পল্টন ময়দান চুপি চুপি শাহবাগে (রম্য-১)

লিখেছেন লিখেছেন সত্যের পথিক ২৭ মার্চ, ২০১৩, ০৪:৪০:০০ বিকাল

লেখাটা শুরু করেছিলাম বেশ আগেই সোনারবাংলা ব্লগে। লিখেও ছিলাম অনেক কিন্তু শেষ করার আগেই হারিয়ে ফেললাম। তারপর মনের কষ্ঠে ছেদ পড়লো লেখাতে।অতঃপর আবার শুরু....

কয়েকদিন ধরে পল্টন ময়দানের মনটি ভাল যাচ্ছেনা। চেহারাতে স্পষ্ট বিদ্যমান যে, মনটি তার নেহায়েত ভাল নয় কিন্তু ভাবখানা এমন কিছুই হয়নি। যে দেখে প্রশ্ন ছুড়ে বলে কি হয়েছে?

মন খারাপ?

-না।

শরীর খারাপ?

-না।

কোন সমস্যা?

-না।

কি হয়েছে বলনা কেন?

-বলছিতো কিছুই হয়নি।

চারিদিক কানা-ঘুষা, বলে কিছুই হয়নি কিন্তু দেখে তো তা মনে হয়না, কেউ বলে কিছু একটাতো হয়েছেই..।

এদিকে গোপনে চিন্তা-ভাবনায় পল্টনের ঘুম হারাম। ভাবতে ভাবতে শেষ-মেশ আপন মনে বলে উঠে ভয় নেই, নেই কোন চিন্তা। এর রহস্য আমাকে বের করতেই হবে।

গভীর রাত! পল্টনের চোখে ঘুম নেই। চিন্তায় চিন্তায় অনেক সময় পেরিয়েছে। এখনো দু-চারজন এদিক-ওদিক ঘোরাফেরা করছে পল্টনের বুকে। অধিকাংশ ছিন্নমূল মানুষ। এমনি এক বিনিদ্র মধ্য রজনীতে পল্টন এগিয়ে চললো শাহবাগের দিকে।

কোথাকার কোন শাহবাগ আজ অনেক বড় হয়েছে বুঝি? যেখানে পল্টনের নামের আগে মানুষ ঐতিহাসিক শব্দ যোগ করে থাকে, সেই ঐতিহ্য আজ হাতছাড়া হতে বসেছে। এমন শত চিন্তা, প্রশ্ন মনে আউড়ায়ে পল্টনের এগিয়ে চলা শাহবাগের উদ্দেশ্যে।

কয়েকদিন হতে যে জন সুমুদ্রের কথা লোকমুখে শুনে আসছিল সে কথা পল্টন মনে করতেই ভয় পেয়ে গেল।

-কিজানি কি ভেবে ওখানের মানুষগুলি যদি আমাকে ভুল বুঝে বসে, তাহলেতো আর নিস্তার নেই। তখন হয়তো রাজা-মুন্ত্রী শুদ্ধ আমার পিছনে লেগে যাবে। শেষ পর্যন্ত নিজের নামটাই খোয়া যায় কিনা?

যাইহোক দুরদুর হার্টের কম্পনে সামনে এগিয়ে চলা। এভাবে চলতে চলতে একসময় শাহবাগের কাছাকাছি পৌছাল। দুর থেকে জনসমুদ্র-টমুদ্র না দেখতে পেয়ে কিছুটা স্বস্থির ফিরে পেল। এগিয়ে যেতেই দেখলো শাহবাগ কাক-ঘুমে এপাশ ওপাশ করছে। ক্লান্তিতে ছেয়ে বসেছে পুরো চেহারাতে। আগের সেই রুপ-সৈন্দর্য্য আর নেই।কিভাবে থাকবে কত ধকল-যে তার উপর দিয়ে গেল এ-কদিন, নিজে নিজে ভাবে পল্টন।

(চলবে...।)

Rose**বিঃদ্রঃ স্থান, কাল, পাত্র, ঘটনা কাকতাল মাত্র।

বিষয়: সাহিত্য

১২৮৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File