প্রজন্ম চত্বরের কয়েকটি টুকরো ছবি

লিখেছেন লিখেছেন ভোরের পাখি ০৮ ফেব্রুয়ারি, ২০১৩, ০৩:২৪:১৫ দুপুর



গত রাতেও বন্ধু রুপন সহ গিয়েছিলাম প্রজন্ম চত্বরে। কয়েকটি ঘটনা সবার সাথে শেয়ার করতে চাচ্ছি।

১. একটি পরিবারকে দেখলাম গোল হয়ে বসে আছে, মুল চত্বরের কিছু দুরে, পাবলিক লাইব্রেরীর সামনে। বাবা ছবি আকঁছেন, ফাসিঁর দড়ির, বাচ্চা গুলো মনোযোগ দিয়ে দেখছে।

২. বাচ্চা, রাস্তার মোড়ের আড্ডাবাজ বখাটে, মুদী দোকানদার, রিকসাওয়ালা, পান্জাবী পরিহিত পরহেজগার সবাই স্লোগান দিচ্ছে। জয় বাংলা কোন দলের স্লোগান নয়, এটি সব বাংগালীর স্লোগান।

৩. খুব দামী জামা কাপড় পরা সুন্দরী মেয়েটি হয়তো অন্য সময় গাড়ীর গ্লাস নামায় না, ধুলা লাগবে বলে, আজ সে কোন সংকোচ ছাড়াই রাস্তায় বসে যাচ্ছে। যে ছেলেটি মেয়ে দেখলেই হয়তো আড় চোখে তাকাত, শীষ বাজাত, তার পাশে যে এক অপ্সরী বসে আছে, আজ তার খেয়ালই নাই। রাজাকারদের ফাসিঁ ছাড়া আর কিছুই তার মাথায় নাই।

৪. আমরা মুল চত্বরে বসে শ্লোগান দিচ্ছি, হঠাৎ একটি ট্রাক এসে দাড়ায় আমাদের পাশে। তাতে কিছু লোক আওয়ামী লীগের কোন সংসদ সদস্যের পক্ষ থেকে বেশ বড় একটি ব্যানার উচিঁয়ে ধরে। সাথে সাথে উপস্থিত জনতা প্রতিবাদ করে উঠে, কেউ পানির বোতল ছুড়ে মারে ব্যানারে, কেউ চিৎকার করে তাদের দলীয় ব্যানার নামিয়ে ফেলতে বলে, মাইকে করে তাদের অনুরোধ করা হয়, ট্রাক সহকারে স্থান ত্যাগের জন্য। অবশেষে তারা চলে যান।

৫. রাত প্রায় একটার মতো বাজে, আমরা দুজন চলে আসব। বন্ধু রুপন চাইল আন্দোলনকারীদের কিছু পানি কিনে দিতে। আমরা একটি ফার্মেসীতে গিয়ে পানি কিনতে চাইলাম। ভদ্রলোক কোন মতেই আমাদের থেকে টাকা নিলেন না। বরং বললেন, আপনারা দেশের জন্য কাজ করছেন, শুধু আপনারাই করবেন তা হতে পারে না, আমরাও দোকান বন্ধ করে আসছি কিছুক্ষনের মধ্যে।

এখন আমি নিশ্চিত জানি, এই আন্দোলন ১০০ ভাগ খাটিঁ একটি আন্দোলন, এখানে কোন দলের কোন রাজনীতি চলবে না। এর চেয়ে বিশুদ্ধ আন্দোলন আমাদের জীবন দশায় আমরা দেখিনি। এই আন্দোলন সব দেশ প্রেমিকের আন্দোলন। এই আন্দোলন সফল হবেই।

জয় বাংলা।

বিষয়: বিবিধ

১৭৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File