Rose Rose ভাল বন্ধু হয়ে!! (ধারাবাহিক গল্প ১৩তম পর্ব) Rose Rose

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ২৫ এপ্রিল, ২০১৫, ০১:৩৬:৫৬ রাত

পরশদের ঘরে রোকেয়া ভাবি অনেক সময় ছিলো পরশের সাথে অনেক কথা বার্তা বলেছে পরশকে ধরে কেঁদেছে, আর পরশকে বলেছে তোকে কে কি বলেছে আমি জানিনা! তবে এর খোজ বের করবোই ইনশা-আল্লাহ; তারপর প্রয়োজনে এবাসা ছেড়ে অন্য বাসায় চলে যাবো! তারপরও তোকে ছাড়তে পারবো না আমি! পরশ বোন আমার তুই একবার বল কে তোকে বলেছে কটূ কথা? পরশ নির্বিকার নিশ্চুপ! এরপর বলে যারা এসব কথা নিয়ে ঘুরা-ফেরা করে তারা খুব বিত্তশালী লোক! সমাজে তাদের অনেক দাপট; তাদের সেই দাপটে নিন্ম শ্রেণীর লোকেরা ভয়ে চুপসে থাকে কি বলবো আর এর চেয়ে বেশী? ভাবি আপনি কাঁদবেন না আপনি শুধু তাদের জন্য হেদায়াতের দোয়া করুন আল্লাহ যেন তাদেরকে দুনিয়াতেই হেদায়াত দেন নয়তো আখেরে যে কি হবে কল্পনা ও করা যাবে না!

আমার একজন উস্তাদ প্রতিবার যখনই বড় করে নিশ্বাস নিতেন তখন বলতেন "ইয়া রব! ইয়াসসির"! অর্থ্যাৎ হে আমার প্রতি-পালক আমার জন্য সহজ করুন! তিনি সব সময় আমাদেরকে বলতেন তোমরা ও এরুপ দোয়া করো যেন সবকিছু সহজ হয়। তিনি আরো বলতেন তোমরা কি জানো কোন মাছ সবচেয়ে বেশী চালাক? আমরা বললাম না, আমরা তো জানিনা কোন মাছ বেশী চালাক। আপনি বলে দিন কোন মাছ বেশী চালাক? সেই উস্তাদ বলেছিলেন বাঈন মাছ বেশী চালাক। আমরা জানতে চাইলাম সে কেমন করে চালাকি করে?

উস্তাদ তখন বলেছিলেন বাঈন মাছ থাকে পুকুরের পানির অনেক গভীরে মানে কাদার মধ্যে কিন্তু তার শরীরে কখনোই কাদা লাগেনা আবার সে সহজে লোকের হাতে ধরাও পড়েনা। তোমরাও নিজ জীবনকে এমন ভাবে গড়ে তুলবে যেখানেই থাকো, আশে-পাশে যত গুনাহই হোক সে গুনাহ যেন তোমাদেরকে স্পর্স না করে। তাহলেই তোমরা সৎ মানুষ হয়ে বাঁচতে পাবরে আর মানুষকে ও সঠিক পথে আনার কাজ সহজেই করতে পারবে। কারন আগে নিজেকে বাঁচতে হবে গুনাহ থেকে এরপর মানুষকে বাঁচানোর কাজ করতে হবে। যখন তুমি গুনাহ মুক্ত থাকবে তখন তোমার দোয়াও কবুল হবে আর লোকেও তোমাকে তোমার কথাকে মূল্যায়ন করবে।

আমি ও বলবো আপনি আমি সব সময় এমন থাকবো যেন আমাদের থেকে মানুষ ভালো ব্যবহার পায়, ভালো কথা শিখে, ভালো কাজ করতে উৎসাহি হয়। আল্লাহ আমাদেরকে সব সময় সঠিক পথের পথিক বানিয়ে রাখুন! রোকেয়া ভাবি তারপরও বলে কিন্তু আমি তোকে ছাড়া কেমনে থাকবো? ভাবি ধৈর্য ধরেন আল্লাহ সব সময় ধৈর্যশীলদের পাশেই থাকেন আপনি পারবেন ভাবি, আপনি পারবেন ইনশা-আল্লাহ!

চলছে............চলবে।

বিষয়: সাহিত্য

১৩৪২ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

316734
২৫ এপ্রিল ২০১৫ রাত ০১:৫৮
আফরা লিখেছেন : জাজাকাল্লাহ খাইরান আমার লক্ষী আপু ।
২৫ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:০১
257945
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : জাজাকাল্লাহ খাইরান ফিদ্দারইন প্রিয় ছোট্ট বোন!
316777
২৫ এপ্রিল ২০১৫ দুপুর ১২:২২
কাহাফ লিখেছেন :
'বাইন মাছের উদাহরণ চমৎকার বাস্তবিক হয়েছে!'
দুনিয়ার পংকিলতা থেকে বেঁচে থাকতে মুসলিম কে বাইন মাছের মতই হতে হবে!!

মুগ্ধময় ভাল লাগা ও জাযাকিল্লাহু খাইরান জানাই!!
২৫ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:০১
257946
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : জাজাকাল্লাহ খাইরান!
316890
২৬ এপ্রিল ২০১৫ রাত ০২:৪৮
সাদিয়া মুকিম লিখেছেন : বাঈন মাছ থাকে পুকুরের পানির অনেক গভীরে মানে কাদার মধ্যে কিন্তু তার শরীরে কখনোই কাদা লাগেনা আবার সে সহজে লোকের হাতে ধরাও পড়েনা। তোমরাও নিজ জীবনকে এমন ভাবে গড়ে তুলবে যেখানেই থাকো, আশে-পাশে যত গুনাহই হোক সে গুনাহ যেন তোমাদেরকে স্পর্স না করে। তাহলেই তোমরা সৎ মানুষ হয়ে বাঁচতে পাবরে আর মানুষকে ও সঠিক পথে আনার কাজ সহজেই করতে পারবে। কারন আগে নিজেকে বাঁচতে হবে গুনাহ থেকে এরপর মানুষকে বাঁচানোর কাজ করতে হবে। যখন তুমি গুনাহ মুক্ত থাকবে তখন তোমার দোয়াও কবুল হবে আর লোকেও তোমাকে তোমার কথাকে মূল্যায়ন করবে। চমৎকার উপদেশ ! জাযাকিল্লাহু খাইর ।
২৬ এপ্রিল ২০১৫ দুপুর ১২:১২
258069
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়ার রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! আপুনি আপনার উৎসাহ মূলক মন্তব্য আমার আগামির খোরাক মনে সাথে রাখলাম। আপনাকেও যাযাকুমুল্লাহ খাইরান।
316963
২৬ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৫১
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ আপু, যে বিষয়টি উল্লেখ করে মন্তব্য খেয়াল করেছি, সাদিয়াপু সেটি উল্লেখ করে ফেলেছে। জাযাকিল্লাহ খাইর সুন্দর লিখাটির জন্য।
২৬ এপ্রিল ২০১৫ বিকাল ০৫:৫৬
258125
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহ!
আপনাকেও যাযাকুমুল্লাহ খাইরান পড়ে মন্তব্য করার জন্য!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File