একাত্তরের ১৪ ডিসেম্বর নিহত বুদ্ধিজীবীদের শহীদ হওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন গয়েশ্বর

লিখেছেন লিখেছেন আবদুল কাদের হেলাল ২৭ ডিসেম্বর, ২০১৫, ০৪:১৭:৫৯ রাত

"একাত্তরে ১৪ ডিসেম্বর নিহত বুদ্ধিজীবীদের শহীদ হওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

শহীদ বুদ্ধিজীবী প্রসঙ্গে তিনি বলেন, “তারা নির্বোধের মতো মারা গেল, আমাদের মতো নির্বোধেরা প্রতিদিন শহীদ বুদ্ধিজীবী হিসেবে ফুল দেয়। না গেলে আবার পাপ হয়।”

গয়েশ্বর বলেন, “উনারা যদি এতো বুদ্ধিমান হন, তাহলে ১৪ তারিখ পর্যন্ত তারা নিজের ঘরে থাকে কী করে, একটু বলেন তো।” ‘২৫ মার্চ যেসব সাধারণ মানুষ নিহত হয়েছে তারা পাকিস্তানিদের হামলার বিষয়ে অজ্ঞাত ছিল। কিন্তু ১৪ ডিসেম্বর যেসব বুদ্ধিজীবী নিহত হয়েছে, তারা পাকিস্তানিদের হামলা ও বরবরতা সম্পর্কে জানতো। এমনকি শেষদিন পর্যন্ত তারা পাকিস্তান সরকারের অধীনে চাকরি করেছেন, অফিসে গিয়েছেন এবং নিয়মিত বেতন নিয়েছেন। তাহলে তারা শহীদ হন কীভাবে?"

এই সত্য উচ্চারণ গুলি আরো আগে বের হওয়া উচিৎ ছিল। ইতিহাস হবে ততটুকু, যতটুকু সত্য। মিথ্যা দিয়ে হাজারো পাণ্ডুলিপি লিখে চেতনার ব্যাবসা করা যায়, ইতিহাস চর্চা হয়না। আমামীলীগ মূলত চেতনার নামে লেবু একটু বেশি চিপতে গিয়ে তিতা বানায় ফেলছে। মানুষের পিঠ দেওয়ালে ঠেকা সত্যেও এখন যে সত্য গুলি উচ্চারণ করতেছে তা লীগের হজম করতে কষ্ট হওয়ারই কথা।

বিষয়: বিবিধ

১৪৩২ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355369
২৭ ডিসেম্বর ২০১৫ সকাল ০৯:৩৫
আনিসুর রহমান লিখেছেন : Sheed IP which killed in 14th December,1971 are pro Pakistan people who believes United Pakistan is a better place for thir communist revolution. That is why they serve Pakistan military. That is why the questions arises why anti Islamic Pakistan military or other pro Pakistan group or people killed them.
355370
২৭ ডিসেম্বর ২০১৫ সকাল ০৯:৩৬
হতভাগা লিখেছেন : এই কথা অনেক আগে আমারও মনে এসেছে যে -

যে সব মানুষ বঙ্গবন্ধু আহবানে সাড়া দেয় নি । ঠিকই পাকিস্তান সরকারের অধীনে চাকুরি করেছে এবং বেতনও নিয়েছে তাদেরকে কি করে আমরা স্বাধীনতার পক্ষের বলি ? তারা তো বরং পাকিস্তান সরকার এর সে সময়ের হুকুম পালন করেছে ।
২৮ ডিসেম্বর ২০১৫ দুপুর ০১:৩৪
295184
আবদুল কাদের হেলাল লিখেছেন : অথচ সরকার ঐ বুদ্ধিজীবিদের হত্যার দায়ে বাংগালীদের ফাঁসি দিয়েছে।
355372
২৭ ডিসেম্বর ২০১৫ সকাল ১০:১৮
রোজবাড লিখেছেন : যারা এই বিষয়ে মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে তাদের উচিত গয়েশ্বর চন্দ্র রায়ের প্রশ্নগুলোর যুক্তিপূর্ন উত্তর দিয়ে তার জবাব দেওয়া। দীর্ঘ নয় মাস ধরে আমাদের বীর সেনানীরা জীবন বাজি রেখে যেখানে যুদ্ধ করে গেলো সেখানে বিজয়ের দুইদিন আগ পর্যন্তুও কীভাবে অনেকে পাকিস্থানি সরকারের অধীনে থেকে চাকরী করে গেল!প্রতিক্রিয়া নয় সন্তোষজনক জবাবই পারে এ বিতর্কের অবসান ঘটাতে।
২৮ ডিসেম্বর ২০১৫ দুপুর ০১:৪২
295185
আবদুল কাদের হেলাল লিখেছেন : যারা এগুলো নিয়ে চেতনা ব্যবসা করে তারা এর কি জবাব দেবে?
355379
২৭ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:১৭
বিবেক নাই লিখেছেন : আবদুল কাদের হেলা@ এই সত্য উচ্চারণ গুলি আরো আগে বের হওয়া উচিৎ ছিল। ইতিহাস হবে ততটুকু, যতটুকু সত্য। আমামীলীগ মূলত চেতনার নামে লেবু একটু বেশি চিপতে গিয়ে তিতা বানায় ফেলছে।
২৮ ডিসেম্বর ২০১৫ দুপুর ০১:৪৬
295186
আবদুল কাদের হেলাল লিখেছেন : আ'লীগের অবস্থা হলো "চোরে গৃহস্থ দৌড়ায় এর মতো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File