Bee শৈশব স্মৃতির নুড়ি পাথর Star

লিখেছেন লিখেছেন জোছনার আলো ০৯ সেপ্টেম্বর, ২০১৪, ০১:২৫:২৮ দুপুর



শৈশব শব্দটার সাথেই যেনো মিশে থাকে দুষ্টুমিতে,আদরে,শাসনে,ভালোবাসায় ভরপুর স্মৃতির কথামালা। মায়ের হাজারো বারণ,নিয়মুবার্তিতা,কঠোর শাসনের আড়ালে মমতা ভরা হৃদয়, বাবার আদর ,ভাইয়াদের ভালোবাসার প্যাকেটে মোড়ানো ছোট্ট সেই আমি,বান্ধবীদের সাথে খেলা-ধুলা,মারামারি,ঝগড়া শেষে টিফিন ভাগাভাগি করে নেয়া এই সব কিছুই ভেসে আসে শৈশবে শব্দটা শুনলেই।



বর্ষা কালে আমাদের বাড়িটি হয়ে যেতো বিচ্ছিন্ন দ্বীপ।গাছ-গাছালিতে ঘেরা আমাদের সেই বাড়িটি।

আমার জন্ম গ্রামে। একদম গ্রামীন পরিবেশে কাদা-মাটি,প্রকৃতি আর সবুজতার সাথে মিতালি করেই আমি বড় হয়েছি। আমাদের গ্রামের বাড়িতে আমরা আর আমার মেঝো চাচার পরিবার ছিলাম। বিক্রমপুরের বাড়িগুলো হয় কাঠের তৈরী।আমাদের বাড়িটিও ছিলো কাঠের তৈরি দুতলা ঘর। বিশাল বড় বাড়িতে দোতলা তিনটি ঘর।আমাদের বাড়ির উঠানের অপরপ্রান্তে ছিলো চাচাদের বাকি দুটা ঘর। আর বাড়ির চারপাশ জুড়ে ছিলো আম,জাম,কলা,লিচু, তাল, তেতুল,চালতা, আতাফল,নারিকেলসহ অনেক ফল ও ঔষুধি গাছ।ঔষুধি গাছে মধ্যে ছিলো ঘৃতকুমারী,আমলকীসহ আরো নাম না জানা লতা পাতার গাছ। আমার বাবা আর চাচা মিলে লাগিয়েছিলো গাছগুলোকে। বাপ-চাচাদের দেখাদেখি আমরা চাচাতো ভাই বোনেরা মিলে একটা ফুলের বাগান করেছিলাম বাড়ির প্রবেশ মুখের দখিনপাশে। ঘাসফুল,গোলাপ ফুল, হাস্নাহেনা, জবা, মোরগ ফুল,দিনমনি ফুল, গাঁদা ফুল, গন্ধরাজ ,বেলিফুল,আর নীলুপরাজিতা ফুলে ভরপুর ছিলো বাগান। প্রতিটি ঋতুতেই কোনো না,কোন ফুল থাকতো তার রুপমাধুর্য নিয়ে।শুনেছি, হাসনাহেনা ফুলের গন্ধে রাতে নাকি সাপ আসে, আমার সেঝো চাচীমার কবরের পাশে লাগিয়েছিলাম একটি গাছ। গাছটি এখনো আছে, তবে সাপ মহাশয়ের সাথে সাক্ষাত হয়নি আমাদের কারো।

দুরন্তপনা



শৈশবের খেলার সাথী,বন্ধু,ভাই,গল্প বলার সাথী ,হাউজ টিচার এই সবই ছিলো আমার ছোট ভাইয়া। আমি ছিলাম বদে হাড্ডি আর ভাইয়া ছিলো শান্তশিষ্ট ছেলে। সহজে বইয়ের ধারে কাছে যেতামনা। ভাইয়া গল্পের ছলে,শব্দ নিয়ে খেলা করে,আমাকে পড়া শিখাতো।



ভাইয়া অনেক মাটির হাড়িপাতিল কিনে দিয়েছিলো। ভাইয়া আর আমি মিলেও মাটি দিয়ে ছোট ছোট হাড়ি-পাতিল, জগ, মগ, চাচম, কড়াই,ফুল এসব বানাতাম। ভাইয়া আমার থেকে ছ’বছরের বড় হলেও এসব খেলায় সব সময়েই সাহায্যের হাত বাড়িয়ে দিত। মাটির খেলনা গুলোকে রোদে শুকিয়ে, মাটির চুলায় জ্বলন্ত কয়লার নীচে রাখতাম।খেলনা গুলো শক্ত আর লাল বর্ণের হয়ে যেতো। সেই খেলনা নিয়ে বিকেলে সোজা হিজল গাছের নীচে মাদুর পেতে বসে যেতাম খেলতে।চড়ুইভাতি খেলতাম। গাছের পাতা দিয়ে ছোট্ট ঘর বানাতাম। সাথে থাকতো পাড়াতো বান্ধবীরা। কচুরী পানাকে চাকু দিয়ে কেঁটে বানাতাম মাছ,বালুর তৈরী ভাত,ইটের গুড়া দিয়ে হলুদ,বড়াই গাছের উপরে এক ধরণের আগাছা দিয়ে বানাতাম সেমাই।ছেলেদের কাজ ছিল বাজার করা।আম গাছের পাতা হতো টাকা। রান্না শেষে খেয়ে দিতাম ঘুম।ঘুম ভাংলেই খেলা শেষ।

এছাড়াও কুমীর-কুমীর খেলা,গোল্লা ছোট, ক্রিকেট,ব্যাটমিন্টন সহ আরো কত খেলা ওপেনটি বায়োস্কোপ খেলতে খেলতে বলতাম,

‘’ওপেনটি বায়োস্কোপ,নাইন-টেন টেস্কোপ

সুলতানা-বিবিআনা, সাহেব বাবুর বৈঠক খানা

বৈঠক খানায় গিয়ে, পান-সুপারি খেয়ে

পানের আগা মরিচ বাটা,স্প্রিংয়ে ছবি আকা

যার নাম রেণুমালা, তাকে দিব মুক্তার মালা"

আমার সেঝো ভাইয়ার ছিলো মাছ আর পাখি ধরার নেশা।মাছ রাখার ঝুড়ি নিয়ে ভাইয়ার পেছনে আমিও ছুট।নলা মাছ,রুই মাছ,কাতল মাছ,পুটি মাছ, কৈ মাছ ঝুড়ি ভর্তি করে নিয়ে বাড়ি ফিরতাম। গায়ে কাঁদা-মাটির ছড়াছড়ি।মা ভিষন রেগে যেতো। গোসল করিয়ে দিত মারতে মারতে। ভোর বেলায় চুপিচুপি চাচাতো বোনদের সাথে নৌকা নিয়ে শাপলা তুলেছি কত! শাপলা ফুলের মালা গেঁথে গলার হার হাতের চুড়ি বানিয়ে আপুরা আমাকে সাজিয়ে দিত।

একটু বড় হলে আরবী শিক্ষার জন্য মসজিদে পাঠানো হলো। সকাল বেলা উঠে ভাইয়ার সাথে যেতাম।হুজুর (তিনি গত বছর মারা গিয়েছেন।আল্লাহ ওনাকে জান্নাতবাসীকরুন।) সুন্দর করে সূরা মুখস্ত করাতো।বোর্ডে লিখে লিখে শিখেছিলাম আলিফ,বা,তা,ছা জিম.........।। বাড়ি ফিরার পথে ভাইয়া ইসলামী সঙ্গীত শুনাতো।ছোট বেলা থেকেই ভাইয়ার কাছে শুনে শুনে অনেক গজল,সূরা মুখস্থ করে ছিলাম।

প্রথম স্কুলে গিয়েছিলাম ভাইয়ার হাত ধরেই।আর প্রথম দিনেই পালালাম স্কুল থেকে।সেই সাথে ধরা পড়ে মায়ের হাতে ডাল ঘুটনি দিয়ে মার ও খেয়েছিলাম। স্কুলের হেডমাস্টার ছিলো ভিষন রাগী।ক্লাশ ফোরের একটা ছেলেকে ধমকাচ্ছিলো।সেই ভয়েই স্কুল পলায়ন আমার। পরবর্তিতে অবশ্য স্যার এর অনেক আদর আর ভালোবাসা পেয়েছি। স্কুলে প্রথম বন্ধুত্ব হলো বিথী নামের এক মেয়ের সাথে।অনেক দুষ্টূমি করেছি দু’জনে মিলে।

স্কুলে নতুন বই পেলেই তার গন্ধ শুকতাম।বানান করে করে বইয়ের গল্প,কবিতা,প্রবন্ধ পড়ে ফেলতাম। প্রতি মাসে ভাইয়া আমার জন্য নিয়ে আসতো ‘কিশোরকন্ঠ, মাসিক মদিনা, আদর্শ নারী’’। গল্প ও ছোটদের বয়স উপোযোগী হাদিসের বই।

বর্ষার সময়ে একবার সাঁতার শিখাতে সেঝো আর ছোট ভাইয়ার সাথে গিয়েছিলাম।কলার গাছ ধরে সাঁতার শিখাচ্ছিলো ভাইয়া। কলার গাছ থেকে ধপাস করে গেলাম পানিতে পড়ে। সেই সাথে খেয়ে ফেলেছিলাম পানি। শামুকে পা কেটে গিয়েছিলো।সেই দাগ আজো আছে আমার পায়ের পাতায়।



আমাদের নৌকা নিয়ে ভাইয়া আর আমি ধঞ্চা ক্ষেতে যেতাম। ধঞ্চা গাছের হলুদ ফুলগুলো বাতাসে দোলতো,সেই সাথে আমাদের নৌকা। ভাইয়া ওর বই নিয়ে এক পাশে পড়তো, অন্যপাশে আমি খেলতাম। সন্ধ্যায় বাড়ি ফিরে, হাত-মুখ ধুয়ে পড়তে বসে যেতাম। গ্রামে কারেন্ট অনেক জ্বালাতন করতো।বারান্দায় মাদুর পেতে পড়তে বসতাম। হারিকেন জ্বালিয়ে দিত মা। তেতুল গাছের প্যাঁচাটা তাকিয়ে থাকত গাছের ফাঁকে।

শীতের সকালে নিজেদের গাছের খেজুরের রস খেতাম রোদে বসে।শিশির ভেজা ঘাসে পা ভিজিয়ে ঘরে ফিরতাম। চাঁদনি রাতে জোস্নার আলোয় শুয়ে মায়ের কাছে গল্প শুনতাম। একা একা আকাশের তার গুনতাম।মাঝে মাঝে জোনাকী পোকা ধরে মশারীর ভেতরে ছেড়ে দিতাম। মায়ের বকুনী খেয়ে তাদের আবার ছেড়ে দিতাম শুন্যে। জোনাকী গুলো মিটিমিটি আলো বিলাতে বিলাতে চলে যেতো দূর দিগন্তে

ওহ,লিখতে ভুলে গিয়েছিলাম। ছোট বেলায় বাবার হাত ধরে মেলায় যেতাম। আমার সবচেয়ে বেশী ভালো লাগতো নাগরদোলায় চড়তে।মাটির তৈরি হাড়ি-পাতিলেও নেশা ছিলো। খাবারের মধ্যে প্রিয় ছিলো নিমকি।

সময়ের সাথে সাথে শৈশবের সেই দিনগুলো থেকে যোজন যোজন দূরে চলে এসেছি। তবে সময় পেলেই দু'চোখ বন্ধ করে খুজে বেড়াই আমার ফেলে আসা শৈশবকে।

বিষয়: বিবিধ

৫৬১৫ বার পঠিত, ৬৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

263231
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:২৫
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৩৪
206869
জোছনার আলো লিখেছেন : এতো দ্রুত পড়া হয়ে গেলো? Hurry Upনাকি না পড়েই রেডিমেট কমেন্টস করলেন? D'oh D'oh
০৯ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৫২
206926
মেঘ ভাঙা রোদ লিখেছেন : সুশীল সম্পর্কে সাবধানে মন্তব্য করুন।
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
206965
জোছনার আলো লিখেছেন : Talk to the hand ওক্কে Talk to the hand
263240
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪০
বাকপ্রবাস লিখেছেন : জোছনার আলো
শৈশব স্মৃতির নুড়ি পাথর
নিয়ে এলো
আর আমাদের স্মৃতিতে ভাসাল
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৫
206875
জোছনার আলো লিখেছেন : সালাম জানবেন ভাইHappy
স্মৃতির ভেলায় ভাসতে তো আর মানা নাই।Talk to the hand
লিখে ফেলুন আপনিও শৈশব নিয়ে কথাAngel
চাওয়া,পাওয়া, না পাওয়ার ব্যাথা।*-Happy
263241
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪০
সন্ধাতারা লিখেছেন : Chalam apuji. It is a great pleasure to see you after long time with a thrilled childhood memories. Jajakallahu khair.
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৮
206877
জোছনার আলো লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম । Happy শুকরিয়া আমাকে মনে রাখার জন্য আর সুন্দর মন্তব্যের জন্য। আপনিও লিখে ফেলুন শৈশবের কথামালা। Hurry Up
263248
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৬
কাহাফ লিখেছেন : সুন্দর উপস্হাপনার সাথে সাথে যুৎসই গ্রামীন সমাজের আকর্ষণীয় ফটো সংযোজনে প্রানবন্ত হয়ে ফুটে উঠেছে শৈশবের সোনালী দিন গুলো।অনেক ধন্যবাদ......।
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
206948
জোছনার আলো লিখেছেন : আপনাকেও ধন্যবাদ ভাইয়া।ভালো থাকুন সব সময়ে। Happy Good Luck
263259
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:০৯
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আমি ছিলাম বদে হাড্ডি আর ভাইয়া ছিলো শান্তশিষ্ট ছেলে। সহজে বইয়ের ধারে কাছে যেতামনা। ভাইয়া গল্পের ছলে,শব্দ নিয়ে খেলা করে,আমাকে পড়া শিখাতো।

উপরের কথাটি আপনার লেখা থেকে চয়ন করা। বুঝাই যাচ্ছে আপনি এখনও চঞ্চল। তবে আপনার লিখাগুলো আরো প্রাণচঞ্চল ও প্রানবন্ত। সুন্দর লিখাটি পড়ে আমিও আমার ফেলে আসা গ্রামীণ জীবনের ধুলোবালির রাজ্যে হারিয়ে গিয়েছিলাম। অনেক ধন্যবাদ, ভাল থাকুন।
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২৫
206949
জোছনার আলো লিখেছেন : এখন ইক্টু কম চঞ্চল।ছোটবেলায় মাকে জ্বালিয়েছি খুব।Winking) Winking)
আপনার শৈশব জানার অপেক্ষায় রইলাম ভাইয়া। শুভেচ্ছা জানবেন। Happy
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
206966
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আমার জীবনের অদ্ভুত কাহিনী নিয়ে একটি ধারাবাহিক পর্ব এই ব্লগেই চলছে। বর্তমানে তার ২৫ তম পর্ব চলছে।
এক পিকুলিয়ার মানুষ নামে পর্বটি এখান থেকে দেখতে পারেন।
http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/1704/tipu1900/20825


http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/1704/tipu1900/21342
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৫৯
207138
জোছনার আলো লিখেছেন : ঘুড়ে আসলাম আপনার তাবিজের রাজ্য থেকে Happy
263264
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৩
মামুন লিখেছেন : " স্কুলে নতুন বই পেলেই তার গন্ধ শুকতাম।বানান করে করে বইয়ের গল্প,কবিতা,প্রবন্ধ পড়ে ফেলতাম। "- বাস্তবিকই তাই করতাম। বিশ্বাস করবেন কিনা জানি না, মেয়েদের জন্য এখনো নতুন বই কিনে নেবার সময় গন্ধ শুকবার কাজটি এখনো করি। নিজের অবচেতন মনে এখনো রয়ে গেছে এই নস্টালজিক অনুভুতিতে লীন হবার অভ্যাসটি!
খুব ভালো লেগেছে আপনার শৈশবের সেই সময়ের ঘ্রাণটুকু! আমাদের পঞ্চ ইন্দ্রিয়ের ভিতরে স্মৃতিকে ধরে রাখার সব চেয়ে বেশী কার্যকরী ভূমিকা রাখে এই ঘ্রানেন্দ্রিয়। এক সময় আমার লেখা 'সময়ের ঘ্রাণ'লেখাটি টি ব্লগে পোষ্ট করার ইচ্ছেটা রাখছি।
আপনার লেখায় অনেক মুগ্ধ হলাম।
অনেক অনেক শুভেচ্ছা আপনার জন্য।
জাজাকাল্লাহু খাইর। Rose Good Luck
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২৭
206950
জোছনার আলো লিখেছেন : সময়ের ঘ্রাণের সুবাসিত বার্তা পড়ার অপেক্ষায় রইলাম।Hurry Up
ভালো থাকবেন সবসময়।Happy
263273
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫৪
হতভাগা লিখেছেন : ১০ টাও কমেন্ট আসে নাই , এতেই পোস্ট স্টিকি !?!?

কঠিন এক পরিস্থিতের মধ্যে দিয়ে যাচ্ছে টুমরো ব্লগ ।
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩০
206951
জোছনার আলো লিখেছেন : ব্লগে এখন দুর্যোগের ঘনঘটা। কে দেখাবে পথ!!Waiting আমারো একই প্রশ্ন রে ভাই এই পোষ্ট ঝুলিয়ে রাখলো কি মনে করে!:Thinking আপনার সাথে সহমত প্রকাশ করছি । Don't Tell Anyone Don't Tell Anyone
263278
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০০
আবু জান্নাত লিখেছেন : কারো শৈশব জীবনী পড়লে আমি যেন হারিয়ে যাই আমার অতীতে। আপনার শৈশব পড়ে আমার শৈশবের অনেক মিল খুজে পেলাম। ধন্যবাদ আপনাকে, সেই সাথে স্টিকি পোষ্টের শুভেচ্ছ।

০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
206952
জোছনার আলো লিখেছেন : শুকরিয়া। Happy Happy আপনার শৈশবের স্মৃতি পড়ার অপেক্ষায় রইলাম।
263284
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:১৬
আমজনতার কথা লিখেছেন : যারা গ্রামে বড় হয়েছে তাঁদের সকলে শৈশবে ঘুরে ফিরে আসে মাছ ধরা, পাখি শিকার, কলার ভেলা বানিয়ে সাঁতার শিখা, লুকোচুরি,ওপেনটি বায়োস্কোপ খেলা। সে দিন গুলি যদি আবার ফিরে আসতো জীবনে! আপনাকে অভিনন্দন।
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
206953
জোছনার আলো লিখেছেন : ধন্যবাদ আমজনতা। Happy সেই দিনগুলো ফিরে আসলে সোনার খাঁচায় বন্ধি করে রাখতাম। <:-P
১০
263295
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৬
সন্ধাতারা লিখেছেন : Many many congratulations for your sticky post my beautiful beloved sister. Plz try to be regular, do not leave us.....
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
206954
জোছনার আলো লিখেছেন : ইনশা’আল্লাহ। আপনাকে আবারো ধন্যবাদ । Happy Good Luck Good Luck Good Luck
১১
263302
০৯ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:০৬
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : কি যে খুশি আকাশে মহাকাশে
অনেক দিন পরে দুষ্টু ও ফাঁকিবাজ আপুটাকে পেয়ে ভীষণ ভালো লাগতেছে ..... ব্লগথেকে এতদিন দুরে থাকা ভালো না Sad Surprised Time Out Time Out আমরা অন্নে---ক মিস করছিলুম আপনাকে...... ইমন ভাইয়া ভালো আছেতো? সালাম জানাবেন আসসালামু আলাইকুম...... Good Luck Good Luck

স্টিকি পোস্ট এর জন্য বিশেষ শুভেচ্ছা জানবেন। Rose Thumbs Up Rose
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
206955
জোছনার আলো লিখেছেন : হুম, ইহারেই বলে ভাই।Yawn বোন কেমন আছে তা জিজ্ঞেস না করে অন্যের কথা জিজ্ঞেস করছে। হুহ । Broken Heart Broken Heart
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
206961
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি জানি ... নিজের খবর না নিয়ে নিজের প্রিয়জনটার খবর নিলে বেশি খুশি লাগে....Love Struck আমার ভাইয়াটার খবর নিলেই যে আপনি বেশি খুশি হবেন, তাই অমন করিলুম Love Struck Tongue আর, আপনার পোস্ট পড়েতো বুঝাই যাচ্ছে, আপনি কত্ত খুশিতে ও ভালো আছেন.... নয়লেকি আর এমন দুষ্টু মিষ্টির স্মৃতিগুলো এভাবে রংধনুর রঙ্গে সাজিয়ে লিখতে পারতেন? Winking
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
206964
জোছনার আলো লিখেছেন : Tongue Tongue Tongue
১২
263304
০৯ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:১২
আফরা লিখেছেন : আপনাদের শৈশব স্মৃতি পড়ে আমার খুব হিংসে হচ্ছে আমার তো এসব কিছুই করা হয় নি । আমি আবার ফিরে যেতে চাই শৈশবে । অনেক ধন্যবাদ আপু ।
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৬
206956
জোছনার আলো লিখেছেন : আমিও যে ফিরে যেতে চাইইইইইইই <:-P <:-P
অনেক অনেক ভালো থাকবে আফরা আপুনি। Happy Good Luck Good Luck
১৩
263308
০৯ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:২৩
এবেলা ওবেলা লিখেছেন : আমি শিশুকাল থেকে জানতাম আপনি আপনার শৈশব নিয়ে টুডে বল্গে লিখবেন তখন থেকে চিন্তায় ছিলাম কি লিকবেন -- আজ পড়লাম - শেয়ার করার জন্য ধন্যবাদ--

আমার শিশুকালের আপনি কি লিখবেন এই নিয়ে ভাবনার
একটা ফটক দিলাম Music Music
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
206957
জোছনার আলো লিখেছেন : হি হি হি। আপনি তো দেখছি শৈশবে ভালোই কিউট ছিলেন।Angel ভালো থাকবেন সব সময়ে। Happy
১৪
263312
০৯ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৩৫
ইবনে হাসেম লিখেছেন : স্মৃতিময় শৈশব, দূরন্ত শৈশব, নস্টালজিক শৈশব, আহা, কেন যে এমন রাগ করে চলে গেল আমাদের ছেড়ে.......
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
206958
জোছনার আলো লিখেছেন : আমি তো রাগ করে যাইনি ভাইয়া। এমনিতেই আসা হয় না। ভালো থাকবেন । Happy Happy
১৫
263313
০৯ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৪০
মু নূরনবী লিখেছেন : চমতকার উপস্থাপনা।

গ্রামের পরিবেশ এখনো টানে।

গ্রাম ছেড়ে থাকা অসম্ভব।

শৈশবের সেই স্মৃতিগুলো এখনো অমলিন।
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৯
206959
জোছনার আলো লিখেছেন : স্মৃতিরা আসলে সব সময়ের জন্যই মধুর। শুকরিয়া ভাইয়া। Happy
১৬
263323
০৯ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৫৩
মেঘ ভাঙা রোদ লিখেছেন : মাশাল্লাহ বেশ ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪০
206960
জোছনার আলো লিখেছেন : মেঘ ভাঙ্গা রোদের শৈশবের স্মৃতি পড়ার অপেক্ষায় রইলাম। ধন্যবাদ। Happy
১৭
263348
০৯ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৩
সাদিয়া মুকিম লিখেছেন : মুগ্ধতা ছড়ানো শৈশবের গল্প এক নিমিষে পড়ে ফেললাম অতৃপ্তি যেন রয়েই গেলো! আরো একটু লিখলে না কেনো আপুনি? অন্নেক দিন পর তোমাকে এবং মিষ্টি একটি লিখা পড়ে খুবি ভালো লাগলো! আশাকরি নিয়মিত পাবো তোমাকে Love Struck Music Rose Bee Good Luck
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪২
206962
জোছনার আলো লিখেছেন : আপু, লিখার সময় ভাবছিলাম অনেক বড় হয়ে যাচ্ছে।তাই আর লিখিনি। কেমন আছেন আপনি? Love Struck শৈশব নিয়ে লিখে ফেলুননা কিছু। অপেক্ষায় রইলাম কিন্তু।Waiting Waiting Good Luck
১৮
263349
০৯ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৪
জুমানা লিখেছেন : আপনাদের শৈশব স্মৃতি পড়ে আমার খুব ভালো লাগলো, আবার খুব হিংসে হচ্ছে আপনার মত শৈশব আমার নেই বলে , । আমি বড় হয়েছি শহরে তাই তেমন কিছু নেই শৈশবে, আবার ফিরে পেতে চাই শৈশব, অনেক ধন্যবাদ আপু আপনাকে
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪
206963
জোছনার আলো লিখেছেন : শৈশব কাটিয়েছি গ্রামে, কৈশোর শহরে। তবে শহর থেকে গ্রামের মাটির ঘ্রান আমায় বেশী টানে। ধন্যবাদ জুমানা আপু। আপনার শহুরে শৈশবের গল্প শোনার অপেক্ষায় রইলাম। Happy Love Struck
১৯
263370
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
বাজলবী লিখেছেন : শৈশবের স্মৃতি পড়ে ভালো লাগলো। ধন্যবাদ।
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৩৮
207127
জোছনার আলো লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ । Happy
২০
263397
০৯ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
মোহাম্মদ লোকমান লিখেছেন : সাজানো গোছানো সুন্দর শৈশব স্মৃতি পড়ে খুবই মজা পেলাম।
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৪০
207128
জোছনার আলো লিখেছেন : ধন্যবাদ ভাইয়া।ভালো থাকবেন। Happy
২১
263403
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২৫
লোকমান লিখেছেন : পড়তে পড়তে কোথায় যেন হারিয়ে গিয়ে ছিলাম।
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৪০
207129
জোছনার আলো লিখেছেন : শৈশবে হারিয়ে গিয়েছিলেন নিশ্চই। Happy
২২
263409
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৫৬
আওণ রাহ'বার লিখেছেন : কিছু অনুভূতি এখনও মনে আনন্দ দেয়। কিছু কিছু অনুভূতি খুবই চমৎকার!
বারংবার মনে হয় যদি সেই শৈশব আবার ফিরে আসতো! নারিকেল গাছের ডাল ধরে দোল খাওয়ার অনুভূতি, ছোট যখন ছিলাম তখন সুপারি গাছের খোলের উপর বসে গাড়ি চড়েছিলাম। কটকটি,বোম্বাই আইসক্রিম এর কথা মনে আছে হয়তো?! গান বাজিয়ে নৌকাতে করে আইসক্রিম বিক্রি করতে আসত আইসক্রিমওয়ালা সেই দৃশ্যতো ভোলার মত নয়। ৫০ পয়সায় পেতাম আটপিছ গোল বিস্কিট সে কথা ভুলি কিভাবে? মোট কথা আপনার লিখাটা পড়ে শৈশবে একটা ডুব দিয়ে এসেছি । শেষের দিকটাতো অনন্য সাধারন। দোয়ায় আমীন।
(++++++++++++++++++++
আলহামদুলিল্লাহ অন্নেক ভালো লাগলো অনেক অনেক ধন্যবাদ আপু অসাধারন অনূভুতিগুলো অনন্য সাধারন লিখার দ্বারা মনে করিয়ে দেওয়ার জন্য Happy Happy Happy Happy Good Luck Good Luck Happy Happy
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৪৪
207130
জোছনার আলো লিখেছেন : হুমম......।আইস্ক্রিম, চকোলেট, পাতার বাঁশি, চশমা আরো কতকি। তবে আমি পয়সা ব্যাবহারের সময় পাইনি। ১ টাকায় বাদাম কিনে খেতাম। Happy
আপনার শৈশব স্মৃতি কবে পড়বো? Waiting
২৩
263413
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৫৯
আওণ রাহ'বার লিখেছেন : স্টিকি স্টিকি অভিনন্দন Good Luck Happy Good Luck
টুনটুনির ব্লগের কি খবর।
জোসনা আপু কি আর ছোটপাখি টুনটুনি হবেনা?
চোখে বড় চশমা পড়া সেই টুনটুনির অপেক্ষায়।
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৪৪
207131
জোছনার আলো লিখেছেন : টুনটুনি খোলা জানলা দিয়ে পালিয়ে গিয়েছে। Tongue
২৪
263414
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৫৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার আকর্ষনিয় লিখাটির জন্য অসংখ্য ধন্যবাদ।
আপনার সাথে যেন আমরাও হারিয়ে গিয়েছি সেই উন্মুক্ত মাঠ আর সবুজ বৃক্ষছায়ায়। ফুল,পাখি আর পানির মাঝে।
অসম্ভব গতিশিল আকর্ষনিয় লিখাটির জন্য অাবারও ধন্যবাদ।
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৪৬
207132
জোছনার আলো লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ Happy
২৫
263451
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৩১
বৃত্তের বাইরে লিখেছেন : যেমন ছবিগুলো তেমনি বর্ণনা। পড়ে মনে হল সাথেই ছিলাম Day Dreaming বর্ণীল শৈশবের আনন্দ সবার সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু Love Struck স্টিকি পোস্টে অভিনন্দন রইল Rose Rose Good Luck

১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৪৬
207133
জোছনার আলো লিখেছেন : ধন্যবাদ আপুনি Happy Happy
২৬
263461
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৫৬
মনসুর আহামেদ লিখেছেন : আপু, একটানে পড়ে ফেললাম,মনে হলো,লেখাটি হৃদ্ধয় ছুয়েঁ যায়। আমি যেন, ছোট বেলার জীবনে ফিরে গেছি। মুহূর্তেই মনে হলো ঘন সবুজ মাঠ,খাল,বিল,
পাশেই মেঘনা নদী আর নৌকা। আজ যেখানে থাকি, নেই কোন খাল, বা নদী,নেই ঘন সবুজের মাঠ। মাঝে মধ্যে লেইক রয়েছে কয়েক শত মাইল দুরে। তবুও হৃদ্ধয়ে একেঁ আছে আমার বাংলাদেশ।
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৪৭
207135
জোছনার আলো লিখেছেন : ইস! প্রবাসীরা তো আরো বেশী মিস করে স্বদেশকে। শুভ কামনা রইলো। Happy Happy
২৭
263483
১০ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:১৯
সিটিজি৪বিডি লিখেছেন : ভালো লাগল.
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৪৮
207136
জোছনার আলো লিখেছেন : ধন্যবাদ ভাইয়া। ভালো থাকবেন। Happy
২৮
263526
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:৪৬
নূর আল আমিন লিখেছেন : শৈশবের সব স্মৃতীই মধুর ইচ্ছা করে আবার সেই শৈশবে ফিরে যায়
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৪৯
207137
জোছনার আলো লিখেছেন : ফিরে যেতে চাইলেইকি ফিরে যাওয়া যায়। Music Day Dreaming
২৯
263568
১০ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:০২
আমি মুসাফির লিখেছেন : আমার শৈশবের কথাটা মনে করিয়ে দিলেন বাস্তবে তো যাওয়া সম্ভব নয় তাই কল্পনায় আপনার মতই সেখানে ফিরে গিয়ে এক অনুপম সুখ অনুভুত হলো্
খুব ভাল পোষ্ট অশেষ ধন্যবাদ।
২৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:২২
211969
জোছনার আলো লিখেছেন : ধন্যবাদ।Happy
৩০
267160
২১ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:২০
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার স্মৃতিময় পোস্ট। আহা! আবার যদি ঐ সময়টা ফিরে পাওয়া যেত। বেশ ভালো লিখেছ। ধন্যবাদ। Rose Rose Rose
২৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:২৪
211970
জোছনার আলো লিখেছেন : ধন্যবাদ আপু। ভালো থাকবেন Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File