সন্তান-সন্তুতি আপনার মুখ উজ্জ্বল করে অথবা কালো করে।

লিখেছেন লিখেছেন আবূসামীহা ২৫ আগস্ট, ২০১৬, ০৯:১১:১৫ সকাল

সদাচারী সন্তান লাভ করা আল্লাহ তা'আলার বিরাট এক অনুগ্রহ। সন্তানদের কারণে আমাদের মুখ উজ্জ্বল হয় আবার তাদের জন্য আমাদের মুখ কালো করতে হয়।

আল-হামদুলিল্লাহ, এখন পর্যন্ত নিজের ছেলেমেয়েদের জন্য মুখ কালো করতে হয় নি আমাকে। সেদিন মুহাবের হাত ভাঙ্গার পর যখন হাসপাতালে নিয়ে গেলাম তখন হাসপাতালের ডাক্তার এবং নার্সরা তার ব্যক্তিত্বে প্রচণ্ড মুগ্ধ হয়ে গেল। তার সাহসিকতাতেও তারা আশ্চর্য হচ্ছিল। তার আখলাকের বহিঃপ্রকাশ এমন ছিল যে এক নার্স বলে ফেলল, "তুমি এত ভাল কেন? নিশ্চয়ই তোমার বাপ-মা তোমাকে ভালভাবে গড়ে তুলছে।" তার হাত ব্যাণ্ডেজ করা শেষে আমাকে প্রথম যে প্রশ্ন সে করেছে তাহল, "আব্বু আমি এখন কীভাবে ওযু করব এবং কীভাবে নামাজ পড়ব"? আমার হৃদয় তার প্রতি দয়ায় ও দু'আয় ভরপূর হয়ে গেল এই কথা শুনে।

সামীহাহ-সুহায়লা একদিন বাসায় আসল খুব মন খারাপ করে। সামীহাহ রীতিমত কান্না শুরু করে দিল যে অন্য আন্টিরা সবসময় তাদের সাথে নিজেদের মেয়েদের তুলনা দেয়। সে তার মাকে বলল, "It is not fair for those girls to be compared to us। কমিউনিটির সবাই তোমাকে আর আব্বুকে চেনে। তাই তাদের মেয়েদেরকে সব সময় বলে কেন তোরা সামীহাহ-সুহায়লার মত হতে পারিস না? এটা ফেয়ার [সুবিচার] না।"

শিক্ষকতা করার সুবাদে নিজেকে অনেক বাচ্চাদের সাথে ডিল করতে হয়। কিছু কিছু বাচ্চা আছে যেন শয়তানের সাক্ষাৎ প্রতিচ্ছবি। এদের কারণে এদের পিতা-মাতাদের সম্পর্কেই মনে অনেক সময় খারাপ ধারণা জন্মে যায়। ওয়াল-আইয়াজুবিল্লাহ। আল্লাহ মাফ করুন। আমাদের এক শায়খ - তিনি কুর'আন পড়ান - একদিন বলেই বসলেন, "এদের বাপ-মা সম্ভবত মিলনের সময় আল্লাহ তা'আলার কাছে শয়তান থেকে আশ্রয় প্রার্থনা করে নি [অর্থাৎ যৌন মিলনের দু'আ পড়েনি]। এজন্য বাচ্চাগুলোকে শয়তান ছুঁয়ে দিয়েছে। তাই তাদের এই বদ আচরণ।" আল্লাহ মাফ করুন। এরা কিন্তু ছোট্ট বাচ্চা না। হাইস্কুলে [৯-১২ শ্রেণি] পড়ুয়া আকল-সম্পন্ন ছেলেমেয়ে।

আমাদের উচিৎ সন্তানের জন্য বীজ বপন কালে শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাওয়া Happy; তাদেরকে প্রতিনিয়ত দীনী শিক্ষাগুলো দান করা; প্রাত্যহিক দু'আ-কালামগুলো তাদের সাথে অনুশীলন করা; আর আল্লাহর কাছে তাদের জন্য হর-ওয়াক্ত দু'আ করা।

"আমাদের রব্ব! আমাদের এমন সাথী ও সন্তান দান করো যারা আমাদের চক্ষু শীতলকারী হবে এবং আমাদেরকে মুত্তাক্বীদের অগ্রগামী বানাও।"

বিষয়: বিবিধ

১৪০২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

376796
২৫ আগস্ট ২০১৬ সকাল ১১:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File