প্রসংগ ব্যাঙ্ক একাউন্তের উপর আবগারি শুল্কঃ সোনার ডিম পারা হাস কে যত্ন করতে হয়, পেট কেটে ফেলতে হয় না।

লিখেছেন লিখেছেন শরীফ নজমুল ০৩ জুন, ২০১৭, ১২:১৮:৪৬ রাত

মানুষ যে টাকা আয় করে তার উপর ইনকাম ট্যাক্স দেয়। ট্যাক্স দেবার পর যে টাকা তার পকেটে যায় তা খরচ করবার সময় বিভিন রকম ট্যাক্স/ভ্যাট দেয়। এরপর যেটুকু সঞ্চয় করে তা হয়ত ব্যাংকে রাখে। আর কিছু লোক অল্প করে কিছু সঞ্চয় করে যাদের হয়ত ট্যাক্স দেবার সমান আয় নাই, খেয়ে না খেয়ে অল্প করে কিছু টাকা জমা করে হয়ত মেয়ের বিয়ের কথা চিন্তা করে কিম্বা সন্তানের উচ্চশিক্ষা চালাতে হবে এই চিন্তায়।

ব্যাংক এই টাকা দিয়ে ব্যাবসা করে যে লাভ করে তার উপর কর্পোরেট ট্যাক্স দেয়। একজন ব্যাক্তি যে টাকা সুদ/লাভ হিসাবে আয় করে তার উপর উৎসে কর কেটে রাখে ব্যাংক। ব্যাংক থেকে যারা টাকা ঋণ নিয়ে বিনিয়োগ/ব্যবসা করে তারাও তাদের কেনা কাটার সময় ট্যাক্স (আমদানি কর)/ভ্যাট দিয়ে থাকেন, ব্যাবসায় লাভ করলে তাদের উপর কর্পোরেট ট্যাক্স প্রজোয্য হয়। ব্যাংক সিস্টেমে ক্ষুদ্র বিনিয়োগকারীরা যে টাকা রাখে তা অর্থনীতিতে চেইন ইফেক্ট তৈরি করে এবং বিভিন্নভাবে ট্যাক্স জেনারেট করে।

এরপরও কি ব্যাংকে জমা থাকা মুল টাকার উপর ট্যাক্স থাকা উচিত? বরং ব্যাংকে টাকা রাখতে উতসাহিত করতে আবগারি কর নামের এই ট্যাক্স না বাড়িয়ে পুরোটা বাতিল করে দেয়া হোক।

বিষয়: বিবিধ

৮১২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383221
০৩ জুন ২০১৭ দুপুর ০২:৩৬
হতভাগা লিখেছেন : গত কয়েক বছরে ব্যাংক থেকে যে টাকা লুট পাট হয়ে গেছে সেটা ফিরিয়ে আনার গার্ডথস্‌ নেই বা আনতেও চাচ্ছে না । সেটার ক্ষতিপূরণে এবং আরও বড় অংকের টাকা লুট করতেই জনগনের উপর ট্যাক্সের বোঝা।

বাংলাদেশের সরকার আমাদের যে রকম ফ্যসিলিটিজ দেয় সেটার বিপরীতে আমরা যে ট্যাক্স দেই সেটা জুলুমের পর্যায়ে পড়ে।
০৬ জুন ২০১৭ রাত ০৮:৩৯
316491
শরীফ নজমুল লিখেছেন : জনগণ এর স্বার্থ দেখবার কেউ নেই।
শক্তিশালী বিরোধী দল নেই, ক্ষমতায় থাকবার জন্য ভোট পাবার প্রয়োজন নেই। তাই সরকার আজ স্বেচ্ছাচারী।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File