আমাদের দেশপ্রেম ক্রিকেট থেকে সম্প্রসারিত হোক সামজিক অসংগতির বিরুদ্ধে, দেশী মুরগী থেকে সমগ্র দেশের উন্নতির পক্ষে

লিখেছেন লিখেছেন শরীফ নজমুল ১৬ জুন, ২০১৭, ০৩:৫২:১২ দুপুর

কথায় আছে আমরা দেশপ্রেম দেখাই শুধু দেশী মুরগির ক্ষেত্রে। সব জায়গায় যখন আমরা বিদেশী জিনিষের কদর করি, খাবার সময় শুধু খুজি দেশী মুরগী। আমরা ক্রিকেট ভালোবাসি, ক্রিকেট দলকে সমর্থন করি, সেটাও তো আসলে দেশ প্রেমের অংশ। ক্রিকেট দল যখন আন্তর্জাতিক অংগনে দেশের সম্মান বৃদ্ধি করে আমরা খুশী হই। দেশের খেলা থাকলে আবেগের বহিপ্রকাশ ঘটাই বিভিন্নভাবে। ফেসবুকে ঘন ঘন আপডেট দিয়ে নিউজফিড ভাসায়ে ফেলি। দল জিতলে আনন্দ প্রকাশ করি। দল হারলে শোকে মুহ্যমান হই।

কিন্তু সমাজের অন্যান্য অসংগতি গুলি কেন আমাদের প্রতিবাদ করতে শিখায় না?

পাহাড় ধসে যে মানূষগুলো মারা গেল, তাদের জন্য একটু শোক প্রকাশ এর জায়গা কেন আমার ফেসবুকে হয়না? কেন আমরা দুর্ঘটনার কারন অনুসন্ধানের জন্য তদন্ত দাবী করি না?

শিশু মেয়েটির ধর্ষনের বিচার না পেয়ে গাজীপুরের হজরত আলী যখন দশ বছরের কন্যা নিয়ে রেল লাইনের নীচে পড়ে আত্মহত্যা করেন, তখন কেন আমাদের স্টাটাসে ফেসবুক ভাসে না?

প্রতিদিন সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে মানুষ। আমরা খবরের কাগজে সেই খবর পড়ে দেখারও হয়ত গরজ করিনা যদি না আমাদের আপন কেউ এর শিকার না হয়। আমরা কেন সরকারের পক্ষ থেকে সড়ক দুর্ঘটনা বন্ধে যথাযথ দ্বায়িত্বশীল ভূমিকা নেবার জন্য দাবী তুলিনা?

সবগুলো বোর্ড পরীক্ষায় ক্রনিক প্রশ্নফাস এখন ক্যান্সারের মত ভয়াবহ রূপ ধারণ করেছে। শিক্ষার মান কমিয়ে, জিপিএ-৫ এর তাবিজ গিলিয়ে, রেজাল্টের ক্ষেত্রে বাবল তৈরী করে ভালো রেজাল্ট দেখিয়ে ভবিষ্যত প্রজন্ম কে অনিশ্চিত অন্ধকারে ঠেলে দিচ্ছি। আমাদের কয়জন এটা নিয়ে কথা বলার গরজ বোধ করি?

সাগর-রুনি কিম্বা তনু হত্যা, রানা প্লাযায় শ্রমিক হত্যাকান্ড, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি কিম্বা হলমার্ক কেলেংকারী কিভাবে আমরা এত সহজে ভুলে যাই?

দেশের অর্থনীতির ক্রম বর্ধমান অগ্রগতি সত্বেও এখনো অনেক মানুষ দারিদ্য সীমার নীচে বাস করে। আমরা কেন এই দারিদ্রের বিরুদ্ধে কথা বলিনা?

আশা করি আমাদের দেশপ্রেম এবং আবেগের বহিপ্রকাশ ক্রিকেট সাথে যেমন থাকে তেমনি অন্যান্য সামজিক অসংগতি গুলো তুলে ধরার ক্ষেত্রেও সমান ভাবে চালু থাকবে। অন্যায়ের বিরুদ্ধে সামাজিক আন্দোলন এবং জনমত তৈরী করতে পারলে এগুলোর দূর হবার পথ নিশ্চয় তৈরী হবে। আপনার ফেসবুকই এই কাজে আপনার অস্ত্র হিসাবে কাজ করতে পারে।

আমরা এমন একটি দেশের স্বপ্ন দেখি যেখানে সামাজিক ন্যায়বচার প্রতিষ্ঠিত থাকবে।

বিষয়: বিবিধ

৭৯৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383362
১৭ জুন ২০১৭ সকাল ১০:৫২
হতভাগা লিখেছেন : শেয়ার বাজার কেলেন্কারীর ঘটনার যে তদন্ত হয়েছিল সেটার রিপোর্ট জন সমক্ষে আনতে সাহস পান নি মুহিত । ৬০০০০ কোটি টাকা হাপিস হয়ে গেল । আগুনে আত্মহূতিও কোন ওজন দিতে পারলো না ।

বাংলাদেশ ব্যাংকের ৮৫০০ কোটি টাকা ফিলিপাইনের ক্যাসিনোতে ট্রান্সফার হল । পরে কম্পিউটারে আগুন লাগলো , ৮০ লাখ টাকা ক্ষতি হয়েছে বোঝানো গেল।

এসবে প্রতিবাদ করলে চৌধুরী আলমে পরিনত হতে হবে । সেটা হলেও ভাল হত । চৌধুরী আলমে যদি না নেয় তাহলে টোয়াইলাইটে নিয়ে হিট বানিয়ে দেবে পরিবার শুদ্ধ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File