Rose Rose "একটি কথার অনেক পাওয়ার" Rose Rose

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ৩১ জানুয়ারি, ২০১৭, ০৩:৩৯:২১ দুপুর

দুজন একসাথে চলতে গেলে ছোট ছোট অনেক ভুল হয়ে যায় হঠাৎই। তাই বলে সেই ভুলকে দীর্ঘক্ষন পোষা ঠিক নয়। জীবনটা ক্ষনিকের তাই স্বামী স্ত্রী উভয়েই উভয়কে ভালো রাখতে দুজন দুজনকে স্যরি বললে যদি ভালোবাসা অটুট থাকে, এই একটি কথার জন্যে সেখানে মনমালিন্য এসে ভালোবাসার মাঝে ঘুন ধরাতে না পারে তবে ছোট্ট ছোট্ট ভুলে প্রতিদিন না হয়ে কয়েকবার করে এই শব্দটাই বলা উচিৎ। দুঃখীত আমার ভুল হয়ে গেছে। ছোট্ট এই কথাটা মনের কষ্ট মুছতে না পারলেও অভিমান ঠিকই ভাঙিয়ে দেবে। আর এই দুজন দুজনের কাছে খুবই দামী হওয়া উচিৎ। এইক্ষেত্রে এটা ভাবা ঠিক হবেনা আমি আগে কেন স্যরি বলবো? দুজনেই যদি দুজনকে এই কথাটা বলে তবে কষ্টও দুর হয়ে যাবে। আর আপনার ভালোবাসাকে করবে আরো মজবুত...........বিশ্বাস না হয় তো ট্রাই করে দেখেন।

এই বিষয়ে ছোট্ট একটা গল্প বলিঃ রাকিবা তার স্বামীকে ঘুম থেকে ডেকে বললো আজকে তাড়াতাড়ি উঠ দুজনে একসাথে নাস্তা করি তারপর তুমি অফিসে যাও। সালমান চোখ গরম করে ধমকের সুরে বললো রাখো তোমার নাস্তা। আমি আরেকটু গড়াগড়ি করে তারপর উঠবো। সালমানের বলার ধরনে রাকিবার মনে কষ্ট লাগলো তার চোখের কোনে এসে জমা হলো কষ্টাশ্রু, রাকিবা বললো খেতে বললেও রাগ করো। যাও আর কখনো বলবো না বাসায় নাস্তা করতে বলেই সে কেঁদে দিলো। সালমান রাকিবার চোখে পানি দেখেই বলে দিলে তো আরামের ঘুমটা হারাম করে। রাকিবা উঠে গিয়ে সালমানের নাস্তা ও দুপুরের খাবারের হটবক্সটা দরজার পাশে রাখে। সালমান ও উঠে রেডি হতে যায় অফিসের জন্যে। রাকিবার মনে হতে থাকে নাস্তা খেতে না বলাই ভালো ছিলো তবে সকাল সকাল কষ্ট পেতে হতোনা। সালমান যাওয়ার আগে রাকিবার সামনে এসে দাড়ায় দেখ তো আমাকে আজকে কেমন লাগছে? রাকিবা মুখ ঘুরিয়ে ফেলে। সে সামনে এসে আবারো একই বাক্য বলে। রাকিবা চুপ করে আছে। সে যে কষ্ট পেয়েছে তার চোখই বলে দিচ্ছে। সালমান এবার বলে দেখ তোমাকে এভাবে রেখে গেলে আমার সব কাজ উল্টো-পাল্টা হয়ে যাবে। তুমি কি চাও অফিসের সবাই আমার কাজ নিয়ে প্রশ্ন তুলুক? যদি তুমি তাই চাও তো ঠিক আছে আমি চললাম। রাকিবা পিছন থেকে জামা ধরে বলে দুঃখীত আমার ভুল হয়েছে তোমার ঘুম ভাঙানো ঠিক হয়নি আমার এটা বুঝার দরকার ছিলো যে দিনে তুমি ঘুমানো সময় পাওনা। তখন সালমান ও বললো আমার এভাবে বলা উচিৎ হয়নি তুমি রাগ করোনা বলেই বুকে জড়িয়ে নেয়। রাকিবার অভিমানের অনল পানি হয়ে যায়। দুজন দুজনকে হাসি মুখে আল্লাহ হাফেজ জানায়।

আসলেই আমার ভুল হয়েছে এই একটি কথা স্বীকার করলে রাগ অভিমান কোথায় চলে যায়। আর তার পাওয়ার এত বেশী যে, আল্লাহ পর্যন্ত মানুষের উপর খুশি হয়ে যায়। আর যার ভুল হয়নি সে যদি ভুল স্বীকার করে বলে আমার ভুল হয়ছে স্যরি তবে যে ভুল করেছে সে তো আরো বেশী লজ্জিত। আর স্ত্রীর ভুল না হয়েও ভুল স্বীকার করাতে যেন স্বামীর ভালোবাসা বহুগুণে বেড়ে যায় তার প্রতি। এভাবে দুজনেই যদি এই একটি কথার চর্চা করে তবে কষ্টের সাথে আর ভালোবাসার সাথে দেয়াল হয়ে যাবে কষ্টেরা কখনোই ভালোবাসা কমাতে পারবেনা। দিনকে দিন এই একটি কথার চর্চা আপনাকে জাহান্নাম থেকে বাঁচাতে পারে, আরো পারে স্বামীকে স্ত্রীর ও স্ত্রীকে স্বামীর কাছে হীরকতুল্য করতে। এইকথাটির চর্চা আমি অনেক পরিবারে দেখেছি ভুল হয়েছে সাথে সাথে স্বীকার করে নেয়ার মাঝেই যেন তাদের পরিবার গুলো ভালোবাসা জোয়ারে কানায় কানায় ভরপুর হয়ে যায়। পারলে সবাই আজকে থেকেই ট্রাই করুন। দুঃখীত আমার ভুল হয়ে গেছে...................। এই একটি কথা আপনাকে আল্লাহর সন্তুষ্টি পেতে, জান্নাতের নিকটতম হতে ও মানুষের ভালোবাসা পেতে ১০০% কাজ করবে।

বিষয়: বিবিধ

১০৯৩ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381604
৩১ জানুয়ারি ২০১৭ সন্ধ্যা ০৬:৫২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো
০৫ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ১২:৪৩
315592
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!‍ জাযাকুমুল্লাহ্ ভাইয়া পড়ে মন্তব্য দেয়ার জন্যে।
381617
০১ ফেব্রুয়ারি ২০১৭ সকাল ১০:১৯
হতভাগা লিখেছেন : নারীদের কখনও ভুল হয় না এবং তারা কখনও অন্যায় করে না ।

তাদের ভুলটাকে হজম করে যাওয়া হয় বা রুলস্‌ বানানো হয় এবং তাদের অন্যায়ের শাস্তি হয় না বললেই চলে বা উদোর পিন্ডি বুঁধোর ঘাঢ়ে চাপানো হয়।

দাম্পত্য জীবনে ভুল যেই করুক না কেন সরি বলতে হয় স্বামীকেই । যদি সে রাইট হয়ও ।

স্ত্রীরা অন্যায় বা ভুল করলে কখনই সরি বলে না ।
০২ ফেব্রুয়ারি ২০১৭ বিকাল ০৫:০৩
315583
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমি কেবল ভেবে যাই, আপনার বিবি আগুনের গোল্লা নাকি অন্য কিছু
!
০৫ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ১২:৪৫
315593
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!‍ আপনার মন্তব্য পড়ে মনে হচ্ছে আপনার উনিই কেবল ভিন্ন। আর বাকি অনেককেই দেখি সংসারে শান্তির পরিবেশ ধরে রাখতে দুজনেরই অনুরুপ ভূমিকা আছে। আপনি স্যরি বলেন তো?
০৭ ফেব্রুয়ারি ২০১৭ সকাল ০৯:২২
315608
হতভাগা লিখেছেন : সংসার করতে গেলে বলতে হয় বৈকি । আপনি তো পোস্ট লিখলেন এ নিয়ে । কখনও কি বলেছেন ?
381619
০১ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ০৩:১৪
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ
০৫ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ১২:৪৬
315594
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!‍ আপনার মন্তব্য পড়ে পুলকিত হলাম। জাযাকুমুল্লাহ্
381637
০২ ফেব্রুয়ারি ২০১৭ বিকাল ০৫:০৪
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমার তো সুযোগ নাই, বিবিকে একবার সরি বলে পরীক্ষা করে নেওয়ার
০৫ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ১২:৪৭
315595
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!‍ আহাঃ রে কবে যে আইবো ভাবী, সাকাভাইকে সুযোগ করে দিবো বলতে একবার স্যরি। বিয়ের আয়োজন কতদুর..........?
০৫ ফেব্রুয়ারি ২০১৭ সন্ধ্যা ০৭:১০
315599
গাজী সালাউদ্দিন লিখেছেন : চেষ্টা তো করছি। আল্লাহ্‌ সহায় হোন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File