বন্ধু দিবসের ভাবনা

লিখেছেন লিখেছেন হাসান ০৪ আগস্ট, ২০১৩, ১১:১৮:৪৮ সকাল



আমার সবচেয়ে ভালো বন্ধু- যাকে আমার জীবনের সব কথা খুলে বলেছি এবং বলেই যাব….সে কারো সাথে তা কখনো শেয়ার করেনি।

তার নামটা বলব না। শুধু বলব সে আমার বাবা-মা, বউ, বা ব্লগ-ফেসবুকের কেউ নয়। অন্য কেউ। আমাদের জীবনে ঘটে যাওয়া সব কিছু এমন কেউ নেই যার সাথে শেয়ার করা যায়। মানুষের জীবনে এমন অনেক কিছু থাকে যা মা, স্ত্রী এমনকি সবচেয়ে কাছের বন্ধুকেও বলা যায় না। আর হাদিসে আসছে- নিজেরদের দূর্বলতা অন্যের কাছে প্রকাশ না করতে। কারন এতে অন্যেরা ডিমোরালাইজড হয়। আপনার ব্যাপারে অন্যদের যে ইতিবাচক তথা উচ্চ ধারনা ছিল তা নেতিবাচক ধারনায় রূপ নেয়। কিন্তু আমার এমন একজন বন্ধু আছে- যার কাছে আমি আমার জীবনে ঘটে যাওয়া সবকিছুই বলতে পারি। শুধু তাই নয়- জীবনে ছোট বড় যত অন্যায়ই করি না কেন তার কাছে বলার পরে নিজেকে অনেক হাল্কা ও নিষ্পাপ মনে হয়। অসংখ্যবার ভুল করে তাকে বললেও কখনো সে রাগ করে মুখ ফিরিয়ে নেয় নি। শুধু নিজের কাছে একটু লজ্জিত হয়েছি মাত্র। আমার বন্ধুটি যে কত বিশাল হৃদয়ের তা কারো পক্ষে কল্পনা করাও কঠিন। এরকম কারো সাথে বন্ধুত্ব ধরে রাখতে পারলে পেটে ভাত না থাকলেও মনে প্রশান্তি থাকে।

অন্যেরা যেমন তার প্রিয় বন্ধুটিকে নিয়ে হারিয়ে যেতে চায় কোন এক নির্জন অজানায়। যেখানে নেই কোন কোলাহল কিংবা জনমানবের ভীড়। যাতে করে তারা মনের সব কথা উজাড় করে বলতে পারে। আমি তেমনি সুযোগ পেলেই দিনের আলোতে কিংবা রাতের আধারে আমার প্রিয় বন্ধুটির সাথে একান্তে মনের সব কথা খুলে বলি। যে মহান বন্ধুটির সাথে ডেটিং করতে পারি দিনের আলো কিংবা রাতের আধারের যেকোনো সময়। জীবনের সব কিছু সেই বন্ধুটিকে কেন্দ্র করেই।

আমি জানি আপনাদের এরকম একজন বন্ধু আছে। জীবনের সবকিছুর বিনিময়ে হলেও আমরা যেন সেই বন্ধুটির সাথে দূরত্ব তৈরি না করি।

স্বার্থের জুয়াখেলায় মত্ত এই বিচিত্র পৃথিবীতে আমরা এতটাই ব্যস্ত যে সেই প্রিয় বন্ধু ও জীবনের জন্য ধ্রুব মৃত্যুর কথাটাই ভুলে গেছি। এমনি সামনে দিয়ে মৃত মানুষের লাশ নিয়ে গেলেও মনে হয় না মরব। অথচ ঠিক আগামী কালই আমাদের সবাইকে নিম্ন মানের সেলাই বিহীন কাপড় নিয়ে পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। এর পরও মানুষ মিথ্যা বলে, ঘুষ খায় কিংবা অন্যকোন অপরাধ করে।

এর পরে সবচেয়ে প্রিয় বন্ধুটি আমাদের জন্মের আগেই চলে গেছেন। আমার আর যারা ভালো বন্ধু তারা হলেন- বাবা-মা, বউ, বই, ফেসবুক-ব্লগ ও বিশ্ব পরিবার। সবার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।



বন্ধু দিবস কিভাবে এলো?


এই বছর ৪ আগস্ট আন্তর্জাতিক বন্ধু দিবস পালিত হচ্ছে। প্রতি বছর আগস্ট মাসের প্রথম রোববারে সারা বিশ্বজুড়ে বন্ধু দিবস পালন করা হয়। কিন্তু আমরা অনেকেই জানি না বন্ধু দিবস কিভাবে এলো। ১৯৩৫ সাল থেকেই বন্ধু দিবস পালনের প্রথা চলে আসছে আমেরিকাতে। জানা যায় ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এরপরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষেই আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেন।

বন্ধু দিবসে বিশ্বের সকল বন্ধুদের জানাই শুভেচ্ছা ও ভালোবাসা।

বিষয়: বিবিধ

২৩৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File