রঙ্গের মানুষ - (পর্ব-১৫)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ২৬ মার্চ, ২০১৪, ১২:২৫:৩৯ রাত

পর্ব-১৪

এ সপ্তাহের দ্বিতীয় ঘটনাটি ঘটেছিল একটি চেক নিয়ে। একজন কাস্টমার দশ হাজার টাকার চেক নিয়ে এসেছে টাকা উত্তোলনের জন্য। পোস্টিং করতে গিয়ে দেখা গেল হিসেবে পর্যাপ্ত পরিমান টাকা নেই। বিষয়টি জানানোর পর বেচারার মাথায় যেন আকাশ ভে্ঙ্গে পড়ল।

গত সপ্তাহে হিসেব থেকে পাঁচ হাজার টাকা উত্তোলন করেছে মাত্র। তার হিসেবে একাউন্টে আরও ত্রিশ হাজার টাকা ব্যালেন্স থাকার কথা ছিল। কিন্তু আছে মাত্র পাঁচ হাজার টাকা। বিশ হাজার টাকা উধাও! না। এত বড় অংকের ব্যবধান কিছুতেই হতে পারেনা। বড় অবিশ্বাস্য! মনকে কিছুতেই বুঝাতে পারছিলনা। অথচ এটিই বাস্তবতা। এ নিয়ে লেজার ডিপার্টমেন্ট অফিসারও বড় বিপাকে। এ কি করে হয়। বিশ্বাস করার জন্য কাস্টমারকে অবশেষে ডেকে লেজারে রক্ষিত হিসাবটাও দেখানো হল। কিন্তু তার পরও মন মানছিলনা।

গত সপ্তাহে ইস্যুকৃত পাঁচ হাজার টাকার চেক দিয়ে কিভাবে পচিশ হাজার টাকা উঠানো সম্ভব! বিষয়টি খতিয়ে দেখার জন্য গত সপ্তাহে পোষ্টিং করা চেকটি ফাইল থেকে আনা হল। কিন্তু টাকার অংক আর কথায় কোন গরমিল নেই। অফিসার হাঁফ চেড়ে বাঁচলেও কাস্টমারকে বুঝানো গেলোনা। তার ছেলের মাধ্যমে তোলা পাঁচ হাজার টাকার চেক পচিশ হাজার হয়ে গেল! বড় অবিশ্বাস্য!

বেচারা কাস্টমার! অবশেষে বাসায় গিয়ে চেক বইটা নিয়ে এল। বইয়ের সাথে থেকে যাওয়া কর্তিত চেকের ছোট অংশে পাচ হাজার টাকা হুবহু লিখা আছে। তাহলে পঁচিশ কি করে হল? এ নিয়ে পুরো অফিসে হৈ চৈ পড়ে গেল। কাষ্টমারও দৃঢ়তার সাথেই চ্যালেঞ্জ করে বসল। না। এ কাজটি নিশ্চয়ই ব্যাংকে হয়েছে। আমি এর সমাধান চাই।

অবশেষে কাষ্টমারের ছেলেকে ডেকে অফিসে আনা হল। ম্যানেজার তার সাথে কথা বলল। কিছুক্ষণ জিজ্ঞাসাবাদের পরে স্বীকার করল, এ কাজটি সে নিজেই করেছে।

- কিভাবে?

চেকের টাকার ঘরে লিখা ছিল = ৫,০০০/=টাকা

কথায় লিখা ছিল- পাঁচ হাজার টাকা মাত্র।

সে ৫ এর আগে রাখা ফাঁকা জায়গায় ২ বসিয়ে এটিকে ২৫,০০০/= বানিয়েছে। আর পাঁচ এর 'প' এর আকারকে ই কার বানিয়ে 'চ' এর সাথে 'শ' বসিয়ে 'পচিশ লিখেছে। এ ক্ষেত্রে কাজটি সুনিপুন ভাবে করার জন্য একই রঙ্গের কালীও ব্যবহার করেছে।

তৃতীয় ঘটনাটি ছিল লেজার ডিপার্টমেন্টের অফিসার নিতাই বাবু আর মোস্তাক সাহেবকে নিয়ে। একদিন সকালে এসে দেখি ওরা দুজনেই চাকুরী থেকে সাময়িক ভাবে বরখাস্ত। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এটি বলবৎ থাকবে। প্রথম দিকে এ বিষয়ে কেউ মুখ না খূললেও পরবর্তীতে আঞ্চলিক অফিস থেকে জানা গেছে, হিসাব জনিত গরমিলের কারণেই ওদের চাকুরি গিয়েছে।

গত কয়েকমাস আগে এ অফিসে অডিট এসেছিল। অডিট টিমটি ছিল হেড অফিস থেকে্। তিন দিনের এ অডিটে লেজার ডিপার্টমেন্টে বড় ধরনের একটা গরমিল পাওয়া গেল। এর সাথে জড়িত ছিল অফিসার নিতাই বাবু আর মোস্তাক সাহেব। এ অনাকাংখিত ঘটনাটি সবাইকে হতবাক করে দিল। ব্যাংকের ইতিহাসে এসব ঘটনা বিরল। লোভের পরিণতি যে এত ভয়াবহ, এটিই তার উৎকৃষ্ট উদাহরণ।

(চলবে)

বিষয়: বিবিধ

১৫৩৫ বার পঠিত, ৭১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

197998
২৬ মার্চ ২০১৪ রাত ১২:৩৬
অনুরাগ লিখেছেন : ব্যাংকের চাকরিতে কিছু অসাধুলোক চুরি করে গুজামিল দিয়ে দেয় আর যখন দরা পড়ে সৎলোকও ফেসে যায় ।যদিও সত্যের ধ্বংস নাই সত্য একদিন বেড়িয়ে আসে সাময়িক ভাবে কিছু অসুবিধ হয়ই ।
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৩
148205
প্রবাসী মজুমদার লিখেছেন : আমরা রাস্ট্রীয়ভাবে এ বিষয়টিকে আইনিভাবে অনেক কিছু করলেও মানুষদের অভ্যাসগতভাবে পরিবর্তনের কাজটি করিনি। তাই এমনটি হচ্ছে। ধন্যবাদ।
198007
২৬ মার্চ ২০১৪ রাত ১২:৫০
ভিশু লিখেছেন : Rose Rose Rose
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৪
148206
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে ধন্যবাদ বেড়িয়ে যাবার জন্য।
198008
২৬ মার্চ ২০১৪ রাত ১২:৫১
শেখের পোলা লিখেছেন : এ রঙ্গের যদি একটা করে নাম দেওয়া যেত তবে মানাত ভাল৷ সাথে আছি৷
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৪
148207
প্রবাসী মজুমদার লিখেছেন : আমরা সবাই পাগল, আমরা সবাই রঙ্গের মানুষ। লাখো রঙ্গের পুরো বাংলাদেশটাই যেন এক বিচিত্র দেশ। ধন্যবাদ।
198015
২৬ মার্চ ২০১৪ রাত ০১:০০
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : উফ ,হায়রে দেশ ,,চালিয়ে যান দেখে নেই দেশের অবস্তা
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৫
148208
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ এ ব্লগ আঙ্গিনায় অনুভুতি রেখে যাবার জন্য।
198018
২৬ মার্চ ২০১৪ রাত ০১:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পাঁচ-পচিঁশ এর ঘটনা টা শুনেছিলাম আমরাই এক চাচার কাছে। তিনি একসময় জনতা ব্যাংক ব্রিজঘাট শাখায় ম্যানেজার ছিলেন। পরে জনতা ব্যাংক ছেড়ে এখন বেসরকারি একটি ইসলামি ব্যাংক এ ভাল চাকরি করছেন।
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৬
148209
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যি কথা বলতে কি চরিত্র গঠনে যে জাতির কোন উদ্যোগ নেই তারা যতই আইন তৈরী করুক না কেন, সমস্যা থাকবেই। ধন্যবাদ।
198021
২৬ মার্চ ২০১৪ রাত ০১:১২
ইক্লিপ্স লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck
২৬ মার্চ ২০১৪ রাত ০১:২৪
147987
সন্ধাতারা লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Yahoo! Fighter Yahoo! Fighter Yahoo! Fighter Yahoo! Fighter Yahoo! Fighter =Happy =Happy
২৬ মার্চ ২০১৪ রাত ০১:২৭
147990
ইক্লিপ্স লিখেছেন : Frustrated Frustrated Frustrated
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৬
148211
প্রবাসী মজুমদার লিখেছেন : সোনার বাংলা ব্লগের ইক্লিসকে ধন্যবাদ।
198041
২৬ মার্চ ২০১৪ রাত ০১:৫২
বুঝিনা লিখেছেন : উফ ,হায়রে দেশ পোলায় করে বাপের চেক দেশ
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৭
148212
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ এ আঙ্গিনার পদদুলি সাথে নিয়ে যাবার জন্য।
198043
২৬ মার্চ ২০১৪ রাত ০১:৫৭
বুঝিনা লিখেছেন : উফ,হায়রে দেশ পোলায় করে বাপের চেক শেষ।
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৭
148213
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ।
198101
২৬ মার্চ ২০১৪ সকাল ০৮:২১
ইবনে হাসেম লিখেছেন : যেমন আমাগো হাসিনা বুবু তার বাবার চেক ভাঙ্গাইয়া এখনো দেশের জনসাধারণকে চুষে চুষে রক্তশূণ্য করার কাজ বিনা বাধায় চালিয়ে যাচ্ছে.....
বস্ কাহিনীটা যেন লেবুর সরবতের মত এই মূখে দিলাম আর এই ফিনিশ.....
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৮
148214
প্রবাসী মজুমদার লিখেছেন : বস। আপনার অনুভুতিকে স্বাগতম জানাই। ভাল লাগল আমার লিখা পড়ে ডিজিটাল সরবতের সুধা অনুভব করার জন্য।
১০
198108
২৬ মার্চ ২০১৪ সকাল ০৯:২৪
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : আঙ্কেল, আপনার ছেলেকে দিয়ে কখনো ৫,০০০ টাকা উঠাবেন না। তাহলো ঐ কাষ্টমারের মত হতে পারে।

হা হা হা হা হা হা . . . . . . . . . . . . . . .
. . . .
. . হা
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৮
148215
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। আমার ছেলেটি এমনটি করবেনা। যে যেমন ছেলেকে তৈরী করে, সে তেমন ফলাফলই পায়। ধন্যবাদ।
২৯ মার্চ ২০১৪ সকাল ১১:৪৩
149315
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : আমার ছেলে এমনটি করবেন বা আমার ছেলেটি এমন করবেনা।

কিছু বুঝে থাকলেতো ভালো কিন্তু কিছু মনে করবেন না। ফোরামের মত গোপন মেসেজিং থাকলে সেখানেই দিতাম।
১১
198136
২৬ মার্চ ২০১৪ সকাল ১১:৪৮
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ।
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৯
148216
প্রবাসী মজুমদার লিখেছেন : ওযালাইকুম সালাম। ধন্যবাদ যাবার বেলায় রহমতের ছোয়া রেখে যাবার জন্য্
১২
198137
২৬ মার্চ ২০১৪ সকাল ১১:৪৯
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : বহুত ঘটনা ঘটে ব্যাংকে!
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩০
148217
প্রবাসী মজুমদার লিখেছেন : এটি হল সিন্ডিকেট নোারামীর এক বদ্যভুমি। বর্তমানে সরকারও এসবে জড়িত হয়ে পড়েছে। সবার ভাবটা এমন যে আমি কার খালূ। ধন্যবাদ।
১৩
198139
২৬ মার্চ ২০১৪ দুপুর ১২:০৩
আবু ফারিহা লিখেছেন : অাজকের পর্বটা শুধুই বড়লোক ও ব্যবসায়ীদের জন্য যারা প্রতিদিন একাধিক চেক ইস্যু করে থাকেন। অামাদের অনেকেরতো চেক বই ই নাই তাই ভয়েরও কারণ নাই।
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩০
148219
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যি কথা বলেছেন। ধন্যবাদ নিয়মিত আড্ডায় আসার জন্য।
১৪
198154
২৬ মার্চ ২০১৪ দুপুর ১২:২৪
রাইয়ান লিখেছেন : কি সাংঘাতিক অবস্থা ! Give Up Give Up Give Up It Wasn't Me!
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩১
148221
প্রবাসী মজুমদার লিখেছেন : এটিই বাস্তবতা। এজন্যই সরকারী চাকুরি বড় মজা। একবার ঢুকতে পারলে খালি টাকা আর টাকা।
১৫
198195
২৬ মার্চ ২০১৪ দুপুর ০১:২১
পুস্পিতা লিখেছেন : অনেকগুলো পর্ব মিস করেছি।
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩২
148222
প্রবাসী মজুমদার লিখেছেন : অনেকদিন পর এ ব্লগে আসার জন্য ধন্যবাদ আপনাকে। ভেবেছিলাম, আমার মত বিরতি নিয়েছেন। ভাল লাগল পুরোনো একজন বোদ্ধা ব্লগারকে দেখে। কেমন আছেন?
২৬ মার্চ ২০১৪ রাত ০৮:০৫
148338
পুস্পিতা লিখেছেন : আলহামদুলিল্লাহ ভাল। আপনি কেমন আছেন? আসলে বিরতি নয়, সময়ের জন্য খুব বেশি লিখা হয় না।
২৬ মার্চ ২০১৪ রাত ০৮:৩০
148356
প্রবাসী মজুমদার লিখেছেন : আজকের এ দু:সময়ে প্রতিবাদ করা কলমেরও দাবী। উহুদ বদর ছাড়া ইসলামের বিজয় হয়না। আজ সে সময়টি দরজার সামনে। এ সময়ের সাহসী পদক্ষেপ যদি কিছুটা হলেও এ পথের যা্ত্রীদের সহযোগীতা করা তা-ই বা কম কিসে?
২৯ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৯
149450
ভিশু লিখেছেন : Chatterbox হুম...'একজন বোদ্ধা ব্লগার' - কিন্তু অনেককিছু বুঝেন্না...Waiting Whew! @প্রবাসী মজুমদার...Sad
১৬
198282
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:০৮
প্যারিস থেকে আমি লিখেছেন : বিষয়টি খতিয়ে দেখার জন্য গত সপ্তাহে পোষ্টিং করা চেকটি ফাইল থেকে আনা হল। কিন্তু টাকার অংক আর কথায় কোন গরমিল নেই।
আবার ছেলের কাজ সে ৫ এর আগে রাখা ফাঁকা জায়গায় ২ বসিয়ে এটিকে ২৫,০০০/= বানিয়েছে। আর পাঁচ এর 'প' এর আকারকে ই কার বানিয়ে 'চ' এর সাথে 'শ' বসিয়ে 'পচিশ লিখেছে। তাহলে উপরের চেকটা ঠিক থাকলো কেমনে ?
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২২
148202
প্রবাসী মজুমদার লিখেছেন : লেজারে পোষ্টিং করা চেকটিতে যে সুনিপুন পরিবর্তন আনা হয়েছে, তাতে কোন গরমিল চোখে পড়েনি। কিন্তু বাবার কাছে রক্ষিত চেকের ছোট অংশের সাথে মিলিয়ে দেখল গরমিলটা।

ধন্যবাদ।
১৭
198310
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫২
জোবাইর চৌধুরী লিখেছেন : অনেক কিছুই জানতেছি। ধন্যবাদ।
২৬ মার্চ ২০১৪ রাত ০৮:৩২
148358
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনাকে। ভাবছি জেদ্দার ব্লগারদের নিয়ে একটি সাপ্তাহিক আড্ডা বসাতে। এ সাহিত্য আড্ডার ধরণ সামনে আলোচনা করব। আপনার মতামত চাই। সাথে সময় ক্ষণটিও বললে ভাল হয়। ধন্যবাদ।
২৭ মার্চ ২০১৪ দুপুর ০২:৩০
148591
জোবাইর চৌধুরী লিখেছেন : আমার হাজির, যখন যেখানেই বলবেন, শুধু টাইমিংটা জানাবেন, এডজাস্ট করবই ইনশাআল্লাহ।
১৮
198318
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৪
আহমদ মুসা লিখেছেন : প্রত্যেক নবজাতক শিশুই জন্মের সময় ফিতরতুল ইসলাম তথা ইসলামের বুনিয়াদী শিক্ষা নিয়েই জন্মগ্রহণ করে। শিশুটির বয়স বৃদ্ধির সাথে সাথে তার পারিপার্শ্বিক পরিবেশ পরিস্থিতি তার ব্যক্তি জীবনে প্রভাব বিস্তার করে। কিন্তু তার পারিপার্শ্বিক পরিবেশ পরিস্থিতি ইসলামাইজড না হয়ে যদি তা'গুতী শক্তির প্রভাবে প্রভাবাহ্নিত হয় তখন সেও ক্রমান্নয়ে তা'গুতী শক্তির পুজারী হয়ে তার প্রতিনিধিত্ব করে সত্য, ন্যায় ও ইনসাফের প্রতিপক্ষ হয়ে দাড়ায়।

যদি সন্তানটি তার বুনিয়াদী শিক্ষা এবং পরিবেশগত শিক্ষায় নৈতিকতার থিউরীটিক্যাল ও প্রেক্টিক্যাল জ্ঞান অর্জন করতে না পারে তবে সন্তানদের ক্ষেত্রে এমন অনৈতিক কাজ কর্মে জড়িয়ে যাওয়া খুবই সহজ। তার উপর যদি হয় তা আবার অর্থনৈতিক বিষয়। তখন তো লোভ সামলানো খুবই কঠিন হয়ে দাড়ায়। এক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে একমাত্র নৈতিক শিক্ষা অর্জন এবং সে অনুযায়ী বাস্তব জীবনে সে রকম অনুকুল পরিবেশে বেড়ে ওঠার সুযোগ। কিন্তু অভিভাবকরা কতটুকু নিশ্চিত করতে পারে তার সন্তান-সন্তুতি সঠিক পথে পরিচালিত হওয়ার বিষয়টি? আলোচ্য বর্ণনাটিতে মূখ্য গিল্টীর ভূমিকায় ছিল একাউন্ট হোল্ডারের সন্তান। কিন্তু সন্তানটি এভাবে চুরি বিদ্যা অর্জন করার সুযোগ বা অনুশিলন কোথায় অর্জন করলো? তার অভিভাবক কি জীবন যুদ্ধে একশত ভাগ সঠিক পথে চলে আসছিল? হয়তো খোজ নিলে সেখানেও ব্যায়াপক অসংগতি ধরা পড়বে। আর এ অসংগতিগুলোর খারাপ উপসর্গগুলো কি নিজ সন্তানদের মধ্যে জারি থাকবে না? এক কথায়- কোন একজন মানুষ ভুল বা গলদ পথে পরিচালিত হলে শুধু সে একাই এর নতীজা ভোগ করে না। বরং তার এ ভুল পথে যাওয়ার ফলে সামাজিক জীব হিসেবে আরো অনেকেই নিজের অজান্তেই জড়িয়ে যায়। আর এভাবেই বিস্তার লাভ করে সমাজে অনিয়ম, বিশৃঙ্খলা, দুর্নীতিসহ যাবতীয় অনাচার।
এ বিষয়ে আরো লিখতে ইচ্ছে করছে। কিন্তু এটা যেহেতু কমেন্ট করার জায়গা তদুপরি পাঠকদের ধর্য্যচ্যুতির তো একটা ব্যাপার আছে। ব্লগ লিখলেন আপনি। বেফাস বোলচাল শুরু করে দিলাম আমি। কেমন যেন একটু বেখাপ্পা লাগে। তাই এখানেই ঘ্যাচাং।
আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
২৬ মার্চ ২০১৪ রাত ০৮:৩৯
148363
প্রবাসী মজুমদার লিখেছেন : মন্তব্য মানেই হল এ সংক্রান্ত বিশ্লেষণ। এতে ব্লগারদের অনুভুতি প্রকাশের মাধ্যমে একটি বিষয়ে সঠিক ধারণা জম্মে। আপনার মন্তব্যটি ভাল লাগেনি শুধূ। আমার ব্লগের আঙ্গিনাকে আলোকিত করেছে। ধন্যবাদ। আপনার ট্রফিকটা অনেক গুরুত্বপুর্ন।
২৬ মার্চ ২০১৪ রাত ০৮:৪৯
148366
আহমদ মুসা লিখেছেন : উদৃতিটা এখান থেকে নেয়া।
১৯
198367
২৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৩
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ অনেক ধন্যবাদ স্বাগতম
২৬ মার্চ ২০১৪ রাত ০৯:২৩
148374
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে স্বাগতম। ধন্যবাদ আমার আডডাকে জমিয়ে তোলার জন্য।
২০
198386
২৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
মোহাম্মদ লোকমান লিখেছেন : এখন তো হাজার কোটি টাকা লুটপাটকেও বলা হচ্ছে কিছুই না।
২৬ মার্চ ২০১৪ রাত ০৯:২৩
148375
প্রবাসী মজুমদার লিখেছেন : সঠিক কথাটা বলেছেন গো ভাই। মন্ত্রীরাই এখন বড় চোর।
২১
198414
২৬ মার্চ ২০১৪ রাত ০৮:১৬
সালাহ খান লিখেছেন : আল্লাহর ভয় না থাকলে , দুনিয়ার কোন আইনই যে মানুষকে পাপ থেকে বিরত রাখে না , ফুটে উঠল লিখাতে , লিখে যান সমাজের দুর্বলতা নিয়ে , রইল সেই শুভ......
২৬ মার্চ ২০১৪ রাত ০৮:৪৩
148365
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনার অনুভুতি পুর্ন মন্তব্য রেখে যাবার জন্য। আপনার স্বাধীনতা কবিতাটি পড়েছি। হৃদয় ছূয়ে যাবার মত।

স্বাধীনতা তুমি কোথায় গেলে
বলনা আমায় ।
আর কতদূর পথ চললে
মিলবে তোমায় ।
আর কতটুকু রক্ত বহালে
আসবে তুমি ঘরে ।
২২
198449
২৬ মার্চ ২০১৪ রাত ০৯:৩৫
বিন হারুন লিখেছেন : খুব ভাল লাগছে Rose শিখে নিলাম পাঁচ হাজার টাকাকে কিভবে পঁচিশ হাজার টাকা বানাতে হয়.
২৭ মার্চ ২০১৪ দুপুর ০১:২৫
148546
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। জেনে রাখা ভাল। তবে প্রাকটিস করার জন্য নয়।
২৩
198579
২৭ মার্চ ২০১৪ সকাল ০৭:২১
বৃত্তের বাইরে লিখেছেন : সাহস করে সমাজের অনিয়মগুলো তুলে ধরায় অনেক ধন্যবাদ আপনাকে। ভালো লাগলো দেখে যে কিছু ভালো মানুষ এখনো আমাদের মাঝে আছে যারা অন্যায়কে অন্যায় বলতে জানে।
২৭ মার্চ ২০১৪ দুপুর ০১:২৬
148547
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রবাসে থাকায় হয়তবা বেচে যাবো। দেশে থাকলে খবর আছে।
২৪
198642
২৭ মার্চ ২০১৪ সকাল ১১:২৬
সত্য নির্বাক কেন লিখেছেন : Rose Rose Rose Rose Rose Rose Rose অনেক অনেক ধন্যবাদ
২৭ মার্চ ২০১৪ দুপুর ০১:২৬
148548
প্রবাসী মজুমদার লিখেছেন : ডিজিটাল ফুলের শুভেচ্চাকারীকে ধন্যবাদ। ভাল লাগল।
২৫
198681
২৭ মার্চ ২০১৪ দুপুর ০১:১৪
আবু আশফাক লিখেছেন : করিৎকর্মা ছেলেরে বাবা, এক্কেরে পাঁচ কে পঁচিশ! মেধা আছে!!
২৭ মার্চ ২০১৪ দুপুর ০১:২৭
148549
প্রবাসী মজুমদার লিখেছেন : দুই নাম্বার মেধা বেশী দ্রুত কাজ করে। শয়তান সাথে থাকে। ধন্যবাদ।
২৬
199796
২৯ মার্চ ২০১৪ বিকাল ০৫:১৬
আমি মুসাফির লিখেছেন : সুনিপুন কারসাজি।
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৭
157096
প্রবাসী মজুমদার লিখেছেন : আহ। কিযে বলেন ভাই। ধন্যবাদ। ভাল লাগল।
২৭
201112
০১ এপ্রিল ২০১৪ রাত ০৪:৩৭
ইবনে আহমাদ লিখেছেন : নিজের ব্যস্ততার জন্য পড়তে পারিনি এবং মন্তব্য ও করতে পারি নি। বেশ জমেছে। আলহামদুলিল্রহ।
আপনার ইচ্ছাটা পূরণ হউক। আড্ডা দেয়া খুবই ভাল এবং উপকারী বিষয়।
এরকম আড্ডা থেকেই বড় কিছু করার আউডিয়া আসে।
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৭
157097
প্রবাসী মজুমদার লিখেছেন : আমার ইচ্ছেটা হল আপনি এ ব্লগে চষে বেড়াবোন। আগামীদিনের মিছিলে সামনে দেখতে পাবো।
২৮
208342
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
সাদামেঘ লিখেছেন : কথায় বলে লোভ পাপ পাপে মৃত্যু সেরকমই হয়েছে।
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৮
157098
প্রবাসী মজুমদার লিখেছেন : এটিই শেষ পরিণতি। ধন্যবাদ আপনাকে।
২৯
209752
১৮ এপ্রিল ২০১৪ রাত ১১:১৬
আমি আমার লিখেছেন : পাঁচ এর 'প' এর আকারকে ই কার বানিয়ে 'চ' এর সাথে 'শ' বসিয়ে 'পচিশ লিখেছে। Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up
২৭ মে ২০১৪ রাত ০২:০৬
173694
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। অনেকদিন পর আপনাকে মুখ খুলতে দেখলাম। ধন্যবাদ।
৩০
214432
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৪
আহ জীবন লিখেছেন : সে ৫ এর আগে রাখা ফাঁকা জায়গায় ২ বসিয়ে এটিকে ২৫,০০০/= বানিয়েছে। আর পাঁচ এর 'প' এর আকারকে ই কার বানিয়ে 'চ' এর সাথে 'শ' বসিয়ে 'পচিশ লিখেছে। এ ক্ষেত্রে কাজটি সুনিপুন ভাবে করার জন্য একই রঙ্গের কালীও ব্যবহার করেছে



মেধাবী চোর বটে। বাপেরই পকেট কাটছে।
২৭ মে ২০১৪ রাত ০২:০৬
173695
প্রবাসী মজুমদার লিখেছেন : ঠিকই বলেছেন। জিনিয়াস। চুরি করলে ব্রেইন নাকী শার্ফ হয়। ধন্যবাদ। সরি। অনেক দেরী হয়ে গেল উত্তর দিতে।
৩১
226771
২৭ মে ২০১৪ রাত ১২:২০
আইন যতো আইন লিখেছেন : পচা সমাজের কী করতে পারবেন লিখে লিখে ভাই? চমৎকার!!
২৭ মে ২০১৪ রাত ০২:০৭
173696
প্রবাসী মজুমদার লিখেছেন : মনের জালটা মিটাচ্ছি। অন্যদের সাথে শেয়ার করছি। জাতি জানল কি হয়। এভাবে সবাই নিজের অব্সথান থেকে লিখলে পুরো জাতির চিত্রটা ফুটে উঠত। ধন্যবাদ অনেকদিন পর আমার ব্লগ বাড়ীর অাদি অন্ত পড়ে মন্তব্যর করার জন্য।
১৮ জুলাই ২০১৪ রাত ১০:১২
190893
আইন যতো আইন লিখেছেন : Good Luck Good Luck Good Luck Applause Applause Applause Applause

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File