মনের মাঝে ঝড়ো বাতাস...

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ২১ মার্চ, ২০১৩, ০২:০১:২১ দুপুর

ছোটকাল থেকে কিছু নীতি মেনে চলতাম । যেমন "প্রত্যাশা করনা প্রত্যাখ্যাত হওয়ার ভয় থাকবেনা।" কিন্তু মানবীয় নীতি হল প্রত্যাশা করা। তাই আমি মাঝে মাঝে প্রত্যাশা করে বসি । কষ্টও পাই। আমি নি:স্বার্থ থাকার চেষ্টা করি তবুও মাঝে মাঝে চেয়ে বসি। পেতে ইচ্ছা করে । ছুঁতে ইচ্ছা করে ।

মাটি ও মানুষের গন্ধ শুকেঁ শুকেঁ বড় হয়েছি । সব মানুষের দৃষ্টিভঙ্গী যেমন সমান নয় ঠিক তেমনি বড় সত্য কথা হচ্ছে মানুষ বেশীরভাগ ক্ষেত্রে পরে বুঝে আর ঠেকে এবং ঠকে শিখে। বই পড়ে , অভিজ্ঞদের সাহচর্য নিয়ে , ভ্রমন বা কাজের মধ্যে দিয়ে কম শিখে। মানুষ নিজেকে প্রাধান্য দেয় । বই পড়ে , অভিজ্ঞদের সাহচর্য নিয়ে , ভ্রমন বা কাজের মধ্যে দিয়ে ও পরামর্শ এনালাইসিস করে মানুষ সিদ্ধান্ত নিতে পারেনা। যারা পারেন তারাই হন সফল। "কাছে থাকলে মানুষের কাছে মানুষ ম্লান হয়ে যায়। " কাছের মানুষকে মানুষ মূল্যয়ন করতে কম জানে। পৃথিবীর সব বিখ্যাত মানুষের আব্বু আম্মুরা সন্তান সম্পর্কে বিখ্যাত হওয়ার আগাম ধারনা করতে পারেনি। সন্তান শত যোগ্য হওয়া সত্ত্বেও আন্ডারস্টিমিট করে গালি শুনতে হয় প্রায় হায়পারসোনালিটিজ সন্তানদের। জেনারেশনের সাথে জেনারেশনের দৃষ্টিভঙ্গীর পার্থক্যের বিষয় গুলো আগের জেনারেশন মেনে নেন খুব কম। কিন্তু যারা নেন তারা ডাইনামিক বলে স্বীকৃত ।জনপ্রিয়ও অনেক।

সব শিশুর মেধা সমান। পরিবেশের কারনে জীবনের বিভিন্ন বাকেঁ চরম সফলতার মঞ্জিল হতে তারা ঝরে যায়। কেহ প্রাইমারী স্কুল থেকে কেহ হাই স্কুল থেকে কেহ কলেজ বিশ্ববিদ্যালয় থেকে ঝরে যায়। কেহ বা ঝরে চাকরী পাওয়ার পর। মনে করে এটাই শেষ চাওয়া। কিন্তু তার প্রতিষ্ঠানের আর একজন তারই মানের সহকর্মী প্রতিষ্ঠান প্রধান হয় সময়ের চাকার অগ্রসরমান ঘূর্নিতে। পাশের জন কিছু হয়ে গেলে তখন সে অনুভব করে সেও হয়ত পারত হতে ।

কবি আল মাহমুদ , কাজী নজরুল ইসলাম , শরৎচন্দ্র বিদ্যাসাগরদের জীবনী আমাকে খুব কাছে টানে। হিটলারের আত্ববিশ্বাস আমাকে মুগ্ধ করে। ইউনিভার্সিটির একটা ভাল রেজাল্ট বা একটা ভাল চাকরী মানুষের মনে অনেকদিন বেচে থাকার জন্য যথেষ্ট নয় । আপনার চারপাশে যারা জাতীয় সম্পদ বলে বিবেচিত তারা কি ডাক্তার ইঞ্জিনিয়ার ? বিশ্ববিদ্যালয়ের টিচার হলেই কি জীবনের চুড়ান্ত সফলতা? উকালতী পেশা বা বিসিএস কি পৃথিবীর মাঝে জায়গা করে নেয়ার জন্য যথেষ্ট? একটু সফল হলেই মানুষ অহংকারী হয়ে উঠে। বুঝে অনেক পানি গড়িয়ে যাওয়ার পর।

সব ডাক্তার ,ইঞ্জিনিয়ার ,বিশ্ববিদ্যালয়ের টিচার ,উকীল বা বিসিএস ক্যাডাররা কি আপনার চারপাশ নিয়ন্ত্রন করে। জাতীয় ব্যক্তিত্ব যারা আছেন তারা কি সব ডাক্তার ,ইঞ্জিনিয়ার ,বিশ্ববিদ্যালয়ের টিচার ,উকীল বা বিসিএস ক্যাডাররা ? যারাই মানুষের জন্য হতে পেরেছেন তারাই মানুষের প্রেম পেয়েছেন। মানুষের ভালবাসা পাওয়ার ক্যারিয়ারটিই সবচেয়ে চ্যালেঞ্জের ও সম্মানের। মাঝে মাঝে ভালবাসা পাওয়ার চেষ্টাতে গোলাপ বাগানের কাটাঁয় আহত হই ক্ষত বিক্ষত হই। আবার খুড়িয়ে হাটি , হেটে চলি , বিষন্ন হই, আহত হই । নিবার্ক র্নিলিপ্ত আবেগে চেয়ে থাকি আকাশ পানে। হে আকাশের মালিক.. আমার মালিক ... প্লিজ করুনা কর। রহম কর।

বিষয়: বিবিধ

১৯১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File