রঙ্গের মানুষ - (পর্ব-২৭)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ২৩ এপ্রিল, ২০১৪, ০২:৫১:৪১ রাত

পর্ব-২৭

ম্যানেজার সাহেবের বিদায়ের দিন আজ। অফিসে ফেয়ার ওয়েলের আয়োজন চলছে। এ নিয়ে সবাই ব্যাস্ত। ষ্টাফদের অনুদানে এ আয়োজনে সবাই কাজ করছে। কি পেলাম, না পেলাম, তার হিসেব মিলানোর চাইতে স্যার চলে যাচ্ছে এটাই বড়। কিন্তু এত আয়োজনের মাঝেও রবি্ ও সেকান্দর সাহেবের মনটা বেশী ভাল নেই। কারণ একটি পদের জন্য তিল তিল করে গড়ে তোলা সম্পর্কের মানুষটির আজ বিদায়। সব আশা ভরসা ভেস্তে গেল। স্যার বিদায় নেয়ার পর প্রমোশনের বিষয়টা আগের মত ফলোআপ করা যাবেনা। এ নিয়ে দুশ্চিন্তা সিরিয়াসলি কাজ করছে। তবু্ও শেষ ভাল যার, সব ভাল তার, এ আশায় দুজনই স্যারের বিদায় অনুষ্ঠানটা আকর্ষনীয় করে তোলার জন্য ব্যস্ত হয়ে পড়েছে।

এত ব্যাস্ততার মাঝেও রবি সাহেব আমাকে এক কোনায় ডেকে নিয়ে বললেন, মজুমদার সাহেব। দোয়া করবেন। আশা করছি প্রমোশনটা এবারে হয়েই যাবে। স্যার আমাকে ডেকে নিয়ে আশ্বস্ত করেছে। বলেছে চিন্তা করবেন না। আমি আপনার নাম হেড অফিসে পাঠিয়ে দিয়েছি। দেখা যাক শেষ রেজাল্ট টা কি হয়।

রবি সাহেবের মুখে শোনা ম্যানেজারের মিছে আশ্বাসে মনে মনে হাসলাম। বিদায়ের এ অবেলায় স্যারের ডাবল ষ্টান্ডার্ড কর্মনীতি টা দেখে খুব খারাপ লাগল। কিন্তু কিছু করার নেই। আমি জেনে ও না জানার ভান করে সায় দিলাম।

খাওয়া দাওয়া শেষে স্যার শেষ কথা দিয়ে ইতি টানলেন। অতীত স্মৃতিকে টেনে এনে আবেগ ঘন কথা বললেন। সবার প্রতি সহানুভুতি জানালেন। নিজের সীমাবদ্ধতার কথা জানালেন। এ শাখার কর্মচারীদের মুগ্ধ করা ব্যবহারের ভূয়সী প্রশংয়সা করলেন।

স্যার বিদায় নিয়ে ব্যাংক থেকে বের হয়ে গেলেন। সবাই স্যারকে বিদায় দেয়ার জন্য ব্যাংকের দরজা পর্যন্ত গেলেন। কিন্তু রবি সাহেব আর সেকান্দর সাহেব গেলেন স্যারের বাসায় পর্যন্ত। বুকভরা আশা- কোন সুযোগে স্যারের মুখে যদি প্রমোশনের কথাটি আর একবার শুনেত পারতাম। ইস। কিযে ভাল লাগত। বিশ্বাস, স্যার নিশ্চয়ই কিছু একটা বলবেন।

পরদিন নতুন ম্যানেজার অফিসে যোগ দিলেন। বয়সে পুরোনো ম্যানেজার থেকে ও কম। সবাই আগত ম্যানেজারের সাথে নতুন করে পরিচয় পর্ব শুরু করলেন। এখানে তলে তলে কি হয় জানা না থাকলেও আনাগোনা আর অতিভক্তিতে মনে হল, নুতন আঙ্গিকে তেলের সিসির ব্যবহার শূরু হয়েছে। আশায় বুক বেধে থাকা মানুষগুলো এখনও প্রহর গুণছে সেই প্রতীক্ষিত পদটির জন্য।

কয়েক সপ্তাহ পরের কথা। এক পড়ন্ত বিকেলে অফিসের কাজ সেরে সেকান্দর সাহেব আমার সাথে বসলেন। আজ মনটা খুব খারাপ। একেবারেই ভারাক্রান্ত। হতাশায় নুইয়ে পড়া একজন মানুষের মতই যেন চেহারায় ভেসে উঠেছে ভেতরের আহত মনের অভিব্যক্তি। চোখে মুখে অনেক ক্ষোভ। এতটুকু ক্ষোভ নিয়ে কথা বলতে তাকে আর কখনও দেখা যায়নি। প্রসঙ্গটা ছিল বিদায়ী ম্যানেজারকে নিয়ে।

- মজুমদার সাহেব। আজ দুদিন হল, আমার মনটা ভীষণ খারাপ। অসহ্যনীয় এক পরিস্থিতির শিকার আমি। বিষয়টা শেয়ার করার জন্য ছূটে বেড়াচ্ছি। আপনার সাথে এ বিষয়ে শেয়ার করে হালকা হওয়ার কথা অনেকবার ভাবলেও বলার মত মুড ছিলনা । আজ ভাবছি,ম বলেই ফেলি।

আপনি নিজেই দেখেছেন যে, বিদায়ী ম্যানেজারের জন্য আমি কি না করেছি। তার বাসায় চাল ডাল, তরি তরকারী হতে শুরু করে সব কিছুই আমি আমি সরবরাহ করেছি। এমনকি তার স্ত্রীর পেটিকোট ও সেলাই করে দিয়েছি। ভাবতাম, স্যার আমাকে খুব পছন্দ করে। থাক। নিজের আত্মীয় হলেও তো করতে হতো। দ্বিতীয়ত, বয়স হয়েছে। প্রমোশনটা বড়ই জরুরী। অন্য শাখায় বদলী হয়ে গেলে আবার নতুন পরিবেশে নিজেকে খাপ খাইয়ে নেয়া, অবস্থান তৈরী করা বড়ই মুশকীল। তাই দু দুবার আমার বদলী হওয়ার আদেশ ও বাতিল করেছি। আমার শতভাগ বিশ্বাস ছিল যে, স্যার আমাকে প্রমোশনটা অবশ্যই দেবেন। পারিবারিকভাবে স্যারের সাথে এতটুক মিশে গেছি যে, তা বলার মত নয়। অথচ স্যার বিদায়ের পর নতুন ম্যানেজারের কাছে আমার বিরুদ্ধে যা বলে গেল, আমি রীতিমত হতভম্ব হয়ে গেলাম। মনে হচ্ছে তাকে জুতা দিয়ে পেটাই করি।

- কি বলেন? স্যার কি বলেছে?

- মাথাটা নীচু করে কিছুক্ষণ চুপ থাকল। তারপর আড়ষ্ট কন্ঠে সেকান্দর সাহেব বললেন, শালার ব্যাটা বলে, আমি নাকি আস্ত একটা পাগল!

সেকান্দরের চোখে পানি টলমল করছে। দেখে খুব খারাপ লাগল। অভয় দিয়ে শান্ত্বনা দিলাম। বললাম, সেকান্দর সাহেব, যে সব ম্যানেজার তার কর্মচারী থেকে উপঢৌকন খেতে অভ্যস্ত, এদের ভেতরের মানুষটি বড়ই খারাপ। কারণ, নৈতিকভাবে পদস্খলিত ব্যাক্তিরাই এমন কাজ করতে পারে। আমি নিশ্চিত যে আপনি বা রবি সাহেব কারো প্রমোশনই হবেনা। স্যারের কথাবার্তায় আমার কাছে কেন জানি সব সময় এমনই মনে হত। তারপরও আপনারা অনেক সিনিয়র মানুষ। আমার চেয়ে অবশ্যই বেশী বুঝেন। তাই কিছু বলিনি।

- মজুমদার সাহেব। ব্যাংকের কর্মচারী ইউনিয়ন আমরা স্বাদে করিনা। এসব ইউনিয়ন যদি না থাকত, তাহলে ব্যাংকের পিয়ন থেকে শুরু করে অফিসার পর্যন্ত সবাইকে এরা বাসার কর্মচারী বানিয়ে ছাড়তো। যাক। আমার প্রমোশনের সব আশা ভরসা ভেস্তে গেল। শেষ ফলাফলটা দেখি। তারপর আমি ওকে দেখে ছাড়ব...।

পরদিন ইসলাম সাহেবের সাথে সেকান্দরের বিষয়টা শেয়ার করলাম। ইশারা ইঙ্গিতে ম্যানেজারের না জানা অভিমতটাও তুলে ধরলাম। ইসলাম সাহেব মুচকী হাসলেন। দুঃখ প্রকাশ করলেন। তারপর বলতে লাগলেন

- মজুমদার সাহেব। যোগ্য এবং সৎ লোকদের সাথে এদের পার্থক্য এখানেই। এত তেল মেরে শেষ উপাধি হল "পাগল"। তাও এ উপাধিটা রেখে গেল আগত ম্যানেজারের কাছে। তার মানে এ ম্যানেজারের কাছে সেকান্দর সাহেবের মান ইজ্জতের কিছুই আর রইলনা। কারণ কোন ষ্টাফ সম্পর্কে একজন বিদায়ী ম্যানেজারের রেখে যাওয়া কমেন্ট বড়ই গুরুত্বপুর্ন। জানিনা, সেকান্দর সাহেব আর কত ড্রাম তেল মালিশ করলে নতুন ম্যানেজারের মনটা পুর্বাবস্থায় ফিরে আসবে। ভাববে, সেকান্দর আসলে তাই নয় যাহা বিদায়ী ম্যানেজার বলে গেছে।

ইসলাম সাহেবের মতে, যেসব লোক বর্তমানে ব্যাংকে নেতৃত্ব দিচ্ছে, বিভিন্ন শাখায় ম্যানেজার হয়ে বসে আছে এদের মাঝে ৯৯ পার্সেন্ট এ পদের জন্য অযোগ্য।

- কেন? জানতে চাইলাম।

- কারণ, ম্যানেজার মানেই যিনি ম্যানেজ করেন। আর যিনি ম্যানেজ করেণ, তিনিই নেতা বা লীডার। লীডারের ব্যাসিক কিছু কোয়ালিটি থাকতে হয় বলেই সে লীডার। যাদের মাঝে এটি নেই, তারা যে কোন ভাবে ঐ অবস্থানে বসলেও নেতা হবার যোগ্যতা পুরোপুরি এদের মাঝে নেই, এটা নিরেট সত্য।

- সে গুণগুলো কী?

একজন নেতার প্রথম এবং প্রধান গুণ্ই হল -সততা। এটি না থাকলে অন্য গুণগুলো থেকেও লাভ নেই। আর আমাদের মানেজারদের মাঝে এটি নেই বলেই ব্যাংকে এত সমস্যা। সারা পৃথিবীতে সৎ নেতৃত্ব থাকলে কোন সমস্যা থাকতোনা। আর এ গুণটির অভাবের কারনেই এত অশান্তি আর অব্যবস্থাপনা।

স্বল্পভাষী তাত্বিক কথার লোক ইসলাম সাহেব বাস্তব জীবনে সৎজীবন অনুশীলনে অভ্যস্ত বলেই সমাজে এদের কদর নেই।

(চলবে্)

বিষয়: বিবিধ

১৪৪৪ বার পঠিত, ৪৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

212059
২৩ এপ্রিল ২০১৪ রাত ০৩:০১
শেখের পোলা লিখেছেন : একশত ভাগ সত্যটাই ইসলাম সেহেবের শেষ ডায়ালগ৷ আর হাঁ পাগলতো মানুষ মানুকে আদর করেও বলে৷ তাতে কি সে পাগল হয়ে যায়৷ ওনাদের ঘুষ বিফলে গেছে হিসেব না মেলার জন্য ওনারা তো আসলেও পাগল হয়ে যেতে পারেন৷
212065
২৩ এপ্রিল ২০১৪ রাত ০৩:৪৪
প্যারিস থেকে আমি লিখেছেন : তারপর......।
212087
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৭:০৪
212120
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১৭
আবু আশফাক লিখেছেন : যে ব্যক্তি থেকে এতো সুবিধা গ্রহণ করলেন, তাকেই শেষ বেলায় পাগল ঠাওরে যাওয়াটা মোটেও ভালো লাগলো না। কমপক্ষে চুপ থাকলেও চলতো।
212132
২৩ এপ্রিল ২০১৪ সকাল ১০:১০
গ্রাম থেকে লিখেছেন : ধন্যবাদ, অনেক ভালো লেগেছে।
212137
২৩ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩৮
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : বরাবরের মতই ভালো লাগলো
তবে ধন্যবাদ দেবোনা আপনার জন্য আন্তরিক দোয়া আল্লাহ আপনার লেখার মেধাকে আরো বৃদ্ধি করে দিন এবং ধর্মের কাজে লাগান। আমিন।
212158
২৩ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শুধু ব্যাংক কেন? প্রায় সকল সরকারি এবং বেশিরভাগ বেসরকারি চাকরির উপরের দিকে যারা বসে আছেন তাদের মধ্যে সততার সবচেয়ে বেশি অভাব। তবুও বেসরকারি ক্ষেত্রে পার্ফর্মেন্স যাচাই এর ব্যাপরটা শুধু উচ্চ পদ্ষ্থএর রিপোর্ট এর উপর নির্ভর করে না বলে দক্ষ মানুষদের কিছুটা হলেও উন্নতি হয় যা সরকারি চাকরিতে অসম্ভব।
212160
২৩ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫২
প্রেসিডেন্ট লিখেছেন : খুব খারাপ লাগছে রবি সাহেব এর জন্য।

আর নির্লজ্জ্ব বিদায়ী ম্যানেজার এর মত পশুর জন্য করুণা হচ্ছে। আজকের সমাজে এসব বিবেক ও চক্ষুলজ্জাহীনদের দাপট সর্বত্র।
২৪ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৮
160861
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : বরি (এবং সিকান্দার) সাহেবের লিগ্যা আপনের এতো পেট পুড়তেছে কিল্লাই? এত্তোবড় একজন তৈলবাজ, যে কিনা কর্মদক্ষতার মাধ্যমে নিজ যোগ্যতা তুলে ধরতে পারে না তার জন্য আপনের অন্তর জইল্যা ছাই হয়ে গেল ক্যান? ব্যক্তিত্বহীন তৈলবাজ একজন ব্যক্তি, যে উপ্রে উঠার জন্য বসের বৌয়ের শাড়ী পেটিকোট পর্যন্ত ধুয়ে দেয়ার মত বেআক্কেলী কাজ কারবার করে তার জন্য সামান্য মায়া মমতা দেখানো যাইবার পারে। মাগার এজাতীয় লোকগুলানরে ম্যানেজমেন্টর দায়ত্বশীল পদে বসালে তো তালগোল সব পাকানোর পরিবর্তে কাঁচা কইরা ছাড়বো।
২৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৪৯
160877
প্রেসিডেন্ট লিখেছেন : তারপরও খারাপ লাগছে। বেচারা কম মেহনত তো করলোনা একটা প্রমোশন এর জন্য।Worried Worried
212247
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৬
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আপনার কথাগুলোর সাথে আমি একমত । ব্যাংকের ম্যানেজারই শুধু নয় সবক্ষেত্রে একই অবস্থা ।
আগের পর্বগুলো পড়া হয়নি সুযোগ পেলে পড়বো ।
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৫
161339
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে ধন্যবাদ পড়ে সুন্দর মন্তব্য রেখে যাবার জন্য। ভাল লাগল।
১০
212302
২৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৩৯
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : এক জীবনে আমাদেরকে অনেক কিছু দেখতে হয় ,,চালিয়ে যান আমি কিন্তু দিপুর কাহিনীর জন্য অপেক্ষায় তাই এই পর্বে বেশি মজা পাই নাই।
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৬
161341
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। কি দিলে আরও মজা লাগবে। মিয়া। প্রত্যোকদিন তরকারীত ঝোল চাইলে এত ঝোল পাই কই। দেখি পরের পরে পানি ঢেলে স্বাদ মেটানো যায় কিনা। ধন্যবাদ।
১১
212348
২৩ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪০
আমি আমার লিখেছেন : তেল মারার পরিনাম। খারাপ না।
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৬
161343
প্রবাসী মজুমদার লিখেছেন : দুনিয়াটা তেলের উপর ভাসছে। আমরা দর্শক। গুটি কয়েক তেল খেয়ে সব সাবার। বাহ। ধন্যবাদ।
১২
212510
২৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৫২
নতুন মস লিখেছেন : অনেক দিন পর পড়লাম....অনেক শিক্ষকদের দেখলে আমার মনে হয় |কেমনে তাহারা ভার্সিটির শিক্ষক হলেন?সব সেক্টরেই ভেজাল|
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৭
161344
প্রবাসী মজুমদার লিখেছেন : বাস্তব। এরা মেরুদন্ডহীন। এজন্যই ছাত্রের হাতে মার খায়। দেখেন না ভিসি আনোয়ার যেন এটা জানোয়ার।
১৩
212550
২৪ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৫
মোস্তাফিজুর রহমান লিখেছেন : লীডারের ব্যাসিক কিছু কোয়ালিটি থাকতে হয় বলেই সে লীডার। যাদের মাঝে এটি নেই, তারা যে কোন ভাবে ঐ অবস্থানে বসলেও নেতা হবার যোগ্যতা পুরোপুরি এদের মাঝে নেই, এটা নিরেট সত্য। বাস্তব সত্য কথা!!
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৮
161345
প্রবাসী মজুমদার লিখেছেন : আসলে লীডার মানেই ড্রাইভার। সে যেটি চায় সমাজে তাই হয়। আজ হাসিনা খালেদা যা পারে তাই আমরা। ধন্যবাদ।
১৪
212557
২৪ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫৪
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ম্যানেজার সাহেব তো দেখি কম বেত্তমিজী করলো না। রবি সাহেব আর সেকান্দর সাহেবের ব্যাপারে এসব বাজে মন্তব্য না করে যদি এজ ইজুয়াল তাদের সাথে মাস দুয়েক স্বাভাবিক অফিসিয়াল কর্মকান্ডের পারফরমেন্সের মূল্যায়ন করার পরামর্শ দিলেই তো পারতেন।
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৯
161346
প্রবাসী মজুমদার লিখেছেন : ওরা তেল মারতে মারতে ম্যানেজার হয়েছে। এখন তেল মারা লোকদের নিয়ে খেলে। সুতরাং এরা এমনই। শরম নেই। ধনবাদ।
১৫
212558
২৪ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫৯
আহমদ মুসা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ, সাথেই আছি। পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫০
161348
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে ধন্যবাদ নিয়মিত সাথে থাকার জন্য। আপনি কি চট্রগ্রাম থাকেন? দেশে আসলে দেখা করব। ধন্যবাদ।
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:০১
161362
আহমদ মুসা লিখেছেন : ফেবুতে আমার সম্পর্কে একবার আপনার ইনবক্স করেছিলাম।
চট্টগ্রাম শহরেই আমার কর্মস্থল। ফেবুতে আপনার প্রোফাইলে একটি প্রাইভেট ভারসিটির ইনফরমেশন দেখলাম।
১৬
212560
২৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:১৪
মাটিরলাঠি লিখেছেন : "একজন নেতার প্রথম এবং প্রধান গুণ্ই হল -সততা। এটি না থাকলে অন্য গুণগুলো থেকেও লাভ নেই।"

এটাই আজকের পোস্টের সারমর্ম বলা যায়। এর অভাবেই বাংলাদেশের আজ কি অবস্থা।

২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫২
161350
প্রবাসী মজুমদার লিখেছেন : আজ বাংলাদেশে এটাই সমস্যা। তেলের উপর ভাসমান এসব নেতার দেশে আমরা ভাল নেই। ধন্যবাদ।
১৭
212621
২৪ এপ্রিল ২০১৪ দুপুর ০২:১৫
উদাস পথিক লিখেছেন : নো তেল মারামারি।
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৩
161351
প্রবাসী মজুমদার লিখেছেন : তেল হীন বাংলাদেশ বড় অচল। সেই তেলের দেশে অযোগ্য লোকদের বাড়াবাড়তিতে যেগ্যতমেরা বড় অসহায়। ধন্যবাদ।
১৮
213181
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:২৩
ইবনে হাসেম লিখেছেন : সেকান্দারদের জন্য দুঃখ না করে ওদের জন্য করুণা করা উচিত। এদের জন্যই আজ আমাদের সমাজরে বারোটা বেজে তেরটা হ্যাং হবার জোগাড়
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৪
161353
প্রবাসী মজুমদার লিখেছেন : ভাইচা। আমার চেয়ে আপনার অভিজ্ঞতা বেশী। কারণ আপনি তেেলের ডিপোতে বাস করেন। এসব তেলের কাহীনি দিয়ে যদি মহাকাব্য রচনা করা যেত। ধন্যবাদ।
১৯
213540
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৪
সুমাইয়া হাবীবা লিখেছেন : ইসলাম সাহেবের সাথে একমত। আমার ভালোই লাগছে। সবগুলো পর্বই যদি একই টাইপ হয় তাহলেতো আর বৈচিত্র থাকলোনা। আর আপনার বর্তমান লেখার ধরন+গতি+কাহিনী বিন্যাস আমার কাছে ঠিকই লাগছে। বিন্যাস পাল্টালে কি হয় জানিনা। দেখা যাক।
২৬ মে ২০১৪ রাত ০৪:১২
173260
প্রবাসী মজুমদার লিখেছেন : কল্পকাহীনি নয়। বাস্তব ঘটনা তুলে ধরার কারণে যা হয়েছে তা্ই লিখছি। ধন্যবাদ। অনেক দেরী হয়ে গেল বলে দুঃখিত।
২০
213685
২৬ এপ্রিল ২০১৪ রাত ১১:১২
প্রবাসী মজুমদার লিখেছেন : কল্পকাহীনি নয়। বাস্তব ঘটনা তুলে ধরার কারণে যা হয়েছে তা্ই লিখছি। ধন্যবাদ।
২১
213826
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৮
সত্য নির্বাক কেন লিখেছেন : গোলাম আযম সাহেব বলতেন যোগ্যতা হীন সততা অথর্ব আর সততা হীন যোগ্যতা ভয়ঙ্কর
২৬ মে ২০১৪ রাত ০৪:১২
173261
প্রবাসী মজুমদার লিখেছেন : নিরেট বাস্তব ও সত্য। তাই যোগ্যতার সাথে সততার বিকল্প নেই। ধন্যবাদ।
২২
213838
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫০
বিন হারুন লিখেছেন : ম্যানেজার সাহেবও নিশ্চয় তৈল মর্দ্দনের মাধ্যমে এপদ অর্জন করেছে. তাই ড্রাম ভর্তি তৈলও তার মন গলাতে পারল না.
২৬ মে ২০১৪ রাত ০৪:১৩
173262
প্রবাসী মজুমদার লিখেছেন : যারা তৈল মর্দন পেতে অভ্যস্ত তারা তৈল মর্দন করত করতেই এখানে এসেছে। ধন্যবাদ।
২৩
213969
২৭ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
আমি মুসাফির লিখেছেন : একজন নেতার প্রথম এবং প্রধান গুণ্ই হল -সততা। এটি না থাকলে অন্য গুণগুলো থেকেও লাভ নেই। আর আমাদের মানেজারদের মাঝে এটি নেই বলেই ব্যাংকে এত সমস্যা। সারা পৃথিবীতে সৎ নেতৃত্ব থাকলে কোন সমস্যা থাকতোনা। আর এ গুণটির অভাবের কারনেই এত অশান্তি আর অব্যবস্থাপনা।

আপনি ঠিকই বলেছেন। তৎ লোকের মেলা যে অফিন আদালতে প্রশাসনে কবে হবে দেখার খুব ইচ্ছে
২৬ মে ২০১৪ রাত ০৪:১৪
173263
প্রবাসী মজুমদার লিখেছেন : সততার এখন দাম নেই। এখন সততা মানে অফিসের সবার কাছে খারাপ হয়ে যাওয়া। ফকিন্নির পোলার মত জীবন যাপন। ধন্যবাদ।
২৪
214049
২৭ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৭
আবু ফারিহা লিখেছেন : ''তার বাসায় চাল ডাল, তরি তরকারী হতে শুরু করে সব কিছুই আমি আমি সরবরাহ করেছি। এমনকি তার স্ত্রীর পেটিকোট ও সেলাই করে দিয়েছি।''

সেকান্দর সাহেবের বারোটা যে বাঁজিয়ে দিলেন। নিশ্চয়ই তিনি হয়তো অবসরে অাছেন। অার যদি কোন অবস্হায় অাজকের পর্বটা নজরে পরে তখন যে তিনি কি করবেন তা অাল্লাহই ভাল জানেন।
২৬ মে ২০১৪ রাত ০৪:১৪
173264
প্রবাসী মজুমদার লিখেছেন : এসব তেল মেরেও প্রমোশন হয়না। আগামী প্রজম্নের জন্য কাজে লাগবে। ধন্যবাদ।
২৫
226235
২৫ মে ২০১৪ রাত ১১:১৯
আইন যতো আইন লিখেছেন : চমৎকার!!
২৬ মে ২০১৪ রাত ০৪:১৫
173265
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ চমতকার মন্তব্যর জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File