এসবি ব্লগের ক্যাচাল: টুডে ব্লগের করনীয় প্রসঙ্গে

লিখেছেন লিখেছেন ভোরের পাখি ২০ ফেব্রুয়ারি, ২০১৩, ০৭:৩২:২৩ সন্ধ্যা



কিছুক্ষন আগে হলদে ডানা নামে একজন ব্লগারের একটা পোষ্ট পড়লাম। সেখানে তিনি বলতে চেয়েছেন এসবি ব্লগের ব্যান এবং এডমিনের এরেষ্ট হবার বিষয়ে টুডে ব্লগের করনীয় প্রসঙ্গে। আমি একজন নগন্য ব্লগার, লিখতে তেমন পারিনা। পড়ি প্রায় গোগ্রাসেই। তাই হলদে ডানা নিকটা ও তার লেখা আমার পরিচিত। জানি তিনি একজন ভাল মানের ব্লগার। যদিও তিনি জামায়াত শিবির পন্থী লেখা লেখেন, আর আমি এই দলটিকে পছন্দের তালিকায় রাখতে পারি নাই। সে যাই হোক, এসবি ব্লগের একজন প্রাক্তন (বিশিষ্ট নই মোটেও) এবং টুডে ব্লগের একজন শুরু থেকে থাকা নিয়মিত ব্লগার হিসেবে এই প্রসঙ্গে দুটি কথা না বলেই পারছি না। কারন, শুধু হলদে ডানা ই নয়, আরো অনেকেই এই ব্লগে এসে এস বি এবং তার এডমিন বিষয়ে অনেক কথাই বলে চলেছেন।

সেই সব ব্লগার দের উদ্দেশ্যে বলতে চাই, যারা আজ টুডে ব্লগে এসবি র এডমিনের ছবি ঝুলানো হোক বলে দাবী করছেন তারা কি পেছনের কথা জানেন না? নাকি জেনেও না জানার ভান করছেন। আমার বিশ্বাস আমার মতো যারা বিভিন্ন নিকে বিভিন্ন ব্লগে লেখা পড়েন, কমেন্ট করেন তারা সবাই এটি জানেন, কিন্তু না জানার ভান করছেন।

এসবির এডমিন গ্রেফতার হয়েছে। ব্লগটি ব্যান হয়েছে। একজন ব্লগার হিসেবে একটা ব্লগ ব্যানের তীব্র প্রতিবাদ জানাই আমি। এডমিনেরও মুক্তি চাই। কিন্তু টুডে ব্লগ সেই মুক্তি আন্দোলনের অংশীদার হবে এতটা আশা আমি করতে পারিনা। এই দাবী করতেও আমার লজ্জা হয়। প্রথম যখন এই ব্লগে লিখলাম, ভেবেছিলাম এখানকার লেখাটা শেয়ার করি আমার এসবি র ব্লগার বন্ধু দের সাথে। কিন্তু লিঙ্ক শেয়ার করতে গিয়ে হতভম্ব হয়ে গেলাম। দেই টুডে ব্লগের লিঙ্ক, হয়ে যায় সোনার বাংলাদেশের লিঙ্ক। একদিন, দুই দিন তিন দিন চেষ্টার পর এক ব্লগার বন্ধুর কাছে জানলাম, টুডে ব্লগ এবং ম্যাগাযিন এসবিতে ব্যান। কেন ব্যান??? জানা নাই। এর ওর কথায় বুঝলাম যা তা হলো, এসবি র মতো আরেকটা ম্যাগাযিন বা ব্লগ হোক এটা এসবি চায় না। তাই, দুনিয়ার আর সব তাবত লিঙ্ক দেওয়া যায়েজ হলেও টুডে ব্লগ, ম্যাগাযিন এর লিঙ্ক কেন, ইংরেজীতে বানান করে এর নাম লিখলেও সেটা পরিবর্তিত হয়ে হয়ে যেত সোনার বাংলাদেশ!!! এই চরম ঘৃন্য অভিজ্ঞতা শুধু আমার নয়, আমার মতো আরো অসংখ্য ব্লগারের।

চিন্তা করে দেখুন এর চেয়ে বাকশালী আচরন আর কি হতে পারে??

বিগত পাচ মাস ধরে এই ম্যাগাযিন আর ব্লগটার লিঙ্ক পৃথিবির অন্য সব জায়গায় দেওয়া গেলেও দেওয়া যেতনা তথাকথিত সকল মতের মিলন মেলা বাকশাল এসবি ব্লগে। আর আজ, আমাদের হলদে ডানা ভাইজান বলছেন স্বপক্ষের শক্তি!!! শতাব্দীর শেষ্ঠ কৌতুক!

যেই দিন এসবির এই রূপ পরিষ্কার রূপে ধরা দিয়েছে, সেদিন থেকে সব প্রিয় ব্লগার, প্রিয় ব্লগ ছেড়ে মনের দুক্ষে এই নাদান, নাবালক নতুন ব্লগের সাথেই আছি। আর কোনদিন অইমুখ হবার রুচি হয় নাই।

খেয়াল করছি, কিছু ব্লগার বলছেন, এসবি ব্যান তাই এটা উঠে যাচ্ছে। তাদের বলছি, কোথাও ব্লগিং করলে সেখানে ভাল বেসে করুন। তুলনা করবেন না। এসবি ব্যান হয়েছে দুই দিন হল, শুরু থেকে থাকা ব্লগার রা আমরা জানি, মাত্র দুই তিন মাসে এসবি বাকশালীদের কোন সাহায্য ছাড়াই উঠে দাড়িয়েছিল এই ব্লগ টা। আমরা ব্লগার, ব্লগের অধিপতি নই। কোন ব্লগে পড়ে থাকতে হবে এমন কোন নাকে খত ও আমরা কাউকে দেই নাই। যেখানে ভাল লাগবে ব্লগিং সেখানেই করব।

হলদে ডানা ভাই কে ভেবে দেখতে বলব, যেই ব্লগে নিজের নামটাও লিখে আসার সুযোগ পায়নি এই ব্লগটা, আজ সেই ব্লগ সম্পর্কিত কতো পোষ্ট আমরা দেখতে পাচ্ছি এখানে! এডমিনের ছবিও দেখা যাচ্ছে! প্রকৃতির কি নির্মম পরিহাস!আমি বলব, সিংহের মতো শক্ত বুক না হলে কোন ব্লগ এডমিনের এতটা সহনশীলতা থাকার কথা নয়, যা টুডে ব্লগ দেখাচ্ছে। অন্তত আমি হলে ঐ ব্লগের নাম কেন, নিশানা ও আমি এখানে রাখতাম না। অথচ, এখানে ৫ মিনিট পরপর দেখতে পাচ্ছি এসবি আর এস বির এডমিনকে নিয়ে পোষ্ট। ছবি ঝুলিয়ে রাখার আপনার করা আবেদনটি তাই আশা করি আবার পূনর্বিবেচনা করে দেখবেন নিজের বিবেক দিয়ে!

বিষয়: বিবিধ

২১১৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

309188
১৬ মার্চ ২০১৫ রাত ০২:২৮
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : এসবি ব্লগ নামে কোন ব্লগ সাইটের সাথে পরিচিত নই তবে তারা যা করেছে ঘৃণিত কাজ করেছেন, মতামত শেয়ার করার জন্য ধন্যবাদ।
360173
২২ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০১:১৫
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : কিছু অভিগ্ঘতা শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File