ডিয়ার মুসলিমস, ইসলাম ইজ নট অ্যা ম্যাটার অব জোকস (প্রথম পর্ব)

লিখেছেন লিখেছেন প্রেসিডেন্ট ০৪ জুন, ২০১৪, ০১:৪৭:৪৯ দুপুর

بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ

এ উপমহাদেশে ইসলাম যতটা বিকৃত হয়েছে দুনিয়ার আর কোথাও এতটা হয়নি। ইসলামকে ফানি ম্যাটেরিয়ালস এ পরিণত করেছে বকধার্মিক অনেকের কর্মকান্ড। সাড়ে তিন হাত শরীরে ইসলাম কায়েমের নামে ইসলামকে শুধুমাত্র ব্যক্তিজীবনেই সীমাবদ্ধ করে ফেলেছে অনেক বিভ্রান্ত আলেম। অথচ ইসলাম কি স্রেফ ধর্ম? Islam is a complete code of life. অনেকে ইসলামকে পৌত্তলিক ধর্মের সাথে মিশিয়ে সম্রাট আকবরের বিকৃত ‘দ্বীন ই ইলাহীর’ মতো পীর মুরীদী ব্যবসা ফেঁদে বসেছে। কেউ কেউ পবিত্রতার নামে ঢিলা কুলুখ এর মাহাত্ম্য বর্ণনা করতে গিয়ে ফালতু ও অবান্তর কাহিনীর জন্ম দিচ্ছে। এ নিয়ে হাস্যকর সব কর্মকান্ড! ইসলাম বিদ্বেষীদের কাছে ইসলামকে হাসির খোরাকে পরিণত করেছে।



সরলমনা মুসলমানদের বেশিরভাগ ইসলাম বলতে বুঝে শুধুমাত্র অলৌকিক কাহিনী ও মুযেজা। আল্লাহ কর্তৃক যুগে যুগে প্রেরিত নবী রাসূলদের উপর যে মুযেজা প্রদান করা হয়েছে তার মহান গুরুত্ব অনস্বীকার্য। সে মুযেজার একচ্ছত্র মালিক একমাত্র আল্লাহ। যুগে যুগে নবী রাসূলদের মাধ্যমে সেটার প্রয়োগ ঘটেছে। কিন্তু সুস্পষ্ট মুযেজা দেখার পরও কাফেররা এটাকে যাদুবিদ্যা বলে ঈমান আনতে অস্বীকার করেছে। কারণ হেদায়াত এর মালিক একমাত্র আল্লাহ তায়ালা।

বলছিলাম, সাধারণ ধর্মপ্রাণ মুসলমানদের কথা। ইসলামের প্রতি এদের আবেগ আছে, ভালবাসা আছে। কিন্তু সঠিক ইসলামটি কি তাঁরা জানেননা। এরা কুরআন হাদীসের চেয়ে বেশি পছন্দ করে আজগুবি ও বানোয়াট কেচ্ছা কাহিনী। এ সুযোগে কুরআন হাদীস বাদ দিয়ে জালিয়াত ও তথাকথিত গল্পকাররা আজগুবি ও অবান্তর কেচ্ছাকাহিনীকে ইসলামের নামে প্রচার করছে। বিভিন্ন মনগড়া ও বানোয়াট অনুষ্ঠানকে ইবাদতের নামে বানিয়ে সেসব এর ফজীলতে এমন সব বানোয়াট কথা প্রচার করছে যার ফলে সরলমনা মুসলমানরা বিভ্রান্ত হচ্ছে। ফরয ইবাদত ও ফরয দায়িত্ব ভুলে সে সকল বিদয়াতী ইবাদতে লিপ্ত হচ্ছে। এ জন্য প্রধানত দায়ী আমাদের কুরআন হাদীস এর জ্ঞান এর অজ্ঞতা। অল্প শিক্ষিত আলেম, উচ্চশিক্ষিত অনেক আলেম এর সংকীর্ণ দৃষ্টিভঙ্গি এ বর্তমান মুসলমানদের এ দুরবস্থার জন্য দায়ী। অনেক মাদ্রাসা শিক্ষিত আলেম আছেন(সকলে কথা বলছিনা) যারা নিজেদের ইসলামের ঠিকাদার ব্যবসায়ী মনে করেন। কেউ কুরআন হাদীস পড়ে ইসলাম জানতে চাইলে নিরুৎসাহিত করেন। আগ্রহী ব্যক্তিদের আরবী উচ্চারণ অশুদ্ধ, কম জ্ঞান এসব নিয়ে কটাক্ষ করেন। জ্ঞান অর্জনে উৎসাহ প্রদান করেননা। এ অজ্ঞতা ও জ্ঞানবিমূখতা কিন্তু ক্ষমাহীন অপরাধ।

হাদীসের বাণীঃ طَلَبُ الْعِلْمِ فَرِيضَةٌ عَلَى كُلِّ مُسْلِمٍ

অর্থাৎঃ জ্ঞানার্জন করা প্রত্যেক মুসলমানের (নর-নারী উভয়) জন্য ফরয।



আমি এ নিয়ে কয়েকটি সিরিজ লেখার নিয়্যত করেছি। সর্বশক্তিমান মহান আল্লাহ যেন আমাকে এ নিয়ে তাঁর নির্ধারিত সিরাতুল মুস্তাকিম সম্পর্কে সঠিক ও নির্ভুলভাবে লেখার সুযোগ দেন সে দোয়া কাম্য সকলের কাছে। সকলের অংশগ্রহণ কাম্য। মানুষ মাত্রই ভুল। আমার যে কোনো ভুল কুরআন হাদীসের আলোকে শুধরিয়ে দিলে কৃতার্থ হবো।

[وَلَقَدْ يَسَّرْنَا الْقُرْآنَ لِلذِّكْرِ فَهَلْ مِن مُّدَّكِرٍ [٥٤:١٧

-And We have indeed made the Qur'an easy to understand and remember: then is there any that will receive admonition?



আমি উপদেশ গ্রহণ ও বুঝার জন্য এ কুরআনকে সহজ করে দিয়েছি। কে আছে শিক্ষা গ্রহণ করবে? (সূরা আল কামারঃ ১৭)


মানবতার মহান মুক্তিদূত রাসূলুল্লাহ(সা) এর বিদায় হজ্জের ভাষণ প্রদান কালে পবিত্র কুরআনের সূরা আল মায়ীদা এর ৩ নং আয়াতটি নাযিল হয়ঃ

الْيَوْمَ أَكْمَلْتُ لَكُمْ دِينَكُمْ وَأَتْمَمْتُ عَلَيْكُمْ نِعْمَتِي وَرَضِيتُ لَكُمُ الْإِسْلَامَ دِينًا ۚ

-“আজ আমি তোমাদের ধর্মকে পরিপূর্ণ করে দিলাম এবং তোমাদের প্রতি আমার অনুগ্রহকারীকে সুসম্পন্ন করলাম, আর ইসলামকে তোমাদের ধর্ম হিসেবে মনোনীত করলাম।”

প্রিয় পাঠক, লক্ষ করুন। আল্লাহ কর্তৃক ইসলামকে পরিপূর্ণ করার ঘোষণা দেয়ার পর ইবাদতের নামে নতুন কিছু সৃষ্টি করা কি সুস্পষ্ট বাড়াবাড়ি ও বিদয়াত নয়?

সে ভাষণে রাসূলুল্লাহ(সা) আল্লাহ তায়ালার একত্ববাদ ও তাঁর শ্রেষ্ঠত্বের ঘোষণা দিলেন জোরালো ভাষায়। বললেনঃ

الله أكبر، الله أكبر، الله أكبر، لااله الا الله وحده لا شريك له، له الملك وله الحمد وهو على كل شئ قدير، لااله الا الله وحده لا شريك له ، أنجز وعده و نصر عبده و هزم الأحزاب وحده .

“আল্লাহ ভিন্ন কোন মাবুদ নেই, তিনি একক, তাঁর কোনো শরিক নেই। রাজত্ব তাঁর আর সকল হামদ তথা প্রশংসাও তাঁরই। তিনি সকল বিষয়ের উপর ক্ষমতাবান। আল্লাহ ভিন্ন কোন মাবুদ নেই, তিনি এক তাঁর কোনো শরিক নেই, তিনি তাঁর ওয়াদা পালন করেছেন, আপন বান্দাকে সাহায্য করেছেন এবং সমস্ত দল ও উপদলকে একা পর্যুদস্ত করেছেন”।

উল্লেখযোগ্য আরো যা বললেনঃ

সকল মানুষ মাটির তৈরি। মানুষে মানুষে বৈষম্য নেই।

“অনারবদের ওপর আরবদের প্রাধান্যের কোনো কারণ নেই। মানুষ সবাই আদমের সন্তান আর আদম মাটি থেকে সৃষ্ট। জেনে রাখো, নিশ্চয়ই এক মুসলমান অপর মুসলমানের ভাই, আর জগতের সব মুসলমান মিলে এক অবিচ্ছেদ্য ভ্রাতৃসংঘ।”

নবুওয়াতী ধারার সমাপ্তি

“হে লোকেরা, জেনে রাখো, আমার পরে আর কোনো নবীর আগমন হবে না। তোমাদের পর আর কোনো উম্মাহ নেই। আমি যা বলছি মনোযোগ দিয়ে শোনো।”

চারটি বিশেষ নসীহত

চারটি বিষয় বিশেষ করে স্মরণ রেখো! (১) কখনো শিরক করো না, (২) অন্যায়ভাবে নরহত্যা করো না, (৩) অন্যের সম্পদ আত্মসাৎ করো না, (৪) কখনো ব্যভিচারে লিপ্ত হয়ো না। সাবধান, কারো অসম্মতিতে তার সামান্য সম্পদও গ্রহণ করো না। জুলুম করো না। জুলুম করো না! কোনো মানুষের ওপর জুলুম করো না।”

কুরআন-সুন্নাহ মুক্তির পথ

“আমি তোমাদের কাছে যা রেখে যাচ্ছি, যত দিন তোমরা সেগুলো আঁকড়ে ধরে রাখবে, পথভ্রষ্ট হবে না। আর তা হলো আল্লাহর কিতাব ও তাঁর রাসুলের সুন্নাত।”

স্ত্রীদের ব্যপারে সতর্কবানী

“হে লোকসকল! নারীদের সম্পর্কে আমি তোমাদের সতর্ক করে দিচ্ছি। এদের প্রতি নির্মম ব্যবহার করার সময় আল্লাহর দন্ড সম্পর্কে নির্ভয় হয়ো না। নিশ্চই তাদের তোমরা আল্লাহর জামিনে গ্রহন করেছ এবং তাঁরই বাক্যের মাধ্যমে তাদের সাথে তোমাদের দাম্পত্য সম্পর্ক হয়েছে। জেনে রাখ, তাদের উপর যেমন তোমাদের অধিকার রয়েছে, তেমনি তোমাদের প্রতি তাদেরও আধিকার রয়েছে। সুতরাং তাদের কল্যাণ সাধনের বিষয়ে তোমারা আমার নসীহত গ্রহণ কর।”

(চলবে)।

বিষয়: বিবিধ

৩৬৭৯ বার পঠিত, ২৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

230480
০৪ জুন ২০১৪ দুপুর ০১:৫৫
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : পিলাচ । চালায়া যান দাদা
০৪ জুন ২০১৪ দুপুর ০১:৫৭
177162
প্রেসিডেন্ট লিখেছেন : ইনশাল্লাহ,সাথেই থাকুন। বিশ্লেষণধর্মী মন্তব্য কাম্য। Angel
230485
০৪ জুন ২০১৪ দুপুর ০২:১১
আল সাঈদ লিখেছেন : এই অজ্ঞতার কারণেই মুসলমানদের পচঁন ধরেছে। কোথাও ঠাই পাচ্ছে না।
০৪ জুন ২০১৪ দুপুর ০২:৪৫
177191
প্রেসিডেন্ট লিখেছেন : কুরআন হাদীস নিজে পড়ে ও প্রচার করে এ অজ্ঞানতা দূর করতে হবে।
230486
০৪ জুন ২০১৪ দুপুর ০২:১২
নেহায়েৎ লিখেছেন : সুন্দর বিশ্লেষণধর্মী লেখা। আশা করি থামবেন না। পুরোটা শেষ করুন এবং বই আকারে চাই। এধরণের লেখার দরকার আছে। ইসলাম কোন বানোয়াট কেচ্ছা-কাহিনীর ধর্ম নয়। যারা বানোয়াট কেচ্ছা-কাহিনী দিয়ে ওয়াজ করে তাদের ওয়াজ মাহফিলে লোক বেশি হয়, তাতে তাদের ব্যবসার প্রসার হয়। এরা মানুষকে সত্যবিমুখ করে রাখে।
০৪ জুন ২০১৪ দুপুর ০২:৪৭
177192
প্রেসিডেন্ট লিখেছেন : সাথেই থাকুন। লেখায় ভুলত্রুটি হলে সমালোচনা করুন। ভুল ধরিয়ে দিন, শুধরে নেব। আপনাদের কাছ হতে পরামর্শ, তথ্য কাম্য।
230488
০৪ জুন ২০১৪ দুপুর ০২:২৪
বাকপ্রবাস লিখেছেন : প্রত্যেকে তার অবস্থান আর প্রেক্ষাপট বিবেচনায় বিচারের সম্মুখীন হবে, আমাদের প্রত্যেকের অতীত ভুলত্রুতি শোধরে সামনে এগিয়ে যাব সেই সেই প্রত্যাশা করি, আপনার লিখা এগিয়ে চলুক
০৪ জুন ২০১৪ দুপুর ০২:৪৭
177193
প্রেসিডেন্ট লিখেছেন : ইনশাল্লাহ। অতীতে আমরা অনেক ভুল করেছি। হে আল্লাহ, ক্ষমা করে দাও। অামাদের সীরাতুল মুস্তাকিম এর পথে পরিচালিত কর।
230505
০৪ জুন ২০১৪ দুপুর ০২:৫০
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : এ সুযোগে কুরআন হাদীস বাদ দিয়ে জালিয়াত ও তথাকথিত গল্পকাররা আজগুবি ও অবান্তর কেচ্ছাকাহিনীকে ইসলামের নামে প্রচার করছে। বিভিন্ন মনগড়া ও বানোয়াট অনুষ্ঠানকে ইবাদতের নামে বানিয়ে সেসব এর ফজীলতে এমন সব বানোয়াট কথা প্রচার করছে যার ফলে সরলমনা মুসলমানরা বিভ্রান্ত হচ্ছে। ফরয ইবাদত ও ফরয দায়িত্ব ভুলে সে সকল বিদয়াতী ইবাদতে লিপ্ত হচ্ছে।
..............................
মুসলমানদের ধর্মগ্রন্থ আলকোরআন অবিকৃত অবস্থায় থাকলেও ইসলামী ওয়াজনসীহতে অনেক আজগুবী ও কল্পকাহিনী ঢুকে গেছে । আর সরলপ্রাণ মুসলমানেরা সেদিকেই ঝুকে যাচ্ছে বেশী । আপনার সুন্দর লেখাটির জন্য প্লাসিত ধন্যবাদ । Rose Rose
০৪ জুন ২০১৪ দুপুর ০৩:০৪
177199
প্রেসিডেন্ট লিখেছেন : সাথেই থাকুন বাহার ভাই।উৎসাহ দেওয়ার জন্য আন্তরিক ধন্যবাদ।Good Luck Good Luck Good Luck
230512
০৪ জুন ২০১৪ দুপুর ০৩:০২
বিদ্রোহী নজরুল লিখেছেন : মাশা আল্লাহ!খুবই গুরুত্বপূর্ণ কিছু বিষয় অত্যন্ত প্রাঞ্জল ভাষায় উপস্হাপন করেছেন আপনি।আমাদের সকলেরই উচিত সব ভ্রান্তমত উপেক্ষা করে সঠিকভাবে ইসলামের বিধিবিধান মেনে চলা।

০৪ জুন ২০১৪ দুপুর ০৩:০৫
177200
প্রেসিডেন্ট লিখেছেন : সাথেই থাকুন। বারাকামুল্লাহ ফিক।
230521
০৪ জুন ২০১৪ দুপুর ০৩:১৮
ডক্টর সালেহ মতীন লিখেছেন : চমৎকার এবং দরকারী লেখার জন্য অনেক ধন্যবাদ। চালিয়ে যান, সাথেই আছি।
০৭ জুন ২০১৪ সকাল ১১:০৫
178446
প্রেসিডেন্ট লিখেছেন : সাথে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ ডক্টর সালেহ মতীন ভাই। লেখা এগিয়ে চলছে। ভুল হলে ধরিয়ে দিতে কার্পণ্য করবেননা।
230532
০৪ জুন ২০১৪ দুপুর ০৩:৫৪
আল সাঈদ লিখেছেন : Yes. No way for muslim without Al-Quran and Hadith
০৭ জুন ২০১৪ সকাল ১১:০৫
178447
প্রেসিডেন্ট লিখেছেন : এক্সাক্টলি।
230554
০৪ জুন ২০১৪ বিকাল ০৪:৪৮
নোমান২৯ লিখেছেন :






খুব সুন্দর লেখা ।এবং বিষয়টিও গুরুত্বপূর্ণ ।
আল্লাহ আপনার কলমের শক্তি বাড়িয়ে দিক এবং আপনার আশা-আকাঙ্খ্যা পূর্ণ করুক । আমীন ।ধন্যবাদ ভাইয়া । Good Luck Rose Rose
১০
230559
০৪ জুন ২০১৪ বিকাল ০৪:৫৭
শেখের পোলা লিখেছেন : সাথে আছি ইনশা আললাহ৷ ঐ সমস্ত বেহেশ্তের টিকিট বেচা আলেমদের মুখোস আপনাদেরই খুলতে হবে৷ধন্যবাদ৷
০৭ জুন ২০১৪ সকাল ১১:০৪
178445
প্রেসিডেন্ট লিখেছেন : দোয়া করবেন। সাথেই থাকুন। Praying Praying
১১
230586
০৪ জুন ২০১৪ বিকাল ০৫:৪৩
ইমরান ভাই লিখেছেন : শেখের পোলা লিখেছেন : সাথে আছি ইনশা আললাহ৷ ঐ সমস্ত বেহেশ্তের টিকিট বেচা আলেমদের মুখোস আপনাদেরই খুলতে হবে৷ধন্যবাদ৷
১২
230613
০৪ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৯
আনিস১৩ লিখেছেন : Appreciate your effort to present the real facts about Islam.
Thanks.
১৩
230615
০৪ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার লিখাটির জন্য ধন্যবাদ।
আমাদের দেশের বড় সমস্যাটিই হচ্ছে বেশিরভাগ মাদ্রাসা উত্তির্ন আলিমরা কওমি বা আলিয়া যে ধারারই হোন না কেন কোন বিষয়ে উপমহাদেশিয় উলামাদের সিদ্ধান্তকেই চুড়ান্ত মনে করেন। অথচ ইসলাম সারা পৃথিবীতে বিস্তৃত। অন্যদিকে অভিজ্ঞতায় দেখেছি এরা উর্দু ফার্সিতে যতটা অভিজ্ঞ আরবিতে নন।
০৭ জুন ২০১৪ সকাল ১১:০৪
178444
প্রেসিডেন্ট লিখেছেন : আকাবির তাদের সত্যতা/নির্ভরতা উৎস।

এরা উর্দু ফার্সিতে যতটা অভিজ্ঞ আরবিতে নন।-একমত।
১৪
230629
০৪ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
নূর আল আমিন লিখেছেন : কথা একটাই Islam
is a complete code of
life.
০৭ জুন ২০১৪ সকাল ১১:০৩
178443
প্রেসিডেন্ট লিখেছেন : ইয়েস। ইসলাম নিছক কিছু আচার অনুষ্ঠান নয়।
১৫
230788
০৫ জুন ২০১৪ সকাল ০৮:০৮
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার সিরিজ শুরু করেছেন। সাথেই আছি....ইনশাআল্লাহ Praying
০৭ জুন ২০১৪ সকাল ১১:০২
178441
প্রেসিডেন্ট লিখেছেন : সাথেই থাকুন ফাতিমা আপু। লেখা এগিয়ে চলছে। আমাকে বিভিন্ন তথ্য উপাত্ত দিয়ে সহযোগিতা করুন। Praying Praying
১৬
231347
০৬ জুন ২০১৪ দুপুর ০২:৫২
শাহ আলম বাদশা লিখেছেন : চমৎকার লেখা, সরাসরি প্রিয়তে
০৭ জুন ২০১৪ সকাল ১১:০৩
178442
প্রেসিডেন্ট লিখেছেন : ধন্যবাদ নিবেন। আপনাদের মত অভিজ্ঞদের সহযোগিতা কাম্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File