Rose Roseআল্লাহর ভয় ও স্বামী! Rose Rose

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ০৭ জানুয়ারি, ২০১৫, ০২:৪৯:০৯ দুপুর

আরিফা জাহান মাদ্রাসার ছাত্রী। সে মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস পাস করে! বর্তমানে একজন প্রবাসীর স্ত্রী। যদিও আরিফা জাহানের প্রবাসী স্বামী পছন্দ ছিলোনা কিন্তু তাকদ্বীর বলে কথা তাই অপছন্দ হলেও এখন সে প্রবাসীর স্ত্রী। বিয়ের প্রায় তিনমাসের সময়ই স্বামী পাড়ি জমায় প্রবাসে আর আরিফা জাহানকে দিয়ে যায় স্বামীর ত্রিশ বছরের স্বপ্ন পূরন করতে একজন নবাগতের সুসংবাদ! তাই নিয়ে চলছে আরিফা জাহান। বছর ঘুরে আসতেই আরিফা জাহানের কোলে আসে একটি ফুটফুটে কন্যা সন্তান। যাকে বুকে নিয়ে স্বামীর জন্য অপেক্ষার প্রহর গুণতে থাকে আরিফা জাহান। আরিফার মেয়ের নাম আফিফা জাহান। আফিফাকে নিয়েই সময় কাটতে থাকে আরিফার। আফিফার বয়ষ যখন একবছর তখন স্বামী দেশে আসে কন্যাকে দেখতে। মাত্র কয়েক মাসেই পারিবারিক কলহ ও বউ শাশুড়ী দন্দ ও নানা রকম ঝামেলা নিয়েই কেটে যায় রাব্বীর। মাকে বুঝাতে পারেনা কারন মায়ের অনেক রাগ। আর স্ত্রী সে তো এই সংসারে জন্য নতুন। তাকে সবকিছু মানাতে আরো কিছু সময়ের প্রয়োজন, কিছু সুযোগ দেয়ার প্রয়োজন কিন্তু মা তাকে সেটা দিবে না। এটা কি হয়? অবশেষে কাউকেই বুঝাতে না পেরে স্ত্রীকে বাদ দিতে চায় কিন্তু স্ত্রী তার সংসার জিম্মা দিয়ে দেন আল্লাহর কাছে। সে আল্লাহকে ভয় করে চলে এবং পর্দার সাথে চলে। চলে কোরআন ও হাদীস মেনে। তাকে কি আল্লাহ বেশী সময় সমস্যাতে রাখতে পারেন? আল্লাহও তার প্রতি দয়াশীল। তিনি সব রকম সমস্যা থেকে তাকে বাঁচিয়ে রাখেন সবসময়। রাব্বী আরো কয়েক মাস থেকে আবারও পাড়ি জমায় প্রবাসে। প্রবাসীদের জীবন ও তাদের পরিবারের জীবন চলে হিসাবের উপর। এই হিসাব টাকার নয় এই হিসাব জীবনে কে কাকে কতটুকুন সময় কাছে পেয়েছে তার।

প্রাবাসীর স্ত্রীদের প্রতি একটু বাঁকা নজরে তাকান দেবর থেকে শুরু করে ননদের স্বামীসহ স্বামীর বন্ধু-বান্ধব সবাই। এমন কি আশ-পাশে থাকা অন্যান্য পরিবারের পুরুষ। এর মাঝে আরো আছে খালাতো, মামাতো, চাচাতো দেবরদের কুনজর। এমন কি প্রবাসীর স্ত্রীদের থেকে সুযোগ নিতে চায় নিম্ন চরিত্রের যে কোন পুরুষ। এই অবস্থায় সেই নারী যদি নিজেকে আল্লাহর বিধানের সাথে না রাখে তবে তো দো-জাহানই বৃথা যাবে। পরোকালে হবে জাহান্নামবাসী। শাশুড়ী ছেলের বউকে পছন্দ করে এনে শেষে নিজেই আর বউকে দেখতে পারেনা। বউয়ের কাজ ভালোনা, বউ বেশী ঘুমায়, বেশী খায়, রান্নায় বেশী অপচয় করে, নিজের ইচ্ছামত চলে, এই তো নানা রকম দোষ ধরতেই থাকে। আর সবশেষে আপন শাশুড়ী ও চায় কোনভাবে অপবাদ দিয়ে বউকে এবাড়ি থেকে তাড়িয়ে দিতে। এসব ব্যপারে বউয়ের একমাত্র ভরসা আল্লাহ। তিনি আল্লাহর উপর ভরসা করে চলতে থাকেন অগ্রে। আর একটি ঘরে বউ-শাশুড়ী দুজন যদি একজন আরেকজনের দোষ সবসময় ধরতেই থাকে তবে সেখানে বেশী সময় একসাথে সববাস করা যায়না। উভয়ের মাঝে সম্পর্কের ফাটল ধরতে থাকে। একসময় সেই ফাটল একটি পরিবারকে দুটি পরিবারে পরিণত করে দেয়। অনেকে বউয়ের উপর দোষ চাপায়, আবার অনেকে চাপায় শাশুড়ীর উপরে। তবে একজন শাশুড়ীকে বুঝতে হবে পরের বাড়ির একটি মেয়ে এসে সবকিছু তার মনের মত করবে এটা কঠিন। প্রথমে তাকে বুঝতে হবে, তাকে সুযোগ দিতে হবে, তার ইচ্ছা-অনিচ্ছার মূল্যায়ণ করতে হবে এরপর তার কাছে ভালো কিছূ আশা করতে হবে। কিন্তু আপনি গাছ বোপন করেই ফলের আশা করা বোকামি বৈ কিছুই নয়। এমনই ভুক্তভুগি আরিফা জাহান। শাশুড়ী খালাতো ননদের স্বামীকে দিয়ে আপন ছেলের বউকে অপবাদ দিতে সচেষ্ট হয় কিন্তু আরিফার আল্লাহর উপর ভরসা ও আল্লাহর ভয় সেখান থেকে তাকে বাঁচিয়ে আনে আরিফার কোন ক্ষতি হয়না। আরিফার যখন শাশুড়ীর সাথে বনাবনি হচ্ছেই না তখন সে আফিফাকে নিয়ে থাকা শুরু করে পিতৃলয়ে।

স্বামী প্রবাসে থাকায় সবকিছু বলে জানাতে পারলেও বাস্তব দৃশ্যতো দেখানো যাচ্ছেনা। তাই আরিফা দিনরাতের প্রার্থনাতে আল্লাহকে শুধু বলে হে আল্লাহ তুমি আমাকে মানে-সম্মানে আমার স্বামীর কাছে পৌছে দাও। হে আল্লাহ যেদিন থেকে আমার বিবাহ হয়েছে সেদিন থেকে অন্য পুরুষের দিকে তাকাতেও আমি লজ্জাবোধ করি এবং আপনাকে ভয়ও করি আপনি আমাকে সেই লজ্জা আর ভয়ের মাঝে যে ঈমান সে ঈমানের মাঝে রাখুন। আমি পৃথিবীর আর কোন পুরুষকে চাইনা। আমি আমার স্বামীর ঘরেই, স্বামীর পায়ের কাছে গিয়েই মরতে চাই আর বাঁচতেও চাই তার কাছে। আরিফার স্বামী প্রথমে আরিফাকে না বুঝলেও পরে বুঝতে পারে। প্রথমে মূল্যায়ন না করলেও পরে মূল্যায়ন করে। রাব্বী ও বুঝতে পারে বিয়ে তো করলে করা যাবে কিন্তু ভালো ও চরিত্রবান মানুষ তো সবসময় পাওয়া যাবেনা। তাই পর্যায়ক্রমে রাব্বীও আরিফার প্রতি সদয় হোন নমনীয় হোন।

আরিফা পিতৃলয়ে এসে শাশুড়ীর সাথে দন্দ কমলেও সমস্যার জটিলতা কিন্তু কমেনি। প্রবাসীর বউদের সবচেয়ে বড় সমস্যা হলো যেখানেই তারা থাকবে সেখানের গইরে মাহরামরা একটু বাঁকা নজরে বা কুনজরে তাকাবেই। আরিফা বাবার বাড়িতে এসে নিজের কেনা-কাটা নিজেই করে সাথে কাউকে নিয়ে কারন কাকে বারংবার রিকোয়েষ্ট করবে এটা এনে দাও, ওটা এনে দাও তাই নিজেই সময় করে নিজের কেনা-কাটা করেন। একদিন আরিফা শপিং করতে গেলে দেখা হয় এক বান্ধবীর ভাই সারোয়ারের সাথে যদিও আরিফা বোরকা পরিহিত ছিলো। আরিফা অনেকদিন বান্ধবীর সাথে যোগাযোগ নেই তাই সে নিজেই সেই বান্ধবীর ভাইকে পরিচয় দেয় বান্ধবীর খোজ-খবর নেয়ার জন্য ভাইয়া আমি আরিফা নাতাশার কি খোজ-খবর? সারোয়ার বললো সে তো দেশের বাহিরে এখনো আসেনি। ছেলে হওয়ার পরে একবার এসে ঘুরে গেছিলো এখন দেশের বাহিরেই আছে। তোমার কি খবর আরিফা? শুনেছি তোমার স্বামীও নাকি বাহিরে থাকে? আরিফা বললো হ্যাঁ ভাইয়া। দুজনের কথা প্রায় শেষের সময় সারোয়ার আরিফাকে বলে তোমার মোবাইল নম্বরটা দিবে যদি নাতাশা কল করে তবে আমি তাকে সেটা দেব আর বলবো তোমার কাছে কল করতে। আরিফা মোবাইর নম্বর কাউকেই দেয়না এমন কি নিজের ঘনিষ্ট আত্মীয়-স্বজন ছাড়া তার নম্বর তেমন কারোর কাছে নেই। কিন্তু সারোয়ার ভাই নম্বর চাওয়াতে আরিফা মনে মনে খুবই ভয় পেয়ে যায়। কারন যতই সে বান্ধবীর ভাই হোক সে তো তার জন্য মাহরাম নয় তবে কেন সে তার সাথে কথা বলবে? সারোয়ারের খুব বেশী গুরুত্ব দিয়ে নম্বর চাওয়াতে আরিফার সন্দেহ গভীর হয়। সে নম্বর দেয় সারোয়ারকে, সারোয়ার তার মোবাইলে মিস কল দেয়ার সাথে সাথে তার নম্বরটা আরিফার মোবাইলে আসে। আরিফা নম্বরটা দেখে নেয়। সারোয়ার নম্বর নিয়ে আরিফাকে বলে আরিফা তোমার স্বামী তো বিদেশে থাকে তুমি কি আমার সাথে পরোকিয়া করবে? আরিফা তো হতবাক হয়ে যায় তার কথা শুনে।

সে কি বলবে? তারপরও আল্লাহকে ভয় করে সে বলে ভাইয়া আপনার না বউ আছে আপনি এসব কি বলেন? আর আল্লাহকে সব সময় ভয় করে চলা উচিৎ। মনে রাখবেন পৃথিবীতে কেউই বেঁচে থাকবেনা। আর শুধুমাত্র ঈমান নিয়ে আল্লাহর কাছে দাড়াতে হবে। সারোয়ার বলে বউয়ের বউয়ের স্থানে থাকবে তুমি তোমার স্থানে। আর পৃথিবীটা ইনজয় করার স্থান এখানে শুধু শুধু কেন ওপারের কথা আনছো? যে যেভাবে ভালো থাকে তাকে সেভাবে ভালো থাকতে দেয়া উচিৎ। আরিফা বলে ভাইয়া ওপারের হিসাবের কাজ এপারেই করে যেতে হয়। তারপরও সারোয়ার বলে যদি পরোকিয়া করতে চাও তবে আমার মোবাইলে দুই থেকে তিনটা মিসকল দিলেই আমি কল করবো আর তোমার স্বামী তো বিদেশে সে তো দেখতে পাবেনা সমস্যা কি? আরিফা বলে সে তো দেখতে পাবেনা কিন্তু আমাদের স্রষ্টা মালিক যে একজন আছেন তিনি তো দেখতে পাবেন তার থেকে কিভাবে লুকাবেন? এরচেয়ে ভালো হয় খালেস তওবাহ করে আপন স্ত্রীর প্রতি মনোযোগী হোন বলেই আরিফা চলে যায়। আরিফা ওখান থেকে চলে আসলেও মনে মনে খুবই ভয় পেতে থাকে আর ভাবে কেন সে আগে কথা বললো সারোয়ারের সাথে? কেন সে পরিচয় দিলো? নয়তো আরিফাকে তো সে এভাবে দেখে চিনতেই পারতো না। নিজের ভুলের জন্য নিজের হাত নিজেই কামড়াতে থাকলো। আর ভাবলো ইচ্ছে করেই গুনাহের বোঝাটা কাঁধে নিলাম। নানা আমি এসবের থেকে পানাহ চাই হে আল্লাহ তুমি আমাকে সব রকম গুনাহ থেকে বাঁচাও এবং মানে-সম্মানে আমার স্বামীর কাছে পৌছে দাও। কয়েকদিন পরে সারোয়ার আরিফার মোবাইলে কল দিতে থাকে আরিফা নম্বর দেখে চিনতে পেরে ভয়ে কল ধরেনা এভাবে একই নম্বর থেকে কয়েকবার কল দেয় যখন আরিফা ধরেই না তখন সে কয়েকদিন বিরতি রেখে অন্য আরেকটি নম্বর থেকে কল করে আরিফা অন্য নম্বর দেখে ভাবে হয়তো বিদেশের থেকে আসা কল কারন অনেক সময় বাহিরের কলগুলো দেশের নম্বর নিয়ে আসে তাই সে কল ধরলো। ওপাশ থেকে সারোয়ার বলে হ্যালো আমি সারোয়ার তুমি কি আরিফা? আরিফা চিনতে পেরে সাথে সাথেই বলে না আমি আরিফা নই আমি তার বোন। সারোয়ার বলে তোমার বোনকে বলো আমি কল করেছিলাম বলে রেখে দেয়। আরিফার ভয়ের শেষ থাকেনা। আরিফা আল্লাহর সাহায্য চায়। কারন তার কোলে রাব্বীর সন্তান এবং সে রাব্বীর আমানত আল্লাহর পক্ষ থেকে। তাই সে একমাত্র আল্লাহকেই বিশ্বাস করে তার উপর ভরসা করে এবং একান্ত চিত্তে তার কাছে প্রার্থনা করে। হঠাৎ আরিফার মনে পড়ে শেষরাতে উঠে মহান আল্লাহর কাছে কান্না কাটি করলে হয়তো তিনি উত্তম পথ বাতলে দেবেন যেই ভাবা সেই কাজ শেষরাতে উঠে আরিফা আল্লাহর কাছে অনুনয়-বিনয় করে, কাকুতি-মিনতি করে সাহায্য প্রার্থনা করে এবং সে পবিত্র অবস্থায়ই তার স্বামী কাছে যাওয়ার আরজু আল্লাহর কাছে পেশ করে।

মহান আল্লাহর পক্ষ থেকে কিছুটা শান্তনা আসে আরিফার মনে সে দিনরাত শুধু এই দোয়াই করতে থাকে আর ভাবে ইনশা-আল্লাহ আল্লাহ উত্তম ফায়সালা করবেন তার ব্যপারে। আরো কয়েকদিন পর আবারও কল করে সারোয়ার আরিফা মোবাইল ধরেনা। তখনই আরিফার মনে আসে নম্বর পরিবর্তন করার। কয়েকদিনের মধ্যেই মোবাইল নম্বর পরিবর্তন করে ফেলে এবং নতুন নম্বরটা আর কাউকেই না দেয়ার প্রতিজ্ঞা করেন এমন কি ঘনিষ্টজনদেরকে বলে দেন আমার নম্বর কাউকেই দেবেন না। আরিফা নিশ্চিন্ত হোন নম্বর পরিবর্তন করে। আরিফার সাময়িক সমস্যার সমাধান হলো সে একমাত্র তার স্বামীর হয়েই থাকলো মাঝখানে অনেক কাঠ-খড় পোঁড়াতে হয়েছে। মহান আল্লাহ অসহায় ও সতী নারী আরিফার প্রার্থনা কবুল করলেন এমনই সময়ে যখন আরিফা আর তার স্বামীর আর কোন পথ থাকলো না। আরিফার স্বামীও অধৈর্য হয়ে পড়লো আর আরিফারও ভয় ও অনিশ্চয়তা বেড়ে গেলো তখনই মহান আল্লাহ আরিফা ও রাব্বীর প্রতি অনুগ্রহ দান করলেন। আরিফার ভিসার ব্যবস্থা হলো যেটা বিগত ছয়বছরেও তার স্বামী করাতে পারেনি অনেক টাকা পয়সা খরচ করেও মহান আল্লাহ তা দিলেন অল্প সময়ের মধ্যে। আরিফা কয়েক মাসের মধ্যেই চলে গেলেন প্রবাসে স্বামীর কাছে। স্বামীর কাছে গিয়ে যখন তার সাথে দেখা হলো আরিফা বললো আমি এই দিনটির জন্য মহান আল্লাহর কাছে প্রার্থনা করেছি যেন মানে-সম্মানে তোমার কাছে আসতে পারি এরপর যদি আমার মৃত্যুও হয় কোন আফছূছ থাকবেনা আমার। আরিফার স্বামী তাকে বুকে জড়িয়ে নিয়ে বলে সত্যিই নেককার স্ত্রী দুনিয়া ও আখেরাতের সম্পদ। আমি তোমাকে জীবন সাথী করে পেয়ে ধন্য হয়েছি, পূর্ণ হয়েছি মহান আল্লাহ তোমাকে উত্তম প্রতিদান দিন উভয়জাহানে। আরিফা জান্নাতের সুখ অনুভব করে আপন স্বামীর বুকে......................প্রিয়তম স্বামীর বুকে কোন পাপ নেই, কোন ভয় নেই, নেই সৃষ্টিকর্তার ভয় আর নেই শয়তানের ধোঁকা দেয়ার ভয়। এখানে বিরাজ করে কেবল জান্নাতের সুখ অনুভুতি.................।

হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রাযিঃ) বলেন, একদা নবী করীম (সঃ) (যুবকদের লক্ষ করে) বললেনঃ হে নওজোয়ানেরা! তোমাদের মধ্যে যারা বিবাহের দায়িত্ব পালন করার যোগ্যতা রাখে, তাদের উচিৎ বিবাহ করা। কেননা বিবাহ দৃষ্টিকে সংযত করে এবং লজ্জাস্থানের হেফাজত করে। আর যে বিবাহের দায়িত্ব পালন করার যোগ্যতা রাখে না, তার উচিৎ (কামভাব দমনের জন্যে) রোযা রাখা।"

(বুখারী, মুসলিম)

হযরত আবু হুরায়রাহ (রাযিঃ) হতে বর্ণিত, রাসূল (সঃ) বলেছেনঃ মেয়েদের সাধারণতঃ চারটি বিষয় দেখে বিয়ে করা হয়। তার সম্পদ দেখে, বংশ মর্যাদা দেখে, রুপ ও সৌন্দর্য দেখে এবং তার দ্বীনদারী দেখে। তবে তোমরা দ্বীনদারী মেয়ে লাভ করার চেষ্টা কর, তোমাদের কল্যাণ হবে।

"(বুখারী, মুসলিম)"

হাদীসের ব্যাখ্যাঃ- বর্ণিত হাদীসটির মর্ম এই যে, বিয়ের ব্যাপারে সাধারণতঃ লোকেরা পাত্রীর ধন-সম্পদ, বংশ-মর্যাদা, ও রুপ-লাবণ্য দেখে থাকে। আবার কেউ পাত্রীর তাকওয়া পরহেজগারীর গুরুত্ব দিয়ে থাকে। হুযুর (সঃ) বলেছেন, বিবাহ করতে গিয়ে তোমরা দ্বীনদার পাত্রীকে প্রাধান্য দিবে, তাহলে তোমরা দুনিয়া-আখেরাতের কল্যাণ লাভ করতে পারবে। তবে, হ্যাঁ কোন পাত্রীর মধ্যে যদি দ্বীনদারীসহ অন্যান্য বৈশিষ্ট্যগুলোও বর্তমান থাকে, সেটা আরও উত্তম। কিন্তু কোন মুসলমানের পক্ষেই পাত্রীর তাকওয়া পরহেজগারীর খেয়াল না করে অন্য কোন বৈশিষ্ট্যের ভিত্তিতে বিয়ে করা ঠিক হবেনা।

বিষয়: সাহিত্য

২৬৪৯ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

299684
০৭ জানুয়ারি ২০১৫ দুপুর ০৩:১৯
হতভাগা লিখেছেন : এটা আজ থেকে ৩০-৪০ বছর আগে বললে খাপ খেত । এখনকার জামানায় এরকম পরিবেশ আর নেই ।

আজকাল প্রোষিতভর্তৃকারা এতটা বোকা নয় । দেখা যায় যে স্বামী যে টাকা পাঠায় বিদেশ থেকে সংসারের জন্য , সেটা সে প্রেমিকের খেদমতে ব্যয় করে ফেলে ।

আপনি দ্বীনি পাত্রী দেখে বিয়ে করলেও দেখবেন যে বিয়ের পরই সে খুল্লাম খুল্লা হয়ে যায় । মনেই হবে না যে সে আদৈ কোন দ্বীনী কাজে ব্যস্ত থাকতো । বিয়ের আগে মেয়েরা নিজেদের ধার্মিক একটা লুক আনে , যেটাতে ধরা খায় ম্যাক্সিমাম ছেলেরা ।

বিয়ের পর নামাজের চেয়ে তার কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠে সিরিয়াল দেখা । আর কোন অনুষ্ঠানে যেতে সাজগোজ তার করতেই হবে পারলারে গিয়ে । কিছু বোঝাতে চাইলেও বুঝতে চাইবে না বিয়ের আগে নিজেকে দ্বীনী হিসেবে তুলে ধরা মেয়েটি ।

দ্বীনী ছেলে পাওয়া যতটা সোজা দ্বীনী মেয়ে পাওয়া খুব কঠিন । কারণ আধুনিকতার ছোঁয়া যেটার বেশীর ভাগই অশ্লীলতা ও নোংরামীতে পূর্ণ সেটা ছেলেদের চেয়ে মেয়েদেরকেই বেশী টানে এবং এসবে দেখা যায় মেয়েদের দোর্দন্ড পদচারনা।
০৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:০৯
242593
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : সবাইকে এক পাল্লায় মাপা কি ঠিক? ভালো কি একদম নেই? অনেক প্রবাসীর স্ত্র্রীকে দেখেছি নানা বঞ্ছনা আর ত্যাগ স্বীকার করেও স্বামী সংসারের প্রতি শতভাগ অনুগত থাকতে।
০৭ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৪২
242596
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : মোঃ ওহিদুল ইসলাম ভাইয়াকে ধন্যবাদ সুন্দর মত প্রকাশের জন্য। আসলেই তো সবাইকে একপাল্লাতে পরিমাপ করা ঠিক নয়। আর সবার মন-মানষিকতাও এক নয় সবাই যদি একই হতো তবে পৃথিবীর আরো করুন পরিণতি বরণ করতে হতো। মহান আল্লাহ সবাইকে সঠিক পথে থাকার তৌফিক দিন।
আমিন।
০৭ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৪৮
242599
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : হতভাগা ভাইয়াকে বলতে চাই এখনো পৃথিবীতে আল্লাহর ভয় ও স্বামী ভক্তি আছে বলেই পৃথিবী তার সঠিক অবস্থানে আছে নয়তো আরো আগেই পৃথিবী ধ্বংস হয়ে যেতো।
তবে কেউ কেউ নিজেকে বেহায়ার নদীতে ভাসিয়ে দিয়েছেন সেটা অস্বীকার করা যাবেনা। তাই বলে সবাই এক নয়।
আপনার মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ০৯:৫০
242656
হতভাগা লিখেছেন : সবাইকে তো একই পাল্লাতেই মাপতে হবে । তখনই বোঝা যাবে কে ভাল , কে খারাপ। বৃটিশ পদ্ধতির ১ মাইল আর ফ্রেন্চ এর এক কিলো সমান নয় । ১ ডলার আর এক টাকা সমান না ।

ম্যাক্সিমাম মেয়েরাই বিয়ের আগে দ্বীনী হবার ভাব দেখায় , বিয়ের পর খুল্লাম খুল্লা । ব্যতিক্রম কিছু থাকতে পারে । কিন্তু সেটা টিপিক্যালকেই প্রতিষ্ঠিত করে ।

পারিবারিক অশান্তির মূল কারণ খুজলে দেখতে পাব যে সেখানে স্ত্রীদের স্বামীর উপর বসিং করার মানসিকতাই মুখ্য । শরিয়ত মোতাবেক স্বামীর অনুগত হওয়া তাদের ইগোতে লাগে । অথচ পবিত্র ক্বুরআনে আল্লাহই নারীদের উপর পুরুষদের কর্তৃত্ব করার কথা বলে দিয়েছেন ।

আমি তো বলেছিই , এই ঘটনা আজ থেকে ৩০-৪০ বছর আগে বললে গিলা সহজ হত ।
০৮ জানুয়ারি ২০১৫ রাত ১০:২৬
242728
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : হতভাগা ভাইয়া আপনি ঠিকই বলেছেন নারীদের মধ্যেও আছে এমন অনেক যারা আপন সংসার রেখেও অন্যদিকে হাত বাড়ায় তবে শতে না হলেও হাজারে তো কয়েকজন ভালো আছে, সেটা তো স্বীকার করতে হবে কি বলেন ভাইয়া? কতেক পুরুষ আছে যারা দেশে থেকেও খারাবী করে।

মহান আল্লাহ সবাইকে সঠিক পথে পরিচালিত করুন।
আমিন।
আপনার সুন্দর মন্তব্যের জন্য শুকরিয়া।
299691
০৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:১০
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : কোন মুসলমানের পক্ষেই পাত্রীর তাকওয়া পরহেজগারীর খেয়াল না করে অন্য কোন বৈশিষ্ট্যের ভিত্তিতে বিয়ে করা ঠিক হবেনা। একমত। Thumbs Up Thumbs Up Rose
০৭ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৪৩
242597
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : সঠিক কথাই বলেছেন ভাইয়া। আপনার মতের সাথে সহমত প্রকাশ করছি।
299693
০৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:১৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৭ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৪৫
242598
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভালো লাগা রেখে উৎসাহ দেয়ার জন্য মোবারকবাদ আপনাকে!
299740
০৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৪৩
কাহাফ লিখেছেন :
প্রবাসীদের ক্ষেত্রে ৯৫% দাম্পত্য সমস্যা সৃষ্টি হয় শুধু ধর্মীয় বিধানবলী যথাযথ পালন না করায়!

সময়োপযোগী প্রয়োজনীয় বিষয়ে কলম ধরায় অনেক ধন্যবাদ ও জাযাকিল্লাহু খাইরান হে শ্রদ্ধেয়া।!!!
০৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৪৬
242638
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আপনার মন্তব্য পড়লে সবসময় উৎসাহ ও আনন্দোনুভব করি মনে। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন এবং সবসময় কল্যাণের মাঝে রাখুন।
আমিন ছুম্মা আমিন।
299741
০৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৫৩
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! আমাদের সমাজের সামাজিক সম্পর্কের মধ্যে সবচাইতে বেশি অবক্ষয় ছেয়ে আছে বউ - শ্বাশুড়ি দ্ব্ন্দ তে! স্বামী দেশের বাইরে থাকলে তো এই অত্যাচার আরো বেড়ে যায়!এখানে কে দোষী,কে নির্দোষ বিচার অবান্তর!

কঠিন বাস্তবতা ফুটিয়ে তুলেছেন গল্পের মাধ্যমে! তবে পরকিয়ার প্রস্তাব দিয়ে কেউ পরকিয়া করতে চায় এটা খুব অবাক লাগলো!
শুভকামনা রইলো Good Luck
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১১:৪৫
242688
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আপুনি পৃথিবীতে এখন কোন কাজই যেন অবাক হওয়ার মত নেই সবই যেন স্বাভাবিক হয়ে দাড়িয়েছে! আর মনের মাঝে আল্লাহর ভয় না থাকলে বা আযাবের ভয় না থাকলে যে কেউ নিজেকে ভাসিয়ে দেবে সেই পাপের সাগরে....মহান আল্লাহ সবাইকেই উত্তম চরিত্র দান করুন এবং সাথে দান করুন আল্লাহর ভয় ও আযাবের ভয় তাহলেই হয়তো মানুষ নিজেকে পাপ থেকে বাঁচাতে পারবে।
আল্লাহ তৌফিক দিন।
আমিন।
299854
০৮ জানুয়ারি ২০১৫ রাত ০৯:৩৮
আবু জান্নাত লিখেছেন : অনেক ধন্যবাদ আপু, সুন্দর ঘটনা উল্লেখ করলেন, শুধু প্রবাসীদের ক্ষেত্রে নয়, যারা দেশে থাকে তাদেরও অনেকের বউ পরকিয়ায় মেতে উঠে, যাদেরকে চরিত্রহীনা বলতে পারেন।
একটি কথা আমার খুব বেশী মনে হয়- যে সকল পুরুষ বউ থাকা সত্বেও পর নারীর দিকে হাত বাড়ায়, তার স্ত্রীও পর পুরুষের প্রতি আকৃষ্ট হয়, দেশী হোক বা বিদেশী হোক, তবে হ্যাঁ প্রবাসীদের স্ত্রীরা এ কাজে অগ্রগামী কারণ অধিকাংশ প্রবাসী কু-কাজে ব্যাস্ত থাকে। সব প্রবাসী কিন্তু এমন নয়। আমি একজন প্রবাসী হিসাবে নিজের জানা ও দেখা থেকে কথাটি বলেছি। ধন্যবাদ আপু।
০৮ জানুয়ারি ২০১৫ রাত ১০:২৪
242725
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আবু জান্নাত ভাইয়া আপনি ঠিকই বলেছেন নারীদের মধ্যেও আছে এমন অনেক যারা আপন সংসার রেখেও অন্যদিকে হাত বাড়ায় তবে শতে না হলেও হাজারে তো কয়েকজন ভালো আছে, সেটা তো স্বীকার করতে হবে কি বলেন ভাইয়া? কতেক পুরুষ দেশে থেকেও খারাবী করে।

মহান আল্লাহ সবাইকে সঠিক পথে পরিচালিত করুন।
আমিন।
আপনার সুন্দর মন্তব্যের জন্য শুকরিয়া।
299948
০৯ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:৪৯
গাজী সালাউদ্দিন লিখেছেন : কখনো কোন নারী পুরুষ কে অথবা কোন পুরুষ কোন নারীকে খারাপ কাজের প্রস্তাব করলে এক সেকেন্ডও দেরি না করে দ্রুত প্রস্থান করা। যতক্ষণ সেখানে থাকবে, কথা বলবে, শয়তান ফুসলাতে থাকবে। যেমন টা করেছিলেন হজরত ইউসুফ (আঃ)। জুলেখা ধরলে না দাঁড়িয়ে দৌড় দেন, তাতে জামা ছিড়ে যায় তবুও দৌঁড়াতে থাকেন, কেননা দাড়ালেই শয়তান পেয়ে বসবে, জুলেখার মিষ্টি কথায় প্রথমটায় না গললেও পরে ঠিকি মজে যাবে।
আরিফার কোন দরকার ছিলনা মোবাইল নাম্বার দেয়ার, যদিও তা উপস্থিত বুদ্ধিতে আসেনি বলেই এমন করেছে। নারী সবসসময় পুরুষ কে এড়িয়ে যেতে চায়, কিন্তু পুরুষের জোরাজরিতে তাদের এক সময় নারীই পোশা বিড়ালের মত পুরুষের গা ঘেষে বেড়ায়। আরিফার মনে আল্লাহর ভয় ছিল, তবু বেশ কিচ্ছুক্ষণ কথা বলে নাম্বার ওঃ দিয়ে দেয়, প্রাথমিক আলাপচারিতার সাথে সাথে চলে গেলে এমনটা নিশ্চয় হতনা।
আমাকে যখন কোন নারী খারাপ প্রস্তাব দিবে, আমি যদি সাথে সাথে তার সামনে থেকে চলে না আসি, ধীরে ধীরে আমার নাজায়েজ অবস্থান থেকে জায়েজ অবস্থানে চলে আসতে বেশি সময় লাগবেনা, সামান্যো সময়ের জন্যো আমার মন থেকে আল্লাহর ভয় চলে যাওয়াই যথেষ্ঠ হবে উক্ত নারীর সাথে অপকর্মে লিপ্ত হওয়া।
তাই ইউসুফ নবী দৌড় দিলেন, তিনি জানতেন, দাঁড়িয়ে থাকলেই জুলেখার অপ্রতিরোধ টান উপেক্ষা করা কঠিন হয়ে যাবে। ইউসুফ নবী থেকে আমরা শিক্ষা নিতে পারি।
ধন্যোবাদ গল্পচ্ছলে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়টি উপলব্দি করানোর জন্যো।
০৯ জানুয়ারি ২০১৫ রাত ০৯:৪৬
242795
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : গাজী সালাউদ্দিন ভাইয়া আপনি ঠিকই বলেছেন কোন নারী বা পুরুষের উচিৎ নয় একাকি নির্ঝন অবস্থান করা। আমি শুধু বুঝাতে চেয়েছি আল্লাহর ভয় থাকলে মানুষ নিজেকে অনেক বড় পাপ থেকে বাঁচাতে পারে। তবে আপনার কথাও ঠিক যে, একটু সময় যদি ভয় চলে যায় তবে সবকিছুই শেষ হয়ে যাবে।
মহান আল্লাহ সকল মানুষের অন্তরে তার ভয় জাগ্রত করে দিন যেন সবাই নিজেকে গুনাহ মুক্ত রাখতে পারে।
আমিন।
আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য যাযাকুমুল্লাহ খাইরান।
299976
১০ জানুয়ারি ২০১৫ রাত ০১:৫৮
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আপু আপনার লিখাটা অনেক ভাল লাগলো, কিন্ত একটা সমস্যায় পডে গেলাম। আমি আবুধাবিতে থাকি, ইনশাআল্লাহ আগামি নভেম্বর মাসে দেশে গিয়ে বিয়ের কাজটা শেষ করার ইচ্ছা আছে। কিন্ত আপনার পোষ্ট টা পড়ে চিন্তায় পডে গেলাম। কিছু পরামর্শ দিবেন কি???
১১ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৩৯
242935
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভাইয়া আপনাকে সমস্যায় ফেলে দেয়ার জন্য দুঃখীত! আর পরামর্শ হিসেবে বলবো দ্বীনদার ও ফরহেজগার মেয়ে খুজে নেবেন এবং যার মাঝে প্রকৃত আল্লাহর ভীরুতা আছে তাকেই গ্রহণ করবেন এবং বিয়ের পরবর্তীতে নিজেরা দ্বীনি বিষয় নিয়ে প্রতিদিন আলোচনা করবেন ও কোন কোন বিষয় গুনাহ, কি গুনাহের কি শাস্তি এসব আলোচনা করে অন্তরে আল্লাহর ভয় না থাকলেও তৈরি করে দেবেন ইনশা-আল্লাহ যে মানুষের ভীতর আল্লাহর ভয় আছে সে নিজেকে যে কোন গুনাহ থেকে বাঁচিয়ে রাখতে সচেষ্ট হবে। আর আরেকটি গুরুত্বপূর্ণ কথা হলো আপনি (স্ত্রীকে) তাকে কাছে থেকে সঙ্গ দিতে না পারলেও বেশী বেশী খোজ খবর নিয়ে সঙ্গ দিতে চেষ্টা করবেন। তাকে মূল্যায়ন করতে চেষ্টা করবেন। প্রথমে আপনি তাকে মূল্য দেবেন দেখবেন এক সময় সে ও আপনাকে খুব মূল্যায়ন করবে। ইনশা-আল্লাহ অনেক জটিল সমস্যা থেকে আল্লাহ হেফাজত করবেন।
মহান আল্লাহ আপনার জন্য উত্তম জীবন সাথির ব্যবস্থা করে দিন।
আমিন।
আপনার সর্বাঙ্গীন কল্যান কামনা করি।
300228
১২ জানুয়ারি ২০১৫ রাত ০২:৪৩
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ছুম্মা আমিন, সুন্দর পরামর্শের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ
১২ জানুয়ারি ২০১৫ রাত ০৮:৪৬
243033
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আপনার সর্বাঙ্গীন কল্যান কামনা করি।
১০
314534
১২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৩১
সাদামেঘ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজ্বি। চমৎকার লিখাটির জন্য জাজাকাল্লাহু খাইর।
১৪ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:০৭
255904
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আপনার সর্বাঙ্গীন কল্যান কামনা করি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File