বাংলা ভাই ও শায়খ রহমান কি সরল পথে ছিলো?

লিখেছেন লিখেছেন সেলিম জাহাঙ্গীর ১০ আগস্ট, ২০১৪, ১২:৪৪:৩৫ রাত

ইসলাম ধর্মকে প্রতিষ্ঠিত করার জন্য প্রতিকূল শক্তির বিরুদ্ধে কোরআন যে জিহাদ করার কথা বলছেন এবং জিহাদ বড় ইবাদত বলে বর্ননা করা হয়েছে। এর প্রকৃত শিক্ষা কি? বাংলা দেশের রাজশাহীর বাগমারায় উদিত আলোচিত শায়খ রহমান ও বাংলা ভাইরা দেশের সেক্যুলার ধারার আদালত মানতে চায়নি। আমরা দেখেছি তারা মানুষকে হত্যা করে উল্টো করে গাছে ঝুলিয়ে রেখেছে। তারা নিজেরা মানুষের ইসলামী শরিয়ার ধোয়া তুলে বিচার করেছে। আবার এও দেখেছি বোমা মেরে বিচারক হত্যা শুরু করেছিলো। তাদের ভষ্যমতে দেশের এই প্রচলিত বিচার ইসলামী শরিয়া সম্মত নয়। দেশের এই আইন –কানুন ইসলামের সাথে মিলে না, এই কারনে শায়খ রহমান ও বাংলা ভাই দেশের এই আইন কানুনের তোয়াক্কা করে না তাদের ইসলামী মত প্রতিষ্ঠার কথা বলে। তাদের ভাষায় দেশের বিচার গুলি আল্লাহর আইনের বিরুদ্ধে শয়তানের তাগুতের । এই দেশের আইন বিচার বিভাগ শায়খ রহমান ও বাংলা ভাই কে সন্ত্রাসী আখ্যা দিয়ে বিচার করেছে; ফাঁসি দিয়েছে। এখন কথা হচ্ছে বাংলা ভাই ও শায়খ রহমানকে সন্ত্রাসী বলে বিচার করে যে ফাঁসি দেওয়া হলো সেটা ইসলামী আলোকে কতটা যুক্তিসংগত? তিনারা তো স্পষ্ট আল্লাহর আইনই প্রতিষ্ঠার জন্য প্রতিকুল শক্তির বিরুদ্ধে জেহাদ করছিল। মনুষ্য সৃষ্ট সেক্যুলার আদালত ধ্বংস করে ইসলামী আইন আদালত প্রতিষ্ঠার সংগ্রাম করছিলো। এই আন্দোলনকে ইসলামী ভাষায় কি বলা যেতে পারে? তাদের বোম মারা, মানুষ হত্যা নিয়ে হয়তবা কথা হতে পারে, তবে পদ্ধতিগতভাবে ভুল হবার সম্ভাবনা থাকলেও নীতিগতভাবে তো তারা দেখি ঠিকই ছিল। ইসলাম প্রতিষ্ঠায় প্রতিকুল শক্তির বিরুদ্ধে লড়াই করেছিল। এখন আমরা এই বাংলা ভাই ও শায়খ রহমানের স্ব অবস্থানের লড়াই সংগ্রামকে আমরা কি ভাবে বিচার করবো? তারা কি ভুল করে ছিলো নাকি ইসলামের সহি পথে ছিলো খুব জানতে ইচ্ছা করে।

বিষয়: বিবিধ

২৭১৯ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

252740
১০ আগস্ট ২০১৪ রাত ১২:৫৮
বুড়া মিয়া লিখেছেন : এটা কোন জানার বিষয় হলো? এদের সাথে ইসলামের বিষয় জুড়ে দেয়ার কোন মানে হয়?

ব্যাপারটা এরকম হয়ে গেল না – “কিসের মধ্যে কি? পান্তা ভাতে ঘি!”
252741
১০ আগস্ট ২০১৪ রাত ১২:৫৯
সরল কথা লিখেছেন : জেএমবি সব চেয়ে বেশি ক্ষতি করেছে বাংলাদেশের মুসলমানদের।

এরা শুধু গুটি হিসেবে কাজ করেছে কিন্তু এদেরকে যারা চালিয়েছে তারা ধরা ছোঁয়ার বাইরে রয়ে গেছে।
252742
১০ আগস্ট ২০১৪ রাত ০১:০১
সরল কথা লিখেছেন : ভুল কাজের উপর দাড়িয়ে থেকে নীতি কিভাবে বিশুদ্ধ থাকে!!!
252764
১০ আগস্ট ২০১৪ রাত ০৪:৩৬
কাহাফ লিখেছেন : সব কথা বলে না হ্রদয়....................।
256177
২০ আগস্ট ২০১৪ রাত ০২:২৩
সাদাচোখে লিখেছেন : আমার সেন্স এ আপনার প্রশ্নটি বৈধ ও যৌক্তিক। ইন্টারেস্টিং ব্যাপার হল এই একটি বৈধ ও যৌক্তিক প্রশ্নের যথার্থ কোন উত্তর নেই। এর কারন এর যারা উত্তর দেবেন - তাদের ব্যাকগ্রাউন্ড, তাদের এ্যাপিলিয়েশা ও দৃষ্টিভংগী উত্তরের সাথে জড়িত হয় - যতটা না তা কোরান ও হাদীসের সাথে।

স্বভাবতঃ এ প্রশ্নের যে উত্তর ই দেওয়া হোক না কেন - তা ভুল প্রমানিত করার ব্যবস্থা থাকবে।

তবে আমি ব্যক্তিগতভাবে মনে করি প্রতিটি মুসলিমই ইনক্লুডিং আমি - কাল কেয়ামতের দিন এর যথার্থ উত্তর পাবো - এবং নিজেদের 'দূর্বল' কিংবা 'অতি সবল' বোধ বিশ্বাসের জন্য লজ্জিত ও অনুতপ্ত হবো।

ভালই লিখছেন। জাজাকাল্লাহ খায়ের।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File