মদিনার চত্বরে (৫)

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ১০ মে, ২০১৪, ০৪:১৮:৫৮ বিকাল

মদিনার বৃষ্টিতে সিক্ত মসজিদে নব্বী!

সৌদিতে ( মক্কা মদিনাতে বৃষ্টি যেন রাতে ঘুমের স্বপ্ন! বৃষ্টি যেন তাদের জন্য কল্পনার মত! সেই কল্পনাকে বাস্তব করে জু'মাবার এগার তারিখ ফোঁটা ফোঁটা বৃষ্টি ঝরতে ছিল মদিনায়! এরপর আরো কয়েকবারও বৃষ্টি ঝরেছে হালকা করে! ইদানিং প্রায়ই মেঘ জমে থাকে মদিনার আকাশে! অঝর ধারায় ঝরেনা এখানের বৃষ্টি! এখানে হালকা ভাবে বৃষ্টি ঝরতে থাকে! ঘরের ভেতরে অনেক সময় টেরই পাওয়া যায়না। আমাদের দেশে বৃষ্টি হলে মানুষ বাহির থেকে ঘরে আসে! আর মদিনায় বৃষ্টি হলে সবাই বাহিরে নামে আনন্দে শিশু, কিশোরী, যুবতী, মধ্য বয়ষ্কা সবাই যেন বৃষ্টির দিনটিকে ঈদের মত মনে করে! হারামের চত্বরে থাকা অবস্থায় বৃষ্টি হলে তো কথাই নেই বৃষ্টিতে ভিজে হলেও বসে থাকবে সবাই! বৃষ্টি যেন মনের কষ্ট দুর করে দেয়! কেউ কেউ পাহাড়ে উঠে বৃষ্টি দেখে! বৃষ্টির জন্য এখানের বেশীর ভাগ মানুষ আকাংখিত, আমার ও আমার সাথিরও বৃষ্টি খুব পছন্দের। গ্রামের বাড়িতে টিনের চালের রিমঝিম বৃষ্টির শব্দ শুনতে কতই মধুর মত লাগে তা বুঝানো যাবেনা হয়তো! কিন্তু এখানে তেমনটি নেই বলেই হয়তো সবাই বাহিরে নেমে বৃষ্টি দেখে! সেদিন তো হারামে বৃষ্টি দেখে সবাই দোয়া পড়া শুধু করেছে! আল্লাহর শুকরিয়া আদায় করছিল অনেকে! কেউ কেউ সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবার বলতে শুরু করলো! আমরা বৃষ্টিতে ভিজবো বলে ছাদের নিচে যাই আর এখানকার লোকের বৃষ্টিতে ইচ্ছে করে ভিজে ভিজে হাঁটছে,বেড়াচ্ছে! আমরা অবাক হই তাদের বৃষ্টি ভেজার আনন্দ দেখে! তারা যেন বৃষ্টির পানির ফোঁটা পেয়ে ঈদের মত আনন্দ পায় মনে! এখানকার সবার আনন্দ দেখে নিজেও যেন অনেক আনন্দ পাই আর কল্পনা করি আমাদের দেশে ও যদি সবাই এভাবে সবসময় আনন্দে থাকতো তবে কতই না ভাল হতো! দেশের জন্য প্রান ভরে প্রার্থনা করছি দেশে যেন নতুন সূর্যদ্বয় হয় এবং আগামিদিন গুলো যেন হয় শান্তিময়! মদিনার চত্বরের আনন্দ যেন ছড়িয়ে পড়ে মুসলিম সকলের জীবনে! আর ঈমানে পরিপূর্ণ হই সবাই! সকল জুলুম থেকে যেন আমাদের মাতৃভূমি আযাদী লাভ করে! হে আল্লাহ তুমি তোমার প্রিয় ভূমি মক্কা ও মদিনার মত আমাদের মাতৃভূমিকেও নিরাপদ করে দাও যেন সকল মুসলমান মিলে তোমার ধর্মকে প্রতিষ্ঠিত করে তোমার বিধান বাংলার জমিনে জারি করতে পারে! পৃথিবীর এই বৃষ্টির পানিতে যেন সকল মানুষের পাপ কালিমা ধুইয়ে নিস্পাপ হয়ে যায়! সকল মানুষকে আপনি আপনার নেক বান্দা রুপে কবুল করুন! সকল মানুষকে গুনাহ থেকে বাঁচার জন্য হেদায়াত নসীব করুন! মদিনার এই চত্বরে বসে এই প্রার্থনা আমিন ছুম্মা আমিন!



মদিনাতে বৃষ্টি হলে মসজিদে নব্বীর এই ছাতা গুলো খুলে দেয়া হয়! আবার রোদ উঠলেও খুলে দেয়া হয়! এরপরও অনেকে বৃষ্টি দেখার জন্য বাহিরে বাহিরে ঘুরে বেড়ান! খুবই মনোমুগ্ধকর দৃশ্য এই বৃষ্টি! স্বচোখে না দেখা বুঝা যাবেনা কতটা মধুময় পূর্ণ এই দৃশ্যাবলী! মহান আল্লাহ সবাই মদিনার বৃষ্টি দেখার সুযোগ দিন। আবারও আমিন!

বিষয়: সাহিত্য

১৪৪৩ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

219878
১০ মে ২০১৪ বিকাল ০৪:৩২
লোকমান লিখেছেন : ভালো লাগলো
১১ মে ২০১৪ বিকাল ০৫:৫২
167945
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : লোকমান ভাই দেশের বর্তমান অবস্থার জন্য মনটা এখন ভালো থাকেনা।
219885
১০ মে ২০১৪ বিকাল ০৪:৪৪
আমি মুসাফির লিখেছেন : সকল জুলুম থেকে যেন আমাদের মাতৃভূমি আযাদী লাভ করে! হে আল্লাহ তুমি তোমার প্রিয় ভূমি মক্কা ও মদিনার মত আমাদের মাতৃভূমিকেও নিরাপদ করে দাও যেন সকল মুসলমান মিলে তোমার ধর্মকে প্রতিষ্ঠিত করে তোমার বিধান বাংলার জমিনে জারি করতে পারে
আপনার এই প্রার্থনা মহান আল্লাহ কবুল করুন এই দোয়া আমি করি।
খুব ভাল লাগল অনেক ধন্যবাদ
১১ মে ২০১৪ বিকাল ০৫:৫২
167946
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
219897
১০ মে ২০১৪ বিকাল ০৫:০৮
সাদামেঘ লিখেছেন : খুবই ভালোলাগলো এই লেখা! আসলেই সবাই দেশকে নিয়ে সঙ্কিত!
১১ মে ২০১৪ বিকাল ০৫:৫৩
167948
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ঠিক কথাই বলেছেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File