বিয়ে না হওয়া মেয়েদের কথা (৯ম পর্ব)

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ০৬ মে, ২০১৪, ০১:৪৪:৫৭ দুপুর

মেডিকেল ভর্তি পরীক্ষায় অসাফল্যের মুখ দেখে শহরে বাসা নিলাম এবং ভাই বোনকে শহরে নিয়ে এসে বোনকে একটি সরকারী কলেজে ভাইকে একটি সরকারী স্কুলে ভর্তি করালাম। ওর্য়াড সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছি ও সদস্যপ্রার্থী। ব্যস্ততায় কাটছিল জীবন। তার উপর নাইন টেনের সাইন্সের পুলাপাইন পড়ানো ছিল শখ। বিজ্ঞানের যাকেই পড়াইছি গোল্ডেন বা সিলভার এ প্লাস পেয়েছে। আলহামদুলিল্লাহ।

একদিন দেখলাম এক কাজের মেয়ে বাসায় হাজির। বলে কি কাজ করতে এসেছে। আমি বললাম আমাদের কেউ কি তোমাকে খবর দিয়েছে? সে বলল না ...তাকে না কি কেউ খবর দিতে হয়না। সে এমনিতেই ঘুরে ঘুরে কাজ করে।

পরে খবর নিয়ে দেখলাম তার স্বভাব হচ্ছে প্রত্যেক বাসায় ঢুঁ মেরে কাজ করে আর অল্প স্বল্প বকশিস যা দেয় তা নিয়ে চলে যায়। ঢুঁ মারার অভ্যাসটা অবশ্যই পরে আর ছিলনা।

২০০৪/০৫ এর দিকে কাজের মেয়েটি নিয়মিত বাসায় বাসায় ঢুঁ মেরে কাজ সারত। আর ইনকাম করত। আস্তে আস্তে অনেক ব্যস্ত হয়ে পড়লাম। মধ্যবিত্ত ঘরের সন্তান। ভর্তি হয়েছিলাম ধনীদের ভার্সিটিতে। মধ্যবিত্ত ঘরের ছেলে ধনীদের ভার্সিটির ইসলামী ছাত্র আন্দোলনের সেক্রেটারী । সময়টি ২০০৫ সালে। মনে মনে ভাবলাম ভাল সুযোগ উচ্চবিত্তের ঘরে ইসলামের দাওয়াত পৌছানোর। আল্লাহ খেদমত করার সুযোগ দিয়েছেন শুকরিয়া। এভাবে ব্যস্ততায় চলছিল জীবন।

আরও পরে ব্যস্তজীবনের ফাঁকে ২০০৭ সালে আবার দেখলাম বাসায় বাসায় ঢুঁ মারতে অভ্যস্ত সে কাজের মেয়েটিকে। জিজ্ঞেস করলাম কি খবর? কত ইনকাম হয়? জামাই কি করে? ছেলে মেয়ে কয়জন?

কথা বলার সময় দেখলাম তার চোখ ছলছল করে উঠল।

বলল "এত বাসায় কাজ করি ...কেউ তো বিয়ে দিলনা"।

বিষয়: বিবিধ

১১৬৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

218074
০৬ মে ২০১৪ দুপুর ০২:১৩
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হুজুর! বিয়ে না করা আই মিন বৌ না পাওয়া ছেলেদের বয়ান কখন হুনাইবেন?
০৬ মে ২০১৪ দুপুর ০২:৫৮
166198
লোকমান বিন ইউসুপ লিখেছেন : এইটা আপনার দায়িত্ব।
218077
০৬ মে ২০১৪ দুপুর ০২:৩০
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : বিত্তবানদের এসব অবিভাবকহীনদের বিয়ের দায়িত্ব নেওয়া উচিত
218125
০৬ মে ২০১৪ বিকাল ০৪:১২
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : আহারে মেয়েটার কষ্ট দেখে চোখে পানি চলে আসলো। পৃথিবীটা এমন কেনো Sad Sad

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File