Rose Rose আত্মার খোরাক (২) Rose Rose

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ০৬ জানুয়ারি, ২০১৫, ১২:৪২:২২ দুপুর

আসুন জেনে নেই আত্মার খোরাক কিসে? এবং সে অনুযায়ী আমল করতে চেষ্টা করি ও সবাইকে জানাই আল্লাহ ও তার রাসূল (সঃ) কোন কাজে বেশী খুশি হোন।

হযরত আবু বোরদাতা (রাযিঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর নবী (সঃ) ইরশাদ করেছেনঃ কিয়ামতের দিন পাঁচটি বিষয়ের হিসাব দান ব্যতীত কাউকে পা নাড়াতে দেয়া হবেনা। মানুষকে তার হায়াত (জীবন) সম্পর্কে জিজ্ঞাসা করা হবে কিভাবে তা ব্যয় করেছে? আর ইলমকে কি কাজে লাগিয়েছে? এবং তার সম্পদ কিভাবে উপার্জন করেছে ও কোন পথে ব্যয় করেছে। আর তার শরীর-স্বাস্থ্যকে সে কি কাজে লাগিয়েছে?

তিরমিযী

ব্যাখ্যাঃ- ইসলাম তার অনুসারীদেরকে অর্থোপার্জনের যাবতীয় অন্যায় ও গর্হিত পন্থা পরিত্যাগের নির্দেশ দিয়েছে। যেমন চুরি-ডাকাতি, ধোঁকা-প্রতারণা, সুদ-ঘুস ও জোর-জবরদস্তীর মাধ্যমে উপার্জন। অনুরুপ ব্যয় নির্বাহের ব্যপারেও মানুষকে খোলা হাতে ছেড়ে দেয়া হয়নি। বরং সেখানেও হালাল-হারামের নিয়নন্ত্রন আরোপ করা হয়েছে। নর্ণিত হাদীসটিতে আল্লাহর নবী (সঃ) মুসলমানদেরকে তার রুযী-রোজগার ও ব্যয় নির্বাহের ব্যপারে সাধান করতে গিয়ে বলেছেন যে, কিয়ামতের দিন সর্ব প্রথম বান্দাকে যে পাঁচটি বিষয়ে জওয়াবদিহি করা হবে তার মধ্যে একটি হলো তার সম্পদ। অর্থ্যাৎ সে তার সম্পদ কিভাবে উপার্জন করেছে এবং কোন পথে ব্যয় করেছে?

হযরত আবু সায়ীদ খুদরী (রাযিঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী (সঃ) বলেছেন সত্যবাদী ও আমানতদার ব্যবসায়ী কিয়ামতেরদিন নবী, সিদ্দিক এবং শহীদানদের সাথে থাকবে।

তিরমিযী

ব্যাখ্যাঃ- যদিও বাহ্যিক দৃষ্টিতে ব্যবসা একটি দুনিয়াদারী কাজ। কিন্তু কোন একজন মুসলমান যখন মিথ্যা ও খেয়ানতের আশ্রয় না নিয়ে পূর্ণ সততা সহকারে সৎ উদ্দেশ্যে ব্যবসা করে, তখন তার এব্যবসা একটি পবিত্র ইবাদতে পরিণত হয়। যার ফলে সে কিয়ামতের দিন নবী, সিদ্দীক ও শহীদানদের মত মর্যাদাশীল লোকদের সাথে অবস্থান করবে।

বিষয়: সাহিত্য

১১১৭ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

299487
০৬ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:৪৮
লজিকাল ভাইছা লিখেছেন : ওয়েলকাম আপু, ভাললাগার মত, ভালবাসার মত, শিক্ষা গ্রহণ করার মত একটি পোষ্ট দিয়েছেন । জাজাকাল্লাহহু খাইরান , অনেক ধন্যবাদ ।
০৬ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:২০
242497
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আমাদের সকলের উচিৎ নবী (সঃ) এর আদর্শ অনুযায়ী জীবন পরিচালনা করা। মহান আল্লাহ আমাদেরকে তৌফিক দান করুন।
আমিন।
০৬ জানুয়ারি ২০১৫ রাত ১০:৩৫
242524
লজিকাল ভাইছা লিখেছেন : ছুম্মা আমীন।
০৮ জানুয়ারি ২০১৫ রাত ১০:৩১
242729
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আমিন ছুম্মা আমিন।
299507
০৬ জানুয়ারি ২০১৫ দুপুর ০২:২৬
সন্ধাতারা লিখেছেন : Chalam apuji. Jajakallah for your valuable writing.
০৬ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:২১
242499
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আপনাকেও যাযাকুমুল্লাহ!
299517
০৬ জানুয়ারি ২০১৫ দুপুর ০৩:১০
লিচু চোর ০০৭ লিখেছেন : ভালো লাগল, ধন্যবাদ ।
০৬ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:২২
242500
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভালোলাগা রেখে যাবার জন্য আপনাকেও যাযাকুমুল্লাহ!
299538
০৬ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:২৫
মিরন লিখেছেন : আমাদের সকলেই উচিৎ কোরআন হাদিসের আলোকে জীবন চলার অভ্যাস গঠন করা,জাগতিক জীবন ব্যবস্থাকে অগ্রগন্য না করে, পরকালকে বেশি প্রাধান্য দেওয়া উচত।
০৬ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:২২
242502
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : সঠিক কথাই বলেছেন ভাইয়া! মহান আল্লাহ আমাদেরকে সঠিক পথের পথিক বানান।
আমিন।
299539
০৬ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:২৯
হতভাগা লিখেছেন : কাউকে যদি তার সামর্থ্যের বাইরে চাপ দেওয়া হয় , যার ফলে উক্ত ব্যক্তি বিপথে গমন করতে বাধ্য হয় এবং ঘুষ , প্রতারনা এবং দূর্নীতি করা শুরু করে এবং একসময়ে তা তার অভ্যাসে পরিনত হয় - তখন কি সেই চাপ দাতাকে কি উক্ত ব্যক্তির বিপথে যাবার জন্য একিউজড করা হবে না কিয়ামতের ময়দানে?
০৬ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:০৩
242492
আফরা লিখেছেন : হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত , রাসুল (সাঃ) বলেছেন ,যে ব্যক্তি সত্যের দিকে ডাকবে তার জন্য সত্যের অনুসারীদের বিনিময়ের সমান বিনিময় রয়েছে । এতে তাদের বিনিময় কিছু কম হবে না । আর যে ভ্রান্ত পথের দিকে আহবান করে ,তার জন্য অনুসারীদের বিনিময়ের সমান পাপ হতে থাকবে ।এতে তাদের অনুসারীদের পাপ কিছু মাত্র কম হবে না । (সহীহ মুসলিম )

তবে আল্লাহ সবাইকে ভাল- মন্দ বোঝার জ্ঞান দিয়েছেন ,দিয়েছেন বিবেন ও স্বাধীনতা ।
০৬ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:২৭
242506
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : হযরত আবু হুরায়রা (রাযি) হতে বর্ণিত, রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, যে ব্যক্তি সত্যের দিকে ডাকবে তার জন্য সত্যের অনুসারীদের বিনিময়ের সমান বিনিময় রয়েছে। এতে তাদের বিনিময় কিছু কম হবে না। আর যে ভ্রান্ত পথের দিকে আহবান করে, তার জন্য অনুসারীদের বিনিময়ের সমান পাপ হতে থাকবে। এতে তাদের অনুসারীদের পাপ কিছু মাত্র কম হবে না।

(সহীহ মুসলিম)

হাদীসের মর্মার্থোনুযায়ী যে যেই কাজের প্রতি আহবান করবে সে সেই কাজের অংশীদার হবে। আল্লাহ সবাইকে হেফাজত করুন।
আমিন।
০৬ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:২৭
242507
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : সুন্দর জবাব দেয়ার জন্য আফরা আপুনিকে যাযাকুমুল্লাহ!
299569
০৬ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:০৪
আফরা লিখেছেন : অনেক ভাল লাগল ধন্যবাদ আপু ।
০৬ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:২৮
242508
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আফরা আপুনিকে যাযাকুমুল্লাহ!
314535
১২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৩১
সাদামেঘ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজ্বি। চমৎকার লিখাটির জন্য জাজাকাল্লাহু খাইর।
১৪ এপ্রিল ২০১৫ দুপুর ০১:৫১
255793
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! উৎসাহ মূলক মন্তব্যের জন্য আপনার শুকরিয়া!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File