বিডিনিউজের অনলাইন জরিপ কেলেংকারী: নতুন তরীকা

লিখেছেন লিখেছেন সাজিদ করিম ২৫ মার্চ, ২০১৩, ১১:০০:১০ রাত

শাহবাগে কিছু তরুণের আন্দোলনের কিছু দিন পর শাহবাগ প্রশ্নে এ দেশে সাংবাদিক ঐক্যে ফাটল ধরে। সাংবাদিক সমাজ সুস্পস্টভাবে দুটো মেরুতে পৃথক হয়ে পড়েনঃ শাহবাগপন্থী (বা সরকারপন্থী) এবং সরকারবিরোধী। সাংবাদিকতায় নিরপেক্ষতার নীতিকে শিকেয় তুলে তারা প্রত্যেকে দলীয়মুখপাত্রের ভূমিকা পালন করতে উঠে পড়ে যান। খবরে হেডলাইন আসে, “পুলিশের ফাঁকা গুলিতে দুই জামাত-শিবির কর্মী নিহত”। একটিবারও তাদের চিন্তার প্রয়োজন পড়েনা যে ফাঁকা গুলি মানুষের গায়ে লাগে কেমন করে। সরকারবিরোধীরাও কম কিসে? ফেসবুকে সুদাইস সাহেবের মানববন্ধনের ছবি(!) দেখে যাচাই না করেই ছেপে দিয়েছেন। তবু তারা তো পরে ক্ষমা চেয়েছিলেন; ডেইলি স্টার, প্রথম আলো, বাংলানিউজ বা বিডিনিউজের এগুলো দরকার হয়না।



বিডিনিউজের কথায় আসি। তারা জামায়াত বিরোধী; হতেই পারেন। বিশেষত এর কর্ণধার ও সোশ্যাল অ্যাফেয়ারস এডিটর বেবী মওদুদ যেহেতু স্বয়ং আওয়ামী টিকিটে সংসদ সদস্য।

আবার বিডিনিউজকে শুধু শাহবাগের পক্ষের মিডিয়া বললে ভুল হবে। তারা কতটুকু পক্ষে তার প্রমাণ দিয়ে গত ২৩ মার্চ একটি গোলটেবিল বৈঠক আয়োজন করে শাহবাগ আন্দোলনকে সামনে এগিয়ে নেয়ার জন্য যার পরিচালনায় ছিলেন স্বয়ং বিডিনিউজ সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।



গতকাল ২৪ মার্চ তারা একটি জরিপ চালান যার জামায়াতকে নিয়ে। সবারই ধারণা ছিল তারা ফলাফল পরিবর্তন করে দিবে। কেননা এ দৃষ্টান্ত তারা পূর্বেও উপস্থাপন করেছে। কিন্তু গতকাল তারা নতুন একটা জিনিস উপহার দেয়। গতকাল জরিপের প্রশ্ন ছিল,

“বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষার্থী পরিষদের সভাপতি মোরতুজা আল হোসাইন বলেছেন, ইসলামের নামে জামায়াত ইসলামবিরোধী কাজ করে যাচ্ছে, তাদের নেতা মওদুদী কুরআনের অপব্যাখ্যা এবং নবী-রসুল নিয়ে কটূক্তি করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?



রাত ৮ঃ০৮ মিনিটের ফলাফলে দেখা যায় মোট ভোট পড়েছে ৩৬৫৯ টি। এর মধ্যে হ্যাঁ’র (জামায়াতের বিরুদ্ধে) পক্ষে ৫৮% মানুষ এবং না’র পক্ষে মত দিয়েছেন ৪২% মানুষ। রাত ৮ঃ৪১ এবং ৯ঃ৫৮ মিনিটে আবার দেখা হয়। ভোট বেড়েছে কিন্তু রেজাল্টের কোন নড়চড় নেই।



রাত ১০ঃ৪৯ মিনিটে আবার ফলাফল দেখা হয়; ঘটনা একই। সর্বশেষ রাত ১২ঃ০১ মিনিটের রেজাল্ট দেখা হয়। এ পর্যন্ত ভোট পড়ে ৪৩৭০ টি। হ্যাঁ-৫৮% এবং না-৪২%



তবে বিডিনিউজকে ধন্যবাদ যে তারা শেষ মুহূর্তে ফলাফল পরিবর্তন করেন নি, শুরুতেই জানিয়ে দিয়েছেন আপনি যতই ভোট দেন ফলাফল বা পারসেন্টেজে কোন নড়চড় হবার নয়।

The result will prevail.



জয় হলুদ নিউজ, জয় বিডিনিউজ

বিষয়: বিবিধ

১৬০৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File