিৎকার বলি বার বার বাংলাদেশ আমার দেশ ।
যা কিছু আছে তাই নিয়ে এই তো আছি বেশ ।আমার গর্বই আমার অহংকার । লাল সবুজের শত রংয়েরই বাহার ।
আমি চাই না ছুটতে জীবন সাজাতে অন্য কোথাও আর ।
আমি ভালবাসি । আমি ভালবাসি । আমি ভালবাসি বাংলাদেশ )গানটা শুনি ।
আমি বাংলাদেশের জিনিস ছাড়া অন্য কিছু ব্যবহার করি না । এজন্য আমি এই পেজটা বানিয়েছি : https://www.facebook.com/pages/ইহুদী-ও-ভারতীয়-পন্যের-বিকল্প-বাংলাদেশি-পন্য-ব্যবহার-করুন/790669470984481


আমি দু:ক্ষিত । আপনার অনুরোদ ও পরামর্শ রক্ষা করতে পারছি না । বাংলাদেশে পড়াশোনা ও গবেষণা করার মতো অনেক প্রতিষ্ঠান আছে যেগুলোর মান ও মর্যাদা আমেরিকার চেয়ে কোন অংশে কম নয় ।


আমাকে অনেকে লোভ দেখিয়েছে । কম করে হলেও ৫ জন লোক পারলে এখনই আমেরিকা, যুক্তরাজ্য , অস্ট্রেলিয়া, জাপান নামক স্বর্গে নিয়ে যায় । তাদের প্রস্তাবগুলো অভিনব । আপনি অবশ্য অভিনব কোন উপায়ে আমাকে এই প্রস্তাব দেননি ।
আপনাকে ধন্যবাদ ।
১৩ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:১৮
237469
বেআক্কেল লিখেছেন : জনাব ফখরুল সাহেব, আমনে যদি খুবই যুক্তিসঙ্গত লেখা লেখেন, তথ্য দেন, তাইলের আমারে ব্যান মারছেন ক্যান। আমিতো আমনেরে কুনদিন গালি দিই নাই। আমিও তথ্য দিয়া আমনের কথার প্রতিবাদ করি।

আমনে পুরানা ব্লগের পুরানা পোষ্ট থেইক্যা চুপিচুপি আমনের বিরুদ্ধে যায় এমন কমেন্ট মুইছা নিজের পোষ্টকে ঝড়ঝড়ে তকতকে কইরা ফেলান।

আমনের সাথে দ্বিমত করে এমন ব্লগারদের ব্যান মাইরা আমামীলীগের মত বাতাশে গদা ঘুরাইয়া দেখান, আমনে কত্ত বড় পন্ডিত। আমনে ভুইলা গেছেন, এই ব্লগে ব্যান মারার লাইগা আমনে 'ফাষ্ট ক্লাশ পাষ্ট' হইয়া পড়ছেন।

নিজের লোহার পোষাকে আবৃত কইরা জোক আর মশা থেইক্যা হয়ত বাচান যায়, গরম থেইক্যা বাচন যায়না। তাই আমনেরে কই, সৎসাহস থাকিলে আমনে আমারে আন ব্যান কইরা দেন, আমি আমনের পোষ্টে মন্তব্য কইরা আমনের জারি জুড়ি ফাঁস কইরা দেই। নচেত খালি স্থানে যত্র তত্র মন্তব্য কইরা পরিবেশ বরবাদ কইরেন না।
১৫ ডিসেম্বর ২০১৪ রাত ০১:৩১
237943
মনসুর আহামেদ লিখেছেন : হারমুনিয়াম হাতে নিয়েছেন। ভাল গায়ক হতে
পারবেন। তারপর সুফীবাদ এবং মাজারের সংমিশ্রণে গান লিখুন। এবং হারমুনিয়ামে অনুশীলন করুন। আপনার মত উচু দরের মানুষ
এই ফিল্ডে থাকা দরকার। মাজারে যান।

293844
১৩ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:২৭
বেআক্কেল লিখেছেন : হযরত ফখরুল ইসলাম সাহেব, প্রাচীন শিবির নেতা! শোনা যায় কুন শিবির নেতার সাথে লেনা দেনায় বনিবনা না হবার লাইগা, উচ্চ পর্যায়ের জামায়াত-শিবির নেতাদের সাহার্য্য প্রার্থী হন। বিচারে তিনিই অপরাধী সাব্যস্থ হইয়া যায়।

এর ফলে তিনি শিবিরের উপর ক্ষেইপা যান। তিনি এর শোধ নিতে যাইয়া একবার হেফাজত মার্কা মানুষের কাছে যান, আরেকবার অন্য গ্রুফের কাছে যান। শেষ মেষ তিনি 'আহলুস শয়তান ওয়াল বেদআত' তথা মাজার পুজারীদের দলে ভিড়িয়া যান।

মাজার ব্যবসায়ীরা নিজেদের কে একমাত্র সঠিক মনে কইরা থাকে। ওয়াবী, মওদুদী সহ সকল পন্থীদের বাতেল মনে কইরা থাকেন। এই ফখরুল কেও সেই রোগে ধরেছে।

তিনি দেশে থাকিলে সাপুড়ে হুজুর মেজবাহ উদ্দীনের সাগরেদ হইতেন, মেরিকায় যাইয়া কলম ধরছেন। যারা এই বিদ্ধানের লেখা পড়ে তারাই ঝাড়ু লইয়া তাড়ায়। তাই তিনি নিজেরে নবীর পথে সঠিক প্রাণী মনে করেন, বাকী সকল মানুষকে তিনি আবু লাহাব মনে কইরা থাকেন।
294076
১৪ ডিসেম্বর ২০১৪ রাত ০২:৪৩
সঠিক ইসলাম লিখেছেন : ফখরু পাগলার সমস্যা মূলত তিনটি।
১. কুরআন-হাদীসের প্রাথমিক জ্ঞান টুকু তার নেই। অনেক সহিহ হাদীসকে সে অস্বিকার করে, আবার ইসলাম নিয়ে লিখতে চায় !
২. তার নিজের লিখা থেকেই জেনেছিলাম কি একটা চাকররি জন্য নাকি সে জামায়তের কোন নেতার কাছে গিয়েছিলেন বাট চাকরিটা না হওয়ায় সে এখন জামাত বিরুধী !
৩. জামাতেই ইসলাম ও ওহাবীদের বিরুদ্ধে তার খিস্তিখেওউড় এর মূল মাল মসলা হল দৈনিক ইনকিলাবের সংস্পর্শ, মাজার ব্যাবসায়ীদের সংস্পর্শে যারাই থাকবে তারা জামায়েতে ইসলামকে মওদুদীবাদ ও সালাফীদেরকে ওহাবী বলে গালি দেয়ার তালিম তারা ভাল ভাবেই রপ্ত করতে পারে।

৪. ওহাবীদের বিরুদ্ধে তার একটি পোষ্ট এ দেখলাম তার অনেক রেফারেন্স এনেছে আরেক মাজার পুজারী মুশরিক সামুর বিখ্যাত ব্লগার গোলাম দস্তগীর থেকে এ মাজার পুজারীও নিজেদের ছাড়া তামাম মুসলিম মিল্লাতকে ওহাবী-জঙ্গি-কাফের বলে গালাগালিতেই লিপ্ত থাকে।

৪. ফখরু পাগলার মতে গনতন্ত্রের মাধ্যমে ইসলাম কায়েম সম্ভব নয় আবার তার প্রিয় ইসলামি দল নাকি তুরস্কের একে পার্টি। মাগার তারাও কিন্তু গনতান্ত্রিক পার্টি !

পাগলায় আমাকেও অনেক আগেই ব্যান করেছে, তাই আমিও তার আবালীয় ব্লগ গুলোতে কোন মন্তব্য করতে পারিনা।
294400
১৫ ডিসেম্বর ২০১৪ রাত ০১:০২
সঠিক ইসলাম লিখেছেন : ঈগল ভাই, আপনি কি বেদায়া ওয়ান নেহায়া এর ৮ম খন্ড এর খোজ পেয়েছেন ? আপনি না কে যেন এটা খুজেছিল অনেক আগে, আমি ভুলে গেছি !
১৫ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:৪১
238143
ঈগল লিখেছেন : ভাই, আমি খুঁজছিলাম কিনা জানি না। তবে এটা সত্যি যে, আমার কাছে ৮ম খন্ডটি নেই!!
১৫ ডিসেম্বর ২০১৪ রাত ১০:১২
238150
সঠিক ইসলাম লিখেছেন : http://www.waytojannah.com/al-bidaya-wan-nihaya-8th-part/

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File