কাজের লোকটি কাজ না করেও বেতন দাবী করছিলো

লিখেছেন লিখেছেন নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা ২৭ মে, ২০১৮, ১১:৫১:৫৭ রাত



আমার খুব পরিচিত ও প্রিয় একজন। প্রিয় শব্দটি এজন্যই উল্লেখ করলাম যে, আমার প্রতি তাঁর ভালোবাসা এত বেশী যে লিখে শেষ করতে পারবো না। যাই হোক, তাঁর বেশ সুন্দর একটি বাগানবাড়ি আছে। তিনি বাগানে কাজের জন্য একটি কাজের মানুষ রাখলেন। কি কি কাজ করতে হবে সব পই পই করে বলে দিলেন। আর এও জানিয়ে দিলেন সব কাজ তাঁর নির্দেশমত করলে তিনি মাস শেষে লোকটিকে লোভনীয় বেতন দেবেন।

কিন্তু লোকটি ছিলো অদ্ভত ধরণের। সে সেই বাগান বাড়িতে কাজ করতে গিয়ে দেখলো সেখানে আগে হতেই আরো লোকজন কাজ করছিলো। সে ও কাজে লেগে গেল। কিন্তু লোকটি লক্ষ্য করে দেখলো বাগানের গাছে পানি দেবার পুকুরটি একটু দূরে। অত দূর হতে পানি আনা কিছুটা

কষ্টকর। আর বাগানের খুব কাছেই কিছু এসিড ভর্তি ড্রাম ছিলো। তাই অন্য লোকগুলো কষ্ট করে অতটা দূর হতে পানি বয়ে না এনে কাছে থাকা এসিডের ড্রাম হতে গাছে এসিড ঢেলে দিচ্ছিলো। লোকটি তখন সেই লোকদের দেখাদেখি নিজেও গাছে এসিড ঢালা শুরু করলো।

আপনারাই বলুন বাগানের অবস্থা কি হবে? এত সুন্দর বাগানের গাছ গুলো তো সব মরবেই। উপরন্ত বাগানের উর্বরা শক্তি ও নষ্ট হয়ে যাবে। অবাক কান্ড সেই কাজের লোকটি এত বড় ক্ষতি করার পর ও আমার সেই পরিচিতর কাছ হতে বেতন দাবী করছিলো। এখন আপনারাই বলুন- এই চাকরটিকে বেতন দেয়া উচিত? না বাগানের মালিকের নিয়ম ভেঙ্গে অন্যের অনুসরণ করে উল্টো কাজ করার জন্য শাস্তি দেয়া উচিত?

একটু ভেবে দেখুন- ঠিক তেমনি ভাবে এই সুন্দর পৃথিবী আল্লাহর বানানো। এই পৃথিবীকে সুন্দর রাখতে সেই চাকরের মত তাঁর খলিফা বা প্রতিনিধি হিসেবে আমাদেরকে কাজ দেয়া হয়েছে। শর্ত হচ্ছে, এই পৃথিবীকে তারই দেখানো নিয়মে চালাতে হবে। কিন্তু আমরা যদি তা না করে অন্য নাফরমান ব্যক্তিদের মত আল্লাহর নির্দেশের বিপরীত কাজ করে এই পৃথিবীকে ধ্বংস করে ফেলি তাহলে বলুন এরপর ও কি করে আমরা পরকালে আল্লাহর কাছে পুরস্কার হিসেবে জান্নাতের আশা করি? অথচ আমরা বেশীর ভাগ সবাই এ ভাবেই চলছি। কাজ করছি কোন ব্যক্তিকে অনুসরণ করে । প্রতিনিয়ত আল্লাহর বিধান ভাঙ্গছি। আবার আল্লাহর কাছে পুরস্কারের ও আশা করছি।

মহান আল্লাহ বিভ্রান্তির জোয়ালে আটকা পড়া আমাদের হৃদয়গুলোকে হেদায়াতের আলোয় উদ্ভাসিত করুন।

নূর আয়েশা সিদ্দিকা( বিউটি)

জেদ্দা, সৌদি আরব

বিষয়: বিবিধ

৯১৭ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385428
২৮ মে ২০১৮ সকাল ১১:১৬
আবু নাইম লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৫ জুন ২০১৮ দুপুর ০২:৫০
317761
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : শুকরিয়া।
385429
২৮ মে ২০১৮ সন্ধ্যা ০৭:০৬
শেখের পোলা লিখেছেন : "মহান আল্লাহ বিভ্রান্তির জোয়ালে আটকা পড়া আমাদের হৃদয়গুলোকে হেদায়াতের আলোয় উদ্ভাসিত করুন।" আমিন।
১৫ জুন ২০১৮ দুপুর ০২:৫০
317762
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : অনেক ধন্যবাদ।
385430
২৯ মে ২০১৮ রাত ১২:১৬
অয়ন খান লিখেছেন : সুন্দর উদাহরন, ধন্যবাদ
১৫ জুন ২০১৮ দুপুর ০২:৫০
317763
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : শুকরিয়া ভাই।
385437
৩০ মে ২০১৮ দুপুর ০২:৩৫
আবু আশফাক লিখেছেন : কাজ না করে মজুরির আশা করার লোকই আজকাল বেশি!!
১৫ জুন ২০১৮ দুপুর ০২:৫১
317764
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : ঠিক বলেছেন।ধন্যবাদ।
385440
৩০ মে ২০১৮ সন্ধ্যা ০৭:২১
আমি আল বদর বলছি লিখেছেন : বল, তোমাদের নিকট যদি তোমাদের পিতা তোমাদের সন্তান, তোমাদের ভাই তোমাদের পত্নী, তোমাদের গোত্র তোমাদের অর্জিত ধন-সম্পদ, তোমাদের ব্যবসা যা বন্ধ হয়ে যাওয়ার ভয় কর এবং তোমাদের বাসস্থান-যাকে তোমরা পছন্দ কর-আল্লাহ, তাঁর রসূল ও তাঁর রাহে জেহাদ করা থেকে অধিক প্রিয় হয়, তবে অপেক্ষা কর, আল্লাহর বিধান আসা পর্যন্ত, আর আল্লাহ ফাসেক সম্প্রদায়কে হেদায়েত করেন না।আল কোরআন- সূরা তাওবা -আহ আল্লাহ বার আমাদের মনে করিয়ে দেন আল্লাহ রাস্তায় চলার জন্য আল্লাহর পথে চলার জন্য তারপরও আমরা সেই পথে চলে রাজি নয়, কাল যখন আল্লাহ বলবেন তোমরা কথা দিয়ে কথা রাখনি তখন কি জবাব দিবে সেই কথা একবারও ভাবি না! আল্লাহ আমাদের সবাইকে উনার পথে চলার তৌফিক দান করুণ
১৫ জুন ২০১৮ দুপুর ০২:৫৩
317765
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : জ্বিি সূরা তওবার ২৪ নং আয়াতটি আমাদের জন্য অনেক বড় গাইড লাইন। যদি আমরা আমল করতে পারি। অনেক শুকরিয়া।
386844
১০ অক্টোবর ২০২০ রাত ১২:৫৪
অয়ন খান লিখেছেন : ভালো লাগলো,অনেক ধন্যবাদ, please keep writing

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File